Jump to content

ওয়েভ নীতিমালার orতিহাসিক এবং গাণিতিক পটভূমি


Recommended Posts

ওয়েভ নীতিমালার orতিহাসিক এবং গাণিতিক পটভূমি
ত্রয়োদশ শতাব্দীর গণিতবিদ লিওনার্দো ফিবোনাচি দা পাইসা দ্বারা সংখ্যার ফিবোনাচি (উচ্চারণিত ফাইব-এ-নাহ-চি) ক্রমটি আবিষ্কার করা হয়েছিল (আসলে পুনরায় আবিষ্কার করা হয়েছিল)। আমরা এই আশ্চর্যজনক ব্যক্তির historicalতিহাসিক পটভূমিটি রূপরেখা করব এবং তারপরে তার নামটি বহনকারী সংখ্যার আরও ক্রমান্বয়ে (প্রযুক্তিগতভাবে এটি একটি ক্রম এবং ধারাবাহিক নয়) নিয়ে আরও আলোচনা করব। এলিয়ট যখন প্রকৃতির আইন লিখেছিলেন, তিনি ব্যাখ্যা করেছিলেন যে ফিবোনাচি ক্রমটি ওয়েভ নীতিমালার গাণিতিক ভিত্তি সরবরাহ করে। (ওয়েভ নীতিমালার পিছনে গণিতের আরও আলোচনার জন্য, নিউ ক্লাসিক লাইব্রেরির আসন্ন বইয়ে ওয়াল্টার ই হোয়াইটের "ওয়েভ থিওরির ম্যাথেমেটিকাল বেসিস" দেখুন))
বিনামূল্যে ফরেক্স সংকেত
লিওনার্দো ফিবোনাচি দা পিসা
ফরেক্স ট্রেডিং সিগন্যাল
অন্ধকার যুগটি ছিল ইউরোপের প্রায় সম্পূর্ণ সাংস্কৃতিকগ্রহণের সময়কাল। এগুলি রোম পতনের সময় থেকে 476 এ.ডি. পর্যন্ত প্রায় 1000 এডি অবধি স্থায়ী ছিল এই সময়ের মধ্যে, গণিত এবং দর্শন ইউরোপে অবনমিত হয়েছিল কিন্তু অন্ধকারযুগ পূর্ব দিকে প্রসারিত না হওয়ায় ভারত এবং আরবায় ফুল ফোটে। ইউরোপ যখন ধীরে ধীরে তার অচল রাজ্য থেকে উত্থিত হতে শুরু করল, ভূমধ্যসাগর সংস্কৃতির একটি নদীতে পরিণত হয়েছিল যা ভারত, আরব থেকে বাণিজ্য, গণিত এবং নতুন ধারণার প্রবাহকে পরিচালিত করেছিল।
বিনামূল্যে ফরেক্স সংকেত
মধ্যযুগের সময়, পিসা একটি দৃ wal় প্রাচীরযুক্ত শহর-রাজ্য এবং একটি সমৃদ্ধ বাণিজ্যিক কেন্দ্র হয়ে উঠল যার জলস্রোত সেদিনের বাণিজ্যিক বিপ্লব প্রতিফলিত হয়েছিল। পিসার দেয়ালগুলির মধ্যে চামড়া, ফারস, সুতি, উল, আয়রন, তামা, টিন এবং মশালির ব্যবসায় ছিল, সোনার একটি গুরুত্বপূর্ণ মুদ্রার হিসাবে পরিবেশন করা হয়েছিল। বন্দরটি প্রায় চারশ টন এবং আশি ফুট দৈর্ঘ্যের জাহাজে ভরা ছিল। পিসান অর্থনীতি চামড়া ও জাহাজ নির্মাণ শিল্প এবং লোহার কাজকে সমর্থন করে। আজকের মান অনুযায়ী পিসান রাজনীতি ভালভাবে নির্মিত হয়েছিল। উদাহরণস্বরূপ, প্রজাতন্ত্রের চিফ ম্যাজিস্ট্রেটকে তার চাকরীর মেয়াদ শেষ হওয়ার আগ পর্যন্ত তার পরিষেবার জন্য অর্থ প্রদান করা হয়নি, এই সময়ে তার বেতন আদায় হয়েছে কিনা তা নির্ধারণের জন্য তার প্রশাসন তদন্ত করতে পারে। আসলে আমাদের লোক ফিবোনাচি একজন পরীক্ষার্থী ছিলেন।
ফরেক্স ট্রেডিং সিগন্যাল
1170 এবং 1180 এর মধ্যে জন্ম নেওয়া লিওনার্দো ফিবোনাচি, একজন বিশিষ্ট বণিক এবং শহরের আধিকারিকের পুত্র, সম্ভবত পিসার অনেক টাওয়ারের মধ্যেই থাকতেন। একটি টাওয়ার একটি কর্মশালা, দুর্গ এবং পারিবারিক আবাস হিসাবে পরিবেশন করা হয়েছিল এবং এটি নির্মিত হয়েছিল যাতে সংকীর্ণ জানালা থেকে তীরগুলি গুলি করা যায় এবং আগ্রাসী অভিপ্রায় নিয়ে আসা অচেনা লোকদের উপর ফুটন্ত টার pouredেলে দেওয়া হত। ফিবোনাকির জীবদ্দশায়, পিসার ঝোঁক টাওয়ার হিসাবে পরিচিত বেল টাওয়ারটি নির্মাণাধীন ছিল। পিসায় নির্মিত এই তিনটি মহান গৃহপালার মধ্যে এটি সর্বশেষ ছিল, কারণ কয়েক বছর আগে ক্যাথেড্রাল এবং ব্যাপটিস্টারির কাজ শেষ হয়েছিল।
ফরেক্স ট্রেডিং সিগন্যাল
স্কুলছাত্র হিসাবে, লিওনার্দো কাস্টমস হাউস এবং অ্যাবাাকাসের অপারেশন সহ সেই সময়ের বাণিজ্যিক অনুশীলনের সাথে পরিচিত হন, যা ইউরোপে ব্যবসায়ের উদ্দেশ্যে ক্যালকুলেটর হিসাবে বহুল ব্যবহৃত হয়েছিল। যদিও তার মাতৃভাষা ইতালিয়ান ছিল, তিনি ফ্রেঞ্চ, গ্রীক এবং এমনকি লাতিন সহ আরও বেশ কয়েকটি ভাষা শিখেছিলেন, যেখানে তিনি ছিলেন সাবলীল।
বিনামূল্যে ফরেক্স সংকেত
উত্তর আফ্রিকার বোগিয়ায় লিওনার্দোর পিতা কাস্টমস কর্মকর্তা নিযুক্ত হওয়ার পরপরই তিনি লেখাপড়া শেষ করার জন্য লিওনার্দোকে তার সাথে যোগ দেওয়ার জন্য নির্দেশনা দিয়েছিলেন। লিওনার্দো ভূমধ্যসাগরকে ঘিরে বহু ব্যবসায়িক ভ্রমণ শুরু করেছিলেন। মিশরে তাঁর একটি ভ্রমণের পরে তিনি তাঁর বিখ্যাত লিবার আবাসি (গণনার বই) প্রকাশ করেছিলেন যা ইউরোপের কাছে সর্বকালের সর্বকালের সর্বশ্রেষ্ঠ একটি গাণিতিক আবিষ্কার, অর্থাৎ দশমিক ব্যবস্থার সাথে শূন্যের প্রথম অঙ্ক হিসাবে অবস্থিত। সংখ্যা স্কেল। এই সিস্টেম, যার মধ্যে পরিচিত চিহ্নগুলি 0, 1, 2, 3, 4, 5, 6, 7, 8 এবং 9 অন্তর্ভুক্ত ছিল, হিন্দু-আরবি ব্যবস্থা হিসাবে পরিচিতি লাভ করেছিল, যা এখন সর্বজনীনভাবে ব্যবহৃত হয়।
বৈদেশিক মুদ্রার সংকেত
সত্যিকারের ডিজিটাল বা স্থান-মান ব্যবস্থার অধীনে, অন্যান্য চিহ্নগুলির সাথে একটি সারিতে স্থাপন করা যে কোনও চিহ্ন দ্বারা প্রতিনিধিত্ব করা প্রকৃত মান কেবল তার মূল সংখ্যাসূচক মানের উপরই নয়, সারিতে তার অবস্থানের উপরও নির্ভর করে, অর্থাৎ 58 এর থেকে আলাদা মান রয়েছে 85. যদিও হাজার হাজার বছর আগে ব্যাবিলনীয় এবং মধ্য আমেরিকার মায়াস পৃথকভাবে ডিজিটাল বা স্থান-মূল্য সংখ্যার সিস্টেম তৈরি করেছিল, তবে তাদের পদ্ধতিগুলি অন্য দিক থেকে বিশ্রী ছিল। এই কারণেই, ব্যাবিলনীয় সিস্টেম, যা প্রথম শূন্য এবং স্থান মানের ব্যবহার করত, গ্রিস বা এমনকি রোমের গাণিতিক ব্যবস্থায় কখনও এগিয়ে যায়নি, যার সংখ্যাটি আমি, ভ, এক্স, এল, সি, সাতটি প্রতীক নিয়ে গঠিত হয়েছিল। ডি, এবং এম, সেই চিহ্নগুলিতে নির্ধারিত অ-ডিজিটাল মান সহ। এই অ-ডিজিটাল প্রতীকগুলি ব্যবহার করে কোনও সিস্টেমে সংযোজন, বিয়োগ, গুণ এবং বিভাগ কোনও সহজ কাজ নয়, বিশেষত যখন বিপুল সংখ্যক জড়িত থাকে। বিস্ময়করভাবে, এই সমস্যাটি কাটিয়ে উঠতে, রোমানরা খুব প্রাচীন ডিজিটাল ডিভাইসটি অ্যাবাকাস নামে পরিচিত। যেহেতু এই উপকরণটি ডিজিটালি ভিত্তিক এবং শূন্য নীতি ধারণ করে, এটি রোমান কম্পিউটিং সিস্টেমের জন্য প্রয়োজনীয় পরিপূরক হিসাবে কাজ করে। গমনকর

Link to comment
Share on other sites

×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search