পিপস'হ্যাকার

পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব -২](Three stars in the South and Three black Crows Pattern)

4 posts in this topic

গত পর্বটি ঃ

Three stars in the South(Bear Reversal Pattern) - বায় অর্ডারঃ

টাইপঃ রিভার্সেল

অর্ডারঃ লং (বায়)

ক্যান্ডেলঃ ৩টি

সাকসেস রেইটঃ ৮৯ %

ডাউনট্রেন্ড মার্কেটের পরপর তিনটি ক্রমগতিক ক্যান্ডেলের মাধ্যমে Three stars in the South ক্যান্ডেল প্যাটার্ন তৈরি হয়। এক্ষেত্রে লক্ষণীয় যে প্রথম ক্যান্ডেল থেকে দ্বিতীয় ক্যান্ডেল একটু ছোট এবং তৃতীয় ক্যান্ডেল আরো ছোট হয়ে আসার মানে হল সেল ফোর্স আস্তে আস্তে কমে আসছে এবং মার্কেটে বায়ার উপস্থিতি বাড়ছে এবং বায় ট্রেন্ডে মোড় নিচ্ছে।

এই প্যাটার্ন এর মুল শর্তগুলো হলঃ

  • মার্কেট ডাউনট্রেন্ড হতে হবে।
  • তিনটি ক্যান্ডেলের প্রথম ক্যান্ডেলটি অনেকটা হ্যামার ক্যান্ডেল এর মত হবে।
  • দ্বিতীয় এবং তৃতীয় ক্যান্ডেল গুলো মারবুজি(যে সব ক্যান্ডেল এর শেডো নাই) বা লো শেডোযুক্ত হবে।
  • দ্বিতীয় ক্যান্ডেলটি প্রথম ক্যান্ডেল এর চেয়ে লো প্রাইস লেভেল হবে এবং তৃতীয় ক্যান্ডেল দ্বিতীয় ক্যান্ডেল এর চেয়ে আরো লো প্রাইস লেভেল হবে। অর্থাৎ তিনটি ক্যান্ডেল দেখতে একটি সিঁড়ির নিম্নমুখী ধাপ এর মত হবে।

post-90-0-21206700-1354942505_thumb.jpg

Bullish Three stars in the South প্যাটার্ন এর ক্যান্ডেল গুলো খুব আস্তে আস্তে নিম্নমুখী একটি ট্রেন্ডে পরপর একটি হায়ার লো লেভেলে এগুতে থাকবে। প্রথম ক্যান্ডেল এর লং লাওয়ার শেডো যত বড় হবে ট্রেন্ড রিভার্সেল তত বেশি স্পষ্ট হবে। প্রথম ক্যান্ডেলটির Long Lower Shadow এবং Short Upper Shadow অথবা No upper Shadow, যা দেখতে হ্যামার ক্যান্ডেল এর মত হবে। যদি প্রথম ক্যান্ডেল এর চেয়ে দ্বিতীয় ক্যান্ডেল লাওয়ার না হয় তাহলে প্যাটার্নটি স্পষ্ট হবে না, ঠিক একই কথা তৃতীয় ক্যান্ডেল এর বেলায় ও।

বটমিং মার্কেটের সেল ক্যান্ডেল পূর্ববর্তী ক্যান্ডেল এর কম সেলে যাওয়ার মানে হল বর্তমান সেল ট্রেন্ডটি ক্রমশ দুর্বল হয়ে আসছে এবং সেল ভলিয়াম কমতে শুরু করছে, তাই এই ধরনের প্যাটার্নে আপনি সেল রিভার্স ট্রেন্ড করতে পারেন। এই ক্ষেত্রে মার্কেট প্রাইস রেঞ্জ তথা ক্যান্ডেলগুলো দেখতে একটি সাইমেট্রিকেল ট্রাইএঙ্গেল চার্ট প্যাটার্ন এর মত হতে পারে। ট্রেন্ড এর অবস্থা এবং ক্যান্ডেল এর সাইজ দেখে কতক্ষণ ট্রেড কন্টিউনিউ করবেন তা নিজে নিজেই ঠিক করুন। বেশির ভাগ ফলাফলে এই Three stars in the South প্যাটার্ন গুলো ডে-ক্যান্ডেল এনালাইসিসে বেশি কার্যকর ভূমিকা রাখে।

Three black Crows (Bullish Reversal Pattern) - সেল অর্ডারঃ

টাইপঃ রিভার্সেল

অর্ডারঃ শর্ট (সেল)

ক্যান্ডেলঃ ৩টি

সাকসেস রেইটঃ ৯১ %

এই প্যাটার্নটি Three stars in the South এর বিপরিত অনেকটা। Up Trend মার্কেটে পরপর তিনটি সেল ক্যান্ডেল এ এই প্যাটার্ন তৈরি হয় যেখানে ক্যান্ডেলগুলো একটি আরেকটির কম সেল না করে বরং সমান বা তার চেয়ে বেশি সেলের মাদ্ধমে সেল ট্রেন্ডকে শক্তিশালি করতে থাকে। Up Trend মার্কেটের পরে এই ধরনের ক্যান্ডেল তৈরি হয়ে বায় ট্রেন্ডকে দুর্বল করতে থাকে। এবং প্যাটার্ন নিশ্চিত হওয়ার মাধ্যমে Bullish Reversal অর্থাৎ সেল ট্রেড করা যায়।

post-90-0-16226700-1354942503_thumb.png

এই প্যাটার্নটি নিয়ে আর বিস্তারিত বললাম না, Three stars in the South প্যাটার্নটি টি ভালোভাবে পড়লে এবং বুঝলে এই প্যাটার্নটি ও একদম পরিষ্কার হয়ে যাবে।

suhed, nayanbd, tarake_bd and 1 other like this

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন

  • Similar Content

    • By Mhafiz™
      সম্পূর্ণ বাংলা ভাষায় রচিত বিশেষ বিশেষ ক্যান্ডেলস্টিক প্যাটার্ন এর চিত্র আকর্ষক বই ' বাংলায় Candlestick Pattern সহজ পাঠ ' ক্যান্ডেলস্টিক প্যাটার্ন দিয়ে ট্রেডিং ইচ্ছুক ট্রেডাররা কালেকশন করতে পারেন বইটি।
    • By Mhafiz™
      Forex Pips হ্যাক করতে চান? Indicator দিয়ে ট্রেড করতে আর ভালো লাগে না? বোর হয়ে গেছেন ইন্ডিকেটরে এটা-সেটা ভিবিন্ন উপায়ে। ঝমেলাহীন স্মুথ ট্রেডের জন্য ক্যান্ডেলস্টিক প্যাটার্ন নিয়ে ‘পিপস হ্যাকার’ এর স্পেশাল হট সিরিজ টিউন
      ‘পিপস হ্যাকিং ইউথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন’
      জনপ্রিয় সব মাস্টারিং ক্যান্ডেলস্টিক প্যাটার্ন দিয়ে ট্রেড করুন আরো সুপার এবং ভুলে জান ইন্ডিকেটরের কথা।
       

       
      পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব -১]

       
      পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব -২]

      পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব -৩]

       
      পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব -৪]

      পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব -৫]

      পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব ৬]

       
      পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব ৭]

       
      পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব ৮]
      পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব ৮]- Bearish/Bullish Engulfing , Bullish/Bearish Matching Low
      পিপস হ্যাকিং উইথ ক্যান্ডেলস্টিক প্যাটার্ন – [পর্ব – ৯]
      পিপস হ্যাকিং উইথ ক্যান্ডেলস্টিক প্যাটার্ন – [পর্ব – ৯] Bearish Deliberation, Two black gapping/Upside two gap
       
      বিশেষ ধন্যবাদ;
      পিপস এক্সপার্ট - পিপস হ্যাকার
    • By পিপস'হ্যাকার
      গত পর্বগুলোঃ

















      Bullish Morning Star (Bearish Reversal Pattern) – বায় অর্ডারঃ


      টাইপঃ রিভার্সেল
      অর্ডারঃ লং (বায়)
      ক্যান্ডেলঃ ৩টি
      পূর্বের ট্রেন্ডঃ বেয়ারিশ
      সাকসেস রেইটঃ ৮৮ %

      তিনটি ক্যান্ডেলের সমন্বয়ে এই প্যাটার্নটি খুবই জনপ্রিয় এবং কার্যকর একটি বেয়ারিশ রিভার্সেল প্যাটার্ন। উক্ত প্যাটার্নে অনেকটা ইংরেজি U অক্ষরের মত শেইপ করে প্যাটার্নটি কার্যকর হয়। এই ক্ষেত্রে তৃতীয় ক্যান্ডেল্টি প্যাটার্ন নিশ্চিত করে থাকে।

      এই প্যাটার্ন এর মুল শর্তগুলো হলঃ
      বর্তমান মার্কেট ডাউনট্রেন্ড হতে হবে। প্রথম ক্যান্ডেলটি সেল ক্যান্ডেল হতে হবে। দ্বিতীয় ক্যান্ডেলটি হবে প্রথম ক্যান্ডেলের একটি গ্যাপে বায় অথবা সেল ক্যান্ডেল। এবং তৃতীয় ক্যান্ডেলটি প্রথম ক্যান্ডলের সমান হায়টে বায় ক্যান্ডেল হবে।
      অর্থাৎ একটি ডাউনট্রেন্ড মার্কেটে লম্বা একটি সেল ক্যান্ডেলের পরে একটি (ডযি- ঐ সব ক্যান্ডেলকে বলা হয় যে সব ক্যান্ডেল এর সামান্য বডি বা কোন বডি থাকবে না অথবা লং বা শর্ট আপার বা লাওয়ার শেডোর মাধ্যমে তৈরি হবে) ক্যান্ডেল এর অবস্থান যা বায় বা সেল যেকোন ক্যান্ডেল হতে হবে, এই অবস্থায় আপনি বুলিশ মর্নিং স্টার প্যাটার্নটির অয়েতে ট্রেড এর জন্য প্রুস্তুত হতে পারেন। খেয়াল রাখবে বেয়ারিশ/বুলিশ ডযি ক্যান্ডেল্টি যেন প্রথম সেল ক্যান্ডেলের পরে একটি গ্যাপে তৈরি হয় এবং তৃতীয় বায় ক্যান্ডেল্টি প্রথম ক্যান্ডেলের মোটামুটি সমান অবস্থানে তৈরি হয়। ঠিক তখনি প্যাটার্নটি পরিষ্কার হয় এবং আপনি ঐ প্যাটার্নে বায় ট্রেড করতে পারেন। প্যাটার্নটিকে আরো মজবুত করতে বায় এবং সেল ক্যান্ডেল গুলোর লম্বা বডি দেখে নিন কারন বডি যত অর্থাৎ ক্যান্ডেলগুলো যত লম্বা হবে প্যাটার্নটি তত শক্তিশালি হয় এবং ট্রেড সাকসেস ও অনেক ভালো আসে।

      এই প্যাটার্ন এর বিপরীত প্যান্টারন্টি হল বেয়ারিশ Evening Star Pattern তাই এটা নিয়ে আশা করি এর বেশ আলোচনার প্রয়োজন নেই। শুদুমাত্র Bullish Morning Star প্যাটার্ন এর বিপরীত টার্ন ধরে প্যাটার্ন বুঝে নিন এবং ট্রেড করুন।




      Bullish Side-by-Side white line Patterns (Bullish Continuation)- বায় অর্ডার

      টাইপঃ কনটিনিউশন – চলমান
      অর্ডারঃ লং (বায়)
      ক্যান্ডেলঃ ৩টি
      পূর্বের ট্রেন্ডঃ বুলিশ
      সাকসেস রেইটঃ ৯৫ %

      চমৎকার এই বুলিশ প্যাটার্নটি মোটামুটি রেয়ার বলা যায় তবে যদি মিলিয়ে ফেলতে পারেন তবে ভালো এবং নিশ্চিত ফলাফল পাবেন। বুলিশ মার্কেটের তিনটি বুলিশ ক্যান্ডেল এর সমন্বয়ে এই প্যাটার্নটি দেখা যায় যা অনেক বেশী কার্যকর লং একটি বুলিশ ট্রেড করার জন্য।

      এই প্যাটার্ন এর মুল শর্তগুলো হলঃ

      বর্তমান মার্কেটটি আপট্রেন্ড হতে হবে। যথারীতি প্রথম ক্যান্ডেল্টি ট্রেন্ডের সাথে সাদৃশ্যপূর্ণ বায় ক্যান্ডেল হতে হবে। দ্বিতীয় ক্যান্ডেলটি তৈরি হবে একটি গ্যাপ নিয়ে তাও বায় ক্যান্ডেল। এবং তৃতীয় ক্যান্ডেলটি হবে দ্বিতীয় ক্যান্ডেলের সমান অবস্থানে বায় ক্যান্ডেল।
      এই প্যাটার্নটি খুব সহজে ধরা যায়। স্বাভাবিক একটি বুলিশ মার্কেটে যখন একটি বায় ক্যান্ডেলের পরে আরো দুটি বায় ক্যান্ডেল সমান অবস্থানে গড়ে উঠে তখনি এই প্যাটার্নটি সাদৃশ্য হয় অর্থাৎ লং বা বায় ট্রেড করা যায়। এই ক্ষেত্রে মনে রাখবে আপনার রানিং ট্রেন্ডটা জাতে পারে বুলিশ হয় এবং মিডিয়াম বুলিশ ট্রেন্ড মার্কেটে এই প্যাটার্নটি সুন্দর কাজ করে। প্যাটার্নটিকে Side-by-Side বলার অর্থ হচ্ছে শেষ দুটি ক্যান্ডলের সমান বা পাশাপাশি অবস্থানে এই প্যাটার্নটি তৈরি হয় তাই। এই ক্ষেত্রে দুটি সাইড ক্যান্ডলের হাইট সমান না হতে পারে অর্থাৎ ট্রেডিং ফ্লো অনুযায়ী তারা ছোট বড় হতে পারে তবে তাদের শুরুটা সমান হলে প্যাটার্নটি সাদৃশ্য হয়। এই প্যাটার্নটি খুবই হাই রিলায়বিলিটি একটি প্যাটার্ন তাই অর্ডার করার আগে নিশ্চিত হউন যে প্যাটার্ন তৈরির সবগুলো পয়েন্ট মিলেছে কিনা।
    • By পিপস'হ্যাকার






      Three white soldiers (Bearish Reversal Pattern) – বায় অর্ডারঃ

      টাইপঃ রিভার্সেল
      অর্ডারঃ লং (বায়)
      ক্যান্ডেলঃ ৩টি
      পূর্বের ট্রেন্ডঃ বেয়ারিশ
      সাকসেস রেইটঃ ৯৫ %

      Bullish Three white soldiers প্যাটার্ন টি হল ডাউনট্রেন্ড মার্কেট এর একটি স্ট্রং রিভার্সেল প্যাটার্ন। একটি বড় ডাউনট্রেন্ড মার্কেটের পরে যখন পরপর তিনটি লং বায় ক্যান্ডেল সাদৃশ্য হয়ে নিচ থেকে উপরমুখী একটি সিঁড়ির মত তখন Bearish Three white soldiers Reversal Pattern ফর্ম হয়। এই ক্ষেত্রে ওপেনিং ক্যান্ডেল প্রাইস লেভেল বিগত দিনের ক্যান্ডেল প্রাইস ক্লোজ লেভেল এর একটি নিচ থেকে শুরু হয়। যা পরপর তিনটি ক্যান্ডেলে পৈছালে এই প্যাটার্নে বেয়ারিশ মার্কেট তথা সেলিং ফ্লো দুর্বল হয়ে গেছে বুঝে এবং মার্কেট বায় ট্রেন্ড বুঝতে পারা যায়।

      এই প্যাটার্ন এর মুল শর্তগুলো হলঃ
      মার্কেট ডাউনট্রেন্ড হতে হবে। পরপর তিনটি বায় ক্যান্ডেলস্টিক তৈরি হবে। প্রতিটি ক্যান্ডেলস্টিক একটি নতুন হায়ার লেভেল ক্লোজ হবে । প্রতিদিনের ওপেনিং ক্যান্ডেলস্টিক পূর্বদিনের ক্যান্ডেলস্টিক বডির মোটামুটি অর্ধাংশ জুড়ে বেড়ে উঠবে।

      এই প্যাটার্নে ট্রেড করে ভালো ফলাফল পেতে নিশ্চিত হউন যে মার্কেট যথেষ্ট পরিমাণে সেল ট্রেন্ডে ছিল কি না, বড় কোন সেল ট্রেন্ড এর পরে এই প্যাটার্নে ট্রেড করে ১৫০-২০০ পিপস পর্যন্ত নেওয়া যায়। লং টাইম ট্রেডাররা এই সব প্যাটার্নে ৪০০ পিপস পর্যন্ত ইনকাম করে থাকে। এই প্যাটার্নটি ছোট টাইম ফ্রেমে খুব বেশি ভালো কাজ দেয় না।


      Bearish Breakway (Bullish Reversal Pattern) – সেল অর্ডারঃ

      টাইপঃ রিভার্সেল
      অর্ডারঃ শর্ট (সেল)
      ক্যান্ডেলঃ ৫টি
      পূর্বের ট্রেন্ডঃ বুলিশ
      সাকসেস রেইটঃ ৭০ %


      আপট্রেন্ড মার্কেটে একটি লম্বা বায় ক্যান্ডেল এর গ্যাপ এর পরে যখন ক্রমাগত ছোট হয়ে আরো তিনটি বায় ক্যান্ডেল তৈরি হয় তখন Bearish Breakway প্যাটার্ন সাদৃশ্য হয়। প্যাটার্নটি নিশ্চিত হওয়ার জন্য পঞ্চম ক্যান্ডেলটি সেল ক্যান্ডেল হওয়ার জন্য অপেক্ষা করতে হয়। প্রথম লং ক্যান্ডেলটির পরে ছোট ছোট আরো তিনটি বায় ক্যান্ডেল এর অবস্থা নির্দেশ করে যে বুলিশ মার্কেট কলাপ্স করছে অর্থাৎ বায়ার ফ্লো কমে যাচ্ছে।


      এই প্যাটার্ন এর মুল শর্তগুলো হলঃ
      মার্কেট আপট্রেন্ড হতে হবে। প্রথম দিনের বায় ক্যান্ডেলটি লং হতে হবে। একটি প্রাইস গ্যাপের সাথে পরবর্তী বায় ক্যান্ডেলটি প্রথম দিনের বায় ক্যান্ডেল এর উপরে থাকতে হবে। তৃতীয় এবং চতুর্থ ক্যান্ডেল গুলো সাধারণভাবে মুভ করবে পূর্ববর্তী ক্যান্ডেলের হায়ার প্রাইস লেভেলের মাধ্যমে। এবং শেষ পঞ্চম ক্যান্ডেলটি একটি বড় সেল ক্যান্ডেল হবে যা প্রথম ক্যান্ডেল এর প্রাইস গ্যাপকে ফিল করতে পারবে না কিন্তু ২য়-৪থ ক্যান্ডেল প্রাইস লেভেল কাভার করবে।

      এই প্যাটার্নটি প্রাইস গ্যাপে পরিলক্ষিত হয়। যেখানে মোট ৫টি ক্যান্ডেলকে মাথায় রেখে উপরের শর্ত মোতাবেক প্যাটার্ন নিশ্চিত হতে হয়। অনেক ক্ষেত্রে দেখা যায় মোটামুটি এভারেজ মার্কেটে অর্থাৎ খুব বেশি বায় বা সেল না হলে ও এই প্যাটার্ন তৈরিতে সপ্তাহের শুরুতে ট্রেড করতে পারবেন।
    • By পিপস'হ্যাকার

      পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব -১]
      ক্যান্ডেলস্টিক কিঃ
      ফরেক্স ট্রেডিং চার্টের এক প্রকার চার্ট হল ক্যান্ডেলস্টিক চার্ট। যা জাপানিজ ফরমুলায় তৈরি ফরেক্স টেকনিক্যাল এনালাইসিস এর একটি গুরুত্বপূর্ণ অংশ। ‘ফরেক্স মার্কেটের প্রাইস পরিবর্তনের বিভিন্ন পদ্ধতিকে ক্যান্ডেলস্টিক এর বিভিন্ন ফর্মের সাথে সংজ্ঞায়িত করে ট্রেডিং এর যে একটি পদ্ধতি তা-ই ক্যান্ডেলস্টিক এনালাইসিস’। যেখানে আপনি ক্যান্ডেলস্টিক বিভিন্ন প্যাটার্ন দেখে পরবর্তী মার্কেট প্রাইস সিগনাল পেয়ে যাবেন।
      আপনার আমার মুল টার্গেট হচ্চে পিপস অর্জন করা, মুলত এই পিপস অর্জনের জন্য ফরেক্স ট্রেডিং সারা পৃথিবী জুড়ে ভিবিন্ন ট্রেডাররা বিভিন্ন রকম স্ট্রেটিজি এবং ফর্মুলা ব্যাবহার করে থাকে। যে যত বেশি ফর্মুলা, টেকনিক এপ্লাই করছে সে তত বেশি পিপস মেকিং এ এগিয়ে আছে, ফরেক্স ট্রেডিং এর অনেক স্ট্রেটিজি অনেক বস কাজ দেয় আবার কিছু কিছু স্ট্রেটিজি খুবই নিরাশ করা। এটা আপনাকে মেনে নিতে হবে কারণ মানুষ কতৃক সব সৃষ্টির এটাই স্বাক্ষর। আবার অনেক ক্ষেত্রে অনেকেই অনেক রকম চমক দেখাচ্ছে। তাই নিরাশ হওয়ার কারণ নাই। তবে সেই ক্ষেত্রে আপনার যা করনীয় তা হল ভালোভাবে অনুশীলন করে তারপর ফাইনালি ব্যাবহার করা। যেহেতু ফরেক্স ট্রেডিং এর স্ট্রেটিজির কোন সীমারেখা নাই তাই এখানে শেখার ও কোন শেষ নেয়।

      তাই আপনাদের জন্য নিয়ে এলাম জাপানিজ ট্রেডিং থিওরি ‘ক্যান্ডেলস্টিক প্যাটার্ন ট্রেডিং’ । আপনারা জেনে খুশি হবেন যে বিশের অনেক এক্সপার্ট ট্রেডার রয়েছে যারা শুধুমাত্র ক্যান্ডেলস্টিক প্যাটার্ন দিয়ে ট্রেড করে। তাই এই পদ্ধতিটাকে ও আপনার আমার ছোট করে দেখার কোন কারণ নাই।

      যাহোক, এবার শুরু করা যাক । ক্যান্ডেলস্টিক শত শত প্যাটার্ন রয়েছে সব গুলো প্যাটার্ন আপনার পক্ষে মনে রেখে ট্রেড করা সম্ভব নয়। এবং সব গুলো ক্যান্ডেলস্টিক প্যাটার্ন এর কাজে আপনি পুরোপুরি সন্তুষ্ট থাকবেন না। তাই মুলত যেসব ক্যান্ডেলস্টিক প্যাটার্ন গুলোর ভালো ট্রেডিং সাকসেস রেইট রয়েছে আমি মুলত সেই প্যাটার্ন গুলো নিয়ে আলোচনা করব।


      পরিচিতিঃ
      ক্যান্ডেলস্টিক চার্টে আপনি দু’ধরনের ক্যান্ডেল পাবেন, একটি হল বায় ক্যান্ডেল এবং আরেকটি হল সেল ক্যান্ডেল। বায় ক্যান্ডেল সাধারণত(Green or May be Hollow) এবং সেল ক্যান্ডেল (Red or May be Filled) কালার হয়ে থাকে। অবশ্য আপনি চাইলে আপনার পছন্দমত কালারে সাজাতে পারেন। ক্যান্ডেল এর মুল বডি’র উপরে-নিচে যে দুটি রেখা থাকে সেগুলোকে Shadow বলা হয়, উপরেরটিকে আপার শেডো এবং নিচের টিকে লওয়ার শেডো বলা হয়।







      প্রাইস যদি ক্যান্ডেল এর নিচ থেকে শুরু(Open) করে উপর দিকে শেষ(Close) হয় তখন তাকে বায় ক্যান্ডেল বলা হয় এবং প্রাইস উপর থেকে শুরু(Open) হয়ে নিচের দেকে শেষ(Close) হয় তাকে সেল ক্যান্ডেল বলা হয়। অর্থাৎ একটি ক্যান্ডেলে আপনি চারটি প্রাইস ভেলু পাবেন, Open, Close, High and Low. এবং আপনি যে টাইম ফ্রেমে থাকবেন এক একটি ক্যান্ডেল এর ব্যাপ্তি হবে সেই সময় পর্যন্ত। ধরি আপনি ১৫ মিনিট টাইম ফ্রেমে আছেন তাহলে প্রতিটি ক্যান্ডেল তৈরি বা শেষ হবে ১৫ মিনিট পরপর। এই ক্ষেত্রে আপনি খুব সহজে আপনার কম্পিউটারের ঘড়ির সাথে মিলিয়ে নিতে ক্যান্ডেল শুরু এবং শেষ টা নিশ্চিত হতে পারেন।

      ধন্যবাদ, পরবর্তী পর্ব নিয়ে খুব শিগ্রই আসবো।