bmfxanalyst

দৃষ্টিভঙ্গি বদলান, আপনার ট্রেডের প্রফিটও বেড়ে যাবে। গ্যারান্টি!!

3 posts in this topic

bmfxanalyst: দেশের সকল ট্রেডার বন্ধুদের মাঝে আসতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করছি। একই সাথে নিজের প্রথম পোস্টটাও করে ফেলছি সবাইকে নিয়েই। তাহলে শুরু করা যাক,

আমরা যারা কিছু কর্ম করি, তা চাকুরী হোক বা ব্যবসা, সব কর্মের পিছনেই একটা অভিন্ন উদ্দেশ্য থাকে। তা হল আয় রোজগার করা। এই আয় রোজগারের সাথেই আমাদের জীবনের সকল চাওয়া পাওয়া সরাসরি সম্পর্ক বিদ্যমান। 

একইভাবে ফরেক্স এ বেশিরভাগ মানুষই আসে অন্যের কথা শুনে বা অন্যের গালভরা গল্প শুনে, তবে সেই গল্পগুলো হয় কাড়ি কাড়ি টাকা ইনকাম করার। মানুষের সহজাত স্বভাব দিয়ে এতে আকৃষ্ট হয়ে পড়ে। আর কুয়োর ব্যাঙের সাগরে পড়ার মত নাকানিচুবানী খেয়ে কোনমতে উঠে পড়ে, আর নয়তো কেউ কেউ বেঘোরে তার শেষ সম্বলটুকুও হারায়।

কিন্ত কেন? কেন হবে এই অবস্থা? আসুন একটু জেনে নেই আগে, এরপর আমরা জেনে নেব এর সমাধান।

1493912399.jpg

ধরুন, আপনি দেশে কোন জায়গায় চাকুরী করেন। প্রাথমিক অবস্থায় বেতন হবে ৮-১০ হাজার টাকার মত, খুব ভাল হলে ১৫-২০ হাজার হতে পারে। অথচ এর পিছনে আপনার মুলধন কি? বিগত ১৬-১৭ বছরের একটানা পড়াশোনা ও সফলভাবে উত্তীর্ণ হওয়া।এতো দীর্ঘ সময়ের বিনিময়ে আপনি মাত্র ৮-১০ বা ১৫-২০ হাজারের বেতনেই সন্তষ্ট হচ্ছেন। তাই নয় কি?
এবার আসি কাজের কথায়, ফরেক্স শব্দটাই আপনি কারও কাছে শুনেছেন ২ মাসও হয়নি। এর ভিতর আপনি ডিপোজিট থেকে শুরু করে সকল প্রস্তুতি নিয়ে ফেলেছেন এমনকি মাসে লাখ লাখ টাকা, নুন্যতম ৪০-৫০ হাজার টাকা আয়ের স্বপ্নও দেখে ফেলছেন!! আদৌ স্বপ্নটা বাস্তব কিনা ভেবেছেন কখনও??
টানা ৫ বছর ট্রেড করে প্রফিট করেছেন, এমন ট্রেডার বাংলাদেশে হাতে গোনা কয়জন পাওয়া যাবে আমি জানিনা। তবে কথায় কথায় জ্ঞান দেবার মত বেশ কিছু ট্রেডারভাই আছেন যারা আইবী কমিশন বেশ ভালো পায়। কিন্ত আইবী কমিশন ফরেক্সের একটা পার্ট মাত্র। ফরেক্স এর মুলধারা নয়। মুলধারা হচ্ছে ট্রেড করে প্রফিট বের করে আনা মার্কেট থেকে। কারন আইবীতে অন্যের ট্রেডের স্প্রেড কমিশনের একটা অংশ নেওয়া হয়, কিন্ত মুল মার্কেটের কিছুই বের করে আনা হয়না। আমাদের উদ্দেশ্য ফরেক্স মার্কেট থেকে মুল প্রফিট বের করে আনা। 

তাহলে চলুন জেনে নেওয়া যাক, কোন কোন জায়গায় দৃষ্টিভঙ্গি পরিবর্তন করলে আপনার ট্রেডিং এর রেজাল্টেও পরিবর্তন চলে আসবে। 

  • প্রথমেই বলব একটা নির্দিষ্ট স্ট্রাটেজী বের করতে। আন্দাজের উপর ভর করে কখনো ট্রেড করবেন না। অনেক উপরে উঠে গেছে এবার সেল দেই, বা অনেক নিচে নেমে গেছে এবার বাই দেই, এমন করবেন না। হুজুগের বশে নিজের পয়সা হারানোর কোন মানেই হয়না। ভেবে চিনতে বা গুগলে সার্চ দিলেও অনেক অনেক স্ট্রাটেজী পাবেন, সেগুলো ভালভাবে দেখে ঘোষামাজা করে আপনার নিজের মত করে একটা ট্রেডিং সিস্টেম তৈরী করে ফেলুন।
  • এবার আপনার ট্রেডিং স্ট্রাটেজীকে নির্দিষ্ট কোন এক টাইম ফ্রেমে (এইচ ফোর এর উপরের কোন একটা) বসিয়ে একের পর এক পেয়ার ধরে ধরে যাচাই করে নিন। কোন এক মাস ধরে ধরে লাভ লস মিলিয়ে হিসেব বের করুন। এভারেজ কেমন প্রফিট আসে আর প্রতি দশটা ট্রেডে এভারেজ কতটা প্রফিটে থাকে এই হিসেব করে ফেলুন।
  • সব হিসেব শেষে বের করুন কোন পেয়ারে ভাল রেজাল্ট এসেছে সব দিক দিয়ে।এবার শুধুমাত্র সেই এক পেয়ার নিয়েই ট্রেড করতে থাকুন। ভুলেও ৫-৬ বা ১০-১২ টা কারেন্সী পেয়ার নিয়ে ট্রেড করতে যাবেন না। মনে রাখবেন সমুদ্রে জেলিফিস ধরার জাল দিয়ে আপনি হাঙ্গর বা তিমি মাছ ধরতে পারবেন না। তেমনি একটা স্ট্রাটেজী দিয়ে আপনি আমেরিকা, বৃটেন এমনকি ইউরোপকেও যদি কন্ট্রোলে রাখতে চান তাহলে ভুল করার সম্ভাবনাটাই বেশি হবে। কারন প্রতিটি দেশের অর্থনৈতিক মুভমেন্ট একই ধারায় চলে না। 
  • এবার বাছাইকৃত সেই পেয়ারের ব্যাকটেস্ট করুন মাসের পর মাস ধরে ধরে। একটা ভাল আইডিয়া পেয়ে যাবেন। কোন কোন পরিস্থিতিতে রেজাল্ট খারাপ বা ভাল আসে তার ব্যাপারেও পরিস্কার ধারনা পেয়ে যাবেন তাহলে। এটাই আপনাকে সাহায্য করতে আপনার রেগুলার প্রফিট বের করে আনতে।
  • মাসে ২-৫ হাজার পিপ্স এর আশা বাদ দিয়ে ২-৩ শত পিপ্সের সন্তষ্ট থাকেন। মনে রাখবেন এমন ট্রেডারও আছে যারা মাসে ১০০ পিপ্স এ মিলিয়ন ডলারও আয় করে। 
  • ধীরে ধীরে ব্যালান্স বাড়ান। তবে বার বার ডিপোজিট করে নয়। প্রফিট করে করে। বাড়তি কোন পেয়ারে যাবার প্রয়োজন নেই। একটা পেয়ারেই স্থির থাকুন।
  • আর এক বারে একটা ট্রেডের বেশি ট্রেড ভুলেও নেবেন না। একটা ট্রেড শেষ হলে এরপর পরের ট্রেডে যাবেন।
  • স্পেসিফিক টেকপ্রফিট ও স্টপ লস সেট করবেন।
  • এবার ফলাফল হাতে নাতে দেখুন।

পরিশেষে, লেখাটি ধৈর্য্য ধরে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে। তাহলে শুরু করুন আপনার সফল ট্রেডিং অধ্যায় এখনই একটি ভাল ব্রোকারের সাথেঃ  নতুন একাউন্ট  :ok:

আমার ফেসবুক পেজে লাইক দিয়ে আমার এনালাইসিস এর সঙেই থাকুন। ফেসবুক লিংকঃ bmfxanalyst

ekhra likes this

Share this post


Link to post
Share on other sites
25 minutes ago, ekhra said:

Thanks, sundor post er jonno. asha korchi new old sobar khub help hobe.

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ সাথে থাকার জন্য। পোস্টটি বেশি বেশি শেয়ার করে অন্যদেরও জানার সুযোগ করে দিন। অনেক অনেক ভাল থাকুন, এই শুভকামনা রইল। :wub:

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন

  • Similar Content

    • By habib07
      ইনডিকেটর বিশ্লেষণ। GBP / USD কারেন্সি পেয়ারের দৈনিক পর্যালোচনা 24/11/2020
       গতকাল, এই পেয়ারটি উপরের দিকে গেছে এবং ঐতিহাসিক রেসিস্ট্যান্স লেভেল 1.3393 (নীল বিন্দু লাইন) এ পরীক্ষা করেছে এবং তারপরে নীচে গিয়ে 1.3321 এর লেভেলে বন্ধ হয়ে গেছে। আজ উর্ধ্বমুখী গতিবিধি অব্যহত থাকতে পারে। মার্কেট সংবাদ 15:00 ইউটিসি (মার্কিন ডলার) তে প্রত্যাশিত।
      ট্রেন্ড আনাল্যসিস  
      (চিত্র 1)
      আজ, মার্কেট 1.3321 (গতকালের দৈনিক ক্যান্ডেলস্টিকের সমাপ্তি) থেকে 1.3393 এর টার্গেট নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করবে যা ঐতিহাসিক রেসিস্ট্যান্স লেভেল (নীল বিন্দুযুক্ত রেখা)। যদি এই লেভেলে পৌঁছে যায়, তবে 1.3436 টার্গেট নিয়ে 161.8% (নীল বিন্দু লাইন) এ কাজ অব্যহত রাখবে।

       চিত্র: 1 ( প্রতিদিনের চার্ট)।
      বিস্তারিত আনাল্যসিস :
      ইনডিকেটর আনাল্যসিস  – আপ
      ফিবনাচি লেভেল – আপ
      ভলিউম – আপ
      ক্যান্ডেলস্টিক আনাল্যসিস  – আপ
      ট্রেন্ড অ্যানালিসিস – আপ
      বলিঙ্গার লাইন – আপ
      সাপ্তাহিক চার্ট – আপ
      উপসংহার: আজ, 1.3321 (গতকালের দৈনিক ক্যান্ডেলের সমাপ্তি) এর লেভেল থেকে মুল্য 1.3393 এর টার্গেট নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করবে যা ঐতিহাসিক রেসিস্ট্যান্স লেভেল (নীল বিন্দুযুক্ত রেখা)। যদি এই লেভেলে পৌঁছে যায়, তবে 161.8% (নীল বিন্দু লাইন) এর টার্গেট 1.3436 নিয়ে কাজ অব্যহত রাখুন। অসম্পূর্ণ দৃশ্য: 1.3336 টার্গেট নিয়ে একটি উর্ধ্বমুখী গতিবিধি হল রেসিস্ট্যান্স লাইন (সাদা বোল্ড লাইন)। যদি এই লাইনটি পৌঁছে যায়, তবে 14.6% (লাল বিন্দুযুক্ত রেখা) এর লেভেলে পিছনে ফিরে যেতে 1.3290 এর টার্গেট নিয়ে কাজ করুন।
      *মার্কেট আনাল্যসিস  ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন
    • By habib07
      ইনডিকেটর আনাল্যসিস। GBP/USD কারেন্সি পেয়ারের দৈনিক পর্যালোচনা নভেম্বর 23, 2020
       ট্রেন্ড আনাল্যসিস
      (চিত্র 1)।
       আজ, মার্কেট 1.3280 (প্রতি শুক্রবারের দৈনিক ক্যান্ডেল বন্ধ) থেকে 1.3322 - রেসিস্ট্যান্স লাইন (সাদা সাহসী রেখা) এর টার্গেট থেকে উপরে উঠতে পারে। এই লাইনটি পরীক্ষা করার সময়, উর্ধ্বমুখী গতিবিধি 1.3436 - 161.8% (নীল বিন্দুযুক্ত রেখা) এর টার্গেট লেভেলসহ অব্যহত থাকবে।

       চিত্র: 1 ( এক দিনের চার্ট)।
      বিস্তারিত আনাল্যসিস:
      ইনডিকেটর আনাল্যসিস – আপ
      ফিবনাচি লেভেল – আপ
      ভলিউম – আপ
      ক্যান্ডেলস্টিক আনাল্যসিস – ডাউন
      ট্রেন্ড অ্যানালিসিস – আপ
      বলিঙ্গার লাইন – আপ
      সাপ্তাহিক চার্ট – আপ
      সাধারণ উপসংহার:
      আজ, মুল্য 1.3322 - রেজিস্ট্যান্স লাইন (সাদা বোল্ড লাইন) এর টার্গেট নিয়ে উপরে উর্ধ্বমুখী হতে পারে। এই লাইনটি পরীক্ষা করার সময়, উর্ধ্বমুখী গরিবিধি 1.3436 - 161.8% (নীল বিন্দুযুক্ত রেখা) এর টার্গেটসহ অব্যহত থাকবে। বিকল্প পরিস্থিতি: 1.3280 (গত শুক্রবারের দৈনিক ক্যান্ডেলস্টিকের সমাপ্তি) এর লেভেল থেকে, মুল্য 1.3322 - রেসিস্ট্যান্স লাইন (সাদা বোল্ড লাইন) এর টার্গেট নিয়ে এগিয়ে যেতে পারে। এই লাইনটি পরীক্ষা করার সময়, 1.3234 - একটি 14.6% পুলব্যাক লেভেলের (লাল বিন্দুযুক্ত রেখা) - টার্গেট নিয়ে নীচের দিকে কাজ করুন।
      *মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন
    • By habib07
      GBP/JPY এর ইলিয়ট ওয়েভ বিশ্লেষণঃ ১৯ নভেম্বর ২০২০   

      ওভারনাইট ট্রেডিং এর ঝুঁকিবিহীন দৃষ্টিভঙ্গি সংশোধনমূলক আকারকে 140.32 থেকে পরিবর্তিত হয়েছে এবং আরও নীচের দিকে  চাপ 136.20 এর দিকে গভীরতর সাব-ওয়েভ সংশোধন করে প্রত্যাশা করা হচ্ছে। একবার এই সংশোধন 136.20 এর কাছাকাছি হয়ে গেলে, পুনর্নির্বাচিত উল্টো চাপটি 138.87 এর দিকে এবং শেষ পর্যন্ত 142.72 এর উপরে প্রত্যাশা করা যায়।
      134.85 এর ট্রেন্ডলাইন-সাপোর্ট নীচে কেবল একটি অপ্রত্যাশিত ব্রেক আমাদের বুলিশ দৃষ্টিভঙ্গির মাথায় রাখতে  বাধ্য করবে।
      R3: 138.87
      R2: 138.22
      R1: 137.78
      Pivot: 137.48
      S1: 137.16
      S2: 136.77
      S3: 136.20
      ট্রেডিং পরামর্শ
      137.45 তে আমাদের স্টপটি ২০০ পিপসের বিশাল প্রফিট হিট করেছে। আমরা 136.40 বা 137.95 এর ব্রেকটিতে পাউন্ড আবার বাই করব।
      *মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন
    • By habib07
      ইনডিকেটর আনাল্যসিস। EUR/USD কারেন্সি পেয়ারের দৈনিক পর্যালোচনা ১৮.১১.২০২০ 
       গতকাল, এই পেয়ারটি উপরের দিকে গিয়েছে এবং 85.4% - 1.1894 (নীল বিন্দু লাইন) এর পুলব্যাক লেভেল পরীক্ষা করেছে, তারপরে মুল্য নিচে নেমেছে, প্রতিদিনের ক্যান্ডেল বন্ধ 1.1861 তে। আজ, মার্কেট অর্থনৈতিক ক্যালেন্ডারের সংবাদ অনুযায়ী অগ্রসর হতে পারে, এটি 10.00 এবং 15.00 ইউটিসি (ইউরো), 13.30 এবং 15.30 ইউটিসি (ডলার) তে প্রত্যাশিত।
      প্রবণতা আনাল্যসিস (চিত্র 1)।
       আজ, মার্কেট পুলব্যাক লেভেল 85.4% - 1.1894 (নীল বিন্দু লাইন) তে পৌঁছানোর জন্য 1.1861 (গতকালের দৈনিক ক্যান্ডেলের সমাপ্তি) এর লেভেল থেকে উপরে যাওয়ার চেষ্টা করবে। যদি এই লেভেলটি পরীক্ষা করা হয় তবে উপরের ফ্র্যাক্টাল (09.11.2020 থেকে ক্যান্ডেল) এর পরবর্তী লক্ষ্য 1.1920 নিয়ে উর্ধ্বমুখী চলমান গতি অব্যহত রাখবে। এই লেভেলে পৌঁছানোর পরে, বলিঞ্জার লাইন সূচকের (কালো বিন্দু লাইন) উপরের সীমান্তে 1.1954 এর লক্ষ্য নিয়ে আরও কাজ হবে।

      চিত্র: 1 ( প্রতিদিনের চার্ট)।
      বিস্তারিত আনাল্যসিস: ইনডিকেটর আনাল্যসিস – আপ
      ফিবনাচি লেভেল – আপ
      ভলিউম – আপ
      ক্যান্ডেলস্টিক আনাল্যসিস – আপ
      ট্রেন্ড অ্যানালিসিস – ডাউন
      বলিঙ্গার লাইন – আপ
      সাপ্তাহিক চার্ট – আপ
       সাধারণ উপসংহার:
      আজ, মুল্য 85.4% - 1.1894 (নীল বিন্দু লাইন) এর পুলব্যাক লেভেলে পৌঁছতে অগ্রসর হতে পারে। যদি এই লেভেলে পরীক্ষা করা হয় তবে উপরের ফ্র্যাক্টাল (09.11.2020 থেকে ক্যান্ডেলের) এর পরবর্তী লক্ষ্য 1.1920 নিয়ে উর্ধ্বমুখী গতিবিধি অব্যহত রাখবে। এই লেভেলে পৌঁছানোর পরে, বলিঞ্জার লাইন সূচকের (কালো বিন্দু লাইন) উপরের সীমান্তে 1.1954 এর লক্ষ্য নিয়ে আরও কাজ করবে। অসম্ভব পরিস্থিতি: যখন উপরে উঠছেন এবং 85.4% - 1.1894 (নীল বিন্দু লাইন) এর পুলব্যাক লেভেলে পৌঁছাবে, তখন মুল্য 23.6% - 1.1844 (লাল বিন্দু লাইন) এর পুলব্যাক লেভেলে নেমে যেতে শুরু করবে।
      *মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন
    • By habib07
      GBP/USD এর বিশ্লেষণ (১৭ নভেম্বর, ২০২০)
       GBP/USD গতকাল পাউন্ড যেখানে ট্রেডিং শেষ করেছে তা ছিলো গত শুক্রবারের ক্লোজিং লেভেল এবং আজকে পাউন্ড ডেইলি এমএসিডি লাইনের উপরে ট্রেডিং শুরু করেছে। মার্লিন অসসিলেটরের সংকেত লাইন সমান্তরালভাবে এগিয়ে যাচ্ছে। এগুলোর ঊর্ধ্বমুখী ট্রেন্ডের লক্ষণ। টার্গেট 1.3350/80 রেঞ্জ।

       চার-ঘণ্টা চার্টে প্রাইস ট্রেন্ড ব্যালেন্স ইন্ডিকেটর লাইনের রেসিস্ট্যান্স অতিক্রম করেছে। এই লেভেলের উপরে অবস্থান করলে প্রাইস ঊর্ধ্বমুখী থাকতে পারে। মার্লিন গ্রোথ অঞ্চলের বর্ডার এর কাছাকাছি। এখনও পর্যন্ত সেখান থেকে ফেরত আসতে দেখা যায়নি, তবে আমরা আশা করছি মার্লিন অসসিলেটর উক্ত গ্রোথ অঞ্চল ব্রেক করতে সক্ষম হবে।

      *মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন