salmansam

ecn বা stp
ECN বা STP ? কম স্প্রেড ব্রোকার ? কোনটি কেমন ?

2 posts in this topic

অনেকেই কম স্প্রেড ব্রোকার সম্পর্কে জানতে চান। কারণ কম স্প্রেড ব্রোকারে ট্রেড করলে ট্রেড খুব সহজেই প্রফিটে চলে আসে। ফলে স্ক্যালপিং বা শর্ট-টার্ম ট্রেডিং করে প্রফিট করা অনেক সহজ হয়। সাধারণত ECN বা STP ব্রোকার ছাড়া কম স্প্রেড ব্রোকার হয় না। তাই কম স্প্রেডের একাউন্টের জন্য ECN বা STP ব্রোকারের উপরেই ভরসা করতে হয়। কিন্তু ফরেক্সে নতুন আসা অনেকেই বা ফরেক্সের স্বল্প জ্ঞান সম্পন্ন অনেকেই জানেন না যে, ECN/ STP অনেক ব্রোকার কম স্প্রেড অফার করলেও এখানে একটা শুভঙ্করের ফাঁকি থাকে। মার্কেট মেকার ব্রোকারের স্প্রেড সাধারণত ECN/ STP ব্রোকারের চেয়ে বেশি হয়। তাহলে সহজ কথা হচ্ছে মার্কেট মেকার ব্রোকারের চেয়ে ECN/ STP ব্রোকারে স্প্রেড কম থাকে। এটা সত্য কথা, এখানে কোনো ঘাপলা নেই। কিন্তু শুভঙ্করের ফাঁকিটি তাহলে কোথায়? আজকে সে সম্পর্কেই বলব।
ধরুন X ব্রোকার একটি মার্কেট মেকার ব্রোকার এবং এই ব্রোকারে EURUSD পেয়ারের এভারেজ স্প্রেড 2.00 পিপস। ফিক্সড স্প্রেড ব্রোকার ছাড়া বাকি ব্রোকারে যেহেতু স্প্রেড সবসময় ওঠানামা করতে থাকে তাই অ্যাভারেজ স্প্রেড ধরে হিসাব করতে হবে। X ব্রোকারের স্প্রেড সর্বনিম্ন 1.00 পিপস থেকে নরমাল সময়ে সর্বোচ্চ 3.00 পিপস পর্যন্ত ওঠানামা করে। আর নিউজ টাইমে সেটা 3.00 থেকে 7.00 পিপস পর্যন্ত বা তারচেয়েও বেশি যেতে পারে। কিন্তু সারাদিনের অ্যাভারেজ করলে হিসাবটা মোটামুটি 2.00 পিপসই আসবে। এই ব্রোকারে শুধুমাত্র স্প্রেড ছাড়া আর কোনো কর্তন নেই।

16179549_1860024357566102_5425783458951160219_o.jpg


এবার ধরুন Y ব্রোকার একটি ECN ব্রোকার এবং এই ব্রোকার অফার করছে যে, Spread start from 0 pips. কিন্তু আপনি অবশ্যই দেখবেন এই 0 পিপস কখনো পাবেন না। ‍Start from 0 pips মানে স্প্রেড 0 না, বরং সর্বনিম্ন 0 হতে পারে। আপনি আরো ভালো করে জানার জন্য তাদের সাথে লাইভ চ্যাট করে জানলেন যে, তাদের EURUSD পেয়ারের অ্যাভারেজ স্প্রেড 1.00 পিপস। আপনি খুশিতে বাকবাকুম। কারণ কোথায় X ব্রোকারের 2.00 পিপস আর কোথায় 1.00 পিপস। একেবারে অর্ধেক স্প্রেড কম! আপনি প্র্যাকটিক্যালি একটা একাউন্ট করে স্প্রেড কাউন্ট ইন্ডিকেটর লাগিয়ে চেক করে দেখলেন আসলেই অ্যাভারেজ স্প্রেড 1.00 পিপস। স্প্রেডের হিসাবে ঠিকই আছে, কোনো ঘাপলা নেই।
কিন্তু আপনি যেটা জানেন না সেটা হচ্ছে ECN ব্রোকারে স্প্রেড ছাড়াও আরো একটা জিনিস কেটে নেয়, আর সেটা হচ্ছে কমিশন যা মার্কেট মেকার ব্রোকার কেটে নেয় না। মার্কেট মেকার ব্রোকার শুধুমাত্র স্প্রেড নিয়েই খুশি থাকে। আর ECN/ STP ব্রোকার স্প্রেড কম দেখিয়ে এক্সট্রা কমিশনও কেটে নেয়। ফলে অনেক সময় স্প্রেড আর কমিশন মিলিয়ে মার্কেট মেকার ব্রোকারের স্প্রেড কর্তনের প্রায় সমানই হয়ে যায়। ধরুন আমরা Y (ECN) ব্রোকারের কমিশন চেক করে পেলাম যে, তারা EURUSD পেয়ারে প্রতি 1.00 লটের জন্য $10.00 কমিশন কাটে। এই $10 কমিশনকে যদি আপনি পিপসে কনভার্ট করেন তাহলে তা হবে 1.00 পিপস। এবার মূল স্প্রেড আর এই কমিশন পিপস যোগ করলে দাড়ায় 1.00 পিপস স্প্রেড + 1.00 পিপস কমিশন = মোট 2.00 পিপস কর্তন, যা ঐ মার্কেট মেকার X ব্রোকারের সমান।
শুভঙ্করের ফাঁকিটা এখানেই। নতুন ট্রেডার, কম জানা ট্রেডারদেরকে কথিত ECN/ STP ব্রোকাররা এভাবেই বোকা বানায়। যদি দেখেন যে ECN/ STP ব্রোকারের স্প্রেড এবং কমিশন মিলিয়ে মার্কেট মেকার ব্রোকারের চেয়ে অনেক কম কর্তন হয়, তাহলে সেই ব্রোকারের স্প্রেড আসলেই কম বলে সিদ্ধান্ত নিতে পারেন।
তবে ভাই ঘাপলা আরো অাছে যা আরো গভীরের। আপনি হয়ত আগেই ECN/ STP ব্রোকারের কমিশন কর্তনের বিষয়টা জানেন এবং এ বিষয়ে সচেতন। তাই ECN/ STP ব্রোকারের কমিশন চেক করেই একটা ECN ব্রোকার নির্ধারণ করলেন ট্রেড করার জন্য। এবারের ঘাপলাটা এই কমিশনের বিষয়েই। আপনি ব্রোকারের লাইভ চ্যাটে জিজ্ঞাসা করলেন যে, EURUSD তে পার (1.00 লট) লটে কত কমিশন কাটেন? ব্রোকার থেকে উত্তর দিল পার লটে $5.00 কমিশন (মানে হলো 0.50 পিপস) কাটা হয়। আপনি হিসাব করে দেখলেন স্প্রেড এবং কমিশন মিলিয়ে 1.00 পিপস + 0.50 পিপস = 1.50 পিপস, যা মার্কেট মেকার ব্রেকার ব্রোকারের 2.00 পিপস থেকে কম। তবুও তো কিছু কম আছে। সেই ভালো। কিন্তু না। আপনার আসলে জিজ্ঞাসা করার দরকার ছিল -- EURUSD তে পার (1.00 লট) লটে রাউন্ড টার্ন কত কমিশন কাটেন? আপনি যদি ”রাউন্ড টার্ন” শব্দদ্বয় ব্যবহার না করেন, তাহলে ব্রোকার থেকে কখনোই আপনাকে তা জানাবে না। আর আপনি যদি শব্দদ্বয় ব্যবহার করেন, তাহলে ব্রোকার ”রাউন্ড টার্ন” শব্দদ্বয়ের আলোকেই উত্তর দেবে। ”রাউন্ড টার্ন” মানে হচ্ছে অর্ডার ওপেনিংয়ে অর্ধেক কমিশন কাটা এবং অর্ডার ক্লোজিং এ বাকি অর্ধেক কমিশন কাটা। অর্থাৎ দুই সাইডেই কমিশন কাটে। বেশিরভাগ ECN ব্রোকারের লাইভ চ্যাট থেকে কমিশন জানতে চাওয়া হলে শুধুমাত্র এক সাইডের কমিশনের কথা বলবে। আপনি অন্ধকারে আছেন, অন্ধকারেই থাকুন। ব্রোকার আপনাকে স্বপ্রণোদিত হয়ে জানাবে না। ঘাপলাওয়ালা ECN ব্রোকার আপনার ”EURUSD তে পার (1.00 লট) লটে রাউন্ড টার্ন কত কমিশন কাটেন” প্রশ্নের জবাবে বলবে কমিশন কাটা হয় $5.00 ডলার। যদি জিজ্ঞাসা করেন রাউন্ড টার্ন কত কাটেন? তখন বলবে পার সাইড $5.00 এবং রাউন্ড টার্ন কমিশন $10.00. তাহলে যেই লাউ সেই কদু। স্প্রেড 1.00 পিপস + কমিশন 1.00 পিপস = 2.00 পিপস কর্তন। মার্কেট মেকার ব্রোকারের সাথে পার্থক্য কোথায়? সুতরাং রাউন্ড টার্ন কমিশন পিপস আর স্প্রেড মিলিয়ে যদি মোট পিপস মার্কেট মেকার ব্রোকারের স্প্রেড পিপসের চেয়ে অনেক কম হয়, তাহলেই আপনি বলতে পারবেন যে, আপনার ECN ব্রোকারের মোট কর্তন কম। তখন শর্ট-টার্ম বা স্ক্যালপিং ট্রেড করে শান্তি পাবেন।
ও হ্যাঁ, আরেকটি বিষয়! ব্রোকার আপনার থেকে প্রতি অর্ডারে কত কমিশন কেটে নিচ্ছে তা কি আপনি বের করতে জানেন? না জানলে আজকেই বের করুন। একদম সহজ। সংযুক্ত স্ক্রিনশটের মতো অর্ডার প্যানেলের যে কোনো ওপেন অর্ডারের উপরে রাইট ক্লিক করুন এবং Commission এ টিক মার্ক দিয়ে দিন। এখন থেকে প্রফিট/ লসের পাশাপাশি অর্ডারে কত কমিশন কাটা হচ্ছে সেটাও দেখা যাবে। হিস্টোরি অর্ডারেও একই কাজ করুন।

Courtesy by: Tanvir Ahmed

Mhafiz™ likes this

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন