Jump to content
Create New...

জুন মাসের ফেড সভা: তিনটি সম্ভাব্য পরিস্থিতি৷


Recommended Posts

জুন মাসের ফেড সভা: তিনটি সম্ভাব্য পরিস্থিতি৷

analytics62a89b9541db4_source!.jpg
চলতি সপ্তাহের এমনকি সম্ভবত মাসের কেন্দ্রীয় ঘটনাটি বুধবার অনুষ্ঠিত হবে: আমরা মার্কিন ফেডারেল রিজার্ভের জুনের বৈঠকের ফলাফল জানতে পারব। একদিকে, প্রস্তাবিত ফেডের সিদ্ধান্ত অনুমানযোগ্য। কেন্দ্রীয় ব্যাংক সুদের হার আরও ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে মধ্যবর্তী ফলাফল ১.৫% পৌঁছবে। অন্যদিকে, শুক্রবারের মূল্যস্ফীতি প্রতিবেদনের পর কেন্দ্রীয় ব্যাংক উল্লেখযোগ্যভাবে তার ইতোমধ্যেই কঠোর মনোভাবকে আরও কঠোর করতে পারে। অতএব, জুনের সভাটি অবহেলা করা হবে না: ট্রেডাররা আনুসাঙ্গিক বিবৃতির মূল থিসিসের উপর এবং সেইসাথে ফেডের চেয়ারম্যান জেরোম পাওয়েলের বক্তব্যের দিকে মনোনিবেশ করবেন, যিনি একটি প্রত্যাশিত সংবাদ সম্মেলন করবেন।
আপনার জানা আছে নিশ্চয় যে, সভার দশ দিন আগে থেকে, ফেড প্রতিনিধিদের "নিরবতা পর্যায়" পালন করতে হবে - তারা বর্তমান পরিস্থিতি মূল্যায়ন করে জনসমক্ষে তাদের অবস্থান বলতে পারে না। অতএব, ফেডের সদস্যদের কেউই মার্কিন মুদ্রাস্ফীতির বৃদ্ধির সর্বশেষ তথ্য সম্পর্কে মন্তব্য করেননি। এই পরিস্থিতিতে জুন বৈঠকের ফলাফল সংক্রান্ত গোপনীয়তা জোরদার হয়েছে। প্রকৃতপক্ষে, পাওয়েল এবং তার অনেক সহকর্মীর প্রত্যাশার বিপরীতে, মে মাসে মুদ্রাস্ফীতি তার হ্রাসের প্রবণতা বজায় রাখতে পারেনি, বরং, বিপরীতে, একটি নতুন দীর্ঘমেয়াদী রেকর্ড স্থাপন করেছে। পাওয়েল, হোয়াইট হাউস এবং লক্ষ লক্ষ আমেরিকানদের হতাশার জন্য, প্রায় প্রতিটি ক্ষেত্রেই দাম বাড়ছে—বিমান ভাড়া, পোশাক, চিকিৎসা সেবা, এবং অন্যান্য। খাদ্যের দাম উল্লেখযোগ্যভাবে বেড়েছে, একবারে ১০.১% (এটি ১৯৮১ সালের মার্চ মাসের পর থেকে সবচেয়ে শক্তিশালী বৃদ্ধির হার)। যাইহোক, ভোক্তা মূল্য সূচকের বৃদ্ধির পিছনে প্রধান চালিকা শক্তি ছিল জ্বালানি, যা এ বছরে ৩৪% বৃদ্ধি পেয়েছে। আমি আপনাকে মনে করিয়ে দিই যে ফেডের মে বৈঠকের ফলাফলের পর, পাওয়েল প্রকৃতপক্ষে মুদ্রাস্ফীতি বৃদ্ধির গতিশীলতার সাথে সুদের হার বৃদ্ধির হারকে "আবদ্ধ" করেছিলেন। তিনি ধরে নিয়েছিলেন যে মার্কিন মুদ্রাস্ফীতি বছরের দ্বিতীয়ার্ধে "কমে আসবে", তাই তার পক্ষে আর্থিক নীতি কঠোর করার গতি সম্পর্কে কথা বলা কঠিন ছিল। যুক্তি হিসাবে, পাওয়েল মূল PCE সূচকের দিকে ইঙ্গিত করেছেন, যা সত্যিই এর বৃদ্ধিকে ধীর করে দিয়েছে, বহু-মাসের ঊর্ধ্বমুখী প্রবণতাকে বাধাগ্রস্ত করেছে। আক্ষরিকভাবে মে মাসের সভার পরপরই, ভোক্তা মূল্য সূচকের বৃদ্ধির বিষয়ে এপ্রিলের প্রতিবেদনও প্রকাশিত হয়েছিল, এবং সেটি অনুসারে সিপিআই বৃদ্ধির হারও হ্রাস পেয়েছে, যা ফেডের প্রধানের অনুমানকে নিশ্চিত করে। কিন্তু মে মাসের মূল্যস্ফীতির পরিসংখ্যান সব কিছু এলোমেলো করে দিয়েছে। পাওয়েলের উপরোক্ত "কাঠামো" ধ্বংস করে, মে মাসে মূল্যস্ফীতির হার আবার ত্বরান্বিত হয়েছে। এবং যেহেতু প্রতিবেদনটি সভার মাত্র কয়েকদিন আগে প্রকাশিত হয়েছিল, তাই ফেড সদস্যদের প্রতিক্রিয়া অনুমান করা বেশ কঠিন। আমরা কেবল নিশ্চিতভাবে বলতে পারি যে কেন্দ্রীয় ব্যাংক আগামীকাল কমপক্ষে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে দেবে। কমিটির সদস্যরা ৭৫ পয়েন্ট বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সম্ভাবনা কম, যদিও সম্ভবত এমন একটি পদক্ষেপ নিয়ে আলোচনা করা হবে, যা আমরা একটি সংবাদ সম্মেলনে পাওয়েলের কথা থেকে বা জুন সভার মিনিট প্রকাশের দুই সপ্তাহ পরে জানতে পারবো। লক্ষ্যণীয় যে গোল্ডম্যান শ্যাক্স এবং জেপি মরগানের বিশ্লেষকরা ইতোমধ্যেই তাদের পূর্বাভাস সংশোধন করেছেন, বলেছেন যে জুন মাসে ৭৫ পয়েন্ট হার বৃদ্ধির উচ্চ সম্ভাবনা রয়েছে। তবে এখনও, এই ঘটনাটি প্রধান নয় - এটি শর্তসাপেক্ষে এবং "আল্ট্রা-হকিশ" বলা যেতে পারে।
analytics62a89b8ba2428_source!.jpg
"বেসলাইন দৃশ্যকল্প" যা প্রায়শই বিশেষজ্ঞ সম্প্রদায়ের মধ্যে আলোচনা করা হয়েছে এবং আলোচনা করা হচ্ছে তা হলো ৫০ পয়েন্ট বৃদ্ধি এবং আরও কঠোর বক্তব্য। অর্থাৎ, কেন্দ্রীয় ব্যাংক দ্ব্যর্থহীনভাবে স্পষ্ট করবে যে এটি প্রতিটি সভায় এমন গতিতে হার বাড়াবে - অন্তত বছরের শেষ পর্যন্ত। এছাড়াও, ফেড অনুমানমূলকভাবে ৭৫ পয়েন্ট বৃদ্ধির বিকল্পটিও অনুমোদন করতে পারে (পাওয়েল আগে এই ধারণা সম্পর্কে অত্যন্ত সন্দিহান ছিলেন)। কিন্তু অন্য একটি দৃশ্য আছে। এটি শর্তসাপেক্ষে ডোভিশ বলা যেতে পারে এবং এর সম্ভাবনাও সবচেয়ে কম। এর বাস্তবায়নের অংশ হিসাবে, কেন্দ্রীয় ব্যাংক ৫০ পয়েন্ট দ্বারা হার বাড়াবে, এবং জুলাই সভার ফলাফলও একই পদক্ষেপ আনুসরন করবে, কিন্তু এর পরের বৃদ্ধির বিষয়ে কোনো পূর্বাভাস দেবে না। পাওয়েল বলতে পারেন যে শরত্কালে ফেড ইতোমধ্যে গৃহীত ব্যবস্থার কার্যকারিতা মূল্যায়ন করবে, যার পরে এটি উপযুক্ত সিদ্ধান্তে আসবে। পূর্ববর্তী সভায় কমিটির সদস্যরা এই ধরনের একটি দৃশ্যকল্প ইতিমধ্যেই আলোচনা করেছেন, যা আমরা মে সভার কার্যবিবরণী থেকে জেনেছি। কিন্তু, আমি আবারও বলছি, বর্তমান পরিস্থিতিতে মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের সদস্যদের এ ধরনের দ্বিধা দেখানোর সম্ভাবনা কম। অতএব, এই দৃশ্যকল্প ঘটানোর সম্ভাবনাও খুব কম। সুতরাং, আমার মতে, জুনের সভার ফলাফলের পর, ফেড হয় একটি 'হকিস' অথবা "অতি-হকিশ" দৃশ্যকল্প অবলম্বন করতে পারে। অর্থাৎ, হয় ফেড হার ৫০ পয়েন্ট বাড়াবে (৭৫ পয়েন্ট বৃদ্ধি বাদ দিয়ে) এবং এই গতি বছরের শেষ পর্যন্ত বজায় রাখবে, অথবা কেন্দ্রীয় ব্যাংক সত্যিই একবারে ৭৫ পয়েন্ট হার বৃদ্ধির সিদ্ধান্ত নেবে। দ্বিতীয় বিকল্পটি ডলারকে বাজার জুড়ে তার অবস্থানকে উল্লেখযোগ্যভাবে শক্তিশালী করতে এবং ইউরোর সাথে একসাথে - 1.0350-1.0340 এর এলাকায় পাঁচ বছরের নিম্ন স্তরের ৩য় চিত্রের নিচে একটি সম্ভাব্য আবেগতড়িত মুভমেন্টের কারণে টেস্ট করার অনুমতি দেবে। যদি বেসলাইন দৃশ্যকল্পটি বাস্তবায়িত হয়, তবে ডলার মাঝারি মেয়াদে ইউরোর বিপরীতে তার অবস্থান বজায় রাখবে, তবে, দামের পতন আরও "দীর্ঘস্থায়ী" হতে পারে, বেশ আকর্ষণীয় ঊর্ধ্বমুখী রোলব্যাক সহ। এবং, শেষ পর্যন্ত, আমরা উপরে উল্লিখিত শর্তসাপেক্ষ ডোভিশ দৃশ্যকেও উড়িয়ে দিতে পারি না, যেখানে ফেড জুলাই বৃদ্ধির পরে আরও পদক্ষেপের বিষয়ে দ্বিধা দেখাবে। এই ক্ষেত্রে, EUR/USD বুলস ৮ম চিত্রের সীমানার কাছে যাওয়ার দ্বিতীয় প্রচেষ্টার সাথে 1.0640-1.0760 রেঞ্জে ফিরে আসতে সক্ষম হবে।
 
 
*মার্কেট এর নিউজ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
 

ইকোনমিক  নিবন্ধ পেতে ভিজিট করুন: https://ifxpr.com/39nYwxd

Link to comment
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

×
×
  • Create New...
Search In
  • More options...
Find results that contain...
Find results in...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search