bmfxanalyst

আজকের ডলারের পতনের পিছনে কি কারন থাকতে পারে?? জেনে নিন!

2 posts in this topic

আজ ডলারের নিম্নমুখী এক নাগাড়ে পতন শুরু হয়েছে যেন। কিন্ত কেন? এভাবে নিচের দিকে পড়ার মত কিছু কি ঘটেছে আমেরিকার বিশ্বে? মনে হয় না। 

আল কায়দা বিমান হামলাও করেনি, আইএস এর প্রধানকে আমেরিকার বন্ধু বলেও প্রমান করা যায়নি এখনও। সৌদী আরবও বলেনি যে আমেরিকার সাথে সকল লেনদেন বন্ধ!!

রাশিয়াও ক্ষেপনাস্ত্র হামলা চালায়নি এমনকি ইরানও পরমাণুর বোমা তাক করেনি!! ওদিকে উত্তর কোরিয়াও যথেষ্ট চুপ চাপ। তাহলে?

এসবের কোন কিছুই না হওয়া সত্ত্বেও কেন ডলার এই অধোঃপতন?? 

এবার আসি মুল বিষয়ে। ফরেক্স এর চার্ট বা বিভিন্ন ব্যাংকের রিপোর্টের বাইরে বিশ্বের অর্থবাজারের মুভমেন্টের জন্য আরেকটি বিশাল জায়গা রয়েছে, যার উপর ভিত্তি করে এমন বড় বড় মুল্যের উঠানামা হয়ে থাকে।
তার নাম রিউমার। বাংলায় যাকে বলব গুজব। 

হুজুগে শুধু বাঙালিই নয়। হুজুগে শব্দটার সাথে সারা বিশ্বের সকল জায়গার মানুষ জড়িত। সবাই গুজবে মাতে, সবাই চিলে কান নিয়েছে শুনে চিলের পিছনেই দোউড়ায়। কান কানের জায়গায় ঠিকঠাক আছে কিনা তা দেখারও প্রয়োজন পড়েনা। আর এই রিউমারের প্রভাব অর্থবাজারে বেশ জোড়েশোরেই পড়ে।

আজ ইউএস ডলারের উপর এমনই শনির দশা পড়েছে।

কারন, আজ সিরিয়ায় হামলা ইস্যুতে রাশিয়া ও আমেরিকা বেশ ভালভাবেই তর্কাতর্কি করেছে, আর বোঝাই যাচ্ছে তাতে রাশিয়ার যৌক্তিকতাই বেশি ছিল কারন সিরিয়ার আসাদ কিন্ত সিরিয়ান জনগনের গণভোটে নির্বাচিত ছিলেন। তাহলে নির্বাচিত এক সরকার প্রধানকে উতখাত করতে আমেরিকার এতো মাথাব্যাথা কেন?? এর আগে ইরাকে মিথ্যা রাসায়নিক অস্ত্রের অযুহাতে সাদ্দামকে ফাসী দিয়ে বেশ বড় ভুল করেছিল আমেরিকা, সেই উদাহরন টেনে এনে আমেরিকাকে তর্কাতর্কির সময় এক পর্যায়ে চুপ করিয়ে দিয়েছিলেন রাশিয়ান প্রতিনিধি। যদিও ইতোপুর্বে যুক্তরাজ্যে গুপচরকে নার্ভ গ্যাস প্রয়োগে হত্যার অভিযোগের ইস্যুতে রাশিয়া ও আমেরিকা যার যার দেশের ৫০ জনেরও বেশি জন করে কুটনৈতিককে দেশে পাঠিয়ে দেবার বিষয় তো ছিলই এখানে!! এতেই আমেরিকার আগ্রাসী ভুমিকায় যে বেশ বড় ধাক্কা লেগেছে তা বলাই যায়। 

trump-putin.jpg

এই আলোচিত ঘটনাকে ছাপিয়ে এবার রমরমে একটা বিষয় সামনে এসে দাড়িয়েছে আজ। তা হচ্ছে, আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর চারিত্রিক সনদ নিয়ে কারও কোন মাথা ব্যাথা যদিও নেই, তবুও আজ এফবিআই এর বেশ কিছু সদস্য ট্রাম্প এর ব্যক্তিগত আইনজীবীর অফিসে ব্যাপক তল্লাসী চালিয়েছে। তারা নির্বাচন কালীন কোন এক পর্ন অভিনেত্রীর সাথে ইটিশ-পিটিশ করার কথা ধামাচাপা দিতে যে বেশ বড় অংকের টাকা দিয়েছিলেন, সেই সংক্রান্ত নথিপত্রও নাকি খুজে পেয়েছেন!!

অর্থাৎ ট্রাম্প সাহেব বেশ বড় ধরনের ঝামেলাতেই পড়তে যাচ্ছেন বলাই যায়। আর কোন দেশের প্রেসিডেন্ট এর এমন নারী কোলেংকারী জনিত ঝামেলায় পড়া মানে সেই দেশের অর্থবাজারে বেশ বড় রকমেই ধ্বস নেমে আসা। এখন দেখার বিষয় আমেরিকার সিনেট বোর্ড কিভাবে বিষয়টা সামাল দেন।

আজ ডলারের বিপক্ষে বেইজ কারেন্সী হয়ে থাকা সকল পেয়ার শুধু উড়েই চলেছে যেন। একটু ব্যতিক্রম ছিল জাপানী ইয়েন। ভাব দেখে মনে হচ্ছিল যে ইয়েনের দশা ডলার থেকেও খারাপ তাই এই চরম সংকটের মুহুর্তেও ডলার একমাত্র ইয়েনের বিপক্ষে একটু হলেও মাথা তুলে রাখতে পেরেছে। 

আজকের অফ টপিকের এনালাইসিস কি আপনাদের একটু হলেও বোধগম্য হয়েছে? তাহলে আমিও একটু মাথা তুলে দাড়াতে পারতাম :wub:

আমি চেষ্ঠা করছি রেগুলার বিডিফরেক্সপ্রো সাইটে আমার ট্রেড এনালাইসিস আপনাদের সাথে শেয়ার করতে। এই লেখাটি আপনি আপনার ফেসবুক গ্রুপ, ফেসবুক ওয়ালে বা আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিন যাতে সকলেই সামান্য হলেও উপকৃত হতে পারে। সকলের সাফল্য কামনায়।

আমার ফেসবুক পেজে লাইক দিয়েও আমার সঙে থাকতে পারেন। ফেসবুক পেজ লিঙ্কঃ  bmfxanalyst

Mhafiz™ likes this

Share this post


Link to post
Share on other sites
1 hour ago, bmfxanalyst said:

আজ ডলারের নিম্নমুখী এক নাগাড়ে পতন শুরু হয়েছে যেন। কিন্ত কেন? এভাবে নিচের দিকে পড়ার মত কিছু কি ঘটেছে আমেরিকার বিশ্বে? মনে হয় না। 

আল কায়দা বিমান হামলাও করেনি, আইএস এর প্রধানকে আমেরিকার বন্ধু বলেও প্রমান করা যায়নি এখনও। সৌদী আরবও বলেনি যে আমেরিকার সাথে সকল লেনদেন বন্ধ!!

রাশিয়াও ক্ষেপনাস্ত্র হামলা চালায়নি এমনকি ইরানও পরমাণুর বোমা তাক করেনি!! ওদিকে উত্তর কোরিয়াও যথেষ্ট চুপ চাপ। তাহলে?

এসবের কোন কিছুই না হওয়া সত্ত্বেও কেন ডলার এই অধোঃপতন??

হ্যাঁ ভাই, ভালো ট্রেডের ক্ষেত্রে শুধু টেকনিক্যাল টার্মস মানলেই চলে না দরকার সমসাময়িক তথ্য বটে, যেহেতু এই মার্কেট টা ভিবিন্ন দেশের মেজর ইম্পেক্ট নির্ভর তাই প্রফিট ট্রেডের ক্ষেত্রে সবদিকেই চোখ কান খোলা রাখাটা জুরুরি। সুন্দর আলোচনার মাধ্যমে মার্কেট ওভারভিউটা পরিস্কার করার জন্য ধন্যবাদ; শুভ কামনা রইল; :)

bmfxanalyst likes this

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন

  • Similar Content

    • By Balumukherjee
      In a business of trading, you need to be on with the best options you believe to help you getting rewards and amongst those, it is names like Amazon, Apple and such are high on the list. So, we need to make sure we select such top options to benefit most. I like following Apple share price, to help myself spot right opportunity to join in. IF you do that right then you are able to make good money and that too highly comfortably.
    • By Balumukherjee
      বৈদেশিক মুদ্রার লেনদেন নিজেই একটি বড় চ্যালেঞ্জ, তবে আপনাকে এটি পরিচালনা করার জন্য অনেকগুলি প্রচেষ্টা করা দরকার, তাই আপনি এটি পরিচালনা করার সাথে সাথে নিজেকে কীভাবে প্রস্তুত করেন? আমার উপায়টি সহজ এবং সহজ, যা ফ্রেশফোরের সহায়তায় রয়েছে, যেখানে তাদের প্রচুর পরিমাণে ছাড়ের প্রোগ্রাম রয়েছে যা আমাকে লট সাইজ ট্রেড প্রতি ২0 ডলার পর্যন্ত পেতে সাহায্য করে, যা এমনকি বাণিজ্য হারানোরও আছে। এটা সত্যিই কাজ সঙ্গে আমাকে সাহায্য করে এবং আমাকে সহজে কোনো চ্যালেঞ্জ সম্মুখীন করতে পারবেন।
    • By Balumukherjee
      বৈদেশিক মুদ্রার ক্ষেত্রে, আপনি কোনও স্টাইল / কৌশলটি ট্রেডিংয়ের জন্য ব্যবহার করছেন, যদি আপনি আরামদায়ক না হন বা তার বিষয়ে নিশ্চিত হন তবে আপনার সংগ্রামের সম্ভাবনা রয়েছে। এই যেখানে আমরা এটি উপর নির্দিষ্ট হতে হবে এবং যে আমি কি। আমি স্ক্যালপিং ভালোবাসি এবং এটি ফ্রেশ ফরেক্স মত ব্রোকারের সাথেও কঠিন না, যা স্ক্যালপিং, হেজিং, দীর্ঘমেয়াদী থেকে কোনও কৌশল ব্যবহার করতে আমাদের সমর্থন করে। অধিকতর, তাদের 101% টার্মেবল ডিপোজিট বোনাস রয়েছে, যা আরও কাজ করতে সহায়তা করে।
    • By Balumukherjee
      আমি এটা গোপন কিছু মনে করি না যে অনেক লোক যারা নিয়মিত ফরেক্সে বিভ্রান্ত হচ্ছে, তাদের বেশিরভাগই জ্ঞান, অভিজ্ঞতা এবং দক্ষতার অভাব নিয়ে কাজ করে। সুতরাং, কিভাবে আমরা scammed পেয়ে ঠিক কিভাবে? সহজ উপায় নিয়ন্ত্রিত, প্রতিষ্ঠিত এবং সমানভাবে সবাই আচরণ করে ব্রোকার তাকান হয়। এটি scammed হচ্ছে এড়ানো সহজ উপায়। আশা করি এটা সাহায্য করবে
    • By Balumukherjee
      আমি বিশ্বাস করি যে বৈদেশিক মুদ্রার মতো ব্যবসায়ে সফল হওয়ার জন্য আমাদের বিশেষজ্ঞদের অনুসরণ করতে হবে কিন্তু এটি গুরুত্বপূর্ণ যে আমরা অন্ধকারে বা যুক্তিযুক্ত কারোর অনুসরণ করি না। সুতরাং, যদি আমরা সফল হতে চাই, তাহলে আমাদের অবশ্যই অনুসরণ করার পিছনে আমাদের যুক্তি থাকতে হবে। আমি পূর্বে অনেক বিশেষজ্ঞকে দাবি করেছি যারা একজন বিশেষজ্ঞ বলে দাবি করেছেন, কিন্তু বাস্তবসম্মত ভাবে তারা নিজেদের ক্ষতিগ্রস্ত হয়েছিল, তাই আমাদের অবশ্যই এ ধরনের লোকদের সাথে যোগ দিতে এড়াতে হবে।