Jump to content
Create New...

এশিয়ার প্রধান সূচকসমূহ মূলত 3% পতন প্রদর্শন করেছে


Recommended Posts

এশিয়ার প্রধান সূচকসমূহ মূলত 3% পতন প্রদর্শন করেছে

analytics62e933d5b277d_source!.jpg
এশিয়ার প্রধান সূচকসমূহ মূলত 3% পতন প্রদর্শন করেছে। শুধুমাত্র অস্ট্রেলিয়ান S&P/ASX 200 সূচক 0.07%-এর সামান্য বৃদ্ধি প্রদর্শন করেছে। এই অঞ্চলের অন্যান্য সূচকসমূহে বেশ গুরুতর পতন দেখা গিয়েছে: কোরিয়ান কসপি সূচক 0.52%, জাপানি নিক্কেই 225 সূচক 1.42% হ্রাস পেয়েছে। চীনের সাংহাই কম্পোজিট সূচকের এবং শেনজেন কম্পোজিট সূচকে যথাক্রমে 2.26% এবং 2.92% পতন হয়েছে, সেইসাথে হংকং হ্যাং সেং সূচক 2.54% হ্রাস পেয়েছে।
বৈশ্বিক ভূ-রাজনৈতিক পরিস্থিতির অস্থিরতা এবং মার্কিন পার্লামেন্টের স্পিকারের তাইওয়ানে আসন্ন সফরের ফলে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের ক্রমবর্ধমান উত্তেজনা কারণে বিনিয়োগকারীদের মধ্যে ঝুঁকি এড়ানোর প্রবণতা দেখা যাচ্ছে। মার্কিন স্পিকারের সফরের আনুষ্ঠানিক কর্মসূচিতে তাইওয়ানে সফরের পরিকল্পনা না থাকলেও স্থানীয় গণমাধ্যম এ কথা জানিয়েছে। তাইওয়ানে মার্কিন পার্লামেন্টের একজন প্রতিনিধির সফরের তীব্র বিরোধিতা করছে চীন। সারা বিশ্বে আয়ের প্রতিবেদন পেশের মৌসুম চলছে, এবং এশিয়া-প্যাসিফিক অঞ্চলের কোম্পানিগুলোও এর ব্যতিক্রম নয়।
 2022 সালের প্রথম ছয় মাসে জিনি সোলার হোল্ডিংস লিমিটেডের নিট মুনাফা 38% হ্রাস পাওয়ার পর এটির সিকিউরিটিজের মূল্য 4.2% কমেছে। যেহেতু মুদ্রা বাজারের ওঠানামা, ধারাবাহিক লকডাউনের ফলে ক্ষতির কারণে জিনি সোলার হোল্ডিংস লিমিটেড চলতি বছরের প্রথম ছয় মাসে অবনতিমূলক আর্থিক প্রতিবেদন পেশ করেছে, কোম্পানিটির স্টক কোট 0.8% কমেছে। এছাড়াও, অন্যান্য চীনা কোম্পানি যেমন শাওমি কর্পোরেশনের শেয়ারের মূল্য 5.4% এবং সিনো বায়োফার্মাসিউটিক্যাল লিমিটেডের স্টকের মূল্য 4.5% হ্রাস পেয়েছে। জাপানের জেএসআর কর্পোরেশনের একটি কোম্পানির শেয়ারের মূল্য 18.6% কমেছে যার কারণে প্রথম ছয় মাসে মুনাফা কমে গেছে এবং কোম্পানির পণ্যের চাহিদা কমে যাওয়ার পর বছরের বাকি সময়ের জন্য পূর্বাভাসের অবনতি হয়েছে। সর্বশেষ পরিসংখ্যান অনুসারে দক্ষিণ কোরিয়ায়, গত বছরের একই সময়ের তুলনায় জুলাই মাসে ভোক্তা মূল্য বৃদ্ধি পেয়ে 6.3% হয়েছে। এটি 20 বছরেরও বেশি সময়ের মধ্যে রেকর্ড মুদ্রাস্ফীতির হার, তবে এই পরিসংখ্যান বিশেষজ্ঞদের পূর্বাভাসের সাথে মেলেনি। তুলনামূলকভাবে 2022 সালের জুন মাসের ভোক্তা মূল্য 6% ছিল। বৃহত্তম কোরিয়ান এন্টারপ্রাইজগুলিতে শেয়ারের মূল্যে সামান্য হ্রাস পরিলক্ষিত হয়েছে। স্যামসাং ইলেকট্রনিক্সের স্টকের দাম 0.2% কমেছে। এদিকে কিয়া কর্পোরেশনের শেয়ারের মূল্য 0.8% হ্রাস পেয়েছে। এলজি ইলেকট্রনিক্স ইনকর্পোরেটডের স্টকের মূল্য 1.3% হ্রাস পেয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ অস্ট্রেলিয়া সুদের হার 50 পয়েন্ট বাড়িয়ে বার্ষিক 1.35-1.85% করার সিদ্ধান্ত নিয়েছে। ক্রমবর্ধমান মূল্যস্ফীতি মোকাবিলায় তৃতীয়বারের মতো এই হার বাড়ানো হয়েছে। সাধারণভাবে, তিন মাসের মধ্যে, কেন্দ্রীয় ব্যাংক সুদের হার 175 বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এই হার গত প্রায় 30 বছরের মধ্যে রেকর্ড সর্বোচ্চ।
আরবিএ-র প্রধান উল্লেখ করেছেন যে এই বছরের মুদ্রাস্ফীতি এখনও সর্বোচ্চ স্তরে পৌঁছায়নি এবং এটি 8% এর স্তরে থাকবে এবং এই স্তরে পৌঁছানোর পরে, এটি হ্রাস পেতে শুরু করবে এবং 2-3% এর লক্ষ্যমাত্রায় পৌঁছাবে। 2024. দ্বিতীয় ত্রৈমাসিকে মূল্যস্ফীতির পরিমাণ ত্রৈমাসিক ভিত্তিতে 1.8% এবং বার্ষিক ভিত্তিতে 6.1% হয়েছে৷ S&P/ASX 200 সূচকের অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মধ্যে, জিপ কোং লিমিটেডের শেয়ারের মূল্য 8% এবং দ্য এটু মিল্ক কোং লিমিটেডের স্টকের মূল্য 6.8% বেড়েছে৷ একই সময়ে, দেশটির অন্যান্য কোম্পানির স্টক কোট হ্রাস পাচ্ছে: বিএইচপি গ্রুপ লিমিটেড এবং রিও টিন্টো লিমিটেড উভয়েরই শেয়ারের মূল্য 1.2% মূল্য হ্রাস পেয়েছে।
#মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না। 

ইকোনমিক  নিবন্ধ পেতে ভিজিট করুন: https://ifxpr.com/3brheVL

Link to comment
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

×
×
  • Create New...
Search In
  • More options...
Find results that contain...
Find results in...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search