Jump to content

ইউরোপের স্টক মার্কেট গত সপ্তাহটি নিম্নমুখী প্রবণতায় শেষ করেছিলো


Recommended Posts

ইউরোপের স্টক মার্কেট গত সপ্তাহটি নিম্নমুখী প্রবণতায় শেষ করেছিলো

2004268314.jpg
বৃহৎ ইউরোপীয় কোম্পানিগুলির দুর্বল আর্থিক বিবৃতির মধ্যে শুক্রবার পশ্চিম ইউরোপের মূল বিনিময় সূচকগুলি হ্রাস পেয়েছে। উপরন্তু, উদ্বিগ্ন বিনিয়োগকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রমবাজারের নতুন মূল তথ্যের জন্য অপেক্ষা করেছে। সুতরাং, এই প্রবন্ধ লেখার সময় ইউরোপের নেতৃস্থানীয় কোম্পানিগুলির সামগ্রিক সূচক, STOXX ইউরোপ 600, 0.26% হ্রাস পেয়ে 437.94 পয়েন্টে এসেছে। ফ্রেঞ্চ CAC 40 কমেছে 0.49%, জার্মান DAX হারিয়েছে 0.15%, এবং ব্রিটিশ FTSE 100 কমেছে 0.14%।
বৃদ্ধি ও পতনের শীর্ষে যারা জার্মান বীমা কোম্পানি আলিয়াঞ্জের সিকিউরিটিজের মূল্য 2.7% কমেছে। 2022 অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে, বাজারের অস্থিরতার মধ্যে ইউরোপের বৃহত্তম বীমাকারীদের মধ্যে নিট মুনাফা 23% কমেছে। তা সত্ত্বেও কোম্পানিটি পরিচালন মুনাফা বৃদ্ধির কথা জানিয়েছে। ব্রিটিশ বিজ্ঞাপন হোল্ডিং কোম্পানি WPP এর শেয়ারের দাম 7.5% কমেছে। একই সময়ে, জানুয়ারি-জুন মাসে, বৈশ্বিক বিজ্ঞাপন বাজারের অন্যতম প্রধান কোম্পানিটির অপারেটিং মুনাফা 11% এবং রাজস্ব 10% বৃদ্ধি করেছে। উপরন্তু, কোম্পানির ব্যবস্থাপনা 2022 এর শেষ পর্যন্ত পূর্বাভাস উন্নত করেছে।
 জার্মান পোস্টাল এবং লজিস্টিক কোম্পানি ডয়েচে পোস্ট ডিএইচএল গ্রুপের বাজার মূলধন দ্বিতীয় ত্রৈমাসিকে বছরে 23% রাজস্ব বৃদ্ধির ফলে 5.9% বৃদ্ধি পেয়েছে৷ কোম্পানির চূড়ান্ত ফলাফল উল্লেখযোগ্যভাবে বিশ্লেষকদের প্রাথমিক পূর্বাভাস অতিক্রম করেছে। কম্পিউটার গেমস ইউবিসফ্ট এন্টারটেইনমেন্ট এসএ-এর উন্নয়ন ও প্রকাশনায় বিশেষজ্ঞ ফরাসি কোম্পানির সিকিউরিটি 0.3% বেড়েছে। এক দিন আগে চীনা আইটি হোল্ডিং টেনসেন্ট হোল্ডিংস বলেছিল যে এটি কম্পিউটার গেমের ফরাসি কোম্পানিটিতে তাদের অংশীদারিত্ব বাড়ানোর কথা বিবেচনা করছে। স্টক এক্সচেঞ্জ এবং আর্থিক তথ্য সংস্থা লন্ডন স্টক এক্সচেঞ্জ গ্রুপ পিএলসি এর শেয়ার 4.1% বেড়েছে।
বছরের প্রথমার্ধে, LSE উল্লেখযোগ্যভাবে তার কর-পূর্ব মুনাফা বৃদ্ধি করেছে এবং $911.9 মিলিয়ন পর্যন্ত মূল্যের একটি সিকিউরিটিজ পুনঃক্রয় প্রোগ্রাম চালু করার ঘোষণা করেছে। ইতালীয় টায়ার প্রস্তুতকারক পাইরেলি অ্যান্ড সি এসপিএ-এর বাজার মূল্য 3.4% হ্রাস পেয়েছে, যদিও জানুয়ারী-জুন মাসে কোম্পানিটি তার নিট মুনাফা 1.8 গুণ বৃদ্ধি করেছে। বাজারে এখন কী ঘটছে? শুক্রবার জার্মান DAX স্টক সূচকের উত্থানের মূল অনুঘটক ছিল জার্মানির জন্য শক্তিশালী ম্যাক্রো পরিসংখ্যান। ফলে, দেশটির ফেডারেল স্টেট অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য অনুসারে, জুন মাসে দেশে শিল্প উৎপাদন মে মাসের তুলনায় অপ্রত্যাশিতভাবে 0.4% বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, বাজার সূচকটি 0.3% হ্রাস পাবে বলে আশা করেছিল। এছাড়াও, ইউরোপীয় স্টক মার্কেটের অংশগ্রহণকারীরা ব্যাংক অফ ইংল্যান্ডের আগস্টের বৈঠকের ফলাফল নিয়ে আলোচনা করছিলেন, যা আগের দিন শেষ হয়েছিল। বৃহস্পতিবার, কেন্দ্রীয় ব্যাংকের প্রতিনিধিরা 2022 সালের চতুর্থ ত্রৈমাসিকে যুক্তরাজ্যের অর্থনীতির মন্দার দীর্ঘ সময়ের মধ্যে প্রবেশের সম্ভাবনা সম্পর্কে সতর্ক করেছেন। উপরন্তু, BoE মূল সুদের হার 50 বেসিস পয়েন্ট বাড়িয়ে 1.25% থেকে 1.75% করেছে রেকর্ড মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসাবে। কেন্দ্রীয় ব্যাঙ্কের দ্বারা আগস্টের হার বৃদ্ধি টানা ষষ্ঠ হিসাবে পরিণত হয়েছে এবং এর বৃদ্ধির হার 1995 সাল থেকে একটি রেকর্ড হয়ে উঠেছে। শুক্রবার সন্ধ্যায়, মার্কিন শ্রম বিভাগ জুলাইয়ের জন্য দেশে বেকারত্বের হারের উপর একটি প্রতিবেদন প্রকাশ করবে।
বিশ্লেষকদের প্রাথমিক পরিস্থিতি অনুসারে, এই সূচকটি গত মাসে 3.6% এর একই স্তরে ছিল, যখন মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরির সংখ্যা (কৃষি খাত বাদে) জুন মাসে 372,000 বৃদ্ধির পরে 250,000 বেড়েছে। ট্রেডিংয়ের ফলাফল গত বৃহস্পতিবার, ইউরোপীয় স্টক এক্সচেঞ্জ সূচকগুলি ইউরো অঞ্চলের কোম্পানিগুলির শক্তিশালী আর্থিক বিবৃতির মধ্যে বৃদ্ধি দেখিয়েছে। উপরন্তু, আগের দিন, বিনিয়োগকারীরা BoE এর সিদ্ধান্ত এবং ইউরোজোনের সর্বশেষ পরিসংখ্যান মূল্যায়ন করেছে। ফলস্বরূপ, STOXX ইউরোপ 600-এর নেতৃস্থানীয় কোম্পানিগুলির সামগ্রিক সূচক 0.18% বৃদ্ধি পেয়ে 439.06 পয়েন্টে পৌঁছেছে। ব্রিটিশ FTSE 100 0.03% বৃদ্ধি পেয়েছে, ফ্রেঞ্চ CAC 40 0.64% বৃদ্ধি পেয়েছে এবং জার্মান DAX 0.55% বৃদ্ধি পেয়েছে। এক বছর আগের এপ্রিল-জুন মাসে 756 মিলিয়ন ইউরো ক্ষতির পর কোম্পানির 259 মিলিয়ন ইউরো নিট মুনাফায় ফিরে আসার কারণে জার্মান ক্যারিয়ার ডয়েচে লুফথানসা এজি-এর সিকিউরিটিজের মূল্য 6.4% বেড়েছে, সেইসাথে তারা আশাবাদী বার্ষিক পূর্বাভাস।
একই সময়ে, লুফথানসা ম্যানেজমেন্ট সতর্ক করেছে যে পরের ত্রৈমাসিকে এটি বিমানবন্দর এবং বিমান সংস্থার কর্মীদের ঘাটতির কারণে প্রাক-সংকটের প্রায় 80% যাত্রী পরিবহন করতে সক্ষম হবে। ফরাসি ব্যাংক ক্রেডিট এগ্রিকোলের মূল্য 4.7% বেড়েছে।
বৃহস্পতিবার, কোম্পানিটি বিনিয়োগ ব্যাংকিং বিভাগের উচ্চ তৎপরতার মধ্যে এপ্রিল-জুন মাসে বছরে 8.8% রাজস্ব বৃদ্ধির কথা জানিয়েছে। ফরাসি ঋণদাতার নিট মুনাফাও বৃদ্ধি পেয়েছে এবং উল্লেখযোগ্যভাবে বাজারের প্রত্যাশা অতিক্রম করেছে। সুইস পণ্য ব্যবসায়ী গ্লেনকোরের বাজার মূলধন 3.1% বেড়েছে। 2022 অর্থবছরের প্রথমার্ধে, কোম্পানিটি বার্ষিক শর্তে তার নিট মুনাফা প্রায় নয় গুণ এবং রাজস্ব 43% বৃদ্ধি করেছে।
2022 অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে কোম্পানির নিট মুনাফা 26% কমে যাওয়া সত্ত্বেও ক্রীড়া সামগ্রী এবং পোশাকের জার্মান নির্মাতা অ্যাডিডাসের শেয়ারের দাম 2.5% বেড়েছে। একই সময়ে, রাশিয়ায় ব্যবসা স্থগিতের কারণে ক্ষতি হওয়া সত্ত্বেও অ্যাডিডাসের আয় 10.2% বৃদ্ধি পেয়েছে।
জার্মান ফার্মাসিউটিক্যাল বেয়ার এজি-এর সিকিউরিটির মূল্য 2.5% কমেছে, যদিও দ্বিতীয় ত্রৈমাসিকে কোম্পানিটি তার নেট ক্ষতি কমিয়েছে এবং রাজস্ব বৃদ্ধি করেছে। জার্মান অনলাইন খুচরা বিক্রেতা জাল্যান্ডোর বাজার মূলধন 13.1% বেড়েছে৷ গত ত্রৈমাসিকে নিট মুনাফা হ্রাস সত্ত্বেও কোম্পানিটি তার বার্ষিক পূর্বাভাস নিশ্চিত করেছে।
 
 
 



 

 

 

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search