Bdforexpro.com will be sold with its all assets ! - (SEE DETAILS) Interested can Contact !

বিডিফরেক্সপ্রো' ফরেক্স সংক্রান্ত সব আলোচনা, মতামত এবং ফরেক্স শিক্ষা বিষয়ক এক উন্মক্ত এবং অনন্য স্থান। মান সম্মত আলোচনা, প্রতিনিয়ত গুরুত্তপুর্ন সব ট্রেডিং স্ট্রেটিজি এবং এনালাইসিসের মাধ্যমে সঠিক ট্রেডিং গাইডলাইন প্রদান বিডিফরেক্সপ্রো'র অন্যতম প্রধান বৈশিষ্ট। এই ফোরামে রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রী। পোস্ট এর পূর্বে অনুগ্রহ করে ফোরাম নিতিমালা গুলো পড়ে, বুঝে পোস্ট করুন। ধন্যবাদ;

  • ×   You have pasted content with formatting.   Remove formatting

      Only 75 emoticons maximum are allowed.

    ×   Your link has been automatically embedded.   Display as a link instead

    ×   Your previous content has been restored.   Clear editor

  • Similar Content

    • By Mhafiz™
      সম্পূর্ণ বাংলা ভাষায় রচিত বিশেষ বিশেষ ক্যান্ডেলস্টিক প্যাটার্ন এর চিত্র আকর্ষক বই ' বাংলায় Candlestick Pattern সহজ পাঠ ' ক্যান্ডেলস্টিক প্যাটার্ন দিয়ে ট্রেডিং ইচ্ছুক ট্রেডাররা কালেকশন করতে পারেন বইটি।
    • By tanvirbd


      ফরেক্সে যারা নতুন এবং ইংরেজিতে একাধিক ইবুক পড়েও Price Action বা Candlesticks Chart Pattern শিখতে ব্যর্থ হয়েছেন তাদের জন্য বাংলায় যথাসম্ভব সহজ ভাষায় “বাংলায় Candlesticks Chart Pattern এর সহজ পাঠ” ইবুকটি লেখা হলো। আশা করি ফরেক্সের নতুন ভাইয়েরা উপকৃত হবে। ইবুকটি মূলতঃ নিজের শেখার জন্য নিজেই লিখেছিলাম। ভাবলাম আপনাদেরও কাজে আসতে পারে। তাই সবার জন্য উন্মুক্ত করে দিলাম। ভালো বা মন্দ যেমনই লাগুক, কমেন্টে জানাতে ভুলবেন না। আপনাদের পরামর্শ অবশ্যই শিরোধার্য্য।


      বাংলায় Candlesticks Chart Pattern - ডাউনলোড
    • By পিপস'হ্যাকার
      গত পর্বগুলোঃ

















      Bullish Morning Star (Bearish Reversal Pattern) – বায় অর্ডারঃ


      টাইপঃ রিভার্সেল
      অর্ডারঃ লং (বায়)
      ক্যান্ডেলঃ ৩টি
      পূর্বের ট্রেন্ডঃ বেয়ারিশ
      সাকসেস রেইটঃ ৮৮ %

      তিনটি ক্যান্ডেলের সমন্বয়ে এই প্যাটার্নটি খুবই জনপ্রিয় এবং কার্যকর একটি বেয়ারিশ রিভার্সেল প্যাটার্ন। উক্ত প্যাটার্নে অনেকটা ইংরেজি U অক্ষরের মত শেইপ করে প্যাটার্নটি কার্যকর হয়। এই ক্ষেত্রে তৃতীয় ক্যান্ডেল্টি প্যাটার্ন নিশ্চিত করে থাকে।

      এই প্যাটার্ন এর মুল শর্তগুলো হলঃ
      বর্তমান মার্কেট ডাউনট্রেন্ড হতে হবে। প্রথম ক্যান্ডেলটি সেল ক্যান্ডেল হতে হবে। দ্বিতীয় ক্যান্ডেলটি হবে প্রথম ক্যান্ডেলের একটি গ্যাপে বায় অথবা সেল ক্যান্ডেল। এবং তৃতীয় ক্যান্ডেলটি প্রথম ক্যান্ডলের সমান হায়টে বায় ক্যান্ডেল হবে।
      অর্থাৎ একটি ডাউনট্রেন্ড মার্কেটে লম্বা একটি সেল ক্যান্ডেলের পরে একটি (ডযি- ঐ সব ক্যান্ডেলকে বলা হয় যে সব ক্যান্ডেল এর সামান্য বডি বা কোন বডি থাকবে না অথবা লং বা শর্ট আপার বা লাওয়ার শেডোর মাধ্যমে তৈরি হবে) ক্যান্ডেল এর অবস্থান যা বায় বা সেল যেকোন ক্যান্ডেল হতে হবে, এই অবস্থায় আপনি বুলিশ মর্নিং স্টার প্যাটার্নটির অয়েতে ট্রেড এর জন্য প্রুস্তুত হতে পারেন। খেয়াল রাখবে বেয়ারিশ/বুলিশ ডযি ক্যান্ডেল্টি যেন প্রথম সেল ক্যান্ডেলের পরে একটি গ্যাপে তৈরি হয় এবং তৃতীয় বায় ক্যান্ডেল্টি প্রথম ক্যান্ডেলের মোটামুটি সমান অবস্থানে তৈরি হয়। ঠিক তখনি প্যাটার্নটি পরিষ্কার হয় এবং আপনি ঐ প্যাটার্নে বায় ট্রেড করতে পারেন। প্যাটার্নটিকে আরো মজবুত করতে বায় এবং সেল ক্যান্ডেল গুলোর লম্বা বডি দেখে নিন কারন বডি যত অর্থাৎ ক্যান্ডেলগুলো যত লম্বা হবে প্যাটার্নটি তত শক্তিশালি হয় এবং ট্রেড সাকসেস ও অনেক ভালো আসে।

      এই প্যাটার্ন এর বিপরীত প্যান্টারন্টি হল বেয়ারিশ Evening Star Pattern তাই এটা নিয়ে আশা করি এর বেশ আলোচনার প্রয়োজন নেই। শুদুমাত্র Bullish Morning Star প্যাটার্ন এর বিপরীত টার্ন ধরে প্যাটার্ন বুঝে নিন এবং ট্রেড করুন।




      Bullish Side-by-Side white line Patterns (Bullish Continuation)- বায় অর্ডার

      টাইপঃ কনটিনিউশন – চলমান
      অর্ডারঃ লং (বায়)
      ক্যান্ডেলঃ ৩টি
      পূর্বের ট্রেন্ডঃ বুলিশ
      সাকসেস রেইটঃ ৯৫ %

      চমৎকার এই বুলিশ প্যাটার্নটি মোটামুটি রেয়ার বলা যায় তবে যদি মিলিয়ে ফেলতে পারেন তবে ভালো এবং নিশ্চিত ফলাফল পাবেন। বুলিশ মার্কেটের তিনটি বুলিশ ক্যান্ডেল এর সমন্বয়ে এই প্যাটার্নটি দেখা যায় যা অনেক বেশী কার্যকর লং একটি বুলিশ ট্রেড করার জন্য।

      এই প্যাটার্ন এর মুল শর্তগুলো হলঃ

      বর্তমান মার্কেটটি আপট্রেন্ড হতে হবে। যথারীতি প্রথম ক্যান্ডেল্টি ট্রেন্ডের সাথে সাদৃশ্যপূর্ণ বায় ক্যান্ডেল হতে হবে। দ্বিতীয় ক্যান্ডেলটি তৈরি হবে একটি গ্যাপ নিয়ে তাও বায় ক্যান্ডেল। এবং তৃতীয় ক্যান্ডেলটি হবে দ্বিতীয় ক্যান্ডেলের সমান অবস্থানে বায় ক্যান্ডেল।
      এই প্যাটার্নটি খুব সহজে ধরা যায়। স্বাভাবিক একটি বুলিশ মার্কেটে যখন একটি বায় ক্যান্ডেলের পরে আরো দুটি বায় ক্যান্ডেল সমান অবস্থানে গড়ে উঠে তখনি এই প্যাটার্নটি সাদৃশ্য হয় অর্থাৎ লং বা বায় ট্রেড করা যায়। এই ক্ষেত্রে মনে রাখবে আপনার রানিং ট্রেন্ডটা জাতে পারে বুলিশ হয় এবং মিডিয়াম বুলিশ ট্রেন্ড মার্কেটে এই প্যাটার্নটি সুন্দর কাজ করে। প্যাটার্নটিকে Side-by-Side বলার অর্থ হচ্ছে শেষ দুটি ক্যান্ডলের সমান বা পাশাপাশি অবস্থানে এই প্যাটার্নটি তৈরি হয় তাই। এই ক্ষেত্রে দুটি সাইড ক্যান্ডলের হাইট সমান না হতে পারে অর্থাৎ ট্রেডিং ফ্লো অনুযায়ী তারা ছোট বড় হতে পারে তবে তাদের শুরুটা সমান হলে প্যাটার্নটি সাদৃশ্য হয়। এই প্যাটার্নটি খুবই হাই রিলায়বিলিটি একটি প্যাটার্ন তাই অর্ডার করার আগে নিশ্চিত হউন যে প্যাটার্ন তৈরির সবগুলো পয়েন্ট মিলেছে কিনা।
    • By পিপস'হ্যাকার






      Three white soldiers (Bearish Reversal Pattern) – বায় অর্ডারঃ

      টাইপঃ রিভার্সেল
      অর্ডারঃ লং (বায়)
      ক্যান্ডেলঃ ৩টি
      পূর্বের ট্রেন্ডঃ বেয়ারিশ
      সাকসেস রেইটঃ ৯৫ %

      Bullish Three white soldiers প্যাটার্ন টি হল ডাউনট্রেন্ড মার্কেট এর একটি স্ট্রং রিভার্সেল প্যাটার্ন। একটি বড় ডাউনট্রেন্ড মার্কেটের পরে যখন পরপর তিনটি লং বায় ক্যান্ডেল সাদৃশ্য হয়ে নিচ থেকে উপরমুখী একটি সিঁড়ির মত তখন Bearish Three white soldiers Reversal Pattern ফর্ম হয়। এই ক্ষেত্রে ওপেনিং ক্যান্ডেল প্রাইস লেভেল বিগত দিনের ক্যান্ডেল প্রাইস ক্লোজ লেভেল এর একটি নিচ থেকে শুরু হয়। যা পরপর তিনটি ক্যান্ডেলে পৈছালে এই প্যাটার্নে বেয়ারিশ মার্কেট তথা সেলিং ফ্লো দুর্বল হয়ে গেছে বুঝে এবং মার্কেট বায় ট্রেন্ড বুঝতে পারা যায়।

      এই প্যাটার্ন এর মুল শর্তগুলো হলঃ
      মার্কেট ডাউনট্রেন্ড হতে হবে। পরপর তিনটি বায় ক্যান্ডেলস্টিক তৈরি হবে। প্রতিটি ক্যান্ডেলস্টিক একটি নতুন হায়ার লেভেল ক্লোজ হবে । প্রতিদিনের ওপেনিং ক্যান্ডেলস্টিক পূর্বদিনের ক্যান্ডেলস্টিক বডির মোটামুটি অর্ধাংশ জুড়ে বেড়ে উঠবে।

      এই প্যাটার্নে ট্রেড করে ভালো ফলাফল পেতে নিশ্চিত হউন যে মার্কেট যথেষ্ট পরিমাণে সেল ট্রেন্ডে ছিল কি না, বড় কোন সেল ট্রেন্ড এর পরে এই প্যাটার্নে ট্রেড করে ১৫০-২০০ পিপস পর্যন্ত নেওয়া যায়। লং টাইম ট্রেডাররা এই সব প্যাটার্নে ৪০০ পিপস পর্যন্ত ইনকাম করে থাকে। এই প্যাটার্নটি ছোট টাইম ফ্রেমে খুব বেশি ভালো কাজ দেয় না।


      Bearish Breakway (Bullish Reversal Pattern) – সেল অর্ডারঃ

      টাইপঃ রিভার্সেল
      অর্ডারঃ শর্ট (সেল)
      ক্যান্ডেলঃ ৫টি
      পূর্বের ট্রেন্ডঃ বুলিশ
      সাকসেস রেইটঃ ৭০ %


      আপট্রেন্ড মার্কেটে একটি লম্বা বায় ক্যান্ডেল এর গ্যাপ এর পরে যখন ক্রমাগত ছোট হয়ে আরো তিনটি বায় ক্যান্ডেল তৈরি হয় তখন Bearish Breakway প্যাটার্ন সাদৃশ্য হয়। প্যাটার্নটি নিশ্চিত হওয়ার জন্য পঞ্চম ক্যান্ডেলটি সেল ক্যান্ডেল হওয়ার জন্য অপেক্ষা করতে হয়। প্রথম লং ক্যান্ডেলটির পরে ছোট ছোট আরো তিনটি বায় ক্যান্ডেল এর অবস্থা নির্দেশ করে যে বুলিশ মার্কেট কলাপ্স করছে অর্থাৎ বায়ার ফ্লো কমে যাচ্ছে।


      এই প্যাটার্ন এর মুল শর্তগুলো হলঃ
      মার্কেট আপট্রেন্ড হতে হবে। প্রথম দিনের বায় ক্যান্ডেলটি লং হতে হবে। একটি প্রাইস গ্যাপের সাথে পরবর্তী বায় ক্যান্ডেলটি প্রথম দিনের বায় ক্যান্ডেল এর উপরে থাকতে হবে। তৃতীয় এবং চতুর্থ ক্যান্ডেল গুলো সাধারণভাবে মুভ করবে পূর্ববর্তী ক্যান্ডেলের হায়ার প্রাইস লেভেলের মাধ্যমে। এবং শেষ পঞ্চম ক্যান্ডেলটি একটি বড় সেল ক্যান্ডেল হবে যা প্রথম ক্যান্ডেল এর প্রাইস গ্যাপকে ফিল করতে পারবে না কিন্তু ২য়-৪থ ক্যান্ডেল প্রাইস লেভেল কাভার করবে।

      এই প্যাটার্নটি প্রাইস গ্যাপে পরিলক্ষিত হয়। যেখানে মোট ৫টি ক্যান্ডেলকে মাথায় রেখে উপরের শর্ত মোতাবেক প্যাটার্ন নিশ্চিত হতে হয়। অনেক ক্ষেত্রে দেখা যায় মোটামুটি এভারেজ মার্কেটে অর্থাৎ খুব বেশি বায় বা সেল না হলে ও এই প্যাটার্ন তৈরিতে সপ্তাহের শুরুতে ট্রেড করতে পারবেন।
    • By পিপস'হ্যাকার

      পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব -১]
      ক্যান্ডেলস্টিক কিঃ
      ফরেক্স ট্রেডিং চার্টের এক প্রকার চার্ট হল ক্যান্ডেলস্টিক চার্ট। যা জাপানিজ ফরমুলায় তৈরি ফরেক্স টেকনিক্যাল এনালাইসিস এর একটি গুরুত্বপূর্ণ অংশ। ‘ফরেক্স মার্কেটের প্রাইস পরিবর্তনের বিভিন্ন পদ্ধতিকে ক্যান্ডেলস্টিক এর বিভিন্ন ফর্মের সাথে সংজ্ঞায়িত করে ট্রেডিং এর যে একটি পদ্ধতি তা-ই ক্যান্ডেলস্টিক এনালাইসিস’। যেখানে আপনি ক্যান্ডেলস্টিক বিভিন্ন প্যাটার্ন দেখে পরবর্তী মার্কেট প্রাইস সিগনাল পেয়ে যাবেন।
      আপনার আমার মুল টার্গেট হচ্চে পিপস অর্জন করা, মুলত এই পিপস অর্জনের জন্য ফরেক্স ট্রেডিং সারা পৃথিবী জুড়ে ভিবিন্ন ট্রেডাররা বিভিন্ন রকম স্ট্রেটিজি এবং ফর্মুলা ব্যাবহার করে থাকে। যে যত বেশি ফর্মুলা, টেকনিক এপ্লাই করছে সে তত বেশি পিপস মেকিং এ এগিয়ে আছে, ফরেক্স ট্রেডিং এর অনেক স্ট্রেটিজি অনেক বস কাজ দেয় আবার কিছু কিছু স্ট্রেটিজি খুবই নিরাশ করা। এটা আপনাকে মেনে নিতে হবে কারণ মানুষ কতৃক সব সৃষ্টির এটাই স্বাক্ষর। আবার অনেক ক্ষেত্রে অনেকেই অনেক রকম চমক দেখাচ্ছে। তাই নিরাশ হওয়ার কারণ নাই। তবে সেই ক্ষেত্রে আপনার যা করনীয় তা হল ভালোভাবে অনুশীলন করে তারপর ফাইনালি ব্যাবহার করা। যেহেতু ফরেক্স ট্রেডিং এর স্ট্রেটিজির কোন সীমারেখা নাই তাই এখানে শেখার ও কোন শেষ নেয়।

      তাই আপনাদের জন্য নিয়ে এলাম জাপানিজ ট্রেডিং থিওরি ‘ক্যান্ডেলস্টিক প্যাটার্ন ট্রেডিং’ । আপনারা জেনে খুশি হবেন যে বিশের অনেক এক্সপার্ট ট্রেডার রয়েছে যারা শুধুমাত্র ক্যান্ডেলস্টিক প্যাটার্ন দিয়ে ট্রেড করে। তাই এই পদ্ধতিটাকে ও আপনার আমার ছোট করে দেখার কোন কারণ নাই।

      যাহোক, এবার শুরু করা যাক । ক্যান্ডেলস্টিক শত শত প্যাটার্ন রয়েছে সব গুলো প্যাটার্ন আপনার পক্ষে মনে রেখে ট্রেড করা সম্ভব নয়। এবং সব গুলো ক্যান্ডেলস্টিক প্যাটার্ন এর কাজে আপনি পুরোপুরি সন্তুষ্ট থাকবেন না। তাই মুলত যেসব ক্যান্ডেলস্টিক প্যাটার্ন গুলোর ভালো ট্রেডিং সাকসেস রেইট রয়েছে আমি মুলত সেই প্যাটার্ন গুলো নিয়ে আলোচনা করব।


      পরিচিতিঃ
      ক্যান্ডেলস্টিক চার্টে আপনি দু’ধরনের ক্যান্ডেল পাবেন, একটি হল বায় ক্যান্ডেল এবং আরেকটি হল সেল ক্যান্ডেল। বায় ক্যান্ডেল সাধারণত(Green or May be Hollow) এবং সেল ক্যান্ডেল (Red or May be Filled) কালার হয়ে থাকে। অবশ্য আপনি চাইলে আপনার পছন্দমত কালারে সাজাতে পারেন। ক্যান্ডেল এর মুল বডি’র উপরে-নিচে যে দুটি রেখা থাকে সেগুলোকে Shadow বলা হয়, উপরেরটিকে আপার শেডো এবং নিচের টিকে লওয়ার শেডো বলা হয়।







      প্রাইস যদি ক্যান্ডেল এর নিচ থেকে শুরু(Open) করে উপর দিকে শেষ(Close) হয় তখন তাকে বায় ক্যান্ডেল বলা হয় এবং প্রাইস উপর থেকে শুরু(Open) হয়ে নিচের দেকে শেষ(Close) হয় তাকে সেল ক্যান্ডেল বলা হয়। অর্থাৎ একটি ক্যান্ডেলে আপনি চারটি প্রাইস ভেলু পাবেন, Open, Close, High and Low. এবং আপনি যে টাইম ফ্রেমে থাকবেন এক একটি ক্যান্ডেল এর ব্যাপ্তি হবে সেই সময় পর্যন্ত। ধরি আপনি ১৫ মিনিট টাইম ফ্রেমে আছেন তাহলে প্রতিটি ক্যান্ডেল তৈরি বা শেষ হবে ১৫ মিনিট পরপর। এই ক্ষেত্রে আপনি খুব সহজে আপনার কম্পিউটারের ঘড়ির সাথে মিলিয়ে নিতে ক্যান্ডেল শুরু এবং শেষ টা নিশ্চিত হতে পারেন।

      ধন্যবাদ, পরবর্তী পর্ব নিয়ে খুব শিগ্রই আসবো।