Bdforexpro.com will be sold with its all assets ! - (SEE DETAILS) Interested can Contact !

বিডিফরেক্সপ্রো' ফরেক্স সংক্রান্ত সব আলোচনা, মতামত এবং ফরেক্স শিক্ষা বিষয়ক এক উন্মক্ত এবং অনন্য স্থান। মান সম্মত আলোচনা, প্রতিনিয়ত গুরুত্তপুর্ন সব ট্রেডিং স্ট্রেটিজি এবং এনালাইসিসের মাধ্যমে সঠিক ট্রেডিং গাইডলাইন প্রদান বিডিফরেক্সপ্রো'র অন্যতম প্রধান বৈশিষ্ট। এই ফোরামে রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রী। পোস্ট এর পূর্বে অনুগ্রহ করে ফোরাম নিতিমালা গুলো পড়ে, বুঝে পোস্ট করুন। ধন্যবাদ;

রায়হান রহমান

ফিবোনাচ্চি সংখ্যা এবং কিভাবে তা সাপোর্ট এবং রেসিস্ট্যান্স ?

2 posts in this topic

এলিওট ওয়েভ নিয়ে আমার স্বল্প অভিজ্ঞতা আপনাদের সাথে শেয়ার করতে চাচ্ছিলাম বেশ কয়েকদিন ধরে। আমি অলস প্রকৃতির মানুষ তাই আসলে হয়ে উঠছিল না। আজ ভাবলাম লিখেই ফেলি। 

প্রথমেই আমি শেয়ার করি ফিবোনাচ্চি নিয়ে অভিজ্ঞতা , এলিওট ওয়েভ এর সাথে ফিবোনাচ্চি খুব ভাল ভাবেই জড়িয়ে আছে।  ছোটবেলায় অনেক সাইন্স ফিকশন পড়তাম। খুব সম্ভবত জাফর ইকবাল স্যার এর কোন বইয়েই প্রথম পেয়েছিলাম ফিবোনাচ্চি সংখ্যা কি। খুব সাধারন একটা সিরিজ যার প্রতিটি সংখ্যা হবে তার আগের ২টি সংখ্যার যোগফল।যেমন,১,১,২,৩,৫,৮,১৩,২১,৩৪,৫৫,৮৯,১৪৪,২৩৩,৩৭৭, 
৬১০,৯৮৭,১৫৯৭......... এ আর এমন কি তাই না! 
আচ্ছা এখন একটু অবাক করি সবাই কে।আচ্ছা কখনো ভাজ করা অবস্থায় আপনার হাতে কব্জি আর বাকি অংশের দৈর্ঘের অনুপাত বের করেছেন?বড় সংখ্যা আর ছোট সংখ্যার অনুপাত ১.৬১৯ এর কাছাকাছিই হবে।আসলে যদি দুটি সংখ্যার অনুপাত যদি ১.৬১৮ হয় তাহলে তাদের অনুপাত কে GOLDEN RATIO বলা হয়। 

লিওনার্দো দ্য ভিঞ্চির মোনালিসা বা লাস্ট সাপারের কথা শুনেছেন নিশ্চয়ই? যদি বলি সেইখানে এই অনুপাত টা মানা হয়েছে। অনুপাতটার মান কিভাবে ১.৬১৯ হল তা আসলে একটা সমীকরন এর মাধ্যমে বোঝা যায়। নেট এ সার্চ দিলেই পাবেন আর বুঝতে অসুবিধা হলে আমাকে বলবেন। সংখ্যাটি পাই এর মত একটি অমূলদ সংখ্যা। দশমিকের পর অনন্তকাল ধরে হিসাব করতে পারবেন এবং কোন সংখ্যা বা সিরিজ এর রিপিটেশন পাবেন না।

বলছিলাম ফিবোনাচ্চির কথা। এখন আসুন তো দেখি ফিবোনাচ্চির সাথে এই গোল্ডেন রেশিও এর কোন মিল আছে কিনা? আচ্ছা দেখেন তো ৫৫ কে ৩৪ দিয়ে বা ৮৯ কে ৫৫ দিয়ে বা ১৪৪ কে ৮৯ দিয়ে ভাগ করে... খুব মজার বিষয় হল দেখেন ১.৬১৯.... আসছে।অর্থাৎ ফিবোনাচ্চি সিরিজের একটি সংখ্যা কে তার আগের সংখ্যা দিয়ে ভাগ করলে গোল্ডেন রেশিও পাওয়া যাচ্ছে।

আচ্ছা তাহলে ৮৯ কে তার আগের আগের সংখ্যা দিয়ে ভাগ করলে কি হয়? মানে ৮৯/৩৪ ? ২.৬১৮ এর মত না । হ্যাঁ তাই তো!
এইবার ৮৯ কে তার আগের আগের আগের সংখ্যা দিয়ে ভাগ করে দেখি তো কি হয়? মানে ৮৯/২১ ? ৪.২৩৮ এর মত তাই তো?
খালি আগেই যাব কেন ৮৯ এর পরে কি যাইতে পারব না! 
তাহলে ৮৯ এর পরের সংখ্যা ১৪৪ দিয়ে ভাগ করলে কি হয়? মানে ৮৯/১৪৪? ওহ ০.৬১৮ 
৮৯ এর পরের পরের সংখ্যা ২৩৩ দিয়ে ভাগ করলে হয় ০.৩৮৯১
আচ্ছা এই ০.৬১৮ আর ০.৩৮৯১ এর গড় কত হয় বলেন তো? ০.৫০ 
আর ৮৯ কে তার পরের পরের পরের সংখ্যা দিয়ে ভাগ করলে কি হয়? ৮৯/৩৭৭ ? ০.২৩৬০
এই সংখ্যা গুলো কে শতকরায় প্রকাশ করলে কি দ্বাড়ায় জানেন?
২৩.৬ , ৩৮.২ , ৫০.০ , ৬১.৮ , ১৬১.৮ , ২৬১.৮ , ৪২৩.৮ । 
এই সংখ্যা গুলোই আমাদের ফিবোনাচ্চি লেভেল না !!! :o 

তাহলে যদি আমরা ফিবোনাচ্চি লেভেল টানি আমরা স্বীকার করে নিই যে প্রাইস এর মুভমেন্ট ফিবোনাচ্চি সংখ্যা অনুসারে পরিবর্তন হচ্ছে। আর যদি তাই হয় তাহলে ৬১.৮ রেসিসট্যান্স ব্রেক করলে আমরা ধরতে পারি যে প্রাইস ৫০.০ কে রেসিসট্যান্স মানবে এবং ৬১.৮ সাপোর্ট হিসাবে কাজ করবে। 

আমি জানি এই ব্যাপার টা আসলে খুব সহজ ভাবেই বুঝা যায় এত কিছু জানার কোন দরকার নাই। কিন্তু আমি খুজছিলাম কেন এই ফিবো লেভেলগুলো সাপোর্ট এবং রেসিস্ট্যান্স হিসাবে কাজ করবে। বুঝতে পারার পর আনন্দ পেয়েছিলাম অনেক। কারও এতটুকু ভাল লাগলেও সার্থক। 

আমি চেস্টা করছি এলিওট ওয়েভ নিয়ে লেখার। এলিওট ওয়েভ আমার কাছে খুবই আকর্ষনীয় মনে হচ্ছে। কারেকটিভ ওয়েভ গুলো নিয়ে আর কিছু পড়াশুনা বাকি আছে। ইন শা আল্লাহ লিখব।

Mhafiz™ and rpcfx like this

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন