Jump to content

Bdforexpro - ফরেক্স সংক্রান্ত আলোচনা,ফরেক্স শিক্ষা, ফরেক্স ট্রেডিং এবং এনালাইসিসের উন্মক্ত এবং অনন্য স্থান। এই ফোরামে রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রী। পোস্ট এর পূর্বে অনুগ্রহ করে ফোরাম নিতিমালা গুলো পড়ে, বুঝে পোস্ট করুন। ধন্যবাদ;

GBPUSD মার্কেট আউটলুক আগস্ট ০৪ থেকে আগস্ট ০৮ তারিখ পর্যন্ত।


Recommended Posts

GBPUSD মার্কেট আউটলুক আগস্ট ০ থেকে আগস্ট ০৮ তারিখ পর্যন্ত।

 

ট্রেডপ্রিয় বন্ধুরা, GBPUSD পেয়ারটি বিগত সপ্তাহে সেল এ ১৮৫পিপ্স গেইন করে ১.৬৮২২ রেট এ মার্কেট ক্লোজ করে। পেয়ারটির মার্কেট ট্রেন্ড বর্তমানে দৈনিক ও ৪ঘন্টার চার্ট এ এখন সেল ইন্ডিকেট করছে তবে এ সপ্তাহে GBP USD এর উভয় কারেন্সির কয়েকটি হাই ইম্প্যাক্ট নিউজ রয়েছে। এ সপ্তাহে পেয়ারটির ঊর্ধ্বগতি নির্ভর করবে GBP এর PMI Manufacturing রিপোর্ট রিলিজের উপর আর সেলের গতি নির্ভর করবে USD এর উপর।

 

যাইহোক, এ সপ্তাহে পেয়ারটি সেল এর দিকে ১.৬৭৮০/১.৬৭০০ এবং বাই এর দিকে গেলে ১.৬৯৬০/১.৭০৬০ পর্যন্ত যাওয়ার সম্ভাবনা আছে। আর যদি USD এর নিউজগুলো অত্যাদিক ভালো হয় তাহলে পেয়ারটির মার্কেট ১.৬৬৬০ সাপোর্ট লেভেলে যেতে সক্ষম হবে।  

 

তাই আপনাদের যেন উক্ত পেয়ার এ ট্রেড করতে সুবিধা হয় সে জন্য চিত্রের সাহায্যে উক্ত কারেন্সির সাপোর্ট, রেসিস্টেন্স, মার্কেট ট্রেন্ড এবং একটা ট্রেড আইডিয়া শেয়ার করলাম।

 

GBPUSD ডেইলি চার্ট এ মার্কেট ট্রেন্ড চিত্রঃ

 

post-1088-0-81647600-1407137696_thumb.pn

 

GBPUSD ডেইলি চার্ট এ সাপোর্ট রেসিস্টেন্স ও ট্রেড আইডিয়া চিত্রঃ

 

post-1088-0-20770500-1407137730_thumb.pn

 

উপরোক্ত চিত্রে সম্পূর্ণ চার্ট আয়ত্তে না আসায় সকল সাপোর্টসমূহ গ্রাফের সাহায্যে দেখানো সম্ভব হয়নি।

 

দৈনিক চার্টে পিভট পয়েন্টঃ ১.৬৮২৬।

রেসিসটেন্স সমুহঃ ১.৬৮৫২, ১.৬৮৮১, ১.৬৯২০, ১.৬৯৬০, ১.৭০১০, ১.৭০৬২ ও স্ট্রং রেসিসটেন্স ১.৭১৮০।

সাপোর্ট সমুহঃ ১.৬৭৮০, ১.৬৭৩০, ১.৬৬৯৫, ১.৬৬৫৫, ১.৬৬১০, ১.৬৫৫৫ ও স্ট্রং সাপোর্ট ১.৬৪৭০।

 

GBPUSD - পেয়ারটির এ সপ্তাহের হাই ইমপ্যাক্ট নিউজগুলো জেনে নিনঃ

 

৪ঠা আগস্ট সোমবার –  মার্কেট ওপেনের এই দিনে GBP এর নিউজটি GBPUSD পেয়ারটিকে ট্রেডেবল করে তুলবে। তাছাড়া এ দিন যেহেতু মেজর কারেন্সি হিসেবে USD কারেন্সিতে কোনো নিউজ নেই, তাই উক্ত পেয়ারটিতে এ দিন টেকনিক্যাল এ্যনালাইসিসও ফলো করুন।  

 

দুপুর ২.৩০মিনিট          GBP   Construction PMI

 

৫ই আগস্ট মঙ্গলবার মার্কেট ওপেনের দ্বিতীয় দিনে পেয়ারটির নিউজগুলো পেয়ারটিকে চাঙ্গা করে তুলবে আর যদি মেজর কারেন্সি হিসেবে USD এর নিউজটির এ্যকচুয়্যাল নিউজ ভালো হলে পেয়ারটি এ দিন সেল থাকবে।

 

দুপুর ২.৩০মিনিট          GBP   Services PMI

রাত ৮.০০মিনিট          USD   ISM Non-Manufacturing PMI           

 

৬ই আগস্ট বুধবার এ দিনও পেয়ারটির দুটি কারেন্সিতেই হাই ইম্প্যাক্ট নিউজ রয়েছে, এতে বলা যায় যে, এ দিন পেয়ারটির  মার্কেটে ভালো মুবমেন্ট হতে পারে।

 

দুপুর ২.৩০মিনিট                  GBP   Manufacturing Production m/m

সন্ধ্যা ৬.৩০মিনিট                  USD   Trade Balance

 

 

৭ই আগস্ট বৃহস্পতিবার –  সপ্তাহের এই দিনটিতে উক্ত পেয়ারটিতে নিউজের সংখ্যা বেশী, তাই দিন পেয়ারটির মুবমেন্ট ভালো হওয়াটা স্বাভাবিক। যদি GBP এর নিউজগুলো ভালো না হয় আর  USD এর নিউজটির এ্যকচুয়্যাল ভালো হয় তাহলে পেয়ারটি সেল যাবে। এ দিন আশা করি পেয়ারটিতে ভালো স্ক্যাল্পিং করা করা যাবে।  

 

বিকাল ৫.০০মিনিট          GBP   Asset Purchase Facility

বিকাল ৫.০০মিনিট          GBP   Official Bank Rate

বিকাল ৫.০০মিনিট          GBP   MPC Rate Statement

সন্ধ্যা ৬.৩০মিনিট            USD   Unemployment Claims

 

৮ই আগস্ট শুক্রবার –  মার্কেট ক্লোজিং এর এ দিনটিতে উক্ত পেয়ারের কোনো কারেন্সিতে কোনো নিউজ নেই তাই এ দিন পেয়ারটিতে ট্রেড করতে চাইলে টেকনিক্যাল এ্যনালাইসিস অনুসরণ করুন।  

 

উপরোক্ত নিউজগুলো দেখেই বুঝতে পারছেন যে এ সপ্তাহে পেয়ারটির উভয় কারেন্সিতে অনেক নিউজ রয়েছে, যদি এ সপ্তাহে GBP কারেন্সির নিউজগুলো USD এর নিউজ থেকে অত্যাধিক ভালো হয় তাহলে পেয়ারটি বাই এ থাকবে অপর দিকে USD এর নিউজগুলো অত্যাধিক ভালো হলে পেয়ারটি এ সপ্তাহেও সেল থাকবে। তবে ধারনা মতে এ সপ্তাহে পেয়ারটিতে ভালো স্ক্যাল্পিং করা যাবে।   

 

এই সপ্তাহে আপনি উক্ত কারেন্সিতে যেভাবে ট্রেড করবেনঃ প্রথম সাপোর্ট ক্রস করলে - ১.৬৭৭৫ এ সেল ট্রেড করুন। এক্ষেত্রে স্টপ লস দিন ১.৬৮৩০ আর টেক প্রফিট দিন ৫০-৭০ পিপ্স। আর প্রথম রেসিস্টেন্স ক্রস করলে ১.৬৮৬০ এ বাই ট্রেড করুন, স্টপ লস ১.৬৮১০ টেকপ্রফিট ৮০-১১০পিপ্স দিন।

এবং দুটি ভিন্ন রকম ট্রেড এন্ট্রি দিনঃ ১.৬৯৪০-১.৬৯৭০ এর মধ্যে সেল ট্রেড করুন, স্টপ লস ১.৭০১৫ টেক প্রোফিট ৭০-১১০ পিপ্স দিন। আর ১.৬৭৩০-১.৬৭০০ এর মধ্যে বাই ট্রেড করুন, স্টপ লস ১.৬৬৮০ টেক প্রফিট ৭০-৯০দিন।

 

উপরোক্ত ট্রেডগুলোর টেক প্রফিট ও স্টপলস আপনি চাইলে আপনার মত করে দিতে পারেন। তবে স্টপলস এর ক্ষেত্রে অবশ্যই সাপোর্ট ও রেসিস্টেন্স দেখে দিন।  

যে কোনো অর্ডার মেক করার পর যদি দেখেন যে আপনার ট্রেড প্রফিটে আছে কিন্তু নিউজ আপনার ট্রেড এর বিপরীতে তাহলে ঐই ট্রেডটি ক্লোজ করে দিবেন। ট্রেড এ উপস্থিত না থাকলে একটির বেশী পেন্ডিং অর্ডার দিবেন না। যদি আপনার একটি অর্ডার নিয়ে নেয় তাহলে সে অর্ডারটি ক্লোজ না করে আরেকটি অর্ডার দিবেন না। বিশেষ করে বাই সেল করে ট্রেড লক করবেন না। আর যারা স্ক্যাল্পিং করেন তারা অবশ্যই ট্রেন্ড এবং নিউজ ফলো করবেন। হাই ইমপ্যাক্ট নিউজ আওয়ার এ দেখে ও বুঝে ট্রেড করবেন। এই এ্যনালাইসিস সাপ্তাহিক ট্রেডাররা ফলো  করলে ভালো, তবে ডেইলি ট্রেডাররা লট সাইজ আনুপাতিক হারে কমিয়ে করতে পারেন।

 

ধন্যবাদ সবাইকে।

 

বিঃ দ্রঃ ফরেন এক্সচেঞ্জ একটি হাই রিস্ক লেভেল ট্রেডিং মার্কেট যা সকল ইনভেস্টর বা ট্রেডারদের জন্য যথাযোগ্য নয়। কারেন্সি ট্রেডিং এ ট্রেডারদের ট্রেড এর যে কোনরূপ পরিবর্তন ট্রেডাররা নিজ দায়িত্বে বহন করবে। সে জন্য বিডিফরেক্সপ্রো কোনো প্রকার দায়ী থাকিবে না।

Link to comment
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

  • Similar Content

    • By A H Royal
      GBPUSD মার্কেট আউটলুক সেপ্টেম্বর ২২ থেকে সেপ্টেম্বর ২৬ তারিখ পর্যন্ত।
       
      ট্রেডপ্রিয় বন্ধুরা, GBPUSD পেয়ারটির মার্কেট বিগত সপ্তাহে ট্রেডেবল ছিল ঠিকই কিন্তু একচেটিয়া বাই বা সেলে না গিয়ে তার আগের সপ্তাহের ক্লোজিং রেট এর কাছাকাছি ১.৬২৮৮ মুল্যে মার্কেট ক্লোজ করে। এতে করে যারা পেয়ারটিতে স্ক্যাল্পিং করেছেন আশা করি তারা ভালো করেছেন। বর্তমানে পেয়ারটি বাই কারেকশন মুডে আছে, যেহেতু পেয়ারটির GBP কারেন্সিতে এ সপ্তাহে কোনো হাই ইমপ্যাক্ট নিউজ নেই, তাই এ সপ্তাহে পেয়ারটির মুবমেন্ট নির্ভর করবে মেজর কারেন্সি USD এর নিউজগুলোর উপর। পেয়ারটির USD কারেন্সির এ সপ্তাহের নিউজগুলোর মধ্যে চমকপ্রদ হলঃ New Home Sales ও Unemployment Claims নিউজ দুটি।
         
      যাইহোক, পেয়ারটির মার্কেট ট্রেন্ড বর্তমানে সাপ্তাহিক, দৈনিক ও ৪ঘন্টার চার্ট এ এখনো সেল ইন্ডিকেট করছে, তবে এ সপ্তাহে পেয়ারটির প্রধান কারেন্সি GBP এর কোনো হাই ইমপ্যাক্ট নিউজ না থাকায় পেয়ারটি আরো সেলে যেতে পারে, যদি USD কারেন্সির নিউজগুলো অত্যাধিক ভালো হয়। তা না হলে পেয়ারটি এ সপ্তাহে একটি নির্দিষ্ট গণ্ডির মধ্যে ঘুরপাক করবে এবং স্ক্যাল্পিং করার মত পরিবেশ তৈরি করবে। তবে এটা বলা যায় যে, পেয়ারটি এ সপ্তাহেও ট্রেডেবল থাকবে।
       
      এ সপ্তাহে পেয়ারটি সেল এর দিকে মোড় নিলে ১.৬২৫০/১.৬১০০ এবং বাই এর দিকে গেলে ১.৬৪০০/১.৬৫৩০ পর্যন্ত যাওয়ার সম্ভাবনা আছে।
       
      তাই আপনাদের যেন উক্ত পেয়ার এ ট্রেড করতে সুবিধা হয় সে জন্য চিত্রের সাহায্যে উক্ত কারেন্সির সাপোর্ট, রেসিস্টেন্স, মার্কেট ট্রেন্ড এবং একটা ট্রেড আইডিয়া শেয়ার করলাম।
       
      GBPUSD দৈনিক চার্ট এ মার্কেট ট্রেন্ড চিত্রঃ
       

       
      GBPUSD ডেইলি চার্ট এ সাপোর্ট রেসিস্টেন্স ও ট্রেড আইডিয়া চিত্রঃ
       

       
      দৈনিক চার্টে পিভট পয়েন্টঃ ১.৬৩৬৫।
       
      রেসিসটেন্স সমুহঃ ১.৬৩৫৭, ১.৬৪০২, ১.৬৪৭১, ১.৬৫২০, ১.৬৫৯৫,  ও স্ট্রং রেসিসটেন্স ১.৬৬৮৩।
       
      সাপোর্ট সমুহঃ ১.৬২৮৩, ১.৬২৪৮, ১.৬২০৪, ১.৬১৭১, ১.৬১১৭ ও স্ট্রং সাপোর্ট ১.৬০০০।
       
      GBPUSD - পেয়ারটির এ সপ্তাহের হাই ইমপ্যাক্ট নিউজগুলো জেনে নিনঃ
      ২২ই সেপ্টেম্বর সোমবার – মার্কেট ওপেনের এই দিনে পেয়ারটিতে হাই ইমপ্যাক্ট এর কোনো নিউজ নেই, তাই এ দিন পেয়ারটিতে টেকনিক্যাল এ্যনালাইসিস দেখে ট্রেড করুন।
       
       
      ২৩ই সেপ্টেম্বর মঙ্গলবার – মার্কেট ওপেনের দ্বিতীয় দিনেও পেয়ারটিতে হাই ইমপ্যাক্ট এর কোনো নিউজ নেই, তাই এ দিন পেয়ারটিতে টেকনিক্যাল এ্যনালাইসিস দেখে ট্রেড করুন।
       
      ২৪ই সেপ্টেম্বর বুধবার – সপ্তাহের এই দিনে পেয়ারটির USD কারেন্সিতে এক্টিমাত্র হাই ইমপ্যাক্ট এর নিউজ রয়েছে নিউজটির এ্যকচুয়্যাল রিপোর্ট ভাল হলে এদিন পেয়ারট ট্রেডেবল হবে এবং সেলে থাকবে।
       
      রাত ৮.০০মিনিট            USD   New Home Sales
       
      ২৫ই সেপ্টেম্বর বৃহস্পতিবার – সপ্তাহের এই দিনটিতে পেয়ারটির USD কারেন্সিতে হাই ইমপ্যাক্ট এর কয়েকটি নিউজ রয়েছে যারমধ্যে Unemployment Claims নিউজটি অধিক গুরুত্বপূর্ণ। তাই এই দিন পেয়ারটি ট্রেডেবল থাকার সম্ভাবনা খুবই বেশী এবং এ দিন পেয়ারটিতে ভালো একটা মুবমেন্ট হতে পারে। তাই এ দিন উক্ত পেয়ারে নিউজ বুঝে ট্রেড করুন।  
       
      সন্ধ্যা ৬.৩০মিনিট           USD   Core Durable Goods Orders m/m
      সন্ধ্যা ৬.৩০মিনিট           USD   Durable Goods Orders m/m
      সন্ধ্যা ৬.৩০মিনিট           USD   Unemployment Claims
       
      ২৬ই সেপ্টেম্বর শুক্রবার –  মার্কেট ক্লোজিং এর এ দিনে পেয়ারটিতে হাই ইমপ্যাক্ট এর কোনো নিউজ নেই, তাই এ দিন পেয়ারটিতে টেকনিক্যাল এ্যনালাইসিস ফলো করে ট্রেড করুন।
       
      উপরোক্ত নিউজগুলো দেখেই বুঝতে পারছেন যে এ সপ্তাহে পেয়ারটির মেজর কারন্সিতে কোনো নিউজ নেই,  তবে USD কারেন্সির নিউজগুলো পেয়ারটিতে ভালো একটা মুবমেন্ট ঘটাবে বলে আশা করছি, তবে এ সপ্তাহে পেয়ারটির গতি USD কারেন্সির নিউজগুলোর উপর-ই নির্ভরশীল হবে, তাই নিউজ দেখে বুঝে ট্রেড ওপেন করুন। যদি এ সপ্তাহে USD কারেন্সির নিউজগুলো অত্যাধিক ভালো হয় তাহলে পেয়ারটি সেলে-ই থাকবে।
         
      এই সপ্তাহে আপনি উক্ত কারেন্সিতে যেভাবে ট্রেড করবেনঃ
      মার্কেট দ্বিতীয় রেসিস্টেন্স ১.৬৪০২ ক্রস করলে বাই ট্রেড করুন, স্টপ লস ১.৬৩১৫ টেকপ্রফিট ৮০-১২০পিপ্স দিন।
      মার্কেট যদি সেলে প্রথম সাপোর্ট ১.৬২৮৩ ক্রস করে তাহলে সেল এন্ট্রি দিন আর স্টপ লস ১.৬৩৬৫ টেক প্রফিট ৯০-১৩০ পিপ্স দিন।
       
      মার্কেট যদি বাই যায় তাহলে ১.৬৪৮০-১.৬৫২৫ এর মধ্যে সেল ট্রেড এ এন্ট্রি করুন, এক্ষেত্রে স্টপ লস দিন ১.৬৫৪৫ আর টেক প্রফিট দিন ১০০-১৫০ পিপ্স এবং মার্কেট সেলে গেলে ১.৬১০০ থেকে ১.৬০৬০ এর মধ্যে যেকোনো মুল্যে বাই ট্রেড এ এন্ট্রি দিন আর স্টপ লস ১.৫৯৯০ এবং টেক প্রফিট ৮০-১০০পিপ্স দিন।
       
      উপরোক্ত ট্রেডগুলোর টেক প্রফিট ও স্টপলস আপনি চাইলে আপনার মত করে দিতে পারেন। তবে স্টপলস এর ক্ষেত্রে অবশ্যই সাপোর্ট ও রেসিস্টেন্স দেখে দিন এবং যে কোনো অর্ডার মেক করার পর যদি দেখেন যে আপনার ট্রেড প্রফিটে আছে কিন্তু নিউজ আপনার ট্রেড এর বিপরীতে তাহলে ঐই ট্রেডটি ক্লোজ করে দিবেন। ট্রেড এ উপস্থিত না থাকলে একটির বেশী পেন্ডিং অর্ডার দিবেন না। যদি আপনার একটি অর্ডার নিয়ে নেয় তাহলে সে অর্ডারটি ক্লোজ না করে আরেকটি অর্ডার দিবেন না। বিশেষ করে বাই সেল করে ট্রেড লক করবেন না। আর যারা স্ক্যাল্পিং করেন তারা অবশ্যই ট্রেন্ড এবং নিউজ ফলো করবেন। হাই ইমপ্যাক্ট নিউজ আওয়ার এ দেখে ও বুঝে ট্রেড করবেন। এই এ্যনালাইসিস সাপ্তাহিক ট্রেডাররা ফলো  করলে ভালো, তবে ডেইলি ট্রেডাররা লট সাইজ আনুপাতিক হারে কমিয়ে করতে পারেন।
       
      ধন্যবাদ সবাইকে।
       
      বিঃ দ্রঃ ফরেন এক্সচেঞ্জ একটি হাই রিস্ক লেভেল ট্রেডিং মার্কেট যা সকল ইনভেস্টর বা ট্রেডারদের জন্য যথাযোগ্য নয়। কারেন্সি ট্রেডিং এ ট্রেডারদের ট্রেড এর যে কোনরূপ পরিবর্তন ট্রেডাররা নিজ দায়িত্বে বহন করবে। সে জন্য বিডিফরেক্সপ্রো কোনো প্রকার দায়ী থাকিবে না।
    • By A H Royal
      GBPUSD মার্কেট আউটলুক সেপ্টেম্বর ১৫ থেকে সেপ্টেম্বর ১৯ তারিখ পর্যন্ত।
       
      ট্রেডপ্রিয় বন্ধুরা, GBPUSD পেয়ারটি এ সপ্তাহে বিগত সপ্তাহের ১৫০পিপ্স এর উইন্ডো গ্যাপ ৬০% পূরণ করে বাই ১.৬২৬৬ মুল্যে মার্কেট ক্লোজ করে। বর্তমানে পেয়ারটি বাই কারেকশন মুডে আছে, যেহেতু পেয়ারটির GBP কারেন্সিতে এ সপ্তাহে বেশ কিছু নিউজ রয়েছে তাই হয়তো এ সপ্তাহে পেয়ারটি বাই এ তার পূর্বের গ্যাপ পুরোটা পূরণ করে আরো কিছুটা বাই এ যেতে পারে। অন্যদিকে উক্ত পেয়ারের অপর কারেন্সি USD এর এ সপ্তাহে হাই ইমপ্যাক্ট নিউজগুলো মার্কেটে বেশ চমক দিতে পারে।
         
      যাইহোক, পেয়ারটির মার্কেট ট্রেন্ড বর্তমানে সাপ্তাহিক, দৈনিক ও ৪ঘন্টার চার্ট এ এখনো সেল ইন্ডিকেট করছে, তবে এ সপ্তাহে পেয়ারটির উভয় কারেন্সির অনেকগুলো হাই ইমপ্যাক্ট নিউজ রয়েছে, তবে এ সপ্তাহে USD কারেন্সির হাই ইম্প্যাক্ট নিউজগুলো বিশেষ করে, FOMC এর নিউজগুলো পেয়ারটিতে বিশাল একটা মুবমেন্ট ঘটাতে পারে, আর এ মুবমেন্ট বাই/সেল যে কোনো দিকে হতে পারে। তাই এ সপ্তাহে পেয়ারটি ট্রেডেবল থাকবে এবং আশা করি এ সপ্তাহে পেয়ারটিতে ভাল স্ক্যাল্পিং করা যাবে তবে যারা স্ক্যাল্পিং করে থাকেন তারা FOMC এর নিউজগুলোর দিন সাবধানে স্ক্যাল্পিং করবেন কারণ এ দিন উক্ত পেয়ারের ট্রেন্ড পরিবর্তন হয়েও যেতে পারে।
       
      যাইহোক, এ সপ্তাহে পেয়ারটি সেল এর দিকে ১.৬১৪০/১.৬০০০ এবং বাই এর দিকে গেলে ১.৬৩৪০/১.৬৪৭০ পর্যন্ত যাওয়ার সম্ভাবনা আছে।
       
      তাই আপনাদের যেন উক্ত পেয়ার এ ট্রেড করতে সুবিধা হয় সে জন্য চিত্রের সাহায্যে উক্ত কারেন্সির সাপোর্ট, রেসিস্টেন্স, মার্কেট ট্রেন্ড এবং একটা ট্রেড আইডিয়া শেয়ার করলাম।
       
      GBPUSD ৪ঘন্টার চার্ট এ মার্কেট ট্রেন্ড চিত্রঃ
       

       
      GBPUSD ডেইলি চার্ট এ সাপোর্ট রেসিস্টেন্স ও ট্রেড আইডিয়া চিত্রঃ
       

       
       
      দৈনিক চার্টে পিভট পয়েন্টঃ ১.৬২৪৭।
       
      রেসিসটেন্স সমুহঃ ১.৬২৯২, ১.৬৩৪০, ১.৬৪২৫, ১.৬৪৬৫, ১.৬৫৩৫,  ও স্ট্রং রেসিসটেন্স ১.৬৬৪৬।
       
      সাপোর্ট সমুহঃ ১.৬২১৯, ১.৬১৭৪, ১.৬১৩২, ১.৬১০০, ১.৬০১৯ ও স্ট্রং সাপোর্ট ১.৫৯৯৭।
       
      GBPUSD - পেয়ারটির এ সপ্তাহের হাই ইমপ্যাক্ট নিউজগুলো জেনে নিনঃ
       
      ১৫ই সেপ্টেম্বর সোমবার –  মার্কেট ওপেনের এই দিনে পেয়ারটিতে হাই ইমপ্যাক্ট এর কোনো নিউজ নেই, তাই এ দিন পেয়ারটিতে টেকনিক্যাল এ্যনালাইসিস দেখে ট্রেড করুন।
       
      ১৬ই সেপ্টেম্বর মঙ্গলবার – মার্কেট ওপেনের দ্বিতীয় দিনে পেয়ারটির উভয় কারেন্সিতে হাই ইম্প্যাক্টের দুটি নিউজ রয়েছে, তাই এ দিন পেয়ারটির মার্কেট ট্রেডেবল থাকার সম্ভাবনা আছে।
       
      দুপুর ২.৩০মিনিট           GBP   CPI y/y
      সন্ধ্যা ৬.৩০মিনিট           USD   PPI m/m
       
      ১৭ই সেপ্টেম্বর বুধবার – সপ্তাহের এই দিনে GBP কারেন্সিতে হাই ইমপ্যাক্ট এর কয়েকটি নিউজ রয়েছে নিউজগুলোর এ্যকচুয়্যাল রিপোর্ট ভাল হলে এ দিন পেয়ারটি ট্রেডেবল হয়ে উঠবে। আর যদি নিউজগুলো নেগেটিভ আসে তাহলে পেয়ারটি এদিন সেল এ থাকার সম্ভাবনাই বেশী থাকবে।
       
      দুপুর ২.৩০মিনিট           GBP   Average Earnings Index 3m/y
      দুপুর ২.৩০মিনিট           GBP   Claimant Count Change
      দুপুর ২.৩০মিনিট           GBP   MPC Asset Purchase Facility Votes
      দুপুর ২.৩০মিনিট           GBP   MPC Official Bank Rate Votes
      সন্ধ্যা ৬.৩০মিনিট           USD   Core CPI m/m
       
      ১৮ই সেপ্টেম্বর বৃহস্পতিবার – সপ্তাহের এই দিনটিতে মেজর কারেন্সি USD তে হাই ইমপ্যাক্ট নিউজ এর সংখ্যা সবছেয়ে বেশী। তাই এই দিন পেয়ারটি ট্রেডেবল থাকার সম্ভাবনা খুবই বেশী এবং এ দিন পেয়ারটি ভালো একটা মুবমেন্ট ঘটাতে পারে। তাই এ দিন পেয়ারটিতে নিউজ বুঝে ট্রেড করুন। তবে এ দিন GBP কারেন্সির Scottish Independence Vote অনুষ্ঠিত হবে তাই এদিন বাই ট্রেড এর ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করুন।     
       
      রাত ১২.০০মিনিট    USD   FOMC Economic Projections
      রাত ১২.০০মিনিট    USD   FOMC Statement
      রাত ১২.০০মিনিট    USD   Federal Funds Rate
      রাত ১২.৩০মিনিট    USD   FOMC Press Conference
      দুপুর ২.৩০মিনিট    GBP   Retail Sales m/m
      সন্ধ্যা ৬.৩০মিনিট    USD   Building Permits
      সন্ধ্যা ৬.৩০মিনিট    USD   Unemployment Claims
      সন্ধ্যা ৬.৪৫মিনিট    USD   Fed Chair Yellen Speaks
      রাত ৮.০০মিনিট     USD   Philly Fed Manufacturing Index
      All Day                  GBP   Scottish Independence Vote
       
      ১৯ই সেপ্টেম্বর শুক্রবার –  মার্কেট ক্লোজিং এর এ দিনে পেয়ারটিতে হাই ইমপ্যাক্ট এর কোনো নিউজ নেই, তাই এ দিনও পেয়ারটিতে টেকনিক্যাল এ্যনালাইসিস দেখে ট্রেড করুন।
       
      উপরোক্ত নিউজগুলো দেখেই বুঝতে পারছেন যে এ সপ্তাহে পেয়ারটির উভয় কারেন্সিতে সম-পরিমান নিউজ রয়েছে, তবে USD থেকে GBP কারেন্সির নিউজগুলো বেশী ইপেক্টিভ বলে আমি মনে করি। তাই এ সপ্তাহে পেয়ারটির গতি নিউজগুলোর উপর-ই নিরভিরশীল হবে, তাই নিউজ দেখে বুঝে ট্রেড ওপেন করুন। যদি এ সপ্তাহে USD কারেন্সির নিউজগুলো অত্যাধিক ভালো হয় তাহলে পেয়ারটি সেলে-ই থাকবে আর অপর দিকে GBP এর নিউজগুলো অত্যাধিক ভাল হলে পেয়ারটি এ সপ্তাহেও বাই মোড় নিবে।
         
      এই সপ্তাহে আপনি উক্ত কারেন্সিতে যেভাবে ট্রেড করবেনঃ
      যেহেতু পেয়ারটির মার্কেট বিগত সপ্তাহের গ্যাপ পূরণ করার প্রক্রিয়ায় আছে তাই - মার্কেট প্রথম দৈনিক রেসিস্টেন্স ১.৬২৯২ ক্রস করলে বাই ট্রেড করুন, স্টপ লস ১.৬২৪০ টেকপ্রফিট ৫০-৮০পিপ্স দিন।
      মার্কেট যদি সেলে প্রথম সাপোর্ট ১.৬২১৯ ক্রস করে তাহলে ১.৬২১০ এ সেল এন্ট্রি দিন আর স্টপ লস ১.৬২৮০ টেক প্রফিট ৭০-৯০ পিপ্স দিন।
      মার্কেট যদি বাই যায় তাহলে ১.৬৪৬০-১.৬৪৯০ এর মধ্যে সেল ট্রেড এ এন্ট্রি করুন, এক্ষেত্রে স্টপ লস দিন ১.৬৫৩০ আর টেক প্রফিট দিন ৮০-১১০ পিপ্স।
      এবং মার্কেট সেলে গেলে ১.৫৯৭৫ থেকে ১.৫৯৫০ এর মধ্যে যেকোনো মুল্যে বাই ট্রেড এ এন্ট্রি দিন আর স্টপ লস ১.৫৮৭৫ এবং টেক প্রফিট ১০০-১৫০পিপ্স দিন।
       
      উপরোক্ত ট্রেডগুলোর টেক প্রফিট ও স্টপলস আপনি চাইলে আপনার মত করে দিতে পারেন। তবে স্টপলস এর ক্ষেত্রে অবশ্যই সাপোর্ট ও রেসিস্টেন্স দেখে দিন।  
       
      উপরোক্ত যে কোনো অর্ডার মেক করার পর যদি দেখেন যে আপনার ট্রেড প্রফিটে আছে কিন্তু নিউজ আপনার ট্রেড এর বিপরীতে তাহলে ঐই ট্রেডটি ক্লোজ করে দিবেন। ট্রেড এ উপস্থিত না থাকলে একটির বেশী পেন্ডিং অর্ডার দিবেন না। যদি আপনার একটি অর্ডার নিয়ে নেয় তাহলে সে অর্ডারটি ক্লোজ না করে আরেকটি অর্ডার দিবেন না। বিশেষ করে বাই সেল করে ট্রেড লক করবেন না। আর যারা স্ক্যাল্পিং করেন তারা অবশ্যই ট্রেন্ড এবং নিউজ ফলো করবেন। হাই ইমপ্যাক্ট নিউজ আওয়ার এ দেখে ও বুঝে ট্রেড করবেন। এই এ্যনালাইসিস সাপ্তাহিক ট্রেডাররা ফলো  করলে ভালো, তবে ডেইলি ট্রেডাররা লট সাইজ আনুপাতিক হারে কমিয়ে করতে পারেন।
       
      ধন্যবাদ সবাইকে।
       
      বিঃ দ্রঃ ফরেন এক্সচেঞ্জ একটি হাই রিস্ক লেভেল ট্রেডিং মার্কেট যা সকল ইনভেস্টর বা ট্রেডারদের জন্য যথাযোগ্য নয়। কারেন্সি ট্রেডিং এ ট্রেডারদের ট্রেড এর যে কোনরূপ পরিবর্তন ট্রেডাররা নিজ দায়িত্বে বহন করবে। সে জন্য বিডিফরেক্সপ্রো কোনো প্রকার দায়ী থাকিবে না।
    • By A H Royal
      GBPUSD মার্কেট আউটলুক সেপ্টেম্বর ০১ থেকে সেপ্টেম্বর ০৫ তারিখ পর্যন্ত।
       
      ট্রেডপ্রিয় বন্ধুরা, GBPUSD পেয়ারটি বিগত সপ্তাহে ৭০-৮০পিপ্স এর মধ্যে ঘুরপাক করে ১.৬৫৯৭ রেট এ মার্কেট ক্লোজ করে। পেয়ারটির মার্কেট ট্রেন্ড বর্তমানে দৈনিক ও ৪ঘন্টার চার্ট এ এখনো সেল ইন্ডিকেট করছে তবে এ সপ্তাহে GBP কারেন্সির অনেকগুলো হাই ইমপ্যাক্ট নিউজ রয়েছে, অপরদিকে USD কারেন্সিরও কয়েকটি হাই ইম্প্যাক্ট নিউজ রয়েছে। তাই এ সপ্তাহে পেয়ারটি ট্রেডেবল থাকবে এবং আশা করি এ সপ্তাহে পেয়ারটিতে ভাল স্ক্যাল্পিং করা যাবে। তবে আমার মতে এ সপ্তাহে পেয়ারটি বাই এ যাওয়ার পসিবিলিটি-ই বেশী।
       
      যাইহোক, এ সপ্তাহে পেয়ারটি সেল এর দিকে ১.৬৪৬০/১.৬৩৩৮ এবং বাই এর দিকে গেলে ১.৬৬৬০/১.৬৭৬৫ পর্যন্ত যাওয়ার সম্ভাবনা আছে।
       
      তাই আপনাদের যেন উক্ত পেয়ার এ ট্রেড করতে সুবিধা হয় সে জন্য চিত্রের সাহায্যে উক্ত কারেন্সির সাপোর্ট, রেসিস্টেন্স, মার্কেট ট্রেন্ড এবং একটা ট্রেড আইডিয়া শেয়ার করলাম।
       
      GBPUSD ৪ঘন্টার চার্ট এ মার্কেট ট্রেন্ড চিত্রঃ
       

       
      GBPUSD ডেইলি চার্ট এ সাপোর্ট রেসিস্টেন্স ও ট্রেড আইডিয়া চিত্রঃ
       

       
      দৈনিক চার্টে পিভট পয়েন্টঃ ১.৬৫৯৩।
       
      রেসিসটেন্স সমুহঃ ১.৬৬১২, ১.৬৬৬৭, ১.৬৭১৬, ১.৬৭৬৮, ১.৬৮২৩ ও স্ট্রং রেসিসটেন্স ১.৬৯২০।
       
      সাপোর্ট সমুহঃ ১.৬৫৬৭, ১.৬৫৩৭, ১.৬৪৯৭, ১.৬৪৫৯, ১.৬৪২৩ ও স্ট্রং সাপোর্ট ১.৬৩৩৭।
       
      GBPUSD - পেয়ারটির এ সপ্তাহের হাই ইমপ্যাক্ট নিউজগুলো জেনে নিনঃ
       
      ০১লা সেপ্টেম্বর সোমবার –  মার্কেট ওপেনের এই দিনে শুধুমাত্র GBP কারেন্সিতে হাই ইমপ্যাক্ট এর একটি নিউজ রয়েছে, তাই এ দিন GBPUSD পেয়ারটি ট্রেডেবল থাকার সম্ভাবনা বেশী।
       
      দুপুর ২.৩০মিনিট           GBP   Manufacturing PMI
       
      ০২রা সেপ্টেম্বর মঙ্গলবার – মার্কেট ওপেনের দ্বিতীয় দিনে উক্ত পেয়ারটির উভয় কারেন্সিতে হাই ইম্প্যাক্টের দুটি নিউজ রয়েছে, যদি নিউজগুলোর এ্যাকচুয়্যাল রিপোর্ট ভাল হয় তাহলে এ দিন পেয়ারটি ট্রেডেবল হয়ে উঠতে পারে এবং ভাল স্ক্যাল্পিং করা যেতে পারে।
       
      দুপুর ২.৩০মিনিট           GBP   Construction PMI
      রাত ৮.০০মিনিট            USD   ISM Manufacturing PMI
       
      ০৩রা সেপ্টেম্বর বুধবার – সপ্তাহের এই এই দিনে শুধুমাত্র GBP কারেন্সিতে হাই ইমপ্যাক্ট এর একটি নিউজ রয়েছে, তাই এ দিন পেয়ারটি ট্রেডেবল থাকবে।
       
      দুপুর ২.৩০মিনিট           GBP   Services PMI
       
      ০৪ঠা সেপ্টেম্বর বৃহস্পতিবার –  এ সপ্তাহের এই দিনে পেয়ারটিতে হাই ইমপ্যাক্ট এর নিউজ সংখ্যা সবচেয়ে বেশী। তাই এই দিন পেয়ারটি ট্রেডেবল থাকার সম্ভাবনা খুবই বেশী এবং এ দিন পেয়ারটিতে ভাল স্ক্যাল্পিং করা যাবে। যেহেতু এই দিন উক্ত পেয়ারটিতে অধিক পরিমান নিউজ রয়েছে তাই নিউজ দেখে সাবধানে বুঝে ট্রেড করুন।   
       
      বিকাল ৫.০০মিনিট          GBP   Asset Purchase Facility
      বিকাল ৫.০০মিনিট          GBP   Official Bank Rate
      Tentative                          GBP   MPC Rate Statement
      সন্ধ্যা ৬.১৫মিনিট             USD   ADP Non-Farm Employment Change
      সন্ধ্যা ৬.৩০মিনিট            USD   Trade Balance
      সন্ধ্যা ৬.৩০মিনিট            USD   Unemployment Claims
      রাত ৮.০০মিনিট              USD   ISM Non-Manufacturing PMI
       
      ০৫ই সেপ্টেম্বর শুক্রবার –  মার্কেট ক্লোজিং এর এ দিন পেয়ারটির শুধুমাত্র USD কারেন্সির কয়েকটি নিউজ রয়েছে। তাই এ দিন পেয়ারটি ট্রেডেবল হবে এবং USD কারেন্সির নিউজগুলো পজিটিভ হলে এ দিন পেয়ারটি সেলে থাকবে।
       
      সন্ধ্যা ৬.৩০মিনিট           USD   Non-Farm Employment Change
      সন্ধ্যা ৬.৩০মিনিট           USD   Unemployment Rate
      রাত ৮.০০মিনিট             USD   Ivey PMI
       
      উপরোক্ত নিউজগুলো দেখেই বুঝতে পারছেন যে এ সপ্তাহে পেয়ারটির GBP কারেন্সিতে কোনো হাই ইমপ্যাক্ট নিউজ নেই, তাই যদি এ সপ্তাহে USD কারেন্সির নিউজগুলো অত্যাধিক ভালো হয় তাহলে পেয়ারটি সেলে-ই থাকবে অপর দিকে USD এর নিউজগুলো অত্যাধিক খারাপ হলে পেয়ারটি এ সপ্তাহেও বাই কিছুটা কারেকশন করবে। তবে আমার মতে পেয়ারটি এ সপ্তাহেও সেলে থাকবে। 
       
      এই সপ্তাহে আপনি উক্ত কারেন্সিতে যেভাবে ট্রেড করবেনঃ
      (১) মার্কেট প্রথম রেসিস্টেন্স ১.৬৬১২ ক্রস করলে  ১.৬৬৩৫ মুল্যে বাই ট্রেড করুন, স্টপ লস ১.৬৫৬০ টেকপ্রফিট ৬০-৮০পিপ্স দিন।
       
      (২) মার্কেট যদি বাই যায় তাহলে ১.৬৭৫০ এ সেল ট্রেড করুন, এক্ষেত্রে স্টপ লস দিন ১.৬৭৯০ আর টেক প্রফিট দিন ৮০-১২০ পিপ্স।
       
      (৩) মার্কেট যদি সেল এ যায় তাহলে প্রথম সাপোর্ট ১.৬৫৬৭ ক্রস করলে ১.৬৫৬০ মুল্যে সেল এন্ট্রি দিন আর স্টপ লস ১.৬৬১৫ টেক প্রফিট ৬০-৮০ পিপ্স দিন।
       
      (৪) এবং ১.৬৪৬০ থেকে ১.৬৪২০ এর মধ্যে যেকোনো মুল্যে বাই ট্রেড এ এন্ট্রি দিন আর স্টপ লস ১.৬৩৮৫ এবং টেক প্রফিট ১৫০-২০০পিপ্স দিন (যদি এ ট্রেডটিতে এন্ট্রি হয় তাহলে টেক প্রফিটের জন্য ১/২সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে)।
       
      উপরোক্ত ট্রেডগুলোর টেক প্রফিট ও স্টপলস আপনি চাইলে আপনার মত করে দিতে পারেন। তবে স্টপলস এর ক্ষেত্রে অবশ্যই সাপোর্ট ও রেসিস্টেন্স দেখে দিন।  
       
      উপরোক্ত যে কোনো অর্ডার মেক করার পর যদি দেখেন যে আপনার ট্রেড প্রফিটে আছে কিন্তু নিউজ আপনার ট্রেড এর বিপরীতে তাহলে ঐই ট্রেডটি ক্লোজ করে দিবেন। ট্রেড এ উপস্থিত না থাকলে একটির বেশী পেন্ডিং অর্ডার দিবেন না। যদি আপনার একটি অর্ডার নিয়ে নেয় তাহলে সে অর্ডারটি ক্লোজ না করে আরেকটি অর্ডার দিবেন না। বিশেষ করে বাই সেল করে ট্রেড লক করবেন না। আর যারা স্ক্যাল্পিং করেন তারা অবশ্যই ট্রেন্ড এবং নিউজ ফলো করবেন। হাই ইমপ্যাক্ট নিউজ আওয়ার এ দেখে ও বুঝে ট্রেড করবেন। এই এ্যনালাইসিস সাপ্তাহিক ট্রেডাররা ফলো  করলে ভালো, তবে ডেইলি ট্রেডাররা লট সাইজ আনুপাতিক হারে কমিয়ে করতে পারেন।
       
      ধন্যবাদ সবাইকে।
       
      বিঃ দ্রঃ ফরেন এক্সচেঞ্জ একটি হাই রিস্ক লেভেল ট্রেডিং মার্কেট যা সকল ইনভেস্টর বা ট্রেডারদের জন্য যথাযোগ্য নয়। কারেন্সি ট্রেডিং এ ট্রেডারদের ট্রেড এর যে কোনরূপ পরিবর্তন ট্রেডাররা নিজ দায়িত্বে বহন করবে। সে জন্য বিডিফরেক্সপ্রো কোনো প্রকার দায়ী থাকিবে না।
    • By A H Royal
      GBPUSD মার্কেট আউটলুক আগস্ট ১১ থেকে আগস্ট ১৫ তারিখ পর্যন্ত।
       
      ট্রেডপ্রিয় বন্ধুরা, GBPUSD পেয়ারটি বিগত সপ্তাহে সেল এ ১১৫পিপ্স গেইন করে ১.৬৭৬৬ রেট এ মার্কেট ক্লোজ করে। পেয়ারটির মার্কেট ট্রেন্ড বর্তমানে দৈনিক ও ৪ঘন্টার চার্ট এ এখন সেল ইন্ডিকেট করছে তবে এ সপ্তাহে GBP ও USD এর উভয় কারেন্সির কয়েকটি হাই ইম্প্যাক্ট নিউজ রয়েছে। তাই এ সপ্তাহে পেয়ারটি ট্রেডেবল থাকবে।
       
      যাইহোক, এ সপ্তাহে পেয়ারটি সেল এর দিকে ১.৬৭১৫/১.৬৬৬৮ এবং বাই এর দিকে গেলে ১.৬৮৯০/১.৬৯৭০ পর্যন্ত যাওয়ার সম্ভাবনা আছে।
       
      তাই আপনাদের যেন উক্ত পেয়ার এ ট্রেড করতে সুবিধা হয় সে জন্য চিত্রের সাহায্যে উক্ত কারেন্সির সাপোর্ট, রেসিস্টেন্স, মার্কেট ট্রেন্ড এবং একটা ট্রেড আইডিয়া শেয়ার করলাম।
       
      GBPUSD ৪ঘন্টার চার্ট এ মার্কেট ট্রেন্ড চিত্রঃ
       
      আপলোডগত সমস্যার কারণে চিত্রটি দেখানো সম্ভব হচ্ছেনা, অতি শীগ্রই চিত্রটি আপলোড করা হবে।
       
      GBPUSD ডেইলি চার্ট এ সাপোর্ট রেসিস্টেন্স ও ট্রেড আইডিয়া চিত্রঃ
       
      আপলোডগত সমস্যার কারণে চিত্রটি দেখানো সম্ভব হচ্ছেনা, অতি শীগ্রই চিত্রটি আপলোড করা হবে।
       
       
      দৈনিক চার্টে পিভট পয়েন্টঃ ১.৬৭৭৬।
       
      রেসিসটেন্স সমুহঃ ১.৬৮২২, ১.৬৮৫২, ১.৬৮৮২, ১.৬৯২০, ১.৬৯৮৫, ১.৭০৬২ ও স্ট্রং রেসিসটেন্স ১.৭১৯০।
       
      সাপোর্ট সমুহঃ ১.৬৭৬৩, ১.৬৭৩১, ১.৬৬৯৫, ১.৬৬৫৫, ১.৬৬১৯, ১.৬৫৫৫ ও স্ট্রং সাপোর্ট ১.৬৪৬৫।
       
      GBPUSD - পেয়ারটির এ সপ্তাহের হাই ইমপ্যাক্ট নিউজগুলো জেনে নিনঃ
       
      ১১ই আগস্ট সোমবার –  মার্কেট ওপেনের এই দিনে উক্ত পেয়ারটিতে হাই ইমপ্যাক্ট এর কোনো নিউজ নেই, তাই এ দিন টেকনিক্যাল এ্যনালাইসিস দেখে বুঝে ট্রেড করুন।
       
      ১২ই আগস্ট মঙ্গলবার – মার্কেট ওপেনের দ্বিতীয় দিনে উক্ত পেয়ারটির GBP কারেন্সিতে একটি মাত্র নিউজ আছে। উক্ত কারেন্সির নিউজটির এ্যাকচুয়্যাল রিপোর্ট যদি ভাল হয় তাহলে এ দিন পেয়ারটি ট্রেডেবল হবে।
       
      দুপুর ৩.০০মিনিট                  GBP   German ZEW Economic Sentiment
       
      ১৩ই আগস্ট বুধবার – মার্কেট ওপেনের তৃতীয় দিনে GBP ও USD এর অনেকগুলো নিউজ আছে, এ দিন উক্ত কারেন্সি দুটির নিউজগুলো আশা করি মার্কেটকে ট্রেডেবল করে তুলবে। বিশেষ করে এ দিন পেয়ারটি শতভাগ ট্রেডেবল হওয়ার সম্ভাবনা আছে।  
       
      দুপুর ২.৩০মিনিট                  GBP   Average Earnings Index 3m/y
      দুপুর ২.৩০মিনিট                  GBP   Claimant Count Change
      দুপুর ২.৩০মিনিট                  GBP   Unemployment Rate
      দুপুর ৩.৩০মিনিট                  GBP   BOE Gov Carney Speaks
      দুপুর ৩.৩০মিনিট                  GBP   BOE Inflation Report
      সন্ধ্যা ৬.৩০মিনিট                  USD   Core Retail Sales m/m
      সন্ধ্যা ৬.৩০মিনিট                  USD   Retail Sales m/m
       
      ১৪ই আগস্ট বৃহস্পতিবার –  সপ্তাহের এই দিনটিতে USD কারেন্সির একমাত্র নিউজটি পেয়ারটিকে শতভাগ ট্রেডেবল করবে।  
       
      সন্ধ্যা ৬.৩০মিনিট                  USD   Unemployment Claims
       
      ১৫ই আগস্ট শুক্রবার –  মার্কেট ক্লোজিং এর এ দিনে GBP ও USD উভয় কারেন্সিরই নিউজ আছে। তাই এ দিন GBPUSD পেয়ারটি ট্রেডেবল থাকবে।
       
      দুপুর ২.৩০মিনিট                  GBP   Second Estimate GDP q/q
      সন্ধ্যা ৬.৩০মিনিট                  USD   PPI m/m
      সন্ধ্যা ৭.৫৫মিনিট                  USD   Prelim UoM Consumer Sentiment
       
      উপরোক্ত নিউজগুলো দেখেই বুঝতে পারছেন যে এ সপ্তাহে পেয়ারটির উভয় কারেন্সিতে অনেক নিউজ রয়েছে, যদি এ সপ্তাহে GBP কারেন্সির নিউজগুলো USD এর নিউজ থেকে অত্যাধিক ভালো হয় তাহলে পেয়ারটি বাই এ থাকবে অপর দিকে USD এর নিউজগুলো অত্যাধিক ভালো হলে পেয়ারটি এ সপ্তাহেও সেল থাকবে। তবে ধারনা মতে এ সপ্তাহে পেয়ারটিতে ভালো স্ক্যাল্পিং করা যাবে।   
       
      এই সপ্তাহে আপনি উক্ত কারেন্সিতে যেভাবে ট্রেড করবেনঃ প্রথম সাপোর্ট ক্রস করলে-
      (১) ১.৬৭৬০ এ সেল ট্রেড করুন। এক্ষেত্রে স্টপ লস দিন ১.৬৮২৫ আর টেক প্রফিট দিন ৫০-৭০ পিপ্স। আর প্রথম রেসিস্টেন্স ক্রস করলে (২) ১.৬৮৩০ এ বাই ট্রেড করুন, স্টপ লস ১.৬৭৭৫ টেকপ্রফিট ৮০-১১০পিপ্স দিন।
      এবং দুটি ভিন্ন রকম ট্রেড এন্ট্রি দিনঃ মার্কেট যদি সেল এ যায় তাহলে (৩) ১.৬৬৯০-১.৬৬৬০ এর মধ্যে বাই ট্রেড করুন, স্টপ লস ১.৬০২০ টেক প্রোফিট ১০০-১৫০ পিপ্স দিন। আর মার্কেট যদি বাই এ যায় তাহলে (৪) ১.৬৯৮০-১.৭০২০ এর মধ্যে বাই ট্রেড করুন, স্টপ লস ১.৭০৬৫ টেক প্রফিট ৮০-১২০দিন।
       
      উপরোক্ত ট্রেডগুলোর টেক প্রফিট ও স্টপলস আপনি চাইলে আপনার মত করে দিতে পারেন। তবে স্টপলস এর ক্ষেত্রে অবশ্যই সাপোর্ট ও রেসিস্টেন্স দেখে দিন।  
       
      উপরোক্ত যে কোনো অর্ডার মেক করার পর যদি দেখেন যে আপনার ট্রেড প্রফিটে আছে কিন্তু নিউজ আপনার ট্রেড এর বিপরীতে তাহলে ঐই ট্রেডটি ক্লোজ করে দিবেন। ট্রেড এ উপস্থিত না থাকলে একটির বেশী পেন্ডিং অর্ডার দিবেন না। যদি আপনার একটি অর্ডার নিয়ে নেয় তাহলে সে অর্ডারটি ক্লোজ না করে আরেকটি অর্ডার দিবেন না। বিশেষ করে বাই সেল করে ট্রেড লক করবেন না। আর যারা স্ক্যাল্পিং করেন তারা অবশ্যই ট্রেন্ড এবং নিউজ ফলো করবেন। হাই ইমপ্যাক্ট নিউজ আওয়ার এ দেখে ও বুঝে ট্রেড করবেন। এই এ্যনালাইসিস সাপ্তাহিক ট্রেডাররা ফলো  করলে ভালো, তবে ডেইলি ট্রেডাররা লট সাইজ আনুপাতিক হারে কমিয়ে করতে পারেন।
       
      ধন্যবাদ সবাইকে।
       
      বিঃ দ্রঃ ফরেন এক্সচেঞ্জ একটি হাই রিস্ক লেভেল ট্রেডিং মার্কেট যা সকল ইনভেস্টর বা ট্রেডারদের জন্য যথাযোগ্য নয়। কারেন্সি ট্রেডিং এ ট্রেডারদের ট্রেড এর যে কোনরূপ পরিবর্তন ট্রেডাররা নিজ দায়িত্বে বহন করবে। সে জন্য বিডিফরেক্সপ্রো কোনো প্রকার দায়ী থাকিবে না।
    • By A H Royal
      ট্রেডপ্রিয় বন্ধুরা, GBPUSD পেয়ারটি গত সপ্তাহের ট্রেডিং সেশনে ১.৭০১২ তে লস এ এবং সাপ্তাহিক ০.২১% প্রফিটে মার্কেট ক্লোজ করে। দৈনিক চার্ট যদি লক্ষ করেন, তাহলে দেখবেন যে উক্ত পেয়ারটি ১.৭০০০ ক্রস করে নিখুঁতভাবে বাই এ ব্রেকআউট হয়েছে এবং বর্তমানে স্ট্রং বাই ট্রেন্ড এ আছে। যেহেতু এ সপ্তাহে পেয়ারটি অনেকগুলো হাই ইমপ্যাক্ট নিউজ আছে, তাহলে হয়তো পেয়ারটি বাই আরো ১০০-১৫০পিপ্স পরিবর্তন হতে পারে তবে সেল হয়তোবা ভালো একটা কারেকশন করতে পারে, যেহেতু এ সপ্তাহে উক্ত পেয়ারের মেজর কারেন্সি USD এর ও বেশ ভাল কিছু নিউজ রয়েছে।
       
      এ সপ্তাহের জন্য উক্ত পেয়ার এর সাপোর্ট জোন হিসেবে ধরা যায় যথাক্রমে ১.৬৯৪০ ও স্ট্রং সাপোর্ট হিসেবে ১.৬৮৪০ আর রেসিস্টেন্স হিসেবে ১.৭১২৫ ও স্ট্রং রেসিস্টেন্স হিসেবে ১.৭২৫০। আর যদি নিউজ এর কথা ভাবেন তাহলে বলতে হয়, এ সপ্তাহে এ পেয়ারের দুটি কারেন্সিতেই হাই ইমপ্যাক্ট এর ভালো কিছু নিউজ আছে। তাই এ সপ্তাহে নিউজের দিক বিবেচনা করলে কেউ কারো থেকে কম নয়।
       
      তাই আপনাদের যেন উক্ত পেয়ার এ ট্রেড করতে সুবিধা হয় সে জন্য চিত্রের সাহায্যে উক্ত কারেন্সির সাপোর্ট, রেসিস্টেন্স, মার্কেট ট্রেন্ড এবং একটা ট্রেড আইডিয়া শেয়ার করলাম।
       
      GBPUSD ডেইলি চার্ট এ মার্কেট ট্রেন্ড চিত্রঃ
       

       
      GBPUSD ডেইলি চার্ট এ সাপোর্ট রেসিস্টেন্স ও ট্রেড আইডিয়া চিত্রঃ
       

       
      উপরোক্ত চিত্রে সাপোর্ট ও রেসিস্টেন্স সমুহঃ সম্পূর্ণ চার্ট আয়ত্তে না আসায় গ্রাফের সাহায্যে রেসিস্টেন্স সমুহ দেখানো সম্ভব হয়নি।
      রেসিস্টেন্স সমুহঃ ১.৭০৬২, ১.৭১২৫, ১.৭১৫৫,  ১.৭১৮৬, ১.৭২৫০, ১.৭২৯৮ ও স্ট্রং রেসিস্টেন্স ১.৭৪৬৫। 
      সাপোর্ট সমুহঃ ১.৬৯৮৯, ১.৬৯৩৩, ১.৬৮৫০, ১.৬৭৮২, ১.৬৭৫২ ও স্ট্রং সাপোর্ট  ১.৬৬৯৫।
       
      GBPUSD - পেয়ারটির এ সপ্তাহের (জুন ১৬-২০) হাই ইমপ্যাক্ট নিউজগুলো জেনে নিনঃ সপ্তাহের প্রথম দিনে উক্ত পেয়ারটির কোনো নিউজ নেই।  
       
      ২৩ই জুন সোমবার
      রাত ৮.০০মিনিট   USD Existing Home Sales
       
      ২৪ জুন মঙ্গলবার
      দুপুর ২.৩০মিনিট GBP BOE Gov Carney Speaks
      রাত ৮.০০মিনিট   USD CB Consumer Confidence
      রাত ৮.০০মিনিট   USD New Home Sales
       
      ২৫ই জুন বুধবার – এই দিন একমাত্র USD কারেন্সিতেই হাই ইমপ্যাক্ট এর একটি নিউজ আছে।
       
      সন্ধ্যা ৬.৩০মিনিট USD Core Durable Goods Orders m/m
       
      ২৬ই জুন বৃহস্পতিবার –  সপ্তাহের এই দিনটিতে GBP ও USD কারেন্সি দুটিতেই দুটি নিউজ আছে আর নিউজ দুটিকে হাই ভোল্টেজ নিউজ বলা যেতে পারে। তাই নিউজ পাবলিশ হওয়ার আগে এ দিন GBPUSD পেয়ার এ ট্রেড করবেন না।
       
      দুপুর ৩.৩০মিনিট   GBP BOE Gov Carney Speaks
      সন্ধ্যা ৬.৩০মিনিট   USD Unemployment Claims
       
      ২৭ই জুন শুক্রবার
      দুপুর ২.৩০মিনিট GBP Current Account
       
      উপরোক্ত নিউজগুলো দেখেই বুঝতে পারছেন যে এই পেয়ারটি এ সপ্তাহে ট্রেডেবল হবে এবং যার যার এ্যকচু্য্যাল নিউজ পজিটিভ হলে উক্ত পেয়ারে ভালো স্ক্যাল্পিং করা যাবে। তবে GBP থেকে USD এর নিউজগুলো বেশী ইপেক্টিভ হবে বলে আশা করছি।
       
      এই সপ্তাহে আপনি উক্ত কারেন্সিতে যেভাবে ট্রেড করবেনঃ নিউজের কারণে এ সপ্তাহে উক্ত পেয়ার এ একটু ভিন্ন ট্রেড আইডিয়া দিচ্ছি তা হলো, যারা সাধারণ নিয়মে ট্রেড করে থাকেন তারা -
      ১.৬৯৮৯ থেকে ১.৬৯৭০ এর মধ্যে সেল ট্রেড করুন। এক্ষেত্রে স্টপ লস দিন ১.৭০৫০ আর টেক প্রফিট দিন ৭০-১১০ পিপ্স।
      ১.৭১৫৫ - ১.৭১৭০ এর মধ্যে সেল ট্রেড করুন, স্টপ লস ১.৭২২৫ টেক প্রোফিট ৯০-১২০ পিপ্স দিন।
      ১.৭০৭০ থেকে ১.৭০৮০ এর মধ্যে বাই ট্রেড করুন। স্টপ লস ১.৭০০০পিপ্স টেকপ্রফিট ৭০-৯০পিপ্স দিন।
       
      উপরোক্ত ট্রেডগুলোর টেক প্রফিট ও স্টপলস আপনি চাইলে আপনার মত করে দিতে পারেন। তবে স্টপলস এর ক্ষেত্রে অবশ্যই সাপোর্ট ও রেসিস্টেন্স দেখে দিন।  
      যেহেতু নিউজের মিশ্র প্রতিক্রিয়ার দিকে লক্ষ রেখেই ট্রেড আইডিয়াগুলো শেয়ার করেছি, তাই উপরোক্ত যে কোনো অর্ডার মেক করার পর যদি দেখেন যে আপনার ট্রেড প্রফিটে আছে কিন্তু নিউজ আপনার ট্রেড এর বিপরীতে তাহলে ঐই ট্রেডটি ক্লোজ করে দিবেন। ট্রেড এ উপস্থিত না থাকলে একটির বেশী পেন্ডিং অর্ডার দিবেন না। যদি আপনার একটি অর্ডার নিয়ে নেয় তাহলে সে অর্ডারটি ক্লোজ না করে আরেকটি অর্ডার দিবেন না। বিশেষ করে বাই সেল করে ট্রেড লক করবেন না। আর যারা স্ক্যাল্পিং করেন তারা অবশ্যই ট্রেন্ড এবং নিউজ ফলো করবেন। হাই ইমপ্যাক্ট নিউজ আওয়ার এ দেখে ও বুঝে ট্রেড করবেন। এই এ্যনালাইসিস সাপ্তাহিক ট্রেডাররা ফলো  করলে ভালো, তবে ডেইলি ট্রেডাররা লট সাইজ আনুপাতিক হারে কমিয়ে করতে পারেন। গুডলাক।  
       
      ধন্যবাদ সবাইকে।
       
      বিঃ দ্রঃ ফরেন এক্সচেঞ্জ একটি হাই রিস্ক লেভেল ট্রেডিং মার্কেট যা সকল ইনভেস্টর বা ট্রেডারদের জন্য যথাযোগ্য নয়। কারেন্সি ট্রেডিং এ ট্রেডারদের ট্রেড এর যে কোনরূপ পরিবর্তন ট্রেডাররা নিজ দায়িত্বে বহন করবে। সে জন্য বিডিফরেক্সপ্রো কোনো প্রকার দায়ী থাকিবে না।
×
×
  • Create New...