habibjhon

ফরেক্স ট্রেডে প্রতিবন্ধকতা....

1 post in this topic

ফরেক্স মার্কেট ঝুকিপূর্ন জেনেও সবাই ফরেক্স জগতে আসে। নতুন বেশিরভাগরা এসে বিভিন্ন ফেসবুক গ্রুপে জয়েন হয় মানুষের প্রফিটের স্ক্রীনশট দেখে। আমাদের দেশে যে যত বেশি স্ক্রীনশট দেখাবে সে তত বেশি জ্ঞানী। আরে ভাই স্ক্রীনশট না দিয়ে আপনার ট্রেডিং একাউন্টের একটা myfxbook ও তো করতে পারেন অথবা Forex Factory তেও সুন্দর একাউন্ট এড করার ব্যবস্থা আছে। না সেগুলো করলে তো হাড়ির খবর সবাই জেনে যাবে। নানারকম ফাঁদ পেতে বসে আছে চারদিকে। সেজন্য নতুনরা বিভ্রান্ত হয় আরো বেশি। হয়তো একটা লক্ষ্য নিয়ে সামনে অগ্রসর হতে চায় কিন্তু এত কিছুর ভীড়ে নানা ধরনের মানসিক, আর্থিক প্রতারণার স্বীকার হয়ে শেষে আর সঠিক পথের সন্ধান পায় না।

সঠিক পথ কোনটা?
আমার তো মনে হয় কেউ যদি babypips টাও মন দিয়ে পড়ে আর যে বিষয়গুলো না বুঝে সেগুলো ইউটিউবে সার্চ দেয় তাহলে মোটামোটি অনেক কিছু জানতে হবে। এর জন্য কারো পিছে ঘুরার দরকার হবে না। আপনি যার পিছে ঘুরছেন উনার ট্রেডিং সাইকোলজির সাথে আপনারটা কখনই মিলবে না। উনি ১০০ ডলার দিনে লস করেও দিব্যি পরের দিনের প্ল্যান নিয়ে ভাবেন আর আপনার হয়ত ১০০ ডলার ডিপোজিট। সফল কোন ট্রেডারের সিস্টেম আপনাকে দিলেই যে প্রফিট করবেন এমনটা কিন্তু না। তারপরো আপনি লস করবেন আপনার নিজের সাইকোলজিক্যাল সমস্যার জন্য।

ইংরেজি জ্ঞানের অভাব:
এটা একটা অনেক বড় সমস্যা নতুনদের জন্য। বেশিরভাগ ট্রেডার যারা শিখতে আসে তাদের ইংরেজী দুর্বল। এই ট্রেডাররাই বেশি বিপদে পড়ে। নানা ঘাটে ঘুরতে ঘুরতে নিজেই কনফিউজড হয়ে যায়।

বাংলা ফরেক্স কমিউনিটি:
এই বিষয় নিয়ে কিছু লিখতে ভয় করে। কারন যারা ভালো কিছু করে তাদের আইডি খেয়ে দেয়া হয়, রিপোর্ট করা হয়। ইনবক্সে হুমকি ধামকি তো আছেই। এত কিছু সহ্য করে কয়জনই আর চায় এই কমিউনিটির জন্য ফ্রি তে কিছু করতে। ফ্রি দিলেও দোষ আবার মূল্য বসালেও দোষ। কোথাও রক্ষা নেই। একজন আরেকজনকে হেয় প্রতিপন্ন করতে একটুও পিছপা হই না। আমরা যে সময় মানুষের পেছনে লেগে ব্যয় করি তার ৫০% সময় যদি ট্রেড শেখার জন্য ব্যায় করি তাহলে সেদিন বেশি দূরে নয় যেদিন আপনি একজন ভালো ট্রেডার হিসেবে প্রতিষ্ঠালাভ করতে পারবেন।

70380850_220195472285045_6474034187874598912_n.jpg

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন