Jump to content

সপ্তাহের শুরুতেই বেড়েছে ইউরোপের শেয়ারবাজার


Recommended Posts

সপ্তাহের শুরুতেই বেড়েছে ইউরোপের শেয়ারবাজার

analytics62b9e514d37ca_source!.jpg
সোমবারের লেনদেনে পশ্চিম ইউরোপীয় মূল স্টক সূচকগুলো ক্রমাগত বাড়ছে। মধ্যাহ্নে তারা মার্কিন এবং এশিয়ান স্টক মার্কেট অনুসরণ করে দুই সপ্তাহের উচ্চতায় পৌঁছেছিল। বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের আশংকা কমেছে যে প্রধান কেন্দ্রীয় ব্যাংকগুলির সিদ্ধান্তমূলক পদক্ষেপগুলি বিশ্ব অর্থনীতিতে মন্দা শুরু করতে পারে। ইউরোপের শীর্ষস্থানীয় কোম্পানিগুলির স্টক্স ইউরোপ-600 কম্পোজিট সূচক 0.65% বেড়ে 415.63 পয়েন্টে দাঁড়িয়েছে। গত শুক্রবার সূচকটি তিন মাসেরও বেশি সময়ের মধ্যে সেরা ফলাফল প্রকাশ করেছে। ব্রিটিশ FTSE 100 0.86% বেড়ে 7268.5 পয়েন্টে স্থির হয়েছে। এছাড়াও ফরাসি CAC 40 সূচক 0.86% বেড়ে 6125.7 পয়েন্টে পৌঁছেছে। জার্মান DAX সূচক 1.46% বেড়ে 13305.86 পয়েন্টে পৌঁছেছে।
সর্বোচ্চ এবং সর্বনিম্ন লাভকারী মাইনিং স্টক সোমবার সবচেয়ে বড় লাভ রেকর্ড করেছে। বিএইচপি বেড়েছে 3.5%, অ্যাংলো আমেরিকান বেড়েছে 3.1%, অ্যান্টোফ্যাগাস্টা বেড়েছে 2.7%, রিও টিনটো 3.2% এবং গ্লেনকোর 3.3% বেড়েছে। ফরাসি স্বয়ংচালিত সেক্টরের র্যালীও চিত্তাকর্ষক ছিল, রেনল্ট 2.4% এবং মিশেলিন 1.1% বৃদ্ধি পেয়েছে।
দক্ষিণ আফ্রিকার মূল কোম্পানি চীনের টেনসেন্টের কাছে তার শেয়ার বিক্রি না করার প্রতিশ্রুতি প্রত্যাখ্যান করায় ডাচ বহুজাতিক কোম্পানি প্রোসাসের শেয়ার 13% বেড়েছে। এটা প্রত্যাশিত যে সিকিউরিটিজ থেকে আয় একটি প্রধান শেয়ার বাইব্যাক প্রোগ্রাম সমর্থন করার জন্য ব্যবহার করা হবে। ইতালীয় ব্যাংক ইনটেসা স্যানপাওলো এসপিএ 2.6% লাভ করেছে এই খবরে যে কোম্পানিটি €3.4bn বাইব্যাক প্রোগ্রাম চালু করছে। ব্রিটিশ কনসালটেন্সি অ্যাকিলা সার্ভিসেস গ্রুপ পিএলসির বাজার মূলধন 1.9% বৃদ্ধি পেয়েছে।
কোম্পানিটি মার্চে শেষ হওয়া অর্থবছরে $881,200 এর প্রাক-কর মুনাফা পোস্ট করেছে, যা এক বছর আগের $276,000 এর তুলনায় তিনগুন।
ইতোমধ্যে, ইতালীয় বীমা কোম্পানি অ্যাসিকিউরাজিওনি জেনারেলি (-2.8%) এবং গ্যাস কোম্পানি ইতালগ্যাস (-2.3%) ইউরোপীয় এক্সচেঞ্জে লেনদেন করা সবচেয়ে কম পারফরম্যান্সকারী সিকিউরিটিগুলির মধ্যে ছিল।
বাজার পরিস্থিতি ইউরোপীয় স্টক মার্কেটের জন্য আজকে প্রধান উত্থান ফ্যাক্টর ছিল চীনে অতিরিক্ত অর্থনৈতিক প্রবৃদ্ধির বিনিয়োগকারীদের প্রত্যাশা। আগের দিন, করোনভাইরাস বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছিল কারণ সাংহাই কর্তৃপক্ষ দুই মাসের মধ্যে প্রথমবারের মতো কোভিড-১৯ সংক্রমণের কোনও ঘটনা রিপোর্ট করেনি। ইউরোপীয় স্টক এক্সচেঞ্জের উত্থানের আরেকটি বড় কারণ হিসেবে প্রমাণিত হয় জ্বালানি কোম্পানিগুলোর শেয়ারের মূল্যের তীব্র বৃদ্ধির খবর। এনি, টোটালএনার্জিস, শেল এবং বিপি যথাক্রমে 0.38%, 1.48%, 1.77% এবং 1.4% বেড়েছে।
বিনিয়োগকারীদের মনোযোগ এখন পর্তুগালের সিন্ট্রাতে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের বার্ষিক ফোরামের উপর নিবদ্ধ। তিন দিনের ইভেন্টের অংশ হিসাবে, ইউরোপীয় নিয়ন্ত্রকের প্রতিনিধিরা মুদ্রাস্ফীতির রেকর্ড মাত্রা মোকাবেলা করার বিষয়ে কথা বলবেন বলে ধারণা করা হয়েছে। ট্রেডিং ফলাফল দ্রব্যমূল্যের পতন সহ বিনিয়োগকারীদের দুর্বল মুদ্রাস্ফীতির প্রত্যাশার মধ্যে ইউরোপীয় স্টক সূচকগুলি শুক্রবার দর্শনীয়ভাবে পারফর্ম করেছে৷ এদিকে, বুধবার এবং বৃহস্পতিবার, ইউরোপের শেয়ার বাজারগুলি বিশ্বের প্রধান কেন্দ্রীয় ব্যাংকগুলোর কঠোর আর্থিক নীতির কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা সম্পর্কে বাজার উদ্বেগের কারণে লক্ষণীয়ভাবে পতন দেখিয়েছিল৷ ফলস্বরূপ, ইউরোপের শীর্ষস্থানীয় কোম্পানি স্টক্স ইউরোপ-600 এর কম্পোজিট সূচক 2.6% বৃদ্ধি পেয়ে 412.90 পয়েন্টে পৌঁছেছে। গত সপ্তাহে, সূচকটি 2.4% বৃদ্ধি পেয়েছে এবং এক মাসের মধ্যে প্রথমবারের মতো ইতিবাচক দিকে সপ্তাহের লেন-দেন শেষ করেছে।
বিজ্ঞাপন কোম্পানি অ্যাডেভিনতা এএসএ (+10%), ফার্মাসিউটিক্যাল কোম্পানি রেকোর্ডাটি এসপিএ (+7.6%) এবং ক্রুজ অপারেটর কার্নিভাল (+8.7%) এর স্টকগুলি স্টক্স ইউরোপ-600 সূচকে শীর্ষস্থানীয় ছিল৷ ব্রিটিশ FTSE 100 2.7% বৃদ্ধি পেয়েছে। ফ্রেঞ্চ CAC 40 সূচক 3.2% যোগ করেছে , জার্মান DAX বেড়েছে 1.6%। স্প্যানিশ প্রযুক্তি জায়ান্ট ইন্দ্রা সিস্টেমাস এসএ এর স্টক মূল্য 15% কমেছে। এর আগে, কোম্পানির ব্যবস্থাপনা সিএফও জাভিয়ের লাজারোর পদত্যাগের ঘোষণা করেছিল। বোর্জা গার্সিয়া-আলার্কন আলতামিরানো নতুন সিএফও হবেন। ইউরোপের বৃহত্তম ট্যুর অপারেটর, TUI AG-এর বাজার মূলধন 3.9% কমে গেছে।
আগের দিন কোম্পানির ব্যবস্থাপনা শরতের শুরুতে TUI AG সিইও ফ্রেডরিখ জসেনের পদত্যাগের ঘোষণা দেয়। সিএফও সেবাস্তিয়ান এবেল কোম্পানির নতুন সিইও হবেন। জার্মান অনলাইন খুচরা বিক্রেতা জ্যালান্ডো এসই দ্বিতীয় ত্রৈমাসিকের প্রত্যাশার চেয়ে দুর্বল ফলাফলে 1.6% হ্রাস পেয়েছে। উপরন্তু, জ্যালান্ডো এর ব্যবস্থাপনা তার বার্ষিক পূর্বাভাস সংশোধিত করেছে এবং আশা করছে যে 2022 সালে কোম্পানির আয় পূর্বে প্রত্যাশিত 12-19% এর চেয়ে মাত্র 3% বৃদ্ধি পাবে। যাইহোক, ইউরোজোনের সদস্য দেশগুলির দেশীয় পরিসংখ্যান শুক্রবার ইউরোপীয় সূচকগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ ঊর্ধ্বমুখী ফ্যাক্টর হিসাবে প্রমাণিত হয়েছে।
এইভাবে, শুক্রবার সকালে জানা গেল যে জুনে জার্মানির অর্থনীতির জন্য জার্মান ব্যবসায়িক আস্থার সূচক (ব্যবসায়িক জলবায়ুর সূচক) মে মাসের 93 পয়েন্ট থেকে 92,3 পয়েন্টে নেমে এসেছে। বিশ্লেষকরা গড় 92.9-এ নেমে যাওয়ার পূর্বাভাস দিয়েছেন। যুক্তরাজ্যের খুচরা বিক্রয় এপ্রিল মাসে বৃদ্ধির বিপরীতে, মে মাসে 0.5% কমেছে। প্রিন্ট 0.7% পতনের বাজারের অনুমানকে বীট করেছে।
 
*মার্কেট এর নিউজ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
 

ইকোনমিক  নিবন্ধ পেতে ভিজিট করুন: https://ifxpr.com/3azJlBa

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search