Jump to content

২ জানুয়ারী EUR/USD পেয়ারের পরিস্থিতি এবং ট্রেডিং সংকেত 


Recommended Posts

২ জানুয়ারী EUR/USD পেয়ারের পরিস্থিতি এবং ট্রেডিং সংকেত 
এই পেয়ারটির মুভমেন্ট এবং ট্রেডিংয়ের জন্য বিস্তারিত বিশ্লেষণ  তৈরী করেছেন ইন্সটা ফরেক্স টিমের এনালিটিক্যাল এক্সপার্ট পাওলো গ্রেকো (Paolo Greco)। 
নতুন বছরের শেষ ট্রেডিং দিনে EUR/USD পেয়ারের দর ধীরে ধীরে বাড়তে থাকে, কিন্তু সাধারণভাবে সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই পেয়ারের মুভমেন্ট এখনও ফ্ল্যাটের মতো দেখায়। ইউরো গত কয়েক মাসের ঊর্ধ্বমুখী মুভমেন্টের বিরুদ্ধে সংশোধন করতে ব্যর্থ হয়েছে, যদিও এটি করার প্রচুর সুযোগ ছিল। তাই আমরা একই পরিস্থিতি এবং বাজারের প্রবণতা নিয়ে নতুন বছরে প্রবেশ করি। ফলে, ইউরোর দর এই সপ্তাহে বাড়তে পারে, কারণ বাজারে কেবল ইউরো বিক্রি করা হতে পারে এবং এখনই ডলার ক্রয় নাও করা হতে পারে। আমরা বারবার কথা বলেছি কেন ইউরো পতন হওয়া উচিত এবং উদাহরণস্বরূপ, গত বছরের শেষের দিকে পাউন্ডের দর প্রায় 500 পয়েন্ট দ্বারা সংশোধন করা হয়েছে। কিন্তু বাজারের ট্রেডাররা যদি বিক্রি করতে রাজি না হয়, তাহলে নিম্নমুখী মুভমেন্ট হবে না। 30 ডিসেম্বর শুক্রবারে বেশ কয়েকটি ট্রেডিং সংকেত ছিল। ট্রেডারদের কাছে 1.0640-1.0669 জোন ছিল, যার মধ্যে আরও দুটি স্তর এবং লাইন ছিল। অতএব, তিনটি ক্রয় সংকেত তৈরি হয়েছিল যখন মূল্য বাউন্স বা সমগ্র এলাকা অতিক্রম করে, স্বতন্ত্র মূল্য স্তরের পরিবর্তে। তিনটি ক্ষেত্রে প্রতিটিতে, মূল্য কমপক্ষে 20 পিপস বেড়েছে যাতে ট্রেডাররা স্টপ লসকে ব্রেকইভেনে রাখতে পারে এবং সেটি করা উচিত ছিল। ফলস্বরূপ, খোলা পজিশনগুলির কোনওটিতেই কোনও ক্ষতি হয়নি (যদি ট্রেডাররা বছরের শেষ ট্রেডিং দিনে সেগুলো খুলে থাকেন), তবে এটিও অসম্ভব যে তারা সেগুলিতে লাভ করতে পেরেছিল৷
EUR/USD পেয়ারের ৫ মিনিটের চার্ট
analytics63b2659781fa9.jpg
গত কয়েক মাসের ইউরোর COT প্রতিবেদনগুলো বাজারে যা ঘটছে তার সাথে সম্পূর্ণভাবে সামঞ্জস্যপূর্ণ ছিল। আপনি চার্টে স্পষ্ট দেখতে পাচ্ছেন যে বড় ট্রেডারদের নেট পজিশন (দ্বিতীয় সূচক) সেপ্টেম্বরের শুরু থেকে বৃদ্ধি পাচ্ছে। প্রায় একই সময়ে, ইউরোর দর বাড়তে শুরু করে। এই সময়ে, নন কমার্শিয়াল ট্রেডারদের নেট পজিশন বুলিশ হয়েছে এবং প্রায় প্রতি সপ্তাহে শক্তিশালী হচ্ছে, তবে এই উচ্চ মূল্য যা আমাদের এই পূর্বাভাস দেয় যে ঊর্ধ্বমুখী মুভমেন্ট শীঘ্রই শেষ হবে। উল্লেখযোগ্যভাবে, প্রথম সূচকের সবুজ এবং লাল লাইনগুল একে অপরের থেকে অনেক দূরে সরে গেছে, যার অর্থ বর্তমান প্রবণতা শেষ হয়েছে। প্রদত্ত সময়ের মধ্যে, নন কমার্শিয়াল ট্রেডাররা 2,700টি লং পজিশন খুলেছে, যেখানে শর্ট পজিশনের সংখ্যা 1,100টি কমেছে। এইভাবে, নেট পজিশন 3,800 বেড়েছে। লং পজিশনের সংখ্যা 146,000 নন কমার্শিয়াল ট্রেডারদের দ্বারা খোলা শর্ট পজিশনের সংখ্যার চেয়ে বেশি। তাহলে এখন প্রশ্ন হচ্ছে বড় ট্রেডাররা কতদিন লং পজিশনে আস্থা রাখবেন? তাছাড়া, প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে, একটি বিয়ারিশ সংশোধন অনেক আগেই শুরু হওয়া উচিত ছিল। আমার মতে, এই প্রক্রিয়া আরও 2 বা 3 মাস ধরে চলতে পারে না। এমনকি নেট পজিশন ইন্ডিকেটর দেখায় যে আমাদের একটু "আনলোড" করতে হবে, অর্থাৎ সংশোধন করতে হবে। শর্ট অর্ডারের সামগ্রিক সংখ্যা লং অর্ডারের সংখ্যাকে 41,000-এ (685,000 বনাম 644,000) ছাড়িয়ে গেছে।
COT প্রতিবেদন
analytics63b265a0a044b.jpg 
এক ঘন্টার চার্টে EUR/USD এখনও উর্ধ্বমুখী অবস্থানে রয়েছে এবং এখনও ফ্ল্যাট প্রবণতা বিরাজ করছে। ইচিমোকু সূচকের লাইনগুলো ইতোমধ্যে একে অপরের সাথে মিশে গেছে এবং সমস্ত প্রভাব হারিয়েছে। যেহেতু ইউরো বৃদ্ধির দিকে ঝুঁকছে, তাই আমরা ইচিমোকু লাইনগুলোকে সেগুলোর প্রকৃত মূল্যের মানগুলোতে স্থানান্তরিত করেছি, তবে দিনে কয়েকবার সহজেই এবং অবাধে মূল্য সেগুলোকে অতিক্রম করতে পারে। সোমবার, নিম্নলিখিত স্তরে এই পেয়ারের লেনদেন হতে পারে: 1.0340-1.0366, 1.0485, 1.0581, 1.0658-1.0669, 1.0736, 1.0806, সেইসাথে সেনকো স্প্যান বি (1.0654) এবং কিজুন (061)। ইচিমোকু সূচকের লাইনগুলো দিনের বেলা মুভ যেতে পারে, যা ট্রেডিং সংকেত নির্ধারণ করার সময় বিবেচনা করা উচিত। এছাড়াও সাপোর্ট এবং রেজিস্ট্যান্স স্তর রয়েছে, তবে এই স্তরগুলোর কাছাকাছি সংকেত তৈরি হয় না। এক্সট্রিম লেভেল এবং লাইনের বাউন্স এবং ব্রেকআউট সংকেত হিসাবে কাজ করতে পারে। স্টপ-লস অর্ডার সম্পর্কে ভুলবেন না, যদি মূল্য সঠিক দিক থেকে 15 পিপ কভার করে। এটি একটি মিথ্যা সংকেতের ক্ষেত্রে ক্ষতি থেকে আপনি প্রতিরোধ করবে। 2 জানুয়ারী, ইইউতে ডিসেম্বরের উত্পাদন কার্যকলাপ প্রতিবেদন প্রকাশ করা হবে (চূড়ান্ত মূল্য)। আমি বাজার থেকে উল্লেখযোগ্য প্রতিক্রিয়া আশা করি না। বাজারের ফ্ল্যাট থাকার প্রবণতা সম্ভবত অব্যাহত থাকবে।
 EUR/USD পেয়ারের এক ঘন্টার চার্ট 
 analytics63b265a0a044b.jpg
ট্রেডিং চার্টে আমরা কী দেখতে পাচ্ছি: মূল্যের সাপোর্ট এবং রেজিস্ট্যান্স স্তরগুলি হল পুরু লাল রেখা, যার কাছাকাছি মুভমেন্ট শেষ হতে পারে। এগুলো ট্রেডিং সংকেত প্রদান করে না। কিজুন-সেন এবং সেনকৌ স্প্যান বি লাইন হল ইচিমোকু সূচকের লাইন, 4-ঘন্টা থেকে এক ঘন্টার চার্টে সরানো হয়েছে। এগুলো শক্তিশালী লাইন। এক্সট্রিম লেভেল হল হালকা লাল রেখা যেখান থেকে মূল্য আগে বাউন্স হয়েছে। এগুলো ট্রেডিং সংকেত প্রদান করে। হলুদ লাইন হল ট্রেন্ড লাইন, ট্রেন্ড চ্যানেল এবং অন্য কোন প্রযুক্তিগত নিদর্শন। COT চার্টে সূচক 1 প্রতিটি শ্রেণীর ট্রেডারদের নেট পজিশনের আকার প্রতিফলিত করে। COT চার্টে সূচক 2 নন কমার্শিয়াল গ্রুপের নেট পজিশনের আকার প্রতিফলিত করে। 
   
আরো ফরেক্স বিশ্লেষন দেখুন: https://ifxpr.com/3WQRkNu

#মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search