Jump to content

মার্কিন ডলার শান্তা রেলি তৈরি করতে পারে


Recommended Posts

মার্কিন ডলার শান্তা রেলি তৈরি করতে পারে
44285457.jpg
নতুন বছরের আগে মার্কিন মুদ্রা দুর্বল হচ্ছে, বাজারের রিস্ক-সেন্টমেন্ট পরিস্থিতির কাছে মার্কিন মুদ্রা আত্মসমর্পণ করে। বিশ্লেষকরা বিশ্বাস করেন যে এই হ্রাসের মূল চালক হলো মার্কিন অর্থনীতি পুনরুদ্ধারের জন্য অন্য একটি উদ্দীপনা প্যাকেজের স্বাক্ষর।
 আর্থিক সহায়তার প্রত্যাশা ঝুঁকি বৃদ্ধিতে অবদান রাখে, এ কারণেই ব্যবসায়ীরা নির্ভরযোগ্য সম্পদের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন, যা মূলত মার্কিন ডলার। এটি স্মরণ করা উচিত যে ২৮ ডিসেম্বর রাতে মার্কিন রাষ্ট্রপতি জনাব ডোনাল্ড ট্রাম্প পরের বছরের জন্য স্টেট বাজেটের উপর একটি নথিতে স্বাক্ষর করেছিলেন, যার মধ্যে জাতীয় অর্থনীতিতে $ 900 বিলিয়ন ডলারের সহায়তার একটি প্যাকেজ অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে প্রতি আমেরিকানকে এক বার $ 600 প্রদান, বেকারত্ব সুবিধা বৃদ্ধি, ছোট ব্যবসায়ের অর্থায়ন ইত্যাদি।
রাজ্য বাজেটের পরিমাণ সম্পর্কে জানা যায় যে চলতি অর্থবছরের শেষ নাগাদ জনসাধারণের ব্যয়ের জন্য $1.4 বরাদ্দ করা হয়েছে। এই পরিমাণের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রীয় ফেডারেল এজেন্সিগুলিকে অর্থায়নে ব্যয় করাও অন্তর্ভুক্ত। বিশ্লেষকরা বিশ্বাস করেন যে এই প্যাকেজটি মার্কিন অর্থনীতির জন্য তথাকথিত "সুরক্ষা কুশন", যা বাজারগুলিকে আরও বৃদ্ধি করতে সহায়তা করবে। এর আগে, হোয়াইট হাউসের প্রধান 2,000 ডলার পর্যন্ত বাড়ানোর জন্য জোর দিয়েছিলেন। আজ সকালে জানা গেছে যে মার্কিন প্রতিনিধি পরিষদ বিলটি সিনেটে জমা দিয়ে এই অর্থ প্রদানের অনুমোদন দিয়েছে। বিশেষজ্ঞদের মতে, সিনেটের সিদ্ধান্ত মুদ্রা বাজারগুলিকে বিঘ্নিত করতে পারে, এবং 2,000 ডলারের অনুমোদন হলে তা "সান্তা" র্যালির অনুপ্রেরণায় পরিণত হবে। এটি ডিসেম্বরের শেষ সপ্তাহগুলিতে বাজার প্রবণতা থেকে নতুন বছরের ঊর্ধ্বমুখী প্রবণতাকে নির্দেশ করছে।
 বিশেষজ্ঞদের পর্যবেক্ষণের ভিত্তিতে বলা যায়, আর্থিক সহায়তায় নথিতে স্বাক্ষর করার কারণে শেয়ার বাজার প্রবৃদ্ধির শক্তিশালী হয়ে উঠেছে। প্রাক-নববর্ষ সপ্তাহের প্রথম দিনে মার্কিন স্টক সূচকগুলি নতুন ঐতিহাসিক উচ্চতায় পৌঁছেছে। একই সময়ে, স্টিমুলাস প্যাকেজের অনুমোদন দেওয়া হয়েছে, যা শেয়ার বাজারকে ইতিবাচকভাবে প্রভাবিত করেছে, মার্কিন ডলারকে দুর্বল করেছে। জনসংখ্যাকে অতিরিক্ত অর্থ প্রদানের ফলে মুদ্রাস্ফীতি পরবর্তী পর্যায়ে বেড়ে যাওয়ার ইঙ্গিত রয়েছে। এটি স্মরণ করা উচিত যে মার্কিন যুক্তরাষ্ট্রে সরকারী ব্যয় বৃদ্ধি জাতীয় মুদ্রার দুর্বলতাকে প্ররোচিত করে।
ইইউ / ইউএসডি জুটি ২৯ শে ডিসেম্বর সকালে 1.2239-1.2240 পরিসরে ছিলো, যা বর্তমানে 1.2241 এর স্তরে উঠছে। একই সময়ে, ডলার সূচকটি 0.26% হ্রাস পেয়েছে, ফলে তা 90.1 পয়েন্টে এসে দাঁড়িয়েছে। গত দুই বছর ধরে এটি সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। বাজারের আশাবাদী মেজাজ এবং সান্তা র্যালির উচ্চ সম্ভাবনা থাকা সত্ত্বেও বিশেষজ্ঞরা মার্কিন ডলারের আরও হ্রাস প্রত্যাশা করছেন। তারা বর্তমান এবং আসন্ন উভয় বছরে ডলারের জন্য অসুবিধার পূর্বাভাস দিচ্ছেন। একই সময়ে, বিশ্লেষকরা সম্মত হন যে মার্কিন ডলার পুরোপুরি ক্ষতিগ্রস্থ হওয়া থেকে নিজেকে রক্ষা করেছে।
579007554.jpg
বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search