salmansam

আপনি যদি মুসলিম ফরেক্স ট্রেডার হয়ে থাকেন এবং ধর্মীয় বিধি-বিধান মেনে চলেন, তাহলে এই পোস্টটি আপনার জন্য

2 posts in this topic

আপনি কি আপনার ট্রেডিং একাউন্টের Swap (সুদ) এর বিষয়ে সচেতন? যদি সচেতন না হোন, তাহলে আজকে থেকেই সচেতন হোন এবং বিগত দিনের এবং রানিং ট্রেডিং একাউন্টগুলোর Swap (সুদ) গণনা করে সেগুলো সোয়াবের নিয়্যত ছাড়া দান করে দিন। কারণ মহান আল্লাহ পাক পবিত্র কোরআনের সুরা বাক্কারায় বলেছেন,

“আমি ব্যবসাকে হালাল করেছি এবং সুদকে করেছি হারাম।”

swap-free-new-banner.jpg.70fa2f46f05c005

যেহেতু আমরা ফরেক্স ট্রেডিং করছি এবং চাইলেও অনেক ক্ষেত্রেই সোয়াপ-মুক্ত একাউন্ট পাই না, তাই বাধ্য হয়ে সোয়াপ-যুক্ত একাউন্টে ট্রেড করতে হয়। সাধারণত একদিনের বেশি ট্রেড হোল্ড করলে রানিং অর্ডারের উপর সোয়াপ ধার্য হয়ে থাকে। যারা ডে ট্রেডিং (দিনের ট্রেড দিনের মধ্যেই ক্লোজ) কিংবা স্ক্যালপিং ট্রেডিং করে থাকেন, তাদের একাউন্টে সাধারণত সোয়াপ যুক্ত হয় না। একদিনের বেশি ট্রেড হোল্ড করতে গেলেই সোয়াপের কার্যক্রম শুরু হয়ে যায়। বেশিরভাগ কারেন্সি পেয়ারেই সোয়াপ আপনার একাউন্ট থেকে কেটে নেয়া হয়। তবে কিছু কিছু কারেন্সি পেয়ারে আপনার একাউন্টে সোয়াপ যোগ হয়ে থাকে। অর্থাৎ আপনি সুদ পেয়ে থাকেন। যেক্ষেত্রে আপনার একাউন্ট থেকে সোয়াপ (সুদ) কেটে নেয়া হয়, সেক্ষেত্রে আপনার করার কিছুই নেই। অর্থাৎ এটা কিন্তু আপনি না চাইলেও দিয়ে দিয়েছেন। কিন্তু যে কিছু কিছু ক্ষেত্রে সোয়াপ (সুদ) আপনি না চাইলেও আপনার একাউন্টে যোগ হয়ে যাচ্ছে, পরিমাণে যত কমই হোক না কেন সেটা কিন্তু আপনি পেয়ে যাচ্ছেন। অর্থাৎ আপনি বিধান মেনে চলা মুসলিম হিসেবে সুদ নিশ্চয়ই খাবেন না? তাই আপনার উচিত একাউন্টে যোগ হওয়া এই সোয়াপ (সুদ) পরিমাণে যত কমই হোক না কেন, সে বিষয়ে সচেতন থাকা এবং টাইম টু টাইম সেই সোয়াপ হিসাব করে বের করে ফেলা। একাউন্ট থেকে প্রফিট উইথড্র করার পরে উক্ত সোয়াপ বা সুদ সোয়াবের নিয়্যত ছাড়া দান করে দেয়াটাই হবে সঠিক কাজ।

আপনাদেরকে উক্ত সোয়াপ বিষয়ে সচেতন করাসহ সহজেই সোয়াপের হিসাব বের করার জন্য আমি আপনাদেরকে অামার নিজের তৈরি একটি Script উপহার হিসেবে দিচ্ছি। এই Script দিয়ে আপনি একাউন্ট শুরুর দিন থেকে কিংবা নির্দিষ্ট দিন গণনা করে সোয়াপ বের করে ফেলতে পারবেন।

সুতরাং সোয়াপ বিষয়ে সচেতন হোন এবং সোয়াপ গণনা করে বের করে প্রাপ্ত সোয়াপ বিনা সোয়াবের নিয়্যতে দান করে দিয়ে আল্লাহকে সন্তুষ্ট করুন।

 

Collected from  Tanvir Ahmed

FXBD, kawsar ahmed and tanvirbd like this

Share this post


Link to post
Share on other sites

হুম ইসলামে সুদ দেওয়া নেওয়া দুটোই হারাম। আর ফরেক্স ব্যবসায় যদি ও বিশয়টা জড়িত তবে এটাকে বাদ দেওয়ার ও সুযোগ আছে তা হল । আপনার ট্রেডিং একাউন্ট থেকে এই অপশনটি ডিজেবল করে নিলে আপনাকে আর কারেন্সির ইন্টারেস্ট  দিতেও হবে না এবং নিতে ও হবে না। ধন্যবাদ; 

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন