Jump to content

ব্রিটিশ পাউন্ড পরিবর্তিত হওয়ার পথে: ঊর্ধ্বমুখী নাকি নিম্নমুখী[


Recommended Posts

ব্রিটিশ পাউন্ড পরিবর্তিত হওয়ার পথে: ঊর্ধ্বমুখী নাকি নিম্নমুখী

 গতকাল ব্রিটিশ মুদ্রা বৃদ্ধির রেকর্ড ভেঙেছে। সুতরাং, ইউরোর বিরুদ্ধে ব্রিটিশ পাউন্ড দুই মাসেরও বেশি সময়ে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। ডলারের বিপরীতে অনুরূপ উচ্চতা রেকর্ড করা হয়েছিল। যদি মার্কিন ডলারের দুর্বলতা দ্বারা জিবিপি / ইউএসডি জোড়ার বৃদ্ধি ব্যাখ্যা করা যায়, তবে EUR / GBP এর পতনের দিকে তাকালে ব্রিটিশ মুদ্রার থেকে ইতিবাচক কারণগুলি অনুসন্ধান করা প্রয়োজন, এবং ব্যবসায়ীরা তাদের খুঁজে পেয়েছিল। প্রথমত, পাউন্ডের ক্রেতারা জো বিডেনের জয়ের সংবাদটি সম্পর্কে আশাবাদী ছিলেন, ডেমোক্র্যাট রাষ্ট্রপতি ব্রিটিশ সরকারকে ইইউ এর সাথে বাণিজ্য চুক্তি সম্পাদনের জন্য চাপ তৈরি করবেন বলে আশা করা হচ্ছে।
"উত্তর আয়ারল্যান্ড বিডেনের পক্ষে একটি 'সংবেদনশীল বিষয়', কারণ তিনি শান্তি প্রক্রিয়া সমর্থন করেছিলেন। একই সাথে, তিনি" কূটনীতি, ঐক্য এবং সহযোগিতার পক্ষে " বলে মনে করা হয়।কমার্জব্যাঙ্ক এর মতে, যুক্তরাজ্য এবং ইইউর মধ্যে বিভক্তির ক্ষেত্রে তিনি জটিলতা তৈরি করতে পারেন।
দ্বিতীয় কারণটি হল ফাইজারের পরীক্ষামূলক কোভিড-১৯ ভ্যাকসিন। এটি 90% কার্যকর, এমন সংবাদের কারণে, বিশ্বব্যাপী বাজার তীব্র প্রবৃদ্ধির প্রতিক্রিয়া দেখিয়েছে। ব্যবসায়ীরা মনে করেছিলেন যে ড্রাগ খুব শীঘ্রই পাওয়া যেতে পারে এবং তা যুক্তরাজ্যের জন্য একটি বিশেষ আশীর্বাদ হয়ে উঠবে, কারণ করোনাভাইরাস দ্বারা এর অর্থনীতি ক্ষতিগ্রস্থ হয়েছে।
পাউন্ডের ব্যবসায়ীরা আশঙ্কা করেছিলেন যে ইইউ থেকে দেশটির বের হয়ে আসার জন্য এক কঠিন পরিস্থিতি সহ দেশব্যাপী আরও একটি লকডাউনের পরিণতি জানুয়ারিতে ব্যাংক অফ ইংল্যান্ডকে নেতিবাচক হার প্রবর্তন করতে বাধ্য করতে পারে। আজ জিবিপি / ইউএসডি জুটি সোমবারের তুলনায় ১% বেশি এবং সেপ্টেম্বরের পর থেকে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে ১.৩৩ এ পৌঁছেছে। মার্কিন সেশন চলাকালীন সময়ে মূল্য প্রবণতা উচ্চ অবস্থান থেকে পিছু হটেছিল, যা মূলত মার্কিন মুদ্রার বৃদ্ধির কারণে ঘটেছে, যা পুনরায় বৃদ্ধি শুরু করে।

1451487207.jpg
ইউরোর বিপরীতে, পাউন্ড প্রতি ইউরোতে প্রায় 0.2% থেকে 88.785 পেন্সে বেড়েছে, তবে উচ্চ অবস্থান থেকে পিছিয়েও গেছে।
যদি ব্রেক্সিটের কোনও অগ্রগতি ঘটে এবং কোনও করোনভাইরাস ভ্যাকসিনের প্রত্যাশা ন্যায়সঙ্গত হয় তবে EUR / GBP হার 0.86 এর দিকে যেতে পারে।
237986364.jpg
ব্রিটেন ইইউ ছেড়ে জানুয়ারিতে চলে যেতে পারে এবং উভয় পক্ষই একটি বাণিজ্য চুক্তিতে সম্মত হওয়ার জন্য আলোচনা করছে। ট্রাঞ্জিশন এর সময়কাল 31 ডিসেম্বর শেষ হবে। তবে কিছু কিছু বিশেষজ্ঞ নির্দিষ্ট সময়ের মধ্যে কোনও চুক্তির সম্ভাব্য সিদ্ধান্ত সম্পর্কে সংশয় প্রকাশ করেছেন। মঙ্গলবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে ফোন করার সময় বাইডেন ব্রেক্সিট প্রক্রিয়ায় উত্তর আয়ারল্যান্ড শান্তি চুক্তি রক্ষার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন। তবে অল্প সময়ের মধ্যেই, ইইউর সাথে এমন একটি চুক্তিতে পৌঁছানো মুশকিল হবে, এমনকি অভ্যন্তরীণ বাজারে পুরোপুরি অ্যাক্সেসের প্রস্তাব দেয় এমন দূরবর্তী অবস্থানের মতোও। এই পরিস্থিতিত, ব্রিটিশ অর্থনীতি কেবল করোনভাইরাসের পরিণতিরই মুখোমুখি হবে না, তবে এই সংস্থার সময়কালের তুলনায় বাণিজ্য কম মুক্ত হবে - এই সত্যের সাথে জড়িত বাধাও রয়েছে।
 পাউন্ড এটি পছন্দ করবে এমন সম্ভাবনা কম। ভ্যাকসিন সম্পর্কে দুটি আকর্ষণীয় তথ্য রয়েছে। প্রথমত, ওষুধটি মাইনাস 70 সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে। এবং স্বাভাবিকভাবেই, এটি সাধারণ জনগণ এবং এর দ্রুত টিকা দেওয়ার সম্ভাবনা সম্পর্কে সন্দেহ তৈরি করেছে। দ্বিতীয়ত, ফিজার প্রধান ভ্যাকসিনের পরীক্ষার ফলাফল ঘোষণার দিন কোম্পানিতে তার শেয়ারের 60% বিক্রি করেছিলেন, যখন কাগজ রেডি ছিল।
খুব অদূর ভবিষ্যতে, যুক্তরাষ্ট্রে নতুন সামাজিক বিধিনিষেধের কারণে ঝুঁকিপূর্ণ সম্পদ তার অবস্থান হারাতে পারে, কিন্তু বাজার এটিকে আমলে নেয়নি। ইউরোপে, এই ঘটনা যেখানে বক্ররেখাতে প্রদর্শিত হচ্ছে, সেখানে আমেরিকাতে তা উলম্ব রেখায় রয়েছে। ইউরোব্লকের অর্থনীতিতে এখন মূল ফোকাস দ্বিতীয় লকডাউনের ক্ষয়ক্ষতি নির্ধারণের দিকে।
গতকাল ZEW থেকে প্রকাশিত ইউরোপিয়ান অর্থনীতি এবং জার্মানির জন্য নভেম্বরের বিজনেস ক্লাইমেন্ট সূচক অল্পের জন্য পূর্বাভাস দেওয়া তথ্যের সাথে মিলেনি। দেখে মনে হচ্ছে ডিসেম্বরের বৈঠকে ইসিবি প্রাথমিকভাবে প্রত্যাশার চেয়ে আর্থিক নীতি সহজ করবে। অতএব, ইউরো ধীরে ধীরে অন্যান্য মুদ্রার বিপরীতে অবস্থান হারাচ্ছে। যদি সত্যই এটি ইউরোর বর্তমান গতিবিধির মূল কারণ হয়, তবে ইসিবির বৈঠকের বিষয়টি স্বল্প মেয়াদে প্রাধান্য পাবে।

*মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।

বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search