Jump to content

বিটকয়েন পূর্ণ গতিতে পতন অব্যাহত রয়েছে!


Recommended Posts

বিটকয়েন পূর্ণ গতিতে পতন অব্যাহত রয়েছে!

analytics62ade93cd8e72_source!.jpg
গত সপ্তাহ জুড়ে, বিশ্বের প্রথম ক্রিপ্টোকারেন্সি তার ধ্বস অব্যাহত রেখেছে। আপনি এই ধরনের মুভমেন্টের জন্য খুব স্পষ্ট কারণ খুঁজে বের করার চেষ্টা করতে পারেন, কিন্তু এই নিবন্ধে, আমরা পুরো চিত্রটি বোঝার চেষ্টা করব। স্মরণ করুন যে সাম্প্রতিক মাসগুলিতে, আমরা বারবার বলেছি যে আমরা ক্রিপ্টোকারেন্সি বাজারে একটি শক্তিশালী ড্রপ আশা করছি। সমস্ত ঝুঁকিপূর্ণ সম্পদের পতন বিশেষকরে, বিটকয়েনের প্রেক্ষাপটে আমরা এই উপসংহারে পৌছেছি। আমরা দুটি প্রধান থিসিসের কথাও মাথায় রাখি যার উপর ভিত্তি করে আমরা পূর্বাভাস করেছিলাম। প্রথমটি হল বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো বর্তমানে "নীতি কঠোর করছে"। দ্বিতীয়টি হল বিটকয়েনের ঊর্ধ্বমুখী প্রবণতা শেষ হয়েছে, এবং "বুলিশ" প্রবণতার প্রতিটি সমাপ্তির সাথে মূল্য ৮০-৯০% হ্রাস পেয়েছে। আপনি এই বিষয়টিও স্মরণ করতে পারেন যে বিটকয়েন একটি মুদ্রা নয় এবং শব্দের আক্ষরিক অর্থে একটি ক্রিপ্টোকারেন্সি নয়। আপনি যদি ভেড়ার সারকে "ক্রিপ্টোকারেন্সি" বলেন, তবে এটি তার নামের সাথে মিলবে না। বিটকয়েন কিছু অকেজো কোডের সমষ্টি যা কোনো নির্দিষ্ট সুবিধা বহন করে না। ক্রিপ্টোকারেন্সির মূল উদ্দেশ্য ছিল অর্থপ্রদানের একটি উপায় তৈরি করা, যা বিশ্বব্যাপী সমতুল্য এবং যা ফিয়াট অর্থকে স্থানচ্যুত করবে অথবা এর সাথে প্রতিযোগিতা করবে, তবে একই সময়ে কেন্দ্রীয় ব্যাংক এবং কোনো নির্দিষ্ট দেশের সরকারের ইচ্ছার উপর নির্ভর করবে না। অর্থাৎ, এটি একটি বিকেন্দ্রীভূত সম্পদ হতে হবে যা বিভিন্ন ব্যক্তির মধ্যে নিস্পত্তির মাধ্যম হিসেবে ব্যবহৃত হবে। বাস্তবে, এটি প্রমাণিত হয়েছে যে বিশ্বের ক্রিপ্টোকারেন্সির প্রয়োজন নেই। কেন? উদাহরণস্বরূপ, আপনার কি অর্থপ্রদানের উপায় হিসাবে ক্রিপ্টোকারেন্সি দরকার, যদি সাধারণ অর্থ(টাকা) এটিকে "ভালোভাবে" মোকাবেলা করে?
কেউ কেউ বলতে পারেন যে সাধারণ অর্থ মূল্যস্ফীতি, অবমূল্যায়ন এবং কেন্দ্রীয় ব্যাংকের প্রভাবের ঝুঁকিতে থাকে, যা সাধারণ নাগরিকদের স্বার্থ বিবেচনা না করে তাদের নিজস্ব বৈশ্বিক লক্ষ্যমাত্রা অনুসারে যেকোন দিকে তাদের "ঘোরাতে" পারে। কিন্তু বাস্তবতা আমাদের আবারও কি দেখালো? ফিয়াট অর্থ নয় বরং শুধুমাত্র ক্রিপ্টোকারেন্সিগুলোই অস্থির, যার মানে হলো এগুলোকে মূল্য সংরক্ষণের উপায় বা অর্থপ্রদানের উপায় হিসেবে ব্যবহার করা যাবে না। কল্পনা করুন যে আপনি এই মাসের শুরুতে বিটকয়েনে বেতন পেয়েছেন। এই মুহুর্তে, আপনার বেতন ৪০% কমে গেছে। অবশ্যই, এটা ঠিক যে, সমস্ত ফিয়াট মুদ্রা স্থিতিশীল নয়, এবং তাদের মধ্যে কিছু কিছু বৈদেশিক মুদ্রার বাজারে লক্ষ্যণীয় মাত্রায় ওঠানামা করে থাকে। কিন্তু তবুও, প্রায় প্রত্যেকেরই তাদের সঞ্চয় জমা করার জন্য অন্তত একটি পছন্দ আছে। আপনি আপনার টাকা স্থিতিশীল মুদ্রা এবং সম্পদে সঞ্চয় করতে পারেন, যা সঠিক মুহুর্তে সহজে এবং সাধারণভাবে আপনার দৈনন্দিন জীবনে ব্যবহার করা মুদ্রায় রূপান্তরিত হতে পারে। ক্রিপ্টোকারেন্সি এবং বিটকয়েনের সাথে এই পুরো গল্পটি যায় না।
বিটকয়েন একুশ শতকের হাইপ। আবারও, আমরা আপনাকে মনে করিয়ে দিতে চাই যে বেশিরভাগ বিনিয়োগকারী বিটকয়েন ব্যবহার করে থাকেন ভাগ্যের অনুমান থেকে। বিটকয়েন ক্রমবর্ধমান - কারণ এমনকি কোনো এক আবাসিক এলাকায় বেঞ্চে বসে দাদীমারাও এর ভবিষ্যত নিয়ে আলোচনা করছেন৷ বিটকয়েন পড়ে যাচ্ছে - এবং এটি বিক্রি হচ্ছে যেহেতু এটি থেকে আর লাভ করা সম্ভব হবে না, যার মানে কারও এটির প্রয়োজন নেই৷ অর্থাৎ, বিটকয়েন একটি অত্যন্ত উদ্বায়ী, উচ্চ-ঝুঁকিপূর্ণ বিনিয়োগের উপকরণ, কিন্তু একটি মুদ্রা বা সঞ্চয়ের উপায় নয়। এবং কার এমন একটি উপকরণ দরকার যা কেন্দ্রীয় ব্যাংকের ইচ্ছার উপর নির্ভর করে না? তাহলে কি দাঁড়াচ্ছে, বেশিরভাগ ক্ষেত্রে, শুধুমাত্র যারা এটিতে অর্থোপার্জন করতে চায় এবং যারা আইন প্রয়োগকারী সংস্থার দৃষ্টি এড়াতে চায় শুধুমাত্র তাদেরই বিটকয়েন প্রয়োজন।
 
 
*মার্কেট এর নিউজ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
 

ইকোনমিক  নিবন্ধ পেতে ভিজিট করুন: https://ifxpr.com/3zQHMcS

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search