বিডিফরেক্সপ্রো' ফরেক্স সংক্রান্ত সব আলোচনা, মতামত এবং ফরেক্স শিক্ষা বিষয়ক এক উন্মক্ত এবং অনন্য স্থান। মান সম্মত আলোচনা, প্রতিনিয়ত গুরুত্তপুর্ন সব ট্রেডিং স্ট্রেটিজি এবং এনালাইসিসের মাধ্যমে সঠিক ট্রেডিং গাইডলাইন প্রদান বিডিফরেক্সপ্রো'র অন্যতম প্রধান বৈশিষ্ট। এই ফোরামে রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রী। পোস্ট এর পূর্বে অনুগ্রহ করে ফোরাম নিতিমালা গুলো পড়ে, বুঝে পোস্ট করুন। ধন্যবাদ;

bmfxanalyst

দৃষ্টিভঙ্গি বদলান, আপনার ট্রেডের প্রফিটও বেড়ে যাবে। গ্যারান্টি!!

3 posts in this topic

bmfxanalyst: দেশের সকল ট্রেডার বন্ধুদের মাঝে আসতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করছি। একই সাথে নিজের প্রথম পোস্টটাও করে ফেলছি সবাইকে নিয়েই। তাহলে শুরু করা যাক,

আমরা যারা কিছু কর্ম করি, তা চাকুরী হোক বা ব্যবসা, সব কর্মের পিছনেই একটা অভিন্ন উদ্দেশ্য থাকে। তা হল আয় রোজগার করা। এই আয় রোজগারের সাথেই আমাদের জীবনের সকল চাওয়া পাওয়া সরাসরি সম্পর্ক বিদ্যমান। 

একইভাবে ফরেক্স এ বেশিরভাগ মানুষই আসে অন্যের কথা শুনে বা অন্যের গালভরা গল্প শুনে, তবে সেই গল্পগুলো হয় কাড়ি কাড়ি টাকা ইনকাম করার। মানুষের সহজাত স্বভাব দিয়ে এতে আকৃষ্ট হয়ে পড়ে। আর কুয়োর ব্যাঙের সাগরে পড়ার মত নাকানিচুবানী খেয়ে কোনমতে উঠে পড়ে, আর নয়তো কেউ কেউ বেঘোরে তার শেষ সম্বলটুকুও হারায়।

কিন্ত কেন? কেন হবে এই অবস্থা? আসুন একটু জেনে নেই আগে, এরপর আমরা জেনে নেব এর সমাধান।

1493912399.jpg

ধরুন, আপনি দেশে কোন জায়গায় চাকুরী করেন। প্রাথমিক অবস্থায় বেতন হবে ৮-১০ হাজার টাকার মত, খুব ভাল হলে ১৫-২০ হাজার হতে পারে। অথচ এর পিছনে আপনার মুলধন কি? বিগত ১৬-১৭ বছরের একটানা পড়াশোনা ও সফলভাবে উত্তীর্ণ হওয়া।এতো দীর্ঘ সময়ের বিনিময়ে আপনি মাত্র ৮-১০ বা ১৫-২০ হাজারের বেতনেই সন্তষ্ট হচ্ছেন। তাই নয় কি?
এবার আসি কাজের কথায়, ফরেক্স শব্দটাই আপনি কারও কাছে শুনেছেন ২ মাসও হয়নি। এর ভিতর আপনি ডিপোজিট থেকে শুরু করে সকল প্রস্তুতি নিয়ে ফেলেছেন এমনকি মাসে লাখ লাখ টাকা, নুন্যতম ৪০-৫০ হাজার টাকা আয়ের স্বপ্নও দেখে ফেলছেন!! আদৌ স্বপ্নটা বাস্তব কিনা ভেবেছেন কখনও??
টানা ৫ বছর ট্রেড করে প্রফিট করেছেন, এমন ট্রেডার বাংলাদেশে হাতে গোনা কয়জন পাওয়া যাবে আমি জানিনা। তবে কথায় কথায় জ্ঞান দেবার মত বেশ কিছু ট্রেডারভাই আছেন যারা আইবী কমিশন বেশ ভালো পায়। কিন্ত আইবী কমিশন ফরেক্সের একটা পার্ট মাত্র। ফরেক্স এর মুলধারা নয়। মুলধারা হচ্ছে ট্রেড করে প্রফিট বের করে আনা মার্কেট থেকে। কারন আইবীতে অন্যের ট্রেডের স্প্রেড কমিশনের একটা অংশ নেওয়া হয়, কিন্ত মুল মার্কেটের কিছুই বের করে আনা হয়না। আমাদের উদ্দেশ্য ফরেক্স মার্কেট থেকে মুল প্রফিট বের করে আনা। 

তাহলে চলুন জেনে নেওয়া যাক, কোন কোন জায়গায় দৃষ্টিভঙ্গি পরিবর্তন করলে আপনার ট্রেডিং এর রেজাল্টেও পরিবর্তন চলে আসবে। 

  • প্রথমেই বলব একটা নির্দিষ্ট স্ট্রাটেজী বের করতে। আন্দাজের উপর ভর করে কখনো ট্রেড করবেন না। অনেক উপরে উঠে গেছে এবার সেল দেই, বা অনেক নিচে নেমে গেছে এবার বাই দেই, এমন করবেন না। হুজুগের বশে নিজের পয়সা হারানোর কোন মানেই হয়না। ভেবে চিনতে বা গুগলে সার্চ দিলেও অনেক অনেক স্ট্রাটেজী পাবেন, সেগুলো ভালভাবে দেখে ঘোষামাজা করে আপনার নিজের মত করে একটা ট্রেডিং সিস্টেম তৈরী করে ফেলুন।
  • এবার আপনার ট্রেডিং স্ট্রাটেজীকে নির্দিষ্ট কোন এক টাইম ফ্রেমে (এইচ ফোর এর উপরের কোন একটা) বসিয়ে একের পর এক পেয়ার ধরে ধরে যাচাই করে নিন। কোন এক মাস ধরে ধরে লাভ লস মিলিয়ে হিসেব বের করুন। এভারেজ কেমন প্রফিট আসে আর প্রতি দশটা ট্রেডে এভারেজ কতটা প্রফিটে থাকে এই হিসেব করে ফেলুন।
  • সব হিসেব শেষে বের করুন কোন পেয়ারে ভাল রেজাল্ট এসেছে সব দিক দিয়ে।এবার শুধুমাত্র সেই এক পেয়ার নিয়েই ট্রেড করতে থাকুন। ভুলেও ৫-৬ বা ১০-১২ টা কারেন্সী পেয়ার নিয়ে ট্রেড করতে যাবেন না। মনে রাখবেন সমুদ্রে জেলিফিস ধরার জাল দিয়ে আপনি হাঙ্গর বা তিমি মাছ ধরতে পারবেন না। তেমনি একটা স্ট্রাটেজী দিয়ে আপনি আমেরিকা, বৃটেন এমনকি ইউরোপকেও যদি কন্ট্রোলে রাখতে চান তাহলে ভুল করার সম্ভাবনাটাই বেশি হবে। কারন প্রতিটি দেশের অর্থনৈতিক মুভমেন্ট একই ধারায় চলে না। 
  • এবার বাছাইকৃত সেই পেয়ারের ব্যাকটেস্ট করুন মাসের পর মাস ধরে ধরে। একটা ভাল আইডিয়া পেয়ে যাবেন। কোন কোন পরিস্থিতিতে রেজাল্ট খারাপ বা ভাল আসে তার ব্যাপারেও পরিস্কার ধারনা পেয়ে যাবেন তাহলে। এটাই আপনাকে সাহায্য করতে আপনার রেগুলার প্রফিট বের করে আনতে।
  • মাসে ২-৫ হাজার পিপ্স এর আশা বাদ দিয়ে ২-৩ শত পিপ্সের সন্তষ্ট থাকেন। মনে রাখবেন এমন ট্রেডারও আছে যারা মাসে ১০০ পিপ্স এ মিলিয়ন ডলারও আয় করে। 
  • ধীরে ধীরে ব্যালান্স বাড়ান। তবে বার বার ডিপোজিট করে নয়। প্রফিট করে করে। বাড়তি কোন পেয়ারে যাবার প্রয়োজন নেই। একটা পেয়ারেই স্থির থাকুন।
  • আর এক বারে একটা ট্রেডের বেশি ট্রেড ভুলেও নেবেন না। একটা ট্রেড শেষ হলে এরপর পরের ট্রেডে যাবেন।
  • স্পেসিফিক টেকপ্রফিট ও স্টপ লস সেট করবেন।
  • এবার ফলাফল হাতে নাতে দেখুন।

পরিশেষে, লেখাটি ধৈর্য্য ধরে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে। তাহলে শুরু করুন আপনার সফল ট্রেডিং অধ্যায় এখনই একটি ভাল ব্রোকারের সাথেঃ  নতুন একাউন্ট  :ok:

আমার ফেসবুক পেজে লাইক দিয়ে আমার এনালাইসিস এর সঙেই থাকুন। ফেসবুক লিংকঃ bmfxanalyst

ekhra likes this

Share this post


Link to post
Share on other sites
25 minutes ago, ekhra said:

Thanks, sundor post er jonno. asha korchi new old sobar khub help hobe.

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ সাথে থাকার জন্য। পোস্টটি বেশি বেশি শেয়ার করে অন্যদেরও জানার সুযোগ করে দিন। অনেক অনেক ভাল থাকুন, এই শুভকামনা রইল। :wub:

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন

  • Similar Content

    • By habib07
      USD/JPY  আপট্রেন্ড অক্ষত রয়েছে!

      USD/JPY  111.00 পসিকোলোজিক্যাল লেভেলে পৌঁছাতে ব্যর্থ হওয়ার পরে এবং আশ্চর্যজনক বৃদ্ধির পরে একটি সংশোধনমূলক পর্যায়ে, অস্থায়ী ডাউনসাইড মুভমেন্ট চলে আসে। বর্তমান পতন কেবল একটি স্বল্পমেয়াদী হতে পারে।
      আপনি দেখতে পাচ্ছেন যে, পেয়ারটি এখনও আপট্রেন্ড লাইনের অনেক উপরে অবস্থিত, সুতরাং বর্তমান পতন সত্ত্বেও দৃষ্টিভঙ্গি বুলিশ। USD/JPY  একটি ডাউনট্রেন্ড লাইনের নিচে নেমে গেছে, সুতরাং এটি যতক্ষণ না নীচে থেকে যায় ততই আরও কমতে পারে।
      USD/JPY ডাউনট্রেন্ড লাইনের উপরে উঠে যাওয়ার পরে আবার বাড়তে শুরু করবে। বড় পতন কেবলমাত্র রেড আপট্রেন্ড লাইনের নীচে একটি পতন দ্বারা বৈধতা পাওয়া যায়।
      ট্রেডিং উপসংহার!
      USD/JPY যখন ডাউনট্রেন্ড লাইনের উপরে যাবে তখন আমাদের কাছে নতুন বাই করার সুযোগ থাকবে। প্রথম আপসাইড টার্গেট 110.90 আগের হাই থাকবে।
      *এখানে পোস্ট করা মার্কেট বিশ্লেষণ আপনার সচেতনতা বৃদ্ধির জন্য প্রদান করা হয়, ট্রেড করার নির্দেশনা প্রদানের জন্য প্রদান করা হয় না।

      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন   
       
       
    • By Damini
      ফরেক্স ট্রেডিংয়ের ভাল জিনিসটি হ'ল শুরু করার জন্য আপনার আসলে খুব বেশি অর্থের প্রয়োজন হয় না, বাস্তবে আপনি কোনও ফ্রি ডেমো অ্যাকাউন্ট দিয়ে কোনও অর্থ ছাড়াই শুরু করতে পারেন। কিছু লাইভ ট্রেডিং অ্যাকাউন্টের জন্য সর্বনিম্ন $ 1 ডিপোজিটের প্রয়োজন হয় তবে আপনি সম্ভবত ধারণা করতে পারেন যে এই পরিমাণ অর্থ দিয়ে আপনি তেমন কিছু করতে পারবেন না।
      আপনি যদি ফরেক্স ট্রেডিংয়ে নতুন হন তবে সরাসরি অ্যাকাউন্টে টাকা রাখার পরিবর্তে আপনি একটি ফ্রি ডেমো অ্যাকাউন্ট খুলতে পারবেন যার জন্য কোনও জমা দেওয়ার দরকার নেই। আপনি একই বাজারে এবং একই ব্যবসায়িক সরঞ্জামগুলিতে অ্যাক্সেস পাবেন যাতে ঝাঁপিয়ে পড়ার পরিবর্তে এবং আপনার অর্থ হারাতে ঝুঁকিপূর্ণ হওয়ার আগে আপনি প্রথমে নিজেকে প্ল্যাটফর্ম এবং উপলব্ধ সরঞ্জামগুলির সাথে পরিচিত করতে পারেন।
      একবার আপনার কাছে ফরেক্স ট্রেডিংয়ের উপর আরও জ্ঞান তৈরি হয়ে গেলে এবং আপনি কীভাবে বাণিজ্য স্থাপন করবেন এবং কীভাবে আপনার ঝুঁকি পরিচালনা করবেন তা বুঝতে পারবেন। তারপরে আপনি লাইভ ট্রেডিং অ্যাকাউন্ট খুলতে প্রস্তুত থাকবেন। আমরা মার্কেটস ডট কম ব্যবহার করার পরামর্শ দেব এবং সেগুলি নিয়ন্ত্রিত এবং বিশ্বাসযোগ্য এমন কিছু অন্যান্য ব্রোকারের মতো নেই। আপনি যে পরিমাণটি দিয়ে শুরু করবেন তা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে তবে সর্বনিম্ন 100 ইউরো, জিবিপি বা মার্কিন ডলার।
      উপরে উল্লিখিত হিসাবে আপনি এমন সংস্থাগুলি খুঁজে পেতে পারেন যা আপনাকে 1 ইউরো, জিবিপি বা মার্কিন ডলার দিয়ে শুরু করতে দেয় তবে অর্থের পরিমাণটি শুরু করা বেশ অর্থহীন, আপনি যতক্ষণ না পর্যাপ্ত অর্থ সাশ্রয় না করেন ততক্ষণ আপনি ডেমো অ্যাকাউন্টে আটকে থাকতে পারেন এটি একটি বাস্তব যেতে।
      উচ্চতর আমানতের সাথে আপনার যে কারণটি বিবেচনা করা উচিত তা হ'ল ঝুঁকি ব্যবস্থাপনার কারণে এবং আপনার আগ্রহও বজায় রাখা।
      যদি আপনি কিছু ঝুঁকি ব্যবস্থাপনার নিয়ম মেনে চলা থাকেন তবে বেশিরভাগ ব্যবসায়ীরা আপনার অ্যাকাউন্টের 1% এরও বেশি কোনও ঝুঁকির প্রস্তাব না দেওয়া তাই যদি আপনি 100 ইউরো, জিবিপি বা ইউএসডি দিয়ে ট্রেড করছেন তবে আপনার ঝুঁকিটি 1 ইউরো, জিবিপি বা ইউএসডি হতে হবে এবং হিসাবে আপনি সম্ভবত 1 ইউরো জিবিপি বা মার্কিন ডলার থেকে যে পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন তা কল্পনা করতে পারবেন না…। এটি আপনার আগ্রহ বজায় রাখার জন্য আমাদের দিকে নিয়ে যায়।
      আপনি যদি ফরেক্স ট্রেডিং থেকে 10 ইউরো, জিবিপি, মার্কিন ডলার করে থাকেন তবে তা কি আপনাকে উত্তেজিত করতে চলেছে? ফরেক্স ট্রেডিং থেকে আপনি যদি 100 ইউরো, জিবিপি, মার্কিন ডলার করে থাকেন তবে তা আপনাকে উত্তেজিত করতে চলেছে বা আপনাকে উত্তেজিত করার জন্য ফরেক্স ট্রেডিং থেকে একদিনে 1000 ইউরো, জিবিপি বা মার্কিন ডলার তৈরি করা দরকার ??
      আমি যে পয়েন্টটি পেয়ে যাচ্ছি তা হ'ল এটি যদি আপনাকে উত্তেজিত না করে তবে আপনি সম্ভবত এটির সাথে দীর্ঘক্ষণ আটকে থাকবেন না যাতে আপনার অ্যাকাউন্টে আপনাকে কত টাকার দরকার তা নির্ধারণ করার জন্য আপনাকে পিছনের দিকে কাজ করতে হবে। আপনি যদি হাজার হাজার তৈরি করতে চাইছেন তবে তা করার জন্য আপনার অ্যাকাউন্টে হাজার হাজার থাকা দরকার বা আপনার লক্ষ্যে পৌঁছানোর জন্য যৌগিক থেকে আপনার অ্যাকাউন্ট তৈরি করার ধৈর্য থাকা দরকার।
      অর্থ এই শিল্পে অর্থ উপার্জন করে তবে ধৈর্য ধরে আপনিও অর্থ উপার্জন করতে পারেন যাতে কোন সিদ্ধান্তটি আপনার পক্ষে সবচেয়ে ভাল তা আপনার সিদ্ধান্ত নেওয়া উচিত।
      এখানে আপনি ফরেক্স সম্পর্কে সর্বাধিক সাধারণ প্রশ্নের কয়েকটি সাধারণ উত্তর পেতে পারেন।
    • By habib07
      AUD/USD এর পূর্বাভাসঃ ১৩ এপ্রিল ২০২১      
      AUD/USD
      অস্ট্রেলিয়ান ডলার ইতিমধ্যে 0.7665  এর রেসিস্টেন্সে আক্রমণ করেছে এবং গতকাল মার্কিন ডলারের দুর্বলতার মধ্যে, এটি দিনটি অপরিবর্তিতভাবে ক্লোজ করেছে - ওপেনিং প্রাইসে। অস্ট্রেলিয়ান ডলার  আজকের এশীয় অধিবেশনে পতন হয়েছে। মার্লিন এসিলেটরটিও বেয়ারিশ স্বল্পমেয়াদী ট্রেন্ডে নিশ্চয়তার জন্য নীচে নামছে। প্রথম টার্গেট 0.7500 - ডিসেম্বর ২০১৭ এর লো।

      চার ঘন্টার চার্টে প্রাইসটি পুরোপুরি নিম্নমুখী ট্রেন্ডে রয়েছে: প্রাইস উভয় ইনডিকেটর লাইনের নীচে, মার্লিন নেগেটিভ জোনে হ্রাস পাচ্ছে।

      *এখানে পোস্ট করা মার্কেট বিশ্লেষণ আপনার সচেতনতা বৃদ্ধির জন্য প্রদান করা হয়, ট্রেড করার নির্দেশনা প্রদানের জন্য প্রদান করা হয় না।

      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন  
    • By habib07
      GBP/USD  এর পূর্বাভাসঃ ১২ এপ্রিল ২০২১     
      GBP/USD  আমাদের বেসলাইন দৃশ্যের সাথে সামঞ্জস্য রেখে গত শুক্রবার পাউন্ডটি ২৫ পয়েন্ট কমেছে এবং 1.3425 এবং আরও 1.3460 তে চলে যাবে। মার্লিন এসিলেটর তার নিজস্ব নিম্নগামী চ্যানেলে মুভ করছে। নীচের সীমান্তে পৌঁছানোর আগে প্রাইসটির প্রায় ২.৫ ফিগার সংরক্ষণ করা হয়।

      H4 চার্টে  বৃহস্পতিবারের রেঞ্জ থেকে প্রাইসটি নেমে গেছে, 1.3724 লেভেলে নীচে স্থির হয়েছে। উভয় চার্টে পরিস্থিতি পুরোপুরি নিম্নমুখী, অতএব, প্রাইস আরও কমে যাওয়ার জন্য আমরা অপেক্ষা করছি।

      *এখানে পোস্ট করা মার্কেট বিশ্লেষণ আপনার সচেতনতা বৃদ্ধির জন্য প্রদান করা হয়, ট্রেড করার নির্দেশনা প্রদানের জন্য প্রদান করা হয় না।

      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন   
       
    • By habib07
      AUDUSD ঊর্ধ্বমুখী ট্রেন্ডলাইন সাপোর্টের উপরে ধরে রেখেছে! আরও বাউন্স হতে পারে!

        প্রাইস ঊর্ধ্বমুখী ট্রেন্ডলাইন সাপোর্টের উপরে ধরে রেখেছে! 0.76672 এ তে ১ম সাপোর্টের উপরে আরও ধাক্কা  0.76209 তে ১ম রেসিস্টেন্সের দিকে নিয়ে যাওয়া সম্ভব হতে পারে। পাশাপাশি প্রাইস মুভিং এভারেজ সাপোর্টের  উপরে ধরে রেখেছে।
      ব্যবসায়ের প্রস্তাবনা
      এন্ট্রি: 0.76209
      এন্ট্রির কারণ:
      23.6% ফিবোনাচি রিট্রেসমেন্ট, মুভিং এভারেজ সাপোর্টের, ঊর্ধ্বমুখী ট্রেন্ডলাইন সাপোর্ট
      টেক প্রফিট: 0.76672
      টেক প্রফিটের কারণ:
      -27.2% ফিবোনাচি রিট্রেসমেন্ট
      স্টপ লস: 0.76066
      স্টপ লসের কারণ:
      50% ফিবোনাচি রিট্রেসমেন্ট
      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন