Rayhan07

একটা স্ট্রাটেজী নিয়ে আলোচনা

4 posts in this topic

আজ আমি একটা স্ট্রাটেজী নিয়ে কিছু আলোচনা করবো : আমাদের মধ্যে যারা নিয়মিত ফরেক্স করছি, বা যারা নতুন করে হলেও ফরেক্স দিয়ে নিজের লাইফের জন্য কিছু করার চেষ্ঠা করছি, তাদের সবারই নুন্যতম একবারের জন্য হলেও আফসোস করতে দেখা গেছে এই কারনে যে তারা তাদের স্ট্রাটেজীতে ব্যবহৃত টুলসগুলো মোবাইল ডিভাইসে সেট করতে পারছেন না। যার কারনে অনেক ট্রেড মিস হয়ে যায়। পিসি বা ল্যাপটপ তো সকল জায়গায় সব সময় সঙ্গে রাখা বা বের করা সম্ভব হয় না। যতটা সহজেই ব্যবহার করা যায় মোবাইল। এর মুল কারন হল, কাস্টম কোন টুলস, ইন্ডিকেটর বা টেমপ্লেট মোবাইল ডিভাইসে ইনপুট দেওয়া যায় না। ডিফল্ট টুলস যেগুলো থাকে, শুধুমাত্র সেগুলো দিয়ে কিছু করার থাকলে করা যায়। নাহলে আক্ষেপ ছাড়া কিছুই করা যায় না।

আজ আমি এমন একটা স্ট্রাটেজী নিয়ে আলোচনা করতে যাচ্ছি, যা আপনার ট্রেডিং প্লাটফর্মের এই ডিফল্ট টুলস দিয়েই সাজানো হয়েছে। সুতরাং আপনি কম্পিউটার বা এন্ড্রয়েড ডিভাইস, যেটাই ব্যবহার করে থাকেন না কেন, সহজেই এই স্ট্রাটেজী দিয়ে ফরেক্স মার্কেট সঠিকভাবে এনালাইসিস করতে পারবেন। তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাকঃ

যা যা লাগবেঃ

SMA 10
SMA 20
SMA 200

কেন মুভিং এভারেজঃ

দুইটি প্রধান কারনে মুভিং এভারেজ ব্যবহার করা অত্যন্ত কার্যকরী। কারন দুটো হলঃ

মুভিং এভারেজ মার্কেটের ট্রেন্ড খুজে পেতে সাহায্য করে।
ট্রেন্ড চেঞ্জ হবার পয়েন্ট খুজে পেতে সাহায্য করে।

ট্রেন্ড চেঞ্জিং পয়েন্ট যেভাবে বের করবেনঃ

যখন দেখবেন SMA 10 নিচে থেকে SMA 20 কে উপরের দিকে ক্রস করবে, তখন আপনি বুঝবেন ট্রেন্ড চেঞ্জ হয়ে আপট্রেন্ড হতে যাচ্ছে।

আবার যখন দেখবেন SMA 10 উপর থেকে SMA 20 কে নিচের দিকে ক্রস করবে, তখন আপনি বুঝবেন ট্রেন্ড চেঞ্জ চেঞ্জ হয়ে ডাউন ট্রেন্ড হতে যাচ্ছে।

মুল স্ট্রাটেজীঃ

এই স্ট্রাটেজী H4, D1 টাইমফ্রেমে অত্যন্ত ভালো কাজ করে। যদিও অন্যান্য টাইমফ্রেমেও কাজ করে, তবে সাকসেস রেশিও বেশি হয়না। তাই H4, D1 একদম পারফেক্ট।
প্রথমতঃ বাই ট্রেডের ক্ষেত্রে, যখন দেখবেন SMA 10 নিচে থেকে SMA 20 কে উপরের দিকে ক্রস করছে, এবং ক্রস করার পয়েন্ট যে বাই ক্যান্ডেল বা আপ ক্যান্ডেল তৈরী হচ্ছে, আপনি সেই আপ ক্যান্ডেল শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
ক্যান্ডেল শেষ হবার পর পর, যে প্রাইসে ক্যান্ডেল ক্লোজ হল তার থেকে ৫ পিপ্স নিচে একটা বাই লিমিট পেন্ডিং অর্ডার দিয়ে রাখুন।
স্টপ লস দিন মুভিং এভারেজের করস হওয়া পয়েন্টের ক্যান্ডেলের শুরুর প্রাইসের ৫ পিপ্স নিচে।
আর টেক প্রফিট দিন স্টপ লসের ২ গুনিতক। অর্থ্যাত, স্টপ লস ৫০ পিপ্স হলে টেক প্রফিট হবে ১০০ পিপ্স।
এবার সেল ট্রেডের ক্ষেত্রে, যখন দেখবেন SMA 10 উপর থেকে SMA 20 কে নিচের দিকে ক্রস করছে, এবং ক্রস করার পয়েন্ট যে সেল ক্যান্ডেল বা ডাউন ক্যান্ডেল তৈরী হচ্ছে, আপনি সেই ডাউন ক্যান্ডেল শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
ক্যান্ডেল শেষ হবার পর পর, যে প্রাইসে ক্যান্ডেল ক্লোজ হল তার থেকে ৫ পিপ্স উপরে একটা সেল লিমিট পেন্ডিং অর্ডার দিয়ে রাখুন।
স্টপ লস দিন মুভিং এভারেজের ক্রস হওয়া পয়েন্টের ক্যান্ডেলের শুরুর প্রাইসের ৫ পিপ্স উপরে।
আর টেক প্রফিট দিন স্টপ লসের ২ গুনিতক। অর্থ্যাত, স্টপ লস ৫০ পিপ্স হলে টেক প্রফিট হবে ১০০ পিপ্স।
SMA 200 এর ব্যবহার এখানেঃ

এই স্ট্রাটেজী তে SMA 200 এর ব্যবহার শুধুমাত্র ট্রেডের প্রকৃতি বুঝতে ব্যবহৃত হয়। তা হলঃ

যখন SMA 10 & 20, SMA 200 এর উপরে থাকবে, তখন ট্রেড লং টার্মের জন্যও অপেন করতে পারবেন। অর্থ্যাৎ টেক প্রফিট ও স্টপ লসের ৩ গুনিতকও ব্যবহার করতে পারেন
আবার যখন SMA 10 & 20, SMA 200 এর নিচে থাকবে, তখন শর্ট টার্মের জন্য ট্রেড অপেন করতে পারবেন। অর্থ্যাত স্টপ লস আর টেক প্রফিট সমান সমান হবে। তবে আমি মনে করি প্রত্যেক ট্রেডারের সব সময় নতুন কিছু স্ট্রাটেজি সৃষ্টি করা এভাবে নিত্য নতুন স্ট্রাটেজি সৃষ্টি করতে করতে আপনি দেখবেন যে একসময় ভালো একটা স্ট্রাটেজি পেয়ে গেছেন তখন আপনি হয়তো একজন সফল ট্রেডারের কাছাকাছি পৌছাতে পারবেন তখন প্রফিটের মাত্রাও বেড়ে যাবে । তাই আপনার জন্য যে স্ট্রাটেজি স্যুট ম্যাচিং করবে আপনি সেই স্ট্রাটেজি ব্যাবহার করাই উত্তম আমি মনে করি ।

 

Share this post


Link to post
Share on other sites

প্রিয় সদস্য Rayhan07,

উক্ত পোষ্টটি আপনার আগে  অতনু সাগর ভাই করেছেন, নতুন পোস্টের ক্ষেত্রে দেখে নিন। আর আপনার পোস্টটি অতনু ভায়ের পোস্ট এর সাথে সম্পুর্নরুপে সামঞ্জস্যপুর্ন । বিসয়টি ঠিক বুঝতে পারলাম না।

 

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন