Mhafiz™

abcd trading pattern
Harmonic - ABCD ফরেক্স প্রাইস প্যাটার্ন ট্রেডিং।

2 posts in this topic

টেকনিকেল এনালাইসিস টুলস হিসেবে আপনারা অনেক অনেক চার্ট প্যাটার্নে ট্রেড করেছেন ইতিমধ্যে আশা করি, তবে সবগুলো প্যাটার্নে সব সময় ট্রেড করা এবং সব গুলো প্যাটার্ন মনে রেখে সব সময় ট্রেড করাটা ও দুস্কর। কিছু প্যাটার্ন আছে জেগুলো ফরেক্স মার্কেটে খুব প্রচলিত এবং জনপ্রিয় যা প্রায় সময় আপনি পেয়ে থাকবেন, আর যদি ঐসব প্যাটার্ন গুলো ভালো ভাবে আয়ত্তে রেখে ট্রেড করতে পারেন তাহলে আপনি নিশ্চিত থাকুন যে মার্কেট যতই মন্থর থাকুক না কেন আপনি ঠিকই ট্রেড চালিয়ে যেতে পারবেন।  হ্যাঁ আজকে আলোচনা করব তেমনি কিছু প্যাটার্ন এর উপর যেগুলোর আলোচনায় আপনার ট্রেড হবে আরো উন্নত এবং সাফল্যমণ্ডিত।

আজকে যে প্রকার চার্ট গুলো নিয়ে আলোচনা করব সেগুলো মুলত আপনাকে সাহায্য করবে ট্রেন্ড এর স্থায়িত্ব এবং ট্রেন্ড রিট্রেসমেন্ট বুঝে ট্রেড করতে। তবে এই প্যাটার্নটিতে ট্রেড করতে আপনাকে ফিবানাসি টুলস সম্পর্কে জানতে হবে।

ABCD Pattern

এই প্যাটার্নটি আসলে ABCর মতই সহজ তাই এর নাম করন টা এমনি, বেশি কথা না বলে আগে চলুন ছবিটি দেখি,

 bearish-ABCD.thumb.gif.fc1c49d5b930dd452bullish-ABCD.thumb.gif.77c166c212ec78de7

আসুন এইবার দেখি কিভাবে কাজ করে, উপরের ছবি অনুসারে দেখুন এবং মনে রাখবেন, লং এবং শর্ট উভয় ট্রেডের জন্য AB & CD হল LEGs এবং BC হল কারেকশন বা রিট্রেসমেন্ট; এখন আপনি যদি  LEG AB হিসেবে ফিবনাসি টুলস ব্যাবহার করেন তাহলে রিট্রেসমেন্ট প্রথম লেভেল হিসেবে আপনার প্রথম রিট্রেসমেন্ট BC হবে লেভেল ০.৬১৮; দ্বিতীয় রিট্রেসমেন্ট LEG CD এর জন্য হবে ১.২৭২; এভাবে; এটা খুবই সিম্পল একটি ফর্মুলা ফিবনাসি রিট্রেসমেন্ট লেভেল হিসেবে আপনি এই হিসেবেটা করে ট্রেড করতে পারবেন।

ABCD এই সিম্পল প্যাটার্নটিকে যদি আরো সুন্দর এবং স্ট্রিক করতে চান তাহলে নিচের রুলস গুলো মেনে চলুন;

  • AB লাইন এর দৈর্ঘ্য এবং CD লাইন এর দৈর্ঘ্য একই হবে।
  • লাইন A থেকে B প্রাইস তৈরিতে যেটূকু সময় লেগেছে লাইন CD এর জন্য সময়টূকু সমান হতে হবে।

প্যাটার্নটিতে ট্রেডিং খুব সহজ কিন্তু যদি ভালো প্র্যাকটিসের মাধ্যমে ব্যাবহার শুরু করেন তাহলে ট্রেডকে আগের চেয়ে অনেক নিরাপদ করে তুলতে পারবেন।

HOSSINWZ and Abu Monsur like this

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন

  • Similar Content

    • By Mhafiz™
      প্রথম পর্বে আলোচনা করেছিলাম ক্যান্ডেলস্টিক প্রাইস ট্রেডিং অ্যাকশন সম্পর্কে। আসলে একটি সফল প্রাইস অ্যাকশন বোঝার জন্য সম্পূর্ণ চার্টটি গুরুত্তপুর্নতার সাথে দেখতে হয় প্রতিটি বিষয় অতি সুক্ষতার সাথে দেখে যত বেশি প্রাইস মার্ক করা যায় আপনি ততই প্রাইস গতিবিধি ভালো বুঝবেন। ফরেক্স প্রাইস অ্যাকশনের একটি গুরুত্তপুর্ন বিষয় হল ট্রেন্ড ট্রেডিং প্রাইস অ্যাকশন।

      স্বাভাবিকভাবে আমারা সব ট্রেডাররাই ট্রেন্ড কম-বেশি বুঝি এবং ট্রেড করার সময় সবার প্রথম নজর থাকে বর্তমান ট্রেন্ডটির দিকে। আমার সবাই একটি কমন টেল জানি, “Trend is your friend until it bends ” আসলেই সত্যি এবং সফল ট্রেড গুলোর পেছনের গল্প হল সঠিক ট্রেন্ড ধরে ট্রেড করা। কিন্তু সমস্যা হল সব সময় আমরা সঠিক ট্রেন্ডটি ধরতে পারি না। বেশিরভাগ সময় এমন হয় যে মার্কেট রেঞ্জ বাউন্ড করে মুভ করে ফলে ধরা যায় না বা বুঝতে অনেক অসুবিধা হয়ে যায় যে বর্তমান ট্রেন্ডটি আসলে কি।

      কিন্তু ট্রেন্ড প্রাইস অ্যাকশন বিষয়টি যদি আপনার পরিস্কার থাকে তাহলে মার্কেট যতই রেঞ্জ বাউন্ড করুক না কেন আপনি ঠিকই ধরতে পারবেন যে মার্কেট আসলে কোন ট্রেন্ডি। তাই এখন আমরা বুঝতে চেষ্টা করব প্রাইস অ্যাকশন ট্রেন্ড ট্রেডিং। প্রাইস সাথে ট্রেন্ড বুঝতে হলে প্রথমত আপনার চার্টটিকে পরিস্কার করে নিন। তারপর একটি উর্ধগামি বা নিম্নগামী ,আপ ট্রেন্ড বা ডাউন ট্রেন্ড চার্ট দেখতে পাবেন।



      প্রথমত নিশ্চিত হউন যে আপনি ঠিক কোন ট্রেন্ডে আছেন, কারন আপনি কোন অরডার দিবেন কিংবা কতটুকু প্রাইস আপ বা ডাউন অ্যাকশনে যাবেন তা বোঝার জন্য ঐ চার্টটিকে আরো কিছু কারুকাজে সাজাতে হবে অর্থাৎ আপনাকে টেন্ড লাইন ড্র টুল দিয়ে লাইন ড্র করতে হবে, এতে করে বর্তমান ট্রেন্ড সম্পর্কে আপনি একটি ক্লিয়ার কন্সেপ্ট পেয়ে যাবেন এবং ছোট/বড় যে কোন ট্রেডের জন্য নিজেকে কনফিডেন্ট করতে পারবেন।

      আর এই বিষয়টি ভালো ভাবে বোঝার জন্য সাপোর্ট এবং রেসিস্টেন্স একটি গুরুত্তপুর্ন ভুমিকা রাখবে মুলত এই সাপোর্ট অ্যান্ড রেসিস্টেন্স আর মাধ্যমেই আপনি প্রাইস এর আসল অ্যাকশন মার্ক করবেন এবং সেই মত ট্রেড স্টপ বা প্রফিট সেট পয়েন্ট তৈরি করবেন।



      এই রকম একটি আপট্রেন্ড চার্টকে আরো নিখুত ভাবে ভাংলে পেয়ে যাবেন সাপোর্ট ও রেসিসটেন্স সহ আপনার ট্রেড টার্গেটেড এরিয়া এবং ঠিক এই পজিশনে ড্র করে ফেলুন ৩টি করে সাপোর্ট ও রেসিসটেন্স ব্লক যার প্রতিটি পয়েন্ট এক এক করে নির্দেশ দিবে ট্রেন্ড কোন দিকে ছুটছে।