Jump to content

Bdforexpro - ফরেক্স সংক্রান্ত আলোচনা,ফরেক্স শিক্ষা, ফরেক্স ট্রেডিং এবং এনালাইসিসের উন্মক্ত এবং অনন্য স্থান। এই ফোরামে রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রী। পোস্ট এর পূর্বে অনুগ্রহ করে ফোরাম নিতিমালা গুলো পড়ে, বুঝে পোস্ট করুন। ধন্যবাদ;

বাজার বিশ্লেষণ


Recommended Posts

  • ইউরো/মার্কিন ডলার। এই জোড়া যত উঠবে, বড় অনুমানকারীদের এতে লাভ নেওয়ার ইচ্ছে আরও তীব্র হবে। উপরন্তু, আর্থিক বছরের শেষ প্রায় এসে গেছে, এখন সময় স্টক গ্রহণের। ডলারের পতন ধারাবাহিক থাকলে, রিস্ক সেন্টিমেন্টের দরকার ধারাবাহিক রিচার্জের, কিন্তু এতে বাজার হারাতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের স্টক সূচক 9 নভেম্বর থেকে সাইডওয়ে ধরে রেখেছে। কিন্তু দৃঢ়তা খুবই প্রাসঙ্গিক এবং হঠাৎ বিপর্যয়ের হুমকি আছে, যা ডলারের সাপেক্ষে স্টক মার্কেট থেকে বিনিয়োগকারীদের প্রত্যাহার ত্বরান্বিত করবে।
    উদাহরণস্বরূপ, কোভিড-19-এর প্রেক্ষিতে ভ্যাকসিন সম্পর্কিত আশাব্যঞ্জক প্রত্যাশা এতে নিয়ে আসতে পারে। এবং এজন্য আরও কারণ আছে। উদাহরণস্বরূপ, ফাইজার ইতিমধ্যে জোগান সমস্যার কথা জানিয়েছে, যার কারণে 2020-তে ভ্যাকসিন উৎপাদন হয়েছে অর্ধেক, 100 মিলিয়ন থেকে 50 মিলিয়ন ডোজ। 10-বছরের মার্কিন সরকারি বন্ডের ফসলে তীব্র উত্থানও স্টক মার্কেটে ধাক্কা দিতে পারে। এবং আপনি জানেন না এবছর আরও আশ্চর্যজনক কী ঘটতে পারে!
    ইউরোপিয়ান কাউন্সিলের একটি বৈঠক হবে, সুদের হার সম্পর্কি ইসিবি-র সিদ্ধান্ত এবং ব্যাংক কর্তৃপক্ষের পরবর্তী সাংবাদিক সম্মেলন রয়েছে বৃহস্পতিবার, 10 ডিসেম্বর। কিন্তু 16 ডিসেম্বরে ইউএস ফেডারেল রিজার্ভের বৈঠক মনে হচ্ছে আরও কৌতূহলকর হতে চলেছে।
    এই মুহূর্তে, H4-এ গ্রাফিক্যাল অ্যানালিসিসি, 90 শতাংশ ট্রেন্ড ইন্ডিকেটর এবং H4 ও D1-এ 75 শতাংশ অসিলেটরের রং সবুজ। যদিও বাকি 25 শতাংশ অসিলেটর ইতিমধ্যে সক্রিয় সংকেত দিয়েছে যে জোড়াটি অতিরিক্ত ক্রীত। আশা করা হচ্ছে জোড়াটির পতন ঘটবে 1.1850-1.1950  অঞ্চলে, বলেছেন অধিকাংশ (65 শতাংশ) বিশেষজ্ঞ, এইসঙ্গে এটি সমর্থন করেছে D1 গ্রাফিক্যাল অ্যানালিসিসও। পরবর্তী সাপোর্ট 1.2000। রেজিস্ট্যান্স লেভেল 1.2175, 1.2200, 1.2260  ও 1.2320।
  • জিবিপি/মার্কিন ডলার। এই জোড়ার জন্য তাৎপর্যপূর্ণ স্তর হল 1.3500, যা এটি গত সপ্তাহের শেষে পৌঁছেছে। H4 ও D1-এ 100 শতাংশ ট্রেন্ড ইন্ডিকেটর ও 85 শতাংশ অসিলেটর ভবিষ্যদ্বাণী করেছেন এর আরও দক্ষিণে যাওয়ার। রেজিস্ট্যান্স লেভেল 1.3625 ও 1.3725। যদিও, মাত্র 40 শতাংশ বিশ্লেষক এই চিত্রের সঙ্গে একমত। বাকি 60 শতাংশের বিশ্বাস যে এই জোড়াটিও নেমে আসবে, ইউরো/মার্কিন ডলার বৈপরীত্য অনুসরণ করে। এ ছাড়া, যদি ব্রেক্সিটের বোঝাপড়া প্রত্যাশামতো না হয়, এর পতন হয়তো বিপর্যয়ে মোড় নিতে পারে। এমনকি যদি চুক্তি পরিসমাপ্ত হয়, এটা সম্ভবত হবে আনুষ্ঠানিক এবং খুবই সীমিত, এবং এটি ব্রিটিশ কারেন্সির সমর্থকদের সন্তুষ্ট করবে না। সাপোর্ট লেভেল 1.3400, 1.3285, 1.3175। ডিসেম্বরে বিয়ার্সের চরম লক্ষ্য হল 1.3000 দিগন্তে ফেরা।
  • মার্কিন ডলার/জেপিওয়াই। ডলার ও ইয়েন পৌঁছেছে একটি স্বল্পকালীন যুদ্ধবিরতিতে ঊর্ধ্বগামী রিস্ক সেন্টিমেন্টের কারণে, গিয়েছে সাইডওয়ে ট্রেন্ডে। যদিও, জোড়াটি কখনো মাঝারি-মেয়াদের চ্যানেল অতিক্রম করেনি, মার্চের শেষ থেকেই এটি এর সঙ্গে মসৃণভাবে দক্ষিণে স্লাইড করেছে। এবং বিশেষজ্ঞদের অধিকাংশ (70 শতাংশ), D1-এ গ্রাফিক্যাল অ্যানালিসিস দ্বারা সমর্থিত, বিশ্বাস করেন যে এই নিম্নগামী প্রবণতা চলবে। আরও নির্দিষ্ট করে, এটির হবে আনুভূমিক গতি বিয়ারিশ সেন্টিমেন্টের প্রাধান্য সহ। মূল রেজিস্ট্যান্স হবে 104.50-এর স্তরে, এখান থেকে লড়াই করে, জোড়াটি প্রথমে 100 পয়েন্ট নীচে পড়বে, তারপর পৌঁছবে 9 নভেম্বরের নিম্নে 103.15 অঞ্চলে।
    30 শতাংশ বিশ্লেষকের রয়েছে একটি বিকল্প মতামত, যাঁদের আশা যে জোড়াটি প্রথমে দুই সপ্তাহের সাইডওয়ে চ্যানেল 104.75-এর ঊর্ধ্ব সীমানায় পৌঁছবে, তারপর 105.00-র দিগন্তের ওপরে জমাট বাঁধার চেষ্টা করবে। বুলসের পরের লক্ষ্য 105.65।
     এখানে আপনি ফরেক্স সম্পর্কে সর্বাধিক সাধারণ প্রশ্নের কয়েকটি সাধারণ উত্তর পেতে পারেন।
Link to comment
Share on other sites

যেমনটি প্রত্যাশা করা হয়েছিল, ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক 0% এর একই স্তরে, তার সুদের হার অপরিবর্তিত রেখে দিয়েছে। ইউরো ডলারের বিপরীতে তার অবস্থান কিছুটা দুর্বল করার সুযোগ পেয়েছিল। তবে, প্যান্ডেমিক ইমার্জেন্সি ক্রয় প্রোগ্রামের (পিইপিপি) ভলিউমটি আরও € 500 বিলিয়ন র‌্যাম্প আপ করার সিদ্ধান্তের কারণে এবং সেই ব্যাংকের প্রধান ক্রিস্টিন লেগার্ডের মন্তব্য পরবর্তী কারণে এটি হারাতে পারেনি। আসলে, এই সিদ্ধান্তে অপ্রত্যাশিত কিছুই ছিল না, আমরা এক সপ্তাহ আগে এই জাতীয় ফলাফলের পূর্বাভাস দিয়েছিলাম। তদ্ব্যতীত, এটি অবশ্যই বাজারের অংশগ্রহণকারীদের € 400-600 বিলিয়ন পূর্বাভাসের মাঝখানে পড়েছিল। তবে এই ভবিষ্যদ্বাণীটি স্পষ্টভাবেই ইইউ / ইউএসডি জুটিকে দক্ষিণমুখী হতে বাধা দিয়েছে।
ক্রিস্টিন লেগার্ডের বক্তব্যগুলির বাজিমূলক অনুভূতিও ইউরোপীয় মুদ্রাকে সমর্থন করেছিল। ইসিবি ইউরো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে ঘোষণা দিয়ে তিনি ইউরো হার কমানোর চেষ্টা করেছেন বলে মনে হয়। তবে, নিয়ন্ত্রকের বৈদেশিক মুদ্রা বাজারের বিষয়গুলিতে হস্তক্ষেপ না করার সিদ্ধান্তটি বিনিয়োগকারীদের "এক্সচেঞ্জের হার পর্যবেক্ষণ" সম্পর্কে সহজ বক্তব্যের চেয়ে অনেক বেশি প্রভাবিত করেছিল। এবং মিসেস লেগার্ডের অপ্রত্যাশিতভাবে হকিশ মন্তব্যটি বলেছেন যে যদি ইউরোজোন অর্থনীতির পরিস্থিতি যথেষ্ট উন্নতি করে তবে এই সমস্ত € 500 বিলিয়ন ডলার ব্যবহার করার প্রয়োজন হবে না, এই জোড়কে দক্ষিণে স্থানান্তরিত করার জন্য ভালুকদের প্রচেষ্টার চূড়ান্ত পরিণতি দেওয়া উচিত।
ফলস্বরূপ, ১.২০ level০ এর স্তরে নেমে এই জুটিটি আবারও উত্তর দিকে চলে গেল, ১.২২১৫ এর উচ্চতায় উঠল, এবং এই রেঞ্জের মাঝামাঝি পাঁচ দিনের মেয়াদটি সম্পন্ন করল, ১১.২১১৩ জোনে, কার্যত একইভাবে যেখানে সোমবার এটি শুরু হয়েছিল।
ডলার দুর্বল হচ্ছে। এটি গত দেড় মাসে একাই ইউরোপীয় মুদ্রায় ৫৫০ টিরও বেশি পয়েন্ট স্বীকার করেছে। শেষ অবধি, এই জুটি গত সপ্তাহে 1.2060-1.2165 এর পরিসীমাতে একটি পাশের চলাচলে চলে গেছে। এবং যদিও বেশিরভাগ দোলক (75%) এবং প্রবণতা সূচক (95%) এখনও ডি 1 তে সবুজ, বাজারটি নিম্নগতির সংশোধনের জন্য অপেক্ষা করছে।
আপনি যদি যুক্তরাজ্যের বেশ কয়েকটি শীর্ষ ব্রোকারের পরিসংখ্যানটি লক্ষ্য করেন তবে তাদের প্রায় 65% ব্যবসায়ী সংক্ষিপ্ত অবস্থান রাখেন hold বিশ্লেষকদের 55% তাদের সাথে এইচ 4 এবং ডি 1 এর উপর গ্রাফিকাল বিশ্লেষণের সাথে একমত হয়ে জোড়ের 1.1965-1.2010 জোনে হ্রাসের পূর্বাভাস দিয়েছেন। ঝুঁকিপূর্ণ সম্পদের চাহিদা এবং একটি "শক্ত" ব্রেক্সিট উভয়ই দক্ষিণে এটি ঠেলে দিতে পারে।
তবে, ইউরোপীয় অর্থনীতির পুনরুদ্ধার, ইইউ দেশগুলির মহামারী সংক্রান্ত পরিস্থিতির উন্নতি এবং ডলারের সাধারণ দুর্বলতা সম্পর্কিত ইসিবি সম্পর্কে সতর্ক আশাবাদ দেখিয়ে অনেক বিশেষজ্ঞের ধারণা, সংশোধনের পরে এই জুটি আবার উত্তর দিকে চলে যাবে, 1.2400-1.2565 জোনে 2018 এর 1 ম ত্রৈমাসিকের উচ্চতা। বিশ্লেষকরা ছাড়াও গ্রাফিকাল বিশ্লেষণের পাঠ দ্বারা এ জাতীয় দৃশ্যের সম্ভাবনাও নিশ্চিত হওয়া যায়। এবং এখানে প্রতিরোধেরটি সম্ভবত গোলাকার স্তর 1.2200 এবং 1.2300 হতে পারে।
আসন্ন সপ্তাহের ঘটনাগুলি হিসাবে, বুধবার 16 ডিসেম্বর জার্মানি এবং ইউরোজোন পাশাপাশি মার্কিন গ্রাহক বাজারে ব্যবসায়িক ক্রিয়াকলাপ সম্পর্কিত ডেটা প্রকাশের দিকে মনোযোগ দেওয়া উচিত। তবে সর্বাধিক আকর্ষণীয় ইভেন্টগুলি বৃহস্পতিবার ১ awa তারিখে আমাদের জন্য অপেক্ষা করছে, যখন মার্কিন ফেডের সুদের হারের সিদ্ধান্তের পাশাপাশি ফেডের ওপেন মার্কেটস কমিটি থেকে অর্থনৈতিক পূর্বাভাসের সংক্ষিপ্তসার প্রকাশিত হবে এবং এই সংস্থার নেতৃত্বের একটি সংবাদ সম্মেলন হবে সংঘটিত.

এখানে আপনি ফরেক্স সম্পর্কে সর্বাধিক সাধারণ প্রশ্নের কয়েকটি সাধারণ উত্তর পেতে পারেন।

Link to comment
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

×
×
  • Create New...