Rayhan07

RSI ইন্ডিকেটর সম্পর্কে

3 posts in this topic

RSI নামক ইন্ডিকেটর এর সাথে আমরা প্রায় সবাই পরিচিত । এটি একটি জনপ্রিয় ইন্ডিকেটর । এই ইন্ডিকেটরটি অনেকেই মেটা ট্রেডার এ খুজে পায়না । কারন মেটা ট্রেডার ইন্ডিকেটরটি রয়েছে Relative Strength Index নামে । custom indicator এর কারেকশন থেকে অবশ্য আপনি RSI খুজে পাবেন । কিন্তু মনের মত করে RSI এর ভ্যালুগুলো ব্যাবহার করতে চাইলে আপনাকে Oscillators থেকে Relative Strength index ইন্ডিকেটরটি সিলেক্ট করতে হবে

কেন RSI : একটি পেয়ারের অবস্হা কি সেটা সেটা অনেকটাই বোঝা যায় RSI ইন্ডিকেটর এর সাহায্যে । পেয়ারটি Overbought নাকি Oversold সে সম্পর্কে আপনি ধারনা পেতে পারেন RSI ইন্ডিকেটর থেকে । তবে শুধু Overbought and Oversold দেখেই ট্রেড না দেয়া ভাল । আপনি যদি ইন্ডিকেটর ব্যাবহার করতে চান ট্রেড সম্পর্কে নিশ্চিত হবার জন্য আপনাকে ব্যাবহার করতে হবে কয়েকটি ইন্ডিকেটর । শুধু একটি ইন্ডিকেটর দেখেই ট্রেডের সিদ্ধান্ত নিবেন না । ইন্ডিকেটরগুলো শুধু অাপনাকে মার্কেটের বিভিন্ন পরিস্হিতি আপনাকে বর্ননা করে । তাই মার্কেটের পরবর্তী গতিবিধি সম্পর্কে আপনি ইন্ডিকেটর থেকে ধারনা পেতে পারেন । কিন্তু যদি মনে করেন শুধু ইন্ডিকেটর দেখেই ট্রেড দিয়ে যাবেন নিজের এ্যানালাইসিস ছাড়া তাহলে ভুল করবেন লসের সম্ভাবনাই বেশি হতে পারে ।

Overbought : চার্টে 70 এর যে লেভেল লাইনটি দেখতে পাচ্ছেন সেটি হচ্ছে ওভারবট লাইন । এর উপর RSI এর লাইনটি ( চার্টে বেগুনি লাইন ) থাকলে ধরে নেয়া হয় মার্কেট ওভারবট । অর্থাৎ মার্কেটে বায়ারদের সংখ্যা বেশি । প্রাইস বাড়ছে কিন্তু পেয়ারটি অতিরিক্ত মূল্যায়িত হচ্ছে । শেয়ার মার্কেটে থেকে এটি ভালো বুঝা যায় । ধরুন কোনো শেয়ারের দাম 100 থেকে বেড়ে হঠাৎ 170 হয়ে গেল । 170 এ যখন প্রাইস , তখন শেয়ারটি তার তুলনায় অনেক বেশি দামে বিক্রি হচ্ছে । তাই বেশির ভাগ ক্ষেত্রে দেথা যায় Buyer রাই বাই ট্রেড ক্লোজ করে দিয়ে সেল ট্রেড দেয় । তাই প্রাইস কমে যায় । মার্কেট যখন ওভারবট থাকে ,তখন বাই ট্রেড ক্লোজ এর জন্য চিন্তাভাবনা শুরু করে সেলের জন্য ভালো পয়েন্ট খোজা শুরু করে বেশিরভাগ বুদ্ধিমান ট্রেডাররা । কিছু কিছু ট্রেডার আছে যারা 70 এর পরিবর্তে 80 লেভেলটি ব্যাবহার করেন ।

Over Sold (ওভারসোল্ড)
চার্টে ৩০ এর যে লেভেল লাইনটি দেখতে পাচ্ছেন, সেটি হচ্ছে ওভারসোল্ড লাইন। এর নিচে RSI এর লাইনটি (চার্টে বেগুনি লাইন) থাকলে ধরে নেয়া হয় মার্কেট ওভারসোল্ড। অর্থাৎ, মার্কেটে সেলারদের সংখ্যা বেশি। পেয়ারটির প্রাইস তার তুলনায় অনেক বেশি কমে যাচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে মার্কেট ওভারসোল্ড অবস্থায় থাকলে দেখা যায় পরবর্তীতে শীঘ্রই প্রাইস আবার বাড়তে শুরু করে। তাই মার্কেট যখন ওভারসোল্ড থাকে, তখন সেল ট্রেড ক্লোজের জন্য চিন্তাভাবনা শুরু করে বাইয়ের জন্য ভাল পয়েন্ট খোজা শুরু করে বেশিরভাগ বুদ্ধিমান ট্রেডার। কিছু কিছু ট্রেডার অবশ্য ৩০ এর পরিবর্তে ২০ লেভেলটি ব্যবহার করেন।
Confirmation Line (কনফার্মেশন লাইন)
কিছু কিছু ট্রেডাররা অবশ্য ৭০ এবং ৩০ ছাড়াও একটি অতিরিক্ত ৫০ ভ্যালুর RSI লেভেল ব্যবহার করেন। এই ৫০ লেভেলটি সাধারনত বাই বা সেলের কনফার্মেশনের জন্য ব্যবহৃত হয়। ট্রেডের সিদ্ধান্ত নেয়ার জন্য RSI না ব্যবহার করাই উত্তম। আপনি বাই বা সেল করতে চাইলে, সেক্ষেত্রে ট্রেড এন্ট্রি সঠিক হচ্ছে কিনা তা বোঝার জন্য অন্যান্য ইন্ডিকেটরের পাশাপাশি আপনি RSI এর সহযোগিতা নেবেন।
RSI এর গঠনঃ
RSI ইন্ডিকেটরে ২টি সমান্তরাল লাইন থাকে। এদের আলাদা আলাদা ২টি ভ্যালু রয়েছে। সংখ্যাগুলো হচ্ছে ৩০ এবং ৭০. RSI এর লাইনটি যখন ৭০ ক্রস করে ওপরে উঠে যায়, তখন তাকে ওভারবট বলা হয় এবং তখন বাই করা কিছুটা ঝুঁকিপূর্ণ। এই অবস্থা থেকে প্রাইস আবার কমে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে, তাই এখান থেকে সেল করলে লাভের সুযোগ থাকে। আবার যখন RSI এর লাইনটি যখন ৩০ ক্রস করে নিচে নেমে যায়, তখন তাকে ওভারসোল্ড বলা হয় এবং তখন সেল করা কিছুটা ঝুঁকিপূর্ণ। এই অবস্থা থেকে প্রাইস আবার বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে, তাই এখান থেকে বাই করলে লাভের সুযোগ থাকে।
৫০ ভ্যালুর RSI লাইনটি চার্টে থাকে না। আপনাকে এটি অতিরিক্তভাবে যোগ করে নিতে হবে। Charts > Indicator list > Relative Strength Index > Edit > Levels > Add > 50 ভ্যালু দিন। তাহলে আপনি নিচের মত আপনার RSI চার্ট উইন্ডোতে দেখতে পাবেন ।

RSI দিয়ে বাইয়ের সিদ্ধান্তঃ
বাস্তবে ট্রেড করতে গেলে সিদ্ধান্ত নেয়া অতটা সহজ নয়। কারন RSI এর লাইনটি ৩০ এর নিচে চলে আসলেই বাই করার জন্য তা নিরাপদ নয়। কারন ওভারসোল্ড অবস্থায় প্রাইস আরও কমতে পারে এবং অনেক সময় ওভারসোল্ড অবস্থায় অনেকদিন থাকতে পারে। তাই আপনাকে অপেক্ষা করতে হবে RSI এর রেখাটি কখন ৩০ এর লাইনটি ব্রেক করে আবার ওপরে উঠবে। ৩০ ব্রেক করে উপরে উঠতে থাকলে আপনি বাই করতে পারেন। কিন্তু ৫০ ক্রস করে ওপরে উঠলে বাই করে প্রফিট করার সুযোগ বেশি থাকে । RSI দিয়ে সেলের সিদ্ধান্ত । RSI এর লাইন 70 এর উপর চলে আসলেই সেল করার জন্য তা নিরাপদ নয় । কারন ওভারবট অবস্হায় প্রাইস আরো বাড়তে পারে । এবং অনেক সময় ওভারবট অবস্হায় অনেকদিন থাকতে পারে । তাই আপনাকে অপেক্ষা করতে হবে RSI এর রেখাটি কখন 70 এর লাইনটি ব্রেক করে আবার নিচে নামবে । 70 ব্রেক করে নিচে নামতে থাকলে আপনি সেল করতে পারেন । কিন্তু 50 ক্রস করে নিচে নামলে সেল করে প্রফিট করার সুযোগ বেশি থাকে ।



 

Mhafiz™ likes this

Share this post


Link to post
Share on other sites

ধন্যবাদ রাইহান ভাই, ট্রেডিং সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে RSI অতান্ত দরকারি একটি ইন্ডিকেটর, আপনার আলোচনায় এই ইন্ডিকেটর সম্পর্কে ট্রেডারগন আরো ভালো আইডিয়া এবং ট্রেডিং উপযোগী সিদ্ধান্ত নিতে সহজ হবে। ।  

Share this post


Link to post
Share on other sites

RSI একটা কার্যকারী ইন্ডিকেটোর। ধন্যবাদ ভালো একটা পোস্ট করার জন্য। 

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন