Jump to content

Recommended Posts

                                                                                                         সি এম এম আই আর (CMMIR) কৌশল

মুদ্রা বাজার বাজারের ট্রেন্ড অনুযায়ী চলে। বিভিন্ন সংবাদ প্রকাশিত হওয়ার পর বাজারের ঊর্ধগতি বা নি¤œ গতির ট্রেন্ড সৃষ্টি হয়। ট্রেডারগন বিভিন্ন ধরনের ইন্ডিকেটর বা কৌশল ব্যবহারে করে ট্রেড করে থাকেন।

একটি ইন্ডিকেটর ব্যবহার করে যেমন ট্রেড করা যায়,আবার একাধিক ইন্ডিকেটর ব্যবহার করে ট্রেড করা যায়। দেখা গেছে একটি মাত্র ইন্ডিকেটর ব্যবহার করে ট্রেড করলে অনেক সময় ট্রেডিং সাফল্য অর্জন করা যায় না, কিন্তু একাধিক ইন্ডিকেটর ব্যবহার করে ট্রেড করলে সাফল্যের হার বেশী হয়। এই ধরনের একটি কৌশলের নাম হলে সিএম এম আই আর (CMMIR) কৌশল,যেখানে ৪টি ইন্ডিকেটর ব্যবহার করা হয়েছে। এই কৌশল অনুযায়ী চারটি ইন্ডিকেটর  এর ভিতর কমপক্ষে তিনটি ইন্ডিকেটর একই রকম ট্রেন্ড (ঊর্ধমূখী বা নি¤œমূখী) প্রদর্শন করবে তখন ট্রেন্ড এর প্রাথমিক hv©‡q ক্রয় (Buy) বা বিক্রয় (Sale) করতে হয়।কৌশলের মূল ধারণা হলো, ট্রেডারগন একটি ইন্ডিকেটর দিয়ে ট্রেড করবেন না,একাধিক ইন্ডিকেটর দিয়ে ট্রেড করবেন এবং ট্রেÛ এর প্রাথমিক h©v‡q ট্রেড করবেন কমপক্ষে ১৫ মিনিটের চার্টে কৌশলের প্রয়োগ করতে হবে। আলোচ্য কৌশলের সংক্ষিপ্ত ধারনা নি‡¤œ œ দেয়া হলো, সবুজ Candle ক্রেতাদের ক্রয় এবং লাল ক্যান্ডেল বিক্রেতাদের বিক্রয় বুঝায়। M হলো চলমান গড় রেখা (Moving average curve) এটা সরল (Simple) বা ব্যাখ্যামূলক (Exponential) হতে পারে। দুটির সমন্বয়ে CM তৈরী হয়েছে।  ক্রয়ের জন্য সবুজ Candle কমপক্ষে Moving  average curve ২১ কে নি¤œ থেকে ঊর্ধদিকে ছেদ করতে হবে এবং সবুজ Candle চলমান গড় রেখা ২১ এর উপরে অবস্থান করবে। এই CM অনুসারে সবুজ Candle moving average curve ছেদ করার পূ‡e© কোন প্রকার ক্রয় সিদ্ধান্ত নেয়া যাবে না।

() M হলো MACD.(Moving Average Convergence & Divergence)- ক্রয়ের জন্য MACD এর মান (Value) MACD এর সংকেত (Signal) এর উপরে থাকতে হবে MACD এর মান যদি MACD সংকেত এর নিচে থাকে তা নি¤œমূখী প্রবণতা বুঝায়। যতক্ষণ ch©šÍ MACD এর মান  নি¤œ থেকে  MACD Signal কে ছেদ করে উপরে অবস্থান করবে না ততক্ষণ h©šÍ ট্রেডারকে অপেক্ষা করতে হবে সকল প্রকার আবেগ (emotion) পরিত্যাজ্য।

() I হলো Ichimoku Kinko Hyo সবুজ Candle কমপক্ষে Tenkan-Sen কে ছেদ করে নিচে থেকে উপরে দিকে যাবে এবং উপরে অবস্থান করবে। যতক্ষণ h©šÍ সবুজ Candle Tenkan-Sen কে ছেদ করে উপরে যাবে না ততক্ষণ h©šÍ কোন প্রকার ক্রয় সিদ্ধান্ত নেয়া যাবে না।

() R হলো RSI , এর মান me©wb (৩০,২৫,২০,১৫,১০,...........) হয়ে V এর মত ঘুরে কমপক্ষে ৪০ হতে হবে এবং RSI রেখা ঊর্ধমূখী হতে হবে RSI এর মান যতই e©wb¤œ হোক না কেন ঘুরে না যাওয়া h©šÍ ক্রয়ের জন্য ট্রেডারকে অপেক্ষা করতে হবে।

এখানে উল্লেখ করা যেতে পারে যে,“ কিভাবে ক্রয় করতে হবেতা উপরের আলোচনায় বলা হয়েছে, কিš‘কিভাবে বিক্রয় করতে হবেতা জানতে হলে ক্রয়ের বিপরীত প্রক্রিয়াই অনুসরন করতে হবে।

সাধারনত কোন সংবাদ (News ev Economic News) প্রকাশিত হওয়ার পর বাজার খুব বেড়ে যায় বা কমে যায়, তখন এই CMMIR কৌশলের নিয়ম অনুযায়ী ট্রেড করে ট্রেডারগন কিছু মুনাফা (পিপ বা পয়েন্ট ) অর্জন করতে পারেন।

সতর্কতাঃ অনলাইন ট্রেডিং  ফরেক্স,শেয়ার বাজারের সূচক বা দ্রব্য( ¯^Y©, সিলভার ,তেল ইত্যাদি) ঝুঁকিপূর্ণ। যে কোন একটি সংবাদের কারনে বাজার ট্রেডার এর ধারণার বিপরীতে চলে যেতে পারে। এজন্য ট্রেড Open করার পর একটি নির্দিষ্ট রেঞ্জের ব্যবধানে স্টপ লস দিতে হবে, যাতে লোকসান হলেও যেন কম লোকসান হয়। দ্বিতীয়ত, অবশ্যই মুদ্রা ব্যবস্থাপনা (Money Management) সঠিক নিয়মে রাখতে হবে।

ট্রেডারগনকে সংবাদ (News) এর উপর নজর রাখতে হবে, সংবাদ প্রকাশিত হওয়ার পর ক্যান্ডেল অন্যান্য ইন্ডিকেটর কি ধরনের আচরন করে তার দিকে লক্ষ্য রাখতে হবে।

উপরের তাত্ত্বিক আলোচনাটি কিভাবে একটি বাস্তব ট্রেডিং প্রয়োগ করা হয় তা নি¤œ দেয়া হলো।

গত ১০ইং মে,২০১৭ইং ইউরোপীয় সেশন চলা অবস্থায় একটি সংবাদ এর কারনে EURUSD এর মূল্যের পতন হয় কিš‘ এর পরে সবুজ ক্যান্ডেল দেখিয়ে মূল্য বাড়তে থাকে অর্থাৎ মূল্যের ঊর্ধগতি দেখা যায়।

 

 

cb101a.PNG.4915bd9e10dcd17599c2893e7ef4330f.PNG

উপরের ট্রেডিং সেট আপে দেখা যাচ্ছে,মূল্যের ভিতর বৃত্তাকার স্থানটি হলে ক্রয়ের স্থান এখানে CMMIR কৌশলের সব শর্ত পূরন হয়েছে যেমনঃ-

() CM : মূল্যের উঠানামার স্থানে বৃত্তাকার অংশে সবুজ ক্যান্ডেল মুভিং এভারেজ রেখা ২১ কে ছেদ করেছে সবুজ ক্যান্ডেল দ্বারা মুভিং এভারেজ রেখা ছেদ করা বাজারের উর্ধগতি (Bullishness) লক্ষণ অর্থাৎ বেশীর ভাগ ট্রেডার এই সময় ক্রয় করছে এবং এটা উর্ধগতির  প্রাথমিক h©vq বটে।

 

 

() M : MACD এর অংশে বৃত্তাকার স্থানে MACD এর মান MACD সংকেত (Signal) এর উপরে, এটা উর্ধগতি  লক্ষণ। তা ছাড়া এটা MACD এর মান শূন্য রেখার স্থানে অবস্থিত এটা উর্ধগতির  লক্ষণ।

 

 

() I : Ichimoku Kinko Hyoএর স্থানে( উপরে মূল্যের উঠা নামার স্থানে) দেখা যায় সবুজ ক্যান্ডেল  Ichimoku Tenkan-Sen রেখাকে ছেদ করে উপরে অবস্থান করছে- এটা উর্ধগতির লক্ষণ।

() R :আর এস আই me©wb¤œ হয়ে  উপরের দিকে যাচ্ছে। ক্রয়ের  সময় (বৃত্তাকার স্থানে) এর মান 68.50 এটা বাজারের   উর্ধগতি লক্ষণ। দেখা যাচ্ছে উপরের ট্রেডিং সেট আপ ৪টি ইন্ডিকেটর (CM,M,I,R) উর্ধগতি  প্রদর্শন করছে।এখানে উল্লেখ করা প্রয়োজন অনেক টেকনিশিয়ান ‡ev©”P RSI এর মানকে ক্রয়ের জন্য উপযুক্ত মনে করেন না যদি তাদের কথা মানতে হয় তবে বাকী তিনটি ইন্ডিকেটর (CM,M,I) উর্ধগতি  প্রদর্শন করছে বলা যায়।

ব্যাপারে আরও উদাহরন জানতে নি‡¤œi লিংকটিতে ক্লিক করুন।

www.onlinetradingidea.com

You Tube  video

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Edited by mdabu
This is related with this post.
Link to comment
Share on other sites

On 5/22/2017 at 5:33 PM, mdabu said:

gy`ªv evRvi evRv‡ii †UªÛ Abyhvqx P‡j| wewfbœ msev` cÖKvwkZ nIqvi ci evRv‡ii Ea©MwZ ev wb¤œ MwZi †UªÛ m„wó nq| †UªWviMb wewfbœ ai‡bi BwÛ‡KUi ev †KŠkj e¨env‡i K‡i †UªW K‡i _v‡Kb|

GKwU BwÛ‡KUi e¨envi K‡i †hgb †UªW Kiv hvq,Avevi GKvwaK BwÛ‡KUi e¨envi K‡i †UªW Kiv hvq| †`Lv †M‡Q GKwU gvÎ BwÛ‡KUi e¨envi K‡i †UªW Ki‡j A‡bK mgq †UªwWs mvdj¨ AR©b Kiv hvq bv, wKš‘ GKvwaK BwÛ‡KUi e¨envi K‡i †UªW Ki‡j mvd‡j¨i nvi †ekx nq| GB ai‡bi GKwU †KŠk‡ji bvg n‡j wmGg Gg AvB Avi (CMMIR) ‡KŠkj,‡hLv‡b 4wU BwÛ‡KUi e¨envi Kiv n‡q‡Q| GB †KŠkj Abyhvqx PviwU BwÛ‡KUi  Gi wfZi Kgc‡ÿ wZbwU BwÛ‡KUi GKB iKg †UªÛ (Ea©g~Lx ev wb¤œg~Lx) cÖ`k©b Ki‡e ZLb †UªÛ Gi cÖv_wgK chv©‡q µq (Buy) ev weµq (Sale) Ki‡Z nq|‡KŠk‡ji g~j aviYv n‡jv, †UªWviMb GKwU BwÛ‡KUi w`‡q †UªW Ki‡eb bv,GKvwaK BwÛ‡KUi w`‡q †UªW Ki‡eb Ges †UªW Gi cÖv_wgK chv©‡q †UªW Ki‡eb | Kgc‡ÿ 15 wgwb‡Ui Pv‡U© G †KŠk‡ji cÖ‡qvM Ki‡Z n‡e| Av‡jvP¨ ‡KŠk‡ji mswÿß avibv wb‡¤œ †`Iqv n‡jv|

হা ভাই এই গুলো কি ফন্ট ব্যাবহার করেছেন, অনুগ্রহ করে পোস্টটি পরিবর্তন করুন। পড়ার উপযোগী করুন। ধন্যবাদ; 

Link to comment
Share on other sites

On 5/24/2017 at 8:06 PM, Guest Faisal said:

Vai ki likhlen kicu to pora jacce na, onugroh kore abar post korben porte pari moto. Thanks

 

12 hours ago, Mhafiz™ said:

হা ভাই এই গুলো কি ফন্ট ব্যাবহার করেছেন, অনুগ্রহ করে পোস্টটি পরিবর্তন করুন। পড়ার উপযোগী করুন। ধন্যবাদ;

I am sorry, I shall change this font within next monday. mdabu

 

 

 

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search