Jump to content

GBP/USD এর ট্রেডিং বিশ্লেষণ ও পরামর্শ, ৫ সেপ্টেম্বর।


Recommended Posts

GBP/USD এর ট্রেডিং বিশ্লেষণ ও পরামর্শ, ৫ সেপ্টেম্বর।

এই পেয়ারটির মুভমেন্ট এবং ট্রেডিংয়ের জন্য বিস্তারিত বিশ্লেষণ। সপ্তাহের শুরুতে ইউরোর আবস্থান
এনালাইসিসটি তৈরী করেছেন ইন্সটা ফরেক্স টিমের এনালিটিক্যাল এক্সপার্ট  পাওলো গ্রিকো  (Paolo Greco) । 
GBP/USD 5 মিনিটের চার্ট
GBP/USD কারেন্সি পেয়ার সামগ্রিকভাবে শুক্রবার তার নিম্নগামী মুভমেন্ট অব্যাহত রেখেছে। দিনের প্রথমার্ধে সেইসাথে ইউরোর জন্য একটি ঊর্ধ্বমুখী সংশোধন পরিলক্ষিত হয়েছিল এবং দ্বিতীয়টিতে পতন আবার শুরু হয়েছিল। ইউরো দুই সপ্তাহেরও বেশি সময় ধরে নিরপেক্ষ প্রবণতায় ট্রেড করছে, যখন পাউন্ড প্রায় অবিচ্ছিন্নভাবে পতন অব্যাহত রেখেছে। এই মুহুর্তে, 37-বছরের সর্বনিম্নে যেতে মাত্র 65 পয়েন্ট বাকি, এবং মূল্য এমনকি রাতেও পতন বন্ধ করে না। শুক্রবার, আমরা ইতিমধ্যে বলেছি, মার্কিন মুদ্রার একটি নতুন বৃদ্ধির জন্য ভিত্তি ছিল। বিদেশ থেকে পরিসংখ্যান সেরা নাও হতে পারে, কিন্তু পাউন্ড যাহোক পতন অব্যাহত রাখলে পার্থক্য কি হবে? গত সপ্তাহে বেশ কিছু রিপোর্ট পাওয়া গেলেও ব্যবসায়ীরা এখনো জোড়া বিক্রি অব্যাহত রেখেছেন! এবং শুক্রবার, এটা দেখা যাচ্ছে যে ব্যবসায়ীদের পাউন্ড বিক্রি করার সুস্পষ্ট কারণ ছিল। ফলে, প্রায় চার দশকের নিম্নস্তর এই সপ্তাহে স্পর্শ করা হবে, এবং পাউন্ড শেষ পর্যন্ত কতটা নিচে নামতে পারে তা কল্পনা করাও বরং কঠিন। শুক্রবারের ট্রেডিং সংকেতের ক্ষেত্রে, সবকিছু যতটা সম্ভব সহজ ছিল, যেহেতু সেখানে কিছুই ছিল না। মূল্য প্রবণতা বেশ অস্থির হওয়া সত্ত্বেও, দাম কখনই কোনও স্তর বা লাইনের কাছে আসেনি, তাই কোনও সংকেত তৈরি হয়নি। আমরা ইতিমধ্যেই বলেছি যে পাউন্ড এখন এত কম যে এই মূল্যের ক্ষেত্রে কেবলমাত্র কোনও স্তর নেই, এবং ইচিমোকু সূচক লাইনগুলি দামের অনেক উপরে অবস্থিত এবং কেবল এটির সাথে তাল মিলিয়ে চলছে না। অতএব, সময়ের সাথে সাথে, স্তরগুলি প্রদর্শিত হবে, তবে এখনও পর্যন্ত তা হয়নি।
analytics63157413cd67e.jpg 
COT রিপোর্ট:
গতকাল প্রকাশিত ব্রিটিশ পাউন্ডের উপর সর্বশেষ কমিটমেন্ট অফ ট্রেডার্স (সিওটি) রিপোর্টটি যতটা সম্ভব নিরপেক্ষ বলে প্রমাণিত হয়েছে। সপ্তাহে, নন-কমার্শিয়াল গ্রুপটি 300টি লং পজিশন বন্ধ করে এবং 900টি শর্ট পজিশন খুলেছে। ফলে, অ-বাণিজ্যিক ব্যবসায়ীদের নেট পজিশন অবিলম্বে 1,200 বৃদ্ধি পেয়েছে। নেট পজিশন ইন্ডিকেটর বেশ কয়েক মাস ধরে বাড়ছে, কিন্তু বড় ট্রেডারদের মেজাজ এখনও "উচ্চারিত বিয়ারিশ" রয়ে গেছে, যা উপরের চার্টের দ্বিতীয় সূচকে স্পষ্টভাবে দেখা যায় (শূন্যের নিচে বেগুনি বার = বিয়ারিশ মুড)। অতএব, ব্রিটিশ পাউন্ডের বৃদ্ধি এখন আশা করা যায় না। বাজার যদি পাউন্ড যতটা না কিনে তার থেকে বেশি বিক্রি করে তাহলে আপনি কিভাবে এটার উপর নির্ভর করতে পারেন? এবং এখন এর পতন সম্পূর্ণভাবে আবার শুরু হয়েছে, তাই অদূর ভবিষ্যতে প্রধান ট্রেডারদের বিয়ারিশ মেজাজ কেবল তীব্র হতে পারে। অ-বাণিজ্যিক গ্রুপে এখন মোট 87,000টি শর্ট এবং 58,000টি লং খোলা রয়েছে। পার্থক্যটি কয়েক মাস আগের মতো ভয়ঙ্কর নয়, তবে এটি এখনও লক্ষ্যনীয়। অন্তত এই পরিসংখ্যান সমান করার জন্য নেট পজিশনকে দীর্ঘ সময়ের জন্য বৃদ্ধি দেখাতে হবে। অধিকন্তু, COT রিপোর্টগুলি প্রধান ট্রেডারদের মেজাজের প্রতিফলন, এবং তাদের মেজাজ "ভিত্তি" এবং ভূরাজনীতি দ্বারা প্রভাবিত হয়। যদি তারা এখনকার মতো দুর্বল থাকে, তবে পাউন্ড এখনও কিছু সময়ের জন্য "নিম্নমুখী শিখরে" থাকতে পারে। এছাড়াও মনে রাখবেন যে শুধুমাত্র পাউন্ডের চাহিদাই গুরুত্বপূর্ণ নয়, ডলারের চাহিদাও গুরুত্বপূর্ণ, যা খুব শক্তিশালী বলে মনে হচ্ছে। অতএব, ব্রিটিশ মুদ্রার চাহিদা বাড়লেও, ডলারের চাহিদা যদি বেশি হারে বাড়ে, তাহলে আমরা পাউন্ডের শক্তিশালী হওয়া দেখতে পাব না।
analytics6315741beef5a.jpg  
নিম্নোক্ত বিষয়গুলো জেনে রাখা ভালো:
5 সেপ্টেম্বর EUR/USD-এর পূর্বাভাস এবং ট্রেডিং সিগন্যাল। পেয়ারের গতিবিধি এবং ট্রেডিং লেনদেনের বিস্তারিত বিশ্লেষণ।
 GBP/USD 1H
পাউন্ড/ডলার পেয়ার প্রতি ঘণ্টায় একটি নিম্নমুখী প্রবণতা বজায় রাখে ট্রেন্ড লাইনের জন্য। ব্রিটিশ মুদ্রার পতন অব্যাহত রয়েছে এবং কিছু সময়ের জন্য অব্যাহত থাকতে পারে, কারণ বাজার মনে হচ্ছে ভুলে গেছে যে আপনি কেবল বিক্রয় বোতাম টিপতে পারবেন না। বাজারের এখন ট্রেড করার জন্য কোনো নির্দিষ্ট ভিত্তির প্রয়োজন নেই, এবং পাউন্ড প্রায় প্রতিদিনই তার স্থানীয় নিম্নমানে আপডেট করছে।
আমরা 5 সেপ্টেম্বরে নিম্নলিখিত গুরুত্বপূর্ণ স্তরগুলি হাইলাইট করি: 1.1411, 1.1649, 1.1874, 1.1974, 1.2007৷ সেনকাউ স্প্যান বি (1.1698) এবং কিজুন-সেন (1.1609) লাইনগুলিও সংকেতের উৎস হতে পারে। সংকেতগুলি এই স্তর এবং লাইনগুলির "রিবাউন্ড" এবং "ব্রেকথ্রু" হতে পারে। স্টপ লস লেভেলকে ব্রেকইভেনে সেট করার পরামর্শ দেওয়া হয় যখন দাম 20 পয়েন্ট বৃদ্ধি পায়। ইচিমোকু ইন্ডিকেটর লাইনগুলি দিনের বেলা পরিবর্তিত হতে পারে, যা ট্রেডিং সিগন্যাল নির্ধারণ করার সময় বিবেচনা করা উচিত। চার্টে সমর্থন এবং প্রতিরোধের স্তরও রয়েছে যা ব্যবসায় মুনাফা নিতে ব্যবহার করা যেতে পারে। আগস্টের দ্বিতীয় মূল্যায়নে পরিষেবা খাতে ব্যবসায়িক কার্যকলাপের সূচক যুক্তরাজ্যে সোমবার প্রকাশিত হবে - বর্তমান পরিস্থিতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিবেদন থেকে তা অনেক দূরে, যখন পাউন্ড প্রতিদিন পতন হচ্ছে। এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রে আজকের জন্য কিছু আকর্ষণীয় পরিকল্পনা নেই। দিনের বেলায় ব্যবসায়ীদের প্রতিক্রিয়া জানানোর জন্য কিছুই থাকবে না।
analytics63157421e1eb5.jpg   
চার্টের ব্যাখ্যা:
সমর্থন এবং প্রতিরোধের স্তরগুলি হলো সেই স্তরগুলি যা জোড়া কেনা বা বিক্রি করার সময় লক্ষ্য হিসাবে কাজ করে। আপনি এই স্তরগুলির কাছাকাছি লাভ করতে পারেন।
কিজুন-সেন এবং সেনকাউ স্প্যান বি লাইনগুলি হল ইচিমোকু সূচকের লাইন যা 4-ঘন্টা থেকে ঘন্টায় সময়সীমাতে স্থানান্তরিত হয়।
সমর্থন এবং প্রতিরোধের ক্ষেত্রগুলি হল এমন এলাকা যেখান থেকে দাম বারবার রিবাউন্ড হয়ে গেছে।
হলুদ লাইন হল ট্রেন্ড লাইন, ট্রেন্ড চ্যানেল এবং অন্য কোন প্রযুক্তিগত প্যাটার্ন।
COT চার্টে সূচক 1 হল প্রতিটি শ্রেণির ব্যবসায়ীদের নেট পজিশনের আকার। COT চার্টে নির্দেশক 2 হল অ-বাণিজ্যিক শ্রেণির ব্যবসায়ীদের নেট পজিশনের আকার।
 
আরো ফরেক্স বিশ্লেষন দেখুন: https://ifxpr.com/3RgfYVl
 

#মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search