Jump to content
Create New...

সপ্তাহের মাঝামাঝিতে ইউরোপের স্টক মার্কেটে তীব্র প্রবৃদ্ধির সূচনা হয়েছে


Recommended Posts

সপ্তাহের মাঝামাঝিতে ইউরোপের স্টক মার্কেটে তীব্র প্রবৃদ্ধির সূচনা হয়েছে

 
164661959.jpg
 
 বুধবারের লেনদেনে, পশ্চিম ইউরোপের প্রধান স্টক সূচকসমূহ ছয় দিনের পতনের পর দর্শনীয় প্রবৃদ্ধি প্রদর্শন করেছে। এই প্রবৃদ্ধির পরিমাণ 1%-এর বেশি। ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড অফ গভর্নরস কর্তৃক অতিরিক্ত বৈঠক আহ্বান করার সংবাদই ইউরোপের স্টক সূচকসমূহের আত্মবিশ্বাসী প্রবৃদ্ধির প্রধান কারণ ছিল। সুতরাং, এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত, ইউরোপের শীর্ষস্থানীয় কোম্পানিগুলোর সামগ্রিক সূচক, STOXX ইউরোপ 600 সূচক 0.52% বৃদ্ধি পেয়ে 409.44 পয়েন্টে পৌঁছেছে। STOXX ইউরোপ 600 সূচকের অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মধ্যে মুনাফা অর্জনের দিকে দিয়ে শীর্ষস্থানে ছিল জার্মান ওষুধ প্যাকেজিং প্রস্তুতকারক জেরিশহাইমার অ্যাগ (+11.8%) এবং ফরাসি অটোমোটিভ কম্পোনেন্ট নির্মাতা ফরেসিয়া এসই (+5.6%)। STOXX ইউরোপ 600 সূচকের অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মধ্যে পতনের শীর্ষে রয়েছে সুইডিশ প্রযুক্তি কোম্পানি গেটিঞ্জ এবির (-15%) শেয়ার।
এদিকে, ব্রিটিশ স্টক ইনডেক্স FTSE 100 সূচক 1.26%, ফ্রেঞ্চ CAC 40 সূচক বেড়েছে 1.09%, এবং জার্মান DAX সূচক 1.25% বৃদ্ধি প্রদর্শন করেছে। প্রবৃদ্ধি ও পতনের দিকে দিয়ে নেতৃস্থানীয় কোম্পানি ব্রিটিশ মালিকানাধীন বিমানবন্দর এবং ট্রেন স্টেশনের চেইন স্টোক ডব্লিউএইচ স্মিথের সিকিউরিটিজ মূল্য 5.4% বৃদ্ধি পেয়েছে। ইতিপূর্বে, এই রিটেইলার চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে আয় বৃদ্ধির প্রতিবেদন পেশ করেছে যা 2019 সালের আগের বছরে একই সময়ের তুলনায় 7% বেশি। 2022 অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে 17% আয় বৃদ্ধির প্রতিবেদন সত্ত্বেও ইউরোপের বৃহত্তম পোশাকের দোকানের চেইন এইচঅ্যান্ডএম (H&M)-এর শেয়ারের মূল্য 3.9% কমে গেছে। অবশ্য, কোম্পানিটির প্রকাশিত ফলাফল বাজারের প্রত্যাশার তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি ছিল। আমেরিকায় কিছু কর্মী ছাঁটাই করে খরচ কমানোর ব্যাপারে কোম্পানির পরিকল্পনার খবরে ডাচ গাড়ি উৎপাদনকারী কর্পোরেশন স্টেলান্টিসের বাজার মূলধন 1.7% বৃদ্ধি পেয়েছে। ব্রিটিশ প্রকাশক ব্লুমসবারি পাবলিশিং-এর শেয়ারের দাম বার্ষিক মুনাফার 40% বৃদ্ধির প্রতিবেদন করার পরে কোম্পানিটির শেয়ারের মূল্য 5% বেড়েছে। বাজারের বর্তমান অবস্থা বুধবার সকালে, ফ্রান্স-প্রেস নিউজ এজেন্সি জানিয়েছে যে মার্কিন ফেডারেল রিজার্ভের বৈঠকের আগে বর্তমান বাজার পরিস্থিতি এবং স্থায়ীভাবে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির বিষয়ে আলোচনার জন্য ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক বা ইসিবি একটি বিশেষ বৈঠকে বসবে। মনে করে দেখুন যে গত বৃহস্পতিবার, ইসিবির প্রতিনিধিরা মূল সুদের হার অপরিবর্তিত রেখেছিলেন, তবে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক কঠোর মুদ্রানীতিমালা আরোপের সম্ভাবনার ঘোষণা করেছিলেন। ইসিবি জুলাইয়ের বৈঠকে মূল সুদের হার 25 বেসিস পয়েন্ট বাড়ানোর জন্য তাদের প্রস্তুতি নিশ্চিত করেছে। উপরন্তু, ইসিবি সেপ্টেম্বরে আবারও সুদের বাড়ানোর পরিকল্পনা করেছে।
বাজারের ট্রেডাররা অনুমান করছেনন যে, আজকের বৈঠকের ফলাফল অনুসারে, রেকর্ড-ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক মুদ্রানীতিমালায় কঠোরতা আরোপের ঘোষণা দেবে। ইউরোপীয় বিনিয়োগকারীরাও ফেডের মুদ্রা নীতিমালা সংক্রান্ত জুন মাসের দুই দিনের বৈঠকের ফলাফলের উপর নজর রেখেছে, যার ফলাফল বুধবার সন্ধ্যায় ঘোষণা করা হবে। বাজার আশা করেছিল যে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক মূল সুদের হার 75 বেসিস পয়েন্ট বৃদ্ধির ঘোষণা করবে। একই সময়ে, এখন পর্যন্ত, বিশ্লেষকরা আত্মবিশ্বাসী ছিলেন যে সুদের হারে শুধুমাত্র 50 বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হবে, তবে গত 40 বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতির রেকর্ড ত্বরণের সর্বশেষ পরিসংখ্যান মে মাসে তাদের এইরকম আশাবাদ বাস্তবে পরিণত হওয়াকে সন্দিহান করে তোলে । এছাড়াও, বুধবার সন্ধ্যায়, ফেড চলতি বছরের জন্য আমেরিকার প্রধান অর্থনৈতিক সূচকসমূহের পূর্বাভাস দেবে।
ট্রেডিংয়ের ফলাফল আগের ট্রেডিং সেশনের ফলাফল হিসাবে, ইউরোপীয় স্টক এক্সচেঞ্জ সূচকসমূহ মঙ্গলবার অবিচ্ছিন্ন পতন প্রদর্শন করেছে। ফলস্বরূপ, ইউরোপের নেতৃস্থানীয় কোম্পানিগুলোর সামগ্রিক সূচক, STOXX ইউরোপ 600 সূচক 1.26% হ্রাস পেয়েছে এবং 407.32 পয়েন্টে শেষ হয়েছে, যা 2021 সালের শুরুতে সর্বনিম্ন স্তর। STOXX ইউরোপ 600 সূচকের অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ফিনিশ জ্বালানি সংস্থা ফোর্টাম অভিj (+6.6%) এবং নরওয়েজিয়ান তেল কোম্পানি ইকুইনর এএসএ (+5.7%) -এর সিকিউরিটিজ সবচেয়ে ভাল ফলাফল প্রদর্শন করেছে। STOXX ইউরোপ 600 সূচকে ফরাসি আইটি কোম্পানি আটোস এসই (-23.4%), অনলাইন সুপারমার্কেট ওকাডো গ্রুপের ব্রিটিশ অপারেটর (-10.8%) এবং ডায়াগনস্টিক সামগ্রীর ডেনিশ নির্মাতা আম্বু (-9.7%) এর শেয়ার পতনের তালিকার শীর্ষে রয়েছে।
নেতৃস্থানীয় ইউরোপীয় ব্যাংকগুলো স্থায়ী বৃদ্ধি প্রদর্শন করেছে, কারণ মূল সুদের হার বৃদ্ধি তাদের সুদের আয় বাড়ায়। ফলস্বরূপ, সোসাইটি জেনারেল সিকিউরিটিজ 0.72%, বিএনপি পারিবাস 1.4%, স্ট্যান্ডার্ড চার্টার্ড 3.5% এবং ব্যাংক পোলস্কা কাসা ওপিকি 4.3% বৃদ্ধি পেয়েছে। ফরাসী বীমা প্রতিষ্ঠান স্কর এবং টায়ার প্রস্তুতকারক মিশেলিনের বাজার মূলধন যথাক্রমে 0.6% এবং 3.0% কমে গেছে, তাদের সিকিউরিটিজের ব্যাপারে বিশ্লেষকগণ অবনতির পূর্বাভাস দিয়েছিল। এদিকে, গতকাল ব্রিটিশ FTSE 100 সূচক 0.25% হ্রাস পেয়ে 7,187.46 পয়েন্টে নেমে এসেছে, ফরাসি CAC 40 সূচক 1.2% হ্রাস পেয়ে 5,949.84 পয়েন্টে এবং জার্মান DAX সূচক 0.91% হ্রাস পেয়ে 1,3304.39 পয়েন্টে নেমে এসেছে। বিশেষজ্ঞরা এইসকল অঞ্চলের অভ্যন্তরীণ পরিসংখ্যানকে মঙ্গলবার ইউরোপীয় স্টক মার্কেটে চাপের মূল কারণ বলে মনে করছেন। মে মাসে, জার্মানিতে ভোক্তা মূল্যের মাত্রা বার্ষিক ভিত্তিতে এপ্রিলের 7.4% থেকে বেড়ে 7.9% হয়েছে৷ এটি দেশটির ফেডারেল পরিসংখ্যান ব্যুরো দ্বারা গণনাকৃত ভোক্তা মূল্য সূচকের সর্বকালের সর্বোচ্চ স্তর এবং প্রাথমিক পূর্বাভাসের সাথে মিলে গেছে।
 
এদিকে, গত মাসে, জার্মানিতে পাইকারি পণ্যের দাম 22.9% বেড়েছে যা এপ্রিলে রেকর্ড 23.8% বৃদ্ধি পেয়েছিল। যুক্তরাজ্যের অভ্যন্তরীণ পরিসংখ্যান দেশের জাতীয় পরিসংখ্যান অফিসের তথ্য অনুযায়ী, এপ্রিল মাসে ইংল্যান্ডের অর্থনীতি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। গত বছরের জানুয়ারি থেকে প্রথমবারের মতো উৎপাদন, পরিষেবা এবং নির্মাণ খাতে একযোগে পতনের মধ্যে দেশটির মোট দেশীজ পণ্য (জিডিপি) 0.3% হ্রাস পেয়েছে।
এছাড়াও, সামগ্রিক কর্মসংস্থানের হারে স্থায়ী বৃদ্ধি সত্ত্বেও মে মাসে যুক্তরাজ্যে বেকারত্বের হার বেড়েছে। যুক্তরাজ্যে বেকার ভাতার জন্য আবেদনকারীদের সংখ্যা 19,700 জন কমেছে এবং বেকারত্বের হার 3.8% বেড়েছে। আগামী বৃহস্পতিবারের জন্য নির্ধারিত ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের বৈঠকের আগে যুক্তরাজ্যের অর্থনীতির পতন ঘটেছে। আশা করা হচ্ছে যে বৈঠকের পর, ব্রিটিশ কেন্দ্রীয় ব্যাঙ্ক ডিসেম্বর 2021 থেকে টানা পঞ্চমবারের মতো মূল সুদের হার 0.25% বৃদ্ধি করবে। কারণ এপ্রিল মাসে দেশটির মূল্যস্ফীতির হার চার বছরের মধ্যে সর্বোচ্চে স্তর 9%-এ পৌঁছেছে।
 
 
 

বিস্তারিত

 

 

Link to comment
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

×
×
  • Create New...
Search In
  • More options...
Find results that contain...
Find results in...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search