Jump to content

Bdforexpro - ফরেক্স সংক্রান্ত আলোচনা,ফরেক্স শিক্ষা, ফরেক্স ট্রেডিং এবং এনালাইসিসের উন্মক্ত এবং অনন্য স্থান। এই ফোরামে রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রী। পোস্ট এর পূর্বে অনুগ্রহ করে ফোরাম নিতিমালা গুলো পড়ে, বুঝে পোস্ট করুন। ধন্যবাদ;

পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব ৬] Bullish Three Inside Up,Bearish Three Inside Down


Recommended Posts

গত পর্বগুলো ঃ

Bullish Three Inside Up (Bearish Reversal Pattern) – বায় অর্ডারঃ

টাইপঃ রিভার্সেল

অর্ডারঃ লং (বায়)

ক্যান্ডেলঃ ৩টি

পূর্বের ট্রেন্ডঃ বেয়ারিশ

সাকসেস রেইটঃ ৮৫ %

Bullish Three Inside Up Pattern হল Confirmed Bullish Harami Pattern এর আরেকটি নাম। তৃতীয় বুলিশ ক্যান্ডেলের আবির্ভাবই হল বেয়ারিশ রিভার্সেল অর্থাৎ বুলিশ ট্রেন্ড এর সুচনা।

এই প্যাটার্ন এর মুল শর্তগুলো হলঃ

  • পূর্বের মার্কেট হবে ডাউনট্রেন্ড।
  • মুল প্যাটার্নটি প্রথম এবং দ্বিতীয় ক্যান্ডেলে পরিলক্ষিত হবে।
  • তৃতীয় দিনের বুলিশ ক্যান্ডেলটি হবে দ্বিতীয় দিনের ক্যান্ডেলের হাই প্রাইস লেভেল ক্লোজে।

post-90-0-77792900-1358166384_thumb.png

Bullish Three Inside Up Pattern বা Confirmed Bullish Harami Pattern এর মুল ক্যান্ডেল অর্থাৎ একটা লং ডাউনট্রেন্ড এর পরে শেষ সেল ক্যান্ডেল(প্যাটার্ন এর প্রথম ক্যান্ডেল) এর পরে প্রথম ক্যান্ডেল এর মিডিয়াম সাইজে দ্বিতীয় বুলিশ ক্যান্ডেলটি এই প্যাটার্ন নির্দেশ করে তারপর তৃতীয়দিনের লং বুলিশ যা ক্লোজ হবে দ্বিতীয় বুলিশ ক্যান্ডেলের প্রাইস ক্লোজ লেভের উপরে। অর্থাৎ এই প্যাটার্নে তৃতীয় ক্যান্ডেলটিই মুলত প্যাটার্ন কনফার্ম করে। ক্যান্ডেলগুলো শর্ট অথবা নো আপার এবং লাওয়ার শেডো হলে ট্রেন্ডটি তুলনামুলক মুজবুত হয়। তাই যদি এমন হয় জে কোন শেডোই নেই তাহলে আরো নিশ্চিত হওয়া যায় জে আপনি সঠিক ট্রেন্ডেই আছেন।

এই প্যাটার্নটি ভালোই কাজ দেয় এবং এই প্যাটার্ন এর বেশিরভাগ ট্রেড সফল হয়। আমার ক্যান্ডেলস্টিক আলোচনায় মুলত ঐ সব প্যাটার্ন নিয়ে আলোচনা করছি যেগুলোর সফলতা ৮০% এর উপরে তাই প্যাটার্নগুলো নিয়মিত ফলোয়াপে রাখলে আশা করি কোন ইনডিকেটর লাগবে না ট্রেড করতে। তবে একটা বিষয় মনে রাখবে শর্ট টাইম ট্রেডিং এ ক্যান্ডেলস্টিক প্যাটার্নগুলো খুব একটা ভালো কাজ দেয় না, তাই সফল এবং নিখুত ট্রেডিং এর জন্য প্যাটার্নগুলোকে ডে-ট্রেডিং চার্টে ব্যাবহার করুন।

Bearish Three Inside Down Patter (Bullish Reversal Pattern) সেল অর্ডারঃ

টাইপঃ রিভার্সেল

অর্ডারঃ শর্ট (সেল)

ক্যান্ডেলঃ ৩টি

পূর্বের ট্রেন্ডঃ বুলিশ

সাকসেস রেইটঃ ৮৫ %

Bearish Three Inside Down Pattern হল Confirmed Bearish Harami এর আরেক নাম। এই ক্ষেত্রে তৃতীয় ক্যান্ডেলটিই হল ট্রেন্ড কনফার্ম ক্যান্ডেল।

এই প্যাটার্ন এর মুল শর্তগুলো হলঃ

  • মার্কেট একটি লং আপট্রেন্ড হতে হবে।
  • প্রথম দুই দিনের মার্কেটে একটি বেয়ারিশ হরমি প্যাটার্ন সাদৃশ্য হবে।
  • ফাইনাল তথা তৃতীয় ক্যান্ডেলটির ক্লোজ হবে দ্বিতীয় দিনের প্রাইস ক্লোজ এর নিচে।

post-90-0-95901500-1358166378_thumb.png

এই প্যাটার্নটি ট্রেন্ডের জেকোন অবস্থায় হবে পারে যেমন ট্রেন্ডের শুরুতে বা ট্রেন্ডের মাঝখানে অথবা একেবারে ট্রেন্ডের শেষে। কিন্তু পারফেকশন এর দিক দিয়ে চিন্তা করলে ট্রেন্ডের শেষে এই প্যাটার্ন এর আবির্ভাব ভালো এবং সফল কাজ দেয়। Bullish Three Inside Up Pattern বিপরীত এই ট্রেন্ডটি একটি মোটামুটি জটিল কিন্তু সফল একটি প্যাটার্ন। তাই প্যাটার্নগুলো কে অবহেলা না করে বরং এর বিহেবিয়ার বুঝে ট্রেড করতে পারলে টেকনিক্যাল এনালাইসিসের চেয়ে ভালো ফলাফল পাওয়া সম্ভব। প্রথম দিনের প্রথম দিনের লং বুলিশ ক্যান্ডেল এর পরে দ্বিতীয় সেল ক্যান্ডেলটি তার মাঝামাঝি অবস্থানে শেষ হয়ে তৃতীয় ক্যান্ডেলটি আবার তার চেয়ে লং হয়ে প্যাটার্নটিকে শক্তিশালি করে।

Link to comment
Share on other sites

হুম দুটি প্যাটার্ন হল একটি আরেকটির বিপরীত, কিন্তু ভাই আসলেই কি এই সব প্যাটার্নে ট্রেড করে সফল হচ্ছে ট্রেডাররা? অনেকেই তো অনেক প্যাটার্ন নিয়ে আলোচনা করেছে ইতিমধ্যে কিন্তু কতটুকু ফলাফল কেউ তো বলে না। যাহোক এতো কস্ট করে পোষ্ট দিচ্ছেন হয়ত আছে ভালো ফলাফল। ঠিক করেছে কয়েকদিন ক্যান্ডেলস্টিক প্যাটার্ন দিয়ে ট্রেড প্র্যাকটিস করব দেখি কেমন ফলাফল দেয় আইসব ক্যান্ডেলস্টিক প্যাটার্ন। আপনাকে ধন্যবাদ ভাই।

Link to comment
Share on other sites

হ্যাঁ পিপস হ্যাকার ভাই। আপনার ধারাবাহিক পোষ্ট গুলোর জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। আপনার পোস্টগুলো অনেক মান সম্মত আপনার লিখায় যার প্রমান। কষ্ট করে বিডিফরেক্সপ্রো'তে নিয়মিত লিখার জন্য আপনাকে বিডিফরেক্সপ্রো' সকল মেম্বার হতে শুভেচ্ছা জানাচ্ছি। সঙ্গে থাকুন !

Link to comment
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

  • Similar Content

    • By পিপস'হ্যাকার
      পিপস হ্যাকিং উইথ বেস্ট ক্যান্ডেলস্টিক প্যাটার্ন - [পর্ব -১]
      ক্যান্ডেলস্টিক কিঃ
      ফরেক্স ট্রেডিং চার্টের এক প্রকার চার্ট হল ক্যান্ডেলস্টিক চার্ট। যা জাপানিজ ফরমুলায় তৈরি ফরেক্স টেকনিক্যাল এনালাইসিস এর একটি গুরুত্বপূর্ণ অংশ। ‘ফরেক্স মার্কেটের প্রাইস পরিবর্তনের বিভিন্ন পদ্ধতিকে ক্যান্ডেলস্টিক এর বিভিন্ন ফর্মের সাথে সংজ্ঞায়িত করে ট্রেডিং এর যে একটি পদ্ধতি তা-ই ক্যান্ডেলস্টিক এনালাইসিস’। যেখানে আপনি ক্যান্ডেলস্টিক বিভিন্ন প্যাটার্ন দেখে পরবর্তী মার্কেট প্রাইস সিগনাল পেয়ে যাবেন।
      আপনার আমার মুল টার্গেট হচ্চে পিপস অর্জন করা, মুলত এই পিপস অর্জনের জন্য ফরেক্স ট্রেডিং সারা পৃথিবী জুড়ে ভিবিন্ন ট্রেডাররা বিভিন্ন রকম স্ট্রেটিজি এবং ফর্মুলা ব্যাবহার করে থাকে। যে যত বেশি ফর্মুলা, টেকনিক এপ্লাই করছে সে তত বেশি পিপস মেকিং এ এগিয়ে আছে, ফরেক্স ট্রেডিং এর অনেক স্ট্রেটিজি অনেক বস কাজ দেয় আবার কিছু কিছু স্ট্রেটিজি খুবই নিরাশ করা। এটা আপনাকে মেনে নিতে হবে কারণ মানুষ কতৃক সব সৃষ্টির এটাই স্বাক্ষর। আবার অনেক ক্ষেত্রে অনেকেই অনেক রকম চমক দেখাচ্ছে। তাই নিরাশ হওয়ার কারণ নাই। তবে সেই ক্ষেত্রে আপনার যা করনীয় তা হল ভালোভাবে অনুশীলন করে তারপর ফাইনালি ব্যাবহার করা। যেহেতু ফরেক্স ট্রেডিং এর স্ট্রেটিজির কোন সীমারেখা নাই তাই এখানে শেখার ও কোন শেষ নেয়।

      তাই আপনাদের জন্য নিয়ে এলাম জাপানিজ ট্রেডিং থিওরি ‘ক্যান্ডেলস্টিক প্যাটার্ন ট্রেডিং’ । আপনারা জেনে খুশি হবেন যে বিশের অনেক এক্সপার্ট ট্রেডার রয়েছে যারা শুধুমাত্র ক্যান্ডেলস্টিক প্যাটার্ন দিয়ে ট্রেড করে। তাই এই পদ্ধতিটাকে ও আপনার আমার ছোট করে দেখার কোন কারণ নাই।

      যাহোক, এবার শুরু করা যাক । ক্যান্ডেলস্টিক শত শত প্যাটার্ন রয়েছে সব গুলো প্যাটার্ন আপনার পক্ষে মনে রেখে ট্রেড করা সম্ভব নয়। এবং সব গুলো ক্যান্ডেলস্টিক প্যাটার্ন এর কাজে আপনি পুরোপুরি সন্তুষ্ট থাকবেন না। তাই মুলত যেসব ক্যান্ডেলস্টিক প্যাটার্ন গুলোর ভালো ট্রেডিং সাকসেস রেইট রয়েছে আমি মুলত সেই প্যাটার্ন গুলো নিয়ে আলোচনা করব।


      পরিচিতিঃ
      ক্যান্ডেলস্টিক চার্টে আপনি দু’ধরনের ক্যান্ডেল পাবেন, একটি হল বায় ক্যান্ডেল এবং আরেকটি হল সেল ক্যান্ডেল। বায় ক্যান্ডেল সাধারণত(Green or May be Hollow) এবং সেল ক্যান্ডেল (Red or May be Filled) কালার হয়ে থাকে। অবশ্য আপনি চাইলে আপনার পছন্দমত কালারে সাজাতে পারেন। ক্যান্ডেল এর মুল বডি’র উপরে-নিচে যে দুটি রেখা থাকে সেগুলোকে Shadow বলা হয়, উপরেরটিকে আপার শেডো এবং নিচের টিকে লওয়ার শেডো বলা হয়।







      প্রাইস যদি ক্যান্ডেল এর নিচ থেকে শুরু(Open) করে উপর দিকে শেষ(Close) হয় তখন তাকে বায় ক্যান্ডেল বলা হয় এবং প্রাইস উপর থেকে শুরু(Open) হয়ে নিচের দেকে শেষ(Close) হয় তাকে সেল ক্যান্ডেল বলা হয়। অর্থাৎ একটি ক্যান্ডেলে আপনি চারটি প্রাইস ভেলু পাবেন, Open, Close, High and Low. এবং আপনি যে টাইম ফ্রেমে থাকবেন এক একটি ক্যান্ডেল এর ব্যাপ্তি হবে সেই সময় পর্যন্ত। ধরি আপনি ১৫ মিনিট টাইম ফ্রেমে আছেন তাহলে প্রতিটি ক্যান্ডেল তৈরি বা শেষ হবে ১৫ মিনিট পরপর। এই ক্ষেত্রে আপনি খুব সহজে আপনার কম্পিউটারের ঘড়ির সাথে মিলিয়ে নিতে ক্যান্ডেল শুরু এবং শেষ টা নিশ্চিত হতে পারেন।

      ধন্যবাদ, পরবর্তী পর্ব নিয়ে খুব শিগ্রই আসবো।
×
×
  • Create New...