Jump to content

পূর্বাভাস 2021: ইউরো এবং ডলার থেকে কী প্রত্যাশা করা উচিত


Recommended Posts

যদি কেউ জিজ্ঞাসা করে যে কোন মুদ্রা জোড়টি ফরেক্সে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সর্বাধিক তরল, উত্তরটি সঙ্গে সঙ্গে অনুসরণ করা হবে will এমনকি একজন শিক্ষানবিশও বলবেন: "অবশ্যই, EUR / মার্কিন ডলার"। এ সম্পর্কে সন্দেহ করার মতো কিছু নেই: এই জুটির ব্যবসায়ের পরিমাণ প্রতিদিন $ 1.1 ট্রিলিয়ন ডলারে পৌঁছে যায়। এই মুদ্রাগুলি বিশ্বের দুটি শক্তিশালী অর্থনীতির প্রতিনিধিত্ব করে এবং মার্কিন ডলার প্রথম গুরুত্বপূর্ণ রিজার্ভ মুদ্রা। বেশিরভাগ কেন্দ্রীয় ব্যাংকগুলি মার্কিন ডলারে তাদের স্বর্ণ এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভের (60০% এর বেশি) প্রচুর পরিমাণে সংরক্ষণ করে চলেছে। ইউরো 22% এর বেশি নিয়ে দ্বিতীয় স্থানে আসে।
এটি লক্ষ করা উচিত যে ব্লুমবার্গের মতে ডলার ধীরে ধীরে তার অবস্থান হারাচ্ছে, বৈশ্বিক অর্থ প্রদানের শীর্ষটি (45.3%) এপ্রিল 2015-এ ছিল। এখন, সুইফটের পরিসংখ্যান অনুসরণ করে, ইউরো পরিচালিত হয়েছে, যদিও খুব বেশি নয়, বাইপাস করতে ডলার 2020 সালের অক্টোবরে, এই সিস্টেমের দ্বারা প্রদত্ত 37.3% অর্থ স্থানান্তর ছিল ইউরোতে, যখন ডলারের শেয়ার ছিল 37.64%। (ব্রিটিশ পাউন্ড margin.৯২% নিয়ে বিশাল ব্যবধানে তৃতীয় স্থান অর্জন করেছিল)।

দুর্বল মার্কিন মুদ্রা সত্ত্বেও, ডলার সমাহিত করা অবশ্যই খুব তাড়াতাড়ি। ব্যাংক ফর ইন্টারন্যাশনাল সেটেলমেন্টস (বিআইএস) ২০২০ সালের গ্রীষ্মে ঘোষণা করেছিল যে প্রায় ৫০% আন্তঃসীমান্ত loansণ এবং আন্তর্জাতিক বন্ডগুলি মার্কিন ডলারে চিহ্নিত হয়। অবশেষে, বিশ্বের প্রায় অর্ধেক বাণিজ্য চালান ডলারে জারি করা হয়, এমনকি মার্কিন-বহিরাগত বাণিজ্যের জন্যও।

এবং আসুন ভুলে যাবেন না যে বাজারের বিশ্লেষকরা মার্কিন ডলার সূচক (ডিএক্সওয়াই) দেখে বিভিন্ন মুদ্রার শক্তি মূল্যায়ন করে। প্রকৃতপক্ষে, এটি ছয়টি দেশের আর্থিক ইউনিটের একটি ঝুড়ি, যার মূল্য মার্কিন ডলারের সাথে তুলনা করা হয়। এবং ইউরো এতে 57.6% ভাগ সিংহের অংশ নেয় (বাকী 5 টি কেবল 42.4% এর জন্য অ্যাকাউন্ট)।

উপরের সমস্ত পরিসংখ্যান নির্বিঘ্নে ইঙ্গিত দেয় যে বৈদেশিক মুদ্রার প্রধান জোড়াগুলির মধ্যে EUR / মার্কিন ডলার 1। এই জুটিই অন্যান্য মুদ্রার মূল প্রবণতা নির্ধারণ করে। আর এ কারণেই প্রতিটি ব্যবসায়ীর পক্ষে এটি যা ঘটেছিল, ঘটছে এবং তা ঘটবে তা জানা ও বোঝা দরকার।

ইতিহাসের একটি বিট
আশ্চর্যজনকভাবে, এর গুরুত্ব সত্ত্বেও, ইউরো / ইউএসডি জুটি বেশ তরুণ। ১৯৯২ সালে ইউরোপীয় ইউনিয়ন গঠনের জন্য ইউরো প্রথমে নগদ বিহীন আকারে উপস্থিত হয়েছিল এবং কেবলমাত্র জানুয়ারী, ১৯৯৯ এ এটি বাকী ইউরোপীয় মুদ্রাগুলিকে আনুষ্ঠানিকভাবে প্রতিস্থাপন করেছিল। আরও কয়েক বছর কেটে গেছে এবং ২০০২ সালের জুনে ইউরোজোনতে তদানীন্তন প্রিয়, জার্মান চিহ্ন (মার্কিন ডলার / ডেম) স্থানটি থেকে স্থানান্তরিত করে ইউরো এককভাবে অর্থ প্রদানের মাধ্যম হয়ে ওঠে।

এই ইভেন্টটির আগে দু'জন আগে এসেছিলেন, যা পরবর্তী EUR / মার্কিন ডলার বিনিময় হার গঠনে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছিল। প্রথমটি ২০০২ সালের শেষদিকে মার্কিন ফেডারেল রিজার্ভের সুদের হারে হ্রাস এবং দ্বিতীয়টি ১১ ই সেপ্টেম্বর, ২০০১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিশ্রুতিবদ্ধ মানবজাতির ইতিহাসে বৃহত্তম চারটি সমন্বিত সন্ত্রাসী হামলার একটি সিরিজ। নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের যমজ গগনচুম্বীদের ধ্বংস। ফলস্বরূপ, প্রতি ইউরো 0.93 ডলার হার থেকে শুরু করে, ২০০৮ এর মাঝামাঝি সময়ে এই জুটিটি ১.60০ এর স্তরে পৌঁছেছে। অন্য কথায়, ডলার ইউরোর বিপরীতে 70% এরও বেশি হ্রাস পেয়েছে।

তবে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি) ইউরোটিকে এত শক্তিশালী দেখতে চায়নি, কারণ এটি ইউরোপীয় রফতানির জন্য মারাত্মক সমস্যা সৃষ্টি করেছে এবং বাণিজ্য ভারসাম্যকে ক্ষতিগ্রস্থ করেছে। সুতরাং, বাজারে মৌখিক হস্তক্ষেপ শুরু হয়েছিল। তদ্ব্যতীত, আমেরিকা যুক্তরাষ্ট্র থেকে এই দেশের অর্থনীতির অবস্থা সম্পর্কিত ক্রমাগত ইতিবাচক সংবাদ এসেছিল, যার ফলস্বরূপ EUR / মার্কিন ডলারের জুটি দক্ষিণ দিকে সরে যেতে শুরু করে এবং একবিংশ শতাব্দীর দ্বিতীয় দশকের নীচের অংশটি 1.032 এর নিকটে রেকর্ড করে ডিসেম্বর 2016 এর মধ্যে চিহ্নিত করুন।

অনেক বিশ্লেষক তখন 1: 1 এর স্তরে এই জুটির জন্য দ্রুত সমতার পূর্বাভাস দিয়েছিলেন, তবে এটি ঘটেনি। এবং এখন 1 ইউরো প্রতি 1.22 ডলার আয়তনে ইউরোপীয় মুদ্রা উদ্ধৃত হয়।


যা ঘটেছিল: বছর ২০২০
ঠিক এক বছর আগে, আমরা ২০২০ সালের জন্য ইউরো / ইউএসডি হারের বিষয়ে শীর্ষস্থানীয় বিশ্বব্যাংকের বিশেষজ্ঞরা প্রদত্ত পূর্বাভাস প্রকাশ করেছি এবং এখন আমরা সিদ্ধান্ত নিতে পারি যে এগুলির মধ্যে কোনটি সঠিক ছিল এবং কতটা পরিমাণে।

সুতরাং, ২০১২ সালের ডিসেম্বরে ডয়চে ব্যাংক, গোল্ডম্যান শ্যাচ, ব্যাংক অফ নিউ ইয়র্ক মেলন এবং অন্যান্য বেশ কয়েকটি ব্যাংকের বিশ্লেষকরা ২০২০ সালে মার্কিন ডলারের হ্রাসের পূর্বাভাস দিয়ে sensকমত্যে পৌঁছেছিলেন। মূল কারণ বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস ছিল। এছাড়াও, পূর্বাভাস দেওয়া হয়েছিল যে রাষ্ট্রপতি নির্বাচনের প্রাক্কালে ডোনাল্ড ট্রাম্পের চাপে মার্কিন ফেডারেল রিজার্ভ সুদের হার হ্রাস করতে থাকবে, বা কমপক্ষে তাদের বর্তমান পর্যায়ে রাখবে।

এই উভয় পূর্বাভাস একেবারে সঠিক প্রমাণিত। যদি 2019 এর শেষের দিকে। ডিএক্সওয়াই ডলার সূচকটি প্রায় 97 টি ওঠানামা করে, তবে 12 মাস পরে এটি 90 পয়েন্টের নীচে নেমে আসে। সুদের হারও নেমে গেছে: ডিসেম্বর 2019 - জানুয়ারী 2020 এ এটি ছিল 1.75%, মার্চের শুরুর দিকে এটি হ্রাস করা হয়েছিল 1.25%, এবং তারপরে সম্পূর্ণভাবে 0.25% এ নেমে গেছে।

মনে রাখবেন যে ২০১২ সালের ডিসেম্বরে, চিনা উহান-এ কেবল COVID-19-এর প্রথম প্রাদুর্ভাব রেকর্ড করা হয়েছিল, এবং বিশ্বব্যাপী মহামারী সম্পর্কে ধারণা ছিল না। তবুও ফিনান্সিয়াল টাইমস সিটিগ্রুপ বিশেষজ্ঞদের একটি পূর্বাভাস প্রকাশ করেছে যে মার্কিন ফেডারেল রিজার্ভ দ্বারা অনুসরণ করা পরিমাণগত ইজিং (কিউই) নীতি এবং সস্তা ডলারের তরলতার সাথে বাজার পাম্প করার ফলে ডলারের পতন ঘটতে পারে। সিটি গ্রুপ থেকে আসা সহযোগীদের তখন সুইস ব্যাঙ্ক লোম্বার্ড ওডিয়ার, পাশাপাশি বিশ্বের বৃহত্তম বিনিয়োগ সংস্থা ব্ল্যাকরকের বিশ্লেষকরা সমর্থন করেছিলেন। এবং এই দৃশ্যটি 100% সত্য হয়েছে, এবং করোনাভাইরাস মহামারী এই প্রক্রিয়াটির জন্য কেবল অনুঘটক হিসাবে ভূমিকা পালন করেছে: বিগত এক বছরে বিদ্যমান সমস্ত ডলারের প্রায় এক চতুর্থাংশ মুক্তি পেয়েছিল।

কিছু ষড়যন্ত্র তাত্ত্বিকরা যুক্তি দেখিয়েছেন যে করোন ভাইরাসটি গোপন বিশ্ব সরকারের পরিকল্পনা বাস্তবায়নের জন্য এবং আর্থিক অভিজাতদের সস্তার চেয়ে বেশি পরিমাণে ডলার তরলতা কিনতে সহায়তা করার জন্য উদ্ভাবিত হয়েছিল। তবে সব ধরণের ষড়যন্ত্রের বহিঃপ্রকাশই এই পর্যালোচনার উদ্দেশ্য নয়। সুতরাং, আসুন আমরা নির্দিষ্ট পরিসংখ্যানগুলির দিকে ফিরে যাই এবং দেখি যার পূর্বাভাসটি সবচেয়ে নির্ভুল হিসাবে প্রমাণিত হয়েছিল।

ব্লুমবার্গের মতে, বৃহত্তম মার্কেট অপারেটরদের sensক্যমত্য পূর্বাভাসের পরামর্শ দিয়েছিল যে ২০২০ সালের মধ্যে মার্কিন ডলার আরও ৪০০-৫০০ পয়েন্টের মধ্যে "ওজন হ্রাস" করবে এবং EUR / মার্কিন ডলারের জুটি ১.১16 জোনে উঠবে।

জেপি মরগান চেজ বিশেষজ্ঞরা ২০২০ এর শেষের দিকে এই জুটির জন্য ১.১৪ মাত্রার পূর্বাভাস দিয়েছেন। গোল্ডম্যান শ্যাশ এবং ব্যাংক অফ আমেরিকা মেরিল লিঞ্চকে ১.১৫ বলে ডাকা হয়েছে। এবং জার্মান ডয়চে ব্যাংক এবং ফরাসী সোসিয়েট জেনারেল প্রতি ইউরোতে 20 1.20 এর স্তরের দিকে ইঙ্গিত করেছিল। শেষ দুটি পূর্বাভাসটি সবচেয়ে নির্ভুল হিসাবে প্রমাণিত হয়েছিল: ২০২০ সালের শেষে এই জুটিটি উচ্চমাত্রায় ১,২২২ এর উপরে পৌঁছেছিল ((স্মরণ করুন যে এই সমস্ত পরিস্থিতি COVID-19 অর্থনীতিতে যে ধাক্কা দিয়েছে তার পরিণতি বিবেচনা করে নি) ।

কি হবে: বছর 2021
কিছু বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে সিভিডি -১৯ এর সূচনা তৃতীয় বিশ্বযুদ্ধের সাথে তুলনা করা যেতে পারে: ৩০০,০০০ এরও বেশি মৃত, শ্রমজীবী জনসংখ্যার এক তৃতীয়াংশ স্থায়ী আয়ের উত্স ছাড়াই বাকি রয়েছে। মহামারীটি 10 বছরের অর্থনৈতিক প্রবৃদ্ধি চক্র শেষে এবং একটি রাষ্ট্রপতি নির্বাচনের বছরে দেশে আঘাত হানে। ডোনাল্ড ট্রাম্প চীন ও ইউরোপের সাথে ডলার সরবরাহের বৃদ্ধির ফলে যে বাণিজ্য যুদ্ধ চালিয়েছিল, তাতে অর্থনীতির উপর অতিরিক্ত চাপ পড়েছিল।

সম্ভবত, 2021 সালে, অর্থ সক্রিয়ভাবে ইউরোপে প্রবাহিত হবে, এবং ডলার একটি গভীর অবমূল্যায়নের মুখোমুখি হবে। সত্য, বিভিন্ন বিশ্লেষকরা ডলারে সম্ভাব্য পতনের গভীরতা আলাদাভাবে মূল্যায়ন করে।

সুতরাং, উদাহরণস্বরূপ, গোল্ডম্যান শ্যাশ 2021 সালে ওজনযুক্ত ডলার হারের হ্রাস কেবলমাত্র 6% হ্রাসের পূর্বাভাস দিয়েছেন, অন্যদিকে মরগান স্ট্যানলে আশা করছেন যে EUR / মার্কিন ডলারের জুটি বর্তমান স্তর থেকে 1.25 এ উন্নীত হবে। (উপায় দ্বারা, চিত্র 1.25 অন্যান্য অন্যান্য মাঝারি পূর্বাভাসেও শোনা যায়)।

তবে এমনও আছেন যারা আমেরিকান মুদ্রায় বিপর্যয় হ্রাসের পূর্বাভাস দেন। বিশিষ্ট অর্থনীতিবিদ, ইউরো প্যাসিফিক ক্যাপিটাল প্রেসিডেন্ট পিটার শিফ এবং প্রাক্তন মরগান স্ট্যানলি এশিয়া প্রধান এবং ফেড বোর্ডের সদস্য স্টিফেন রোচ ২০২১ সালে ডলারের পতনের সম্ভাবনা ৫০% বলে অনুমান করেছেন। একই সাথে, রোচ বিশ্বাস করেন যে ডলারের অবমূল্যায়ন 35% এ পৌঁছে যেতে পারে। সিটি গ্রুপের বিশ্লেষকরা 20% এর কিছুটা ছোট হলেও চিত্তাকর্ষক অবমূল্যায়নের পূর্বাভাস দিয়েছেন। অর্থাত, তাদের মতে, আমরা আগামী বছরের শেষের দিকে 1.40-1.44 জোনে EUR / USD জুটি দেখতে পাচ্ছি।

ডলারের পতনকে কী থামাতে পারে?

স্বাভাবিকভাবেই, ফেডারেল রিজার্ভের আর্থিক নীতি কঠোর করা। আজকের হিসাবে, দীর্ঘমেয়াদী মুদ্রাস্ফীতি প্রত্যাশা ইতিমধ্যে 1.85% এ চলে গেছে, যা নিয়ামকের টার্গেটের 2.0-2-2% থেকে খুব বেশি দূরে নয়। এই মূল্যস্ফীতি ডলারের অবমূল্যায়নের দিকে নিয়ে যায়। এবং এক পর্যায়ে, সম্ভবত মার্কিন মুদ্রার পতন নিশ্চিতভাবেই ঘটবে, ফেডকে বাধ্য করা হবে, অনিচ্ছা সত্ত্বেও, সস্তা অর্থ দিয়ে অর্থনীতির পাম্পিং বন্ধ করতে এবং মৌলিক সুদের হার বাড়ানোর একটি চক্র শুরু করতে।

যাইহোক, ইউরোপ, সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়েও বেশি, ইউরো / ইউএসডি জোড়ার বৃদ্ধি বন্ধ করতে আগ্রহী।

২০২০ সালের মার্চের মাঝামাঝি থেকে, প্রায় একটানা ডলারের বিপরীতে ইউরো শক্তিশালী হয়েছে। এটি ইসিবি এক বছরে ২.২ ট্রিলিয়ন ডলারের বেশি মুদ্রিত করেছে এবং নেতিবাচক সুদের হার নির্ধারণ করেছে তার পরেও এটি।

এমন গণনা রয়েছে যা দেখায় যে 10% ইউরো শক্তিশালীকরণ ইউরোজোন জিডিপিকে প্রায় 1% হ্রাস করছে। এবং কল্পনা করুন যে সিটি গ্রুপে পূর্বাভাস অনুসারে EUR / USD জুটি বৃদ্ধি পাবে 1.40 এর স্তরে। এই জাতীয় বৃদ্ধি ইউরোপীয় সমস্ত রফতানিকে এক ধাক্কা মারবে। তাহলে দ্রুত বর্ধমান মূল্যে কে ইইউ থেকে পণ্য কিনবে?

ইসির আগেই ডলারের বিপরীতে ইউরো দুর্বল করার সুযোগ ছিল। যাইহোক, এটি ঘটেনি: ইউরোপীয় নিয়ন্ত্রক বৈদেশিক মুদ্রার বাজারগুলির ক্ষেত্রে হস্তক্ষেপ না করার সিদ্ধান্ত নিয়েছে এবং কেবল "বিনিময় হার পর্যবেক্ষণের" মধ্যে সীমাবদ্ধ রাখবে। তবে, অনেক বিশ্লেষকের মতে, এই জুটির বৃদ্ধি ১.২৫ এর কাছাকাছি হওয়ার সাথে সাথে ইসিবি তার মুদ্রার আরও বৃদ্ধি সীমাবদ্ধ করতে খুব গুরুতর পদক্ষেপ নিতে বাধ্য হবে। এবং এটি খুব সম্ভব যে অদূর ভবিষ্যতে ইউরোপীয় ইউনিয়নের অর্থনীতিতে। 2 বা 3 ট্রিলিয়ন ডলার পরিমাণের সহায়তার পরবর্তী কর্মসূচি গৃহীত হবে। এবং ইউরোপের পরিপ্রেক্ষিতে গ্রেট ব্রিটেন, কানাডা, চীন এবং অন্যান্য অনেক দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলি একই পদক্ষেপ গ্রহণ করবে। এবং যদি 2019-2020 কে বিশ্ব বাণিজ্য যুদ্ধের সময় বলা যেতে পারে, তবে 2021 বিশ্ব মুদ্রা যুদ্ধের সময় হবে।

যদিও ... সম্ভবত আমরা একই সাথে উভয় যুদ্ধ দেখতে পাব।

এখানে আপনি ফরেক্স সম্পর্কে সর্বাধিক সাধারণ প্রশ্নের কয়েকটি সাধারণ উত্তর পেতে পারেন।

শুভ নববর্ষ, 2021! এটা খুব আকর্ষণীয় হতে প্রতিশ্রুতি!

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search