Jump to content

Bdforexpro - ফরেক্স সংক্রান্ত আলোচনা,ফরেক্স শিক্ষা, ফরেক্স ট্রেডিং এবং এনালাইসিসের উন্মক্ত এবং অনন্য স্থান। এই ফোরামে রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রী। পোস্ট এর পূর্বে অনুগ্রহ করে ফোরাম নিতিমালা গুলো পড়ে, বুঝে পোস্ট করুন। ধন্যবাদ;

প্রফেশনাল ফরেক্স ট্রেডিং নাকি গেম্বলিং ! (পর্ব - ১)


Recommended Posts

প্রফেশনাল ফরেক্স ট্রেডিং  নাকি গেম্বলিং ! (পর্ব - ১)


কারেন্সি ট্রেডিং মার্কেট ফরেক্স, ভিবিন্ন দেশের অর্থনীতির চাকার পরিবর্তনের সাথে সাথে পরিবর্তন হয় নির্দিষ্ট কারেন্সির আর সেই সাথে ট্রেডাররা স্বস্ব কারেন্সির উর্ধগতিক বা নিম্নগতিক পার্থকেই করে থাকেন প্রফিট বা লস। এটাই ফরেক্স মার্কেটের মুল তত্ত। তাইতো ! তাহলে গেম্বলিং শব্দটার ব্যাবহার এই মার্কেটে কতটুকু শোভনীয়।হাঁ আজকে মুলত আপনাদের সাথে আলোচনা করব আপনি কি ফরেক্স ট্রেডার নাকি গেম্বলার। অর্থাৎ আপনার ট্রেডিং কি আপনাকে ট্রেডার রুপে তৈরি করছে নাকি আসলে আপনাকে গেম্বলার বানাচ্ছে।

 

ফরেক্স ট্রেডিং কি আপনার আসক্তি নাকি ভালো লাগা, কারন দুটিই কারনেই আপনি এই মার্কেটে ঝুঁকতে পারেন, তবে আপনি বার বার লস করার পর ও যদি ইনভেস্ট করেন তাহলে আপনি এডিক্টেড টু ফরেক্স এবং বাকি থাকলো ভালো লাগা মানে প্রফিট করতে পারছেন তাই ভালো লাগছে। কি আপনার বুঝতে পারছেন না আসলে আমি কি বোঝাতে চাইছি? না কনফিউসড করতে চাইছি না, আমি আসলে বলতে চাইছি ফরেক্স মার্কেটে আপনার বর্তমান অবস্থান কি কিংবা আসলে কি হওয়া উচিত। তাই আসক্তি , গেম্বলিং এবং ট্রেডিং শব্দগুলো ডেকেছি।

 

আপনি $1000 ইনভেস্ট করেছেন তারপর একটি বিস্ফোরণ করতে চেয়েছেন কিন্তু না কাজে লাগে নি তাই আবার $1000  ইনভেস্ট করলেন এবং আপনি প্রতিনিয়ত এই কাজটি করছেন আপনার ট্রেডিং স্টাইল স্ট্রেটিজির কোন  পরিবর্তন না করেই। আপনি দিনের পর দিন একই কাজ করে যাচ্ছেন যতক্ষণ পর্যন্ত আপনি প্রফিট করতে পারছেন।

 

post-2-0-92233600-1415612690_thumb.png

 

ঠিক তার উল্টোটা ও হতে পারে অর্থাৎ আপনি  $1000 ইনভেস্ট করেছেন আর প্রথম বিস্ফোরণেই আপনার এমাউন্ট হয়ে গেল ডাবল তারপর দ্বিতীয় বা তৃতীয় বিস্ফোরণে হয় আপনি আরো রাইজ হয়েছেন অথবা প্রথম কাজটি করে যাচ্ছেন। আর এভাবেই আপনি নিজের অজান্তেই করে যাচ্ছেন গেম্বলিং। আর এই প্রকারের ফরেক্স ট্রেডিং একাউন্ট শুধুমাত্র মানিটারি সমস্যাই নয় এটা এক ধরনের পাগলামি। তাই আপনার জন্য আইন্সটেনএর একটি বক্তব্য উৎসর্গ করলাম।

 

Einstein said “Doing the same thing over and over again and expecting different results is the definition of insanity”

 

যেকোন ব্যবসা যেখানে আপনি নিজেই আপনার বস যেমন ফরেক্স ট্রেডিং যেখানে আপনার বেসিক কোন রুলস থাকে না সেই ব্যবসা আপনাকে জুয়াড়ি রুপে প্রণোদিত করতে পারে। এই ক্ষেত্রে আমি আপনার দোষ দিতে চাই না আমি শুধু কিছু আলোচনার মাধ্যমে আপনাকে সাহায্য করব আপনি কি ফরেক্স মার্কেটে একজন প্রফেশনাল ট্রেডার হবেন নাকি গেম্বলিং করবেন।

 

তাহলে আসুন জেনে নেই একজন প্রফেশনাল ট্রেডার এবং একজন গেম্বলার এর মধ্যে পার্থক্য কোথায়;  

 


 

 

একজন জুয়াড়ি ট্রেডার কি কি করেনঃ

 

  • তার কোন ট্রেডিং সীমানা অথবা ট্রেডিং স্ট্রেটিজি নেই।
  • তার কোন ট্রেডিং প্ল্যান নেই অথবা ব্যবহার করেন না।
  • তার কোন ট্রেডিং জার্নাল নেই।
  • রিস্ক ম্যানেজমেন্ট এর প্রতি সামান্য মনযোগ অথবা রিস্ক ম্যানেজমেন্টই করেন না।
  • সব সমই তার ফোকাস থাকে প্রফিট এবং পুরস্কার এর উপর।
  • ট্রেডিং এর সময় প্রচন্ড ইমোশনাল থাকে মার্কেট আপস এবং ডাউন এর উপর।
  • অন্ধের মত বা Y or N পন্থায় ট্রেড ওপেন করে অবাস্তবিক প্রফিট টার্গেট ঠিক করে।
  • যখন তখন ট্রেড করে থাকে।
  • একজন প্রফেশনাল ফরেক্স ট্রেডার কি করেনঃ
  • স্ট্রেটিজি দিয়ে ট্রেড করেন।
  • একটি স্বচ্ছ ট্রেডিং প্ল্যান মোতাবেক ট্রেড করেন।
  • একটি ট্রেডিং জার্নাল দিয়ে ট্রেড করে থাকেন।
  • প্রতি ট্রেডে রিস্ক ম্যানেজ করেন এবং প্রত্যেক ট্রেডে রিস্ক কন্টোল করেন।
  • অতিরিক্ত প্রফিট বা সুবিধার আশায় থাকেন না।
  • ট্রেডে এন্টার করেন তখনি যখন ট্রেডিং অ্যাজ তৈরি হয়।
  • ইমোশন দিয়ে লাভ বা লস বিচার করেন না।
  • ট্রেড হল তার একটি ব্যবসা এইভাবেই ট্রেডিং করে থাকেন।

 


আজ এই পর্যন্ত থাক আগামি দিন বাকি আলোচনা নিয়ে হাজির হব। ধন্যবাদ;


Link to comment
Share on other sites

হা অনেক গুরুত্বপূর্ণ পোস্ট রিয়েল ফরেক্স ট্রেডিং এর জন্য, কারন আমরা অনেকেই ফরেক্স ট্রেডিং করতে গিয়ে নিজেরদের অজান্তেই জুয়াড়ি হয়ে যায় ,যা সাময়িক ভাবে হয়ত কেউ কাউকে লাভবান করে কিন্তু এর প্রতিফলন সেশ পর্যন্ত ভালো হয় না, আর এই ধরনের অবস্থা থেকে সঠিক নিয়মে সফল এবং প্রফেশনাল ট্রেডার হওয়ার জন্য পোস্টটি অনেক গুরুত্তপুর্ন মনে করছি।

Link to comment
Share on other sites

  • 1 month later...
  • 3 months later...

প্রফেশনাল ফরেক্স ট্রেডিং খুব ভাল । অনলাইন জগতে ফরেক্স ব্যাবসা হচ্ছে পৃথিবীর সেরা লাভজনক ব্যাবসা । প্রফেশনাল ফরেক্স ট্রেডার হতে হলে আপনাকে অনেক কষ্ট করতে হবে এবং কিছু বিষয় অর্জন করতে হবে । ফরেক্স খুব ভালো পেশা । আপনি শুধু ফরেক্স পেশা থেকেই কোটিপতি হতে পারেন খুব অল্প সময়ে । ফরেক্স পেশা আপনার ভবিষৎ ক্যারীয়ার উজ্জল করতে পারে । তবে প্রফেশনাল ফরেক্স ট্রেডার হতে হলে আপনাকে অনেক বছর ধরে ট্রেড করতে হবে, ইমোশন কন্ট্রোল করতে হবে, knowledge, skills এবং সব এ্যানালাইসিস ভালোভাবে করতে হবে প্রফেশনাল ট্রেডাররা অনেক লাভ করতে সক্ষম হয় ফরেক্স ব্যাবসা থেকে । আপনি কখনোই গেম্বলার ট্রেডার হবেন না। কারন গেম্বলিং ট্রেডাররা কখনোই ফরেক্স ব্যাবসায় সফল হতে পারেনা । গেম্বলিং মানে লস, পেইন Failed । তাই গেম্বলিং এরিয়ে চলুন । আর প্রফেশনাল ট্রেডার হোন ।

Link to comment
Share on other sites

  • 1 year later...
Guest সবুজ

দারুন লিখেছেন ভাই, আসলে মাঝে মাঝে নিজেরাই ভুলে যায় যে ট্রেডিং এ এতটা আসক্ত হয়ে যায় মনের অজান্তেই গেম্বলিং শুরু করে দেয়। ব্যাপারটা মনে করিয়ে দেওয়ার জন্য অনেক ধন্যবাদ; :P:)

Link to comment
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

×
×
  • Create New...