Mhafiz™

আপনি দৈনিক কতগুলো ট্রেডে সফল বা ব্যর্থ হচ্ছেন, কেন ? সফল ট্রেডিং এর ৬ টি গোল্ডেন - সাইকোলজি

উক্ত ৬ টি বিষয় আপনি ট্রেডিং এর জন্য কতটা গুরুত্তপুর্ন মনে করেন ?   12 members have voted

  1. 1. উক্ত ৬ টি বিষয় আপনি ট্রেডিং এর জন্য কতটা গুরুত্তপুর্ন মনে করেন ?

    • অনেক বেশী গুরুত্তপুর্ন
    • মোটামুটি গুরুত্তপুর্ন
      0
    • তেমন গুরুত্তপুর্ন বলে মনে করছি না
      0

Please sign in or register to vote in this poll.

9 posts in this topic

আজকের আলোচনাটা খুব গুররুপুর্ন , ট্রেডিং তো কম বেশী করছেন, ভালো করছেন বা খারাপ সব মিলিয়ে ধরে নিলাম ট্রেডিং চালিয়ে যাচ্ছেন। কিন্তু কিছু মানসিক প্রস্তুতি যা ট্রেডিং এর ক্ষেত্রে চরম প্রভাব ফেলে তা হয়ত না জেনেই ট্রেডিং এ প্রতিনিয়ত ভুল করছেন যা আশানুরূপ ফলাফল পাচ্ছেন না। হ্যাঁ আজকে আলোচনা করব সেই রকম কিছু সাইকোলজি নিয়ে যা আশা করছি আপনার ট্রেডিং এর প্রভাব আরো পজেটিভ করবে এবং ট্রেডিং হবে আরো উন্নত।

ট্রেডিং এর ক্ষেত্রে কেউ ই ১০০% পারফেক্ট নয়, এমন কি বিশ্বের যত নামীদামী ট্রেডার আছে তাদেরকে নিয়েই বলছি, কেউ তাদের ট্রেডকে ১০০% নিশ্চিত করতে পারে না। কারন মার্কেট বিসয়টি আপেক্ষিক। যে যত বেশী অভিজ্ঞ , যার ট্রেডিং অভিজ্ঞতা যত ভালো, যত বেশী সেই ততটা বেশী সুবিধার সাথে ট্রেড করতে পারেন, এটাই সত্যি। তাই বলছি সত্যি যদি ফরেক্স ট্রেডার হতে চান, নিয়মিত ভাবে ট্রেড করতে চান তাহলে প্লিজ অল্প বিদ্যা নিয়ে শুরু করবেন না, জানুন, বুঝুন, অনুশীলন করুন তারপর শুরু করুন।

GoldenRule.thumb.gif.5ecdf38f8ba6ac490ce

রুলস ১ঃ ট্রেড করতে নিজেকে খুব বেশী স্মার্ট ভাবা বা খুব বেশী স্মার্ট হওয়ার চেষ্টা করবেন না;

আপনি অনেক জ্ঞানী কিংবা অনেক বুদ্ধিমান সম্পুর্ন কিন্তু তাই বলে ফরেক্স ট্রেডিং এ শুরু করেই আপনি পেয়ে যাবেন সফলতা এমনটি ভাবার দরকার নেই। কারন বুদ্ধিমত্তা এবং ফরেক্স ট্রেডিং এই দুটি বিষয়ের পারস্পরিক কোন সম্পর্ক নেই। একজন অসম্পূর্ণ অতিরিক্ত স্মার্ট ট্রেডার যেমন ট্রেডের ক্ষেত্রে ঝুকিপুর্ন তেমনি একজন স্বাভাবিক মানের ট্রেডার তার চেয়ে অনেক প্রগতিশীল। আপনার ফরেক্স ট্রেডিং পারফর্মেন্স এর জন্য ইন্টেলিজেন্সির প্রভাব সামান্য কারন ফরেক্স মার্কেট পরিচালিত হয় স্বাভাবিক দিনের মানুষের উপর ভিত্তি করে। তাই ট্রেডার যদি হতেই হয় স্বাভাবিক, দক্ষতা, অভিজ্ঞতা এবং অনুশীলন দিয়েই শুরু করুন।

রুলস -২ঃ ফান্ডামেন্টাল এনালাইসিস জেনে বুঝে ট্রেড করুন;

ফান্ডামেন্টাল এনালাইসিস বলতে আপনি কি বোঝেন, ইকোনোমিক ক্যালেন্ডার ডাটা দেখে প্রাইস আপ/ডাউন পয়েন্টে ট্রেড ওপেন করা ? তাহলে আমি বলব আপনি সম্পূর্ণই ভুল। আর ইনস্ট্যান্ট পয়েন্ট পাবলিশে সত্যি ট্রেড করতে পারেন? ফান্ডামেন্টাল এনালাইসিসে যদি ট্রেড করতে চান তাহলে নিউজ এনালাইসিস করুন, কোন কারেন্সির নিউজ, নিউজটি কি, বর্তমান ইকোনোমিক কন্ডিশন অনুসারে এই নিউজটির প্রভাব কি হতে পারে , এইভাবে স্টাডি করে তারপর নিউজ ইফেক্ট নিজেই আগে অবগত হয়ে যান এবং সময় মত সেই অনুসারে ট্রেড ওপেন করুন, এটাই ফান্ডামেন্টাল এনালাইসিস এর সঠিক নিয়ম।

রুলস -৩ঃ সব সময় নিজেকে সঠিক রাখতে জোর করবেন না;

আপনি যখন ট্রেড করেন তখন সব গুলো ট্রেড আপনার টার্গেট হিট করে না, আপনি তো সময় নিয়ে, সঠিকভাবে এনালাইসিস করেই ট্রেড ওপেন করেছেন যেখানে আপনার সবগুলো ট্রেড পজেটিভ হওয়ার কথা ছিল আপনার সাইকোলজি অনুসারে। ঠিক তখন মনে মার্কেট আপনার সাথে বেঈমানি করেছে, এমনটি তো হওয়ার কথা ছিল না, ইত্যাদি, ইত্যাদি। এই ক্ষেত্রে একটা টেকনিক এপ্লাই করতে পারেন, কখনো নির্দিষ্ট একটি ট্রেডকে এক্সট্রা জোর দিবেন না, যেমন একটি ট্রেডকে হাই সাইজে ওপেন করে অনেক বেশী কনফিডেন্ট থেকে নির্দিষ্টভাবে একটি ট্রেডকে গাইড করা ইত্যাদি। বরং সবগুলো ট্রেডকে এভারেজ সেইম ভলিয়মে রেখে ট্রেড চালিয়ে যাওয়া এতে করে আপনার এভারেজ ট্রেড পজেটিভ হওয়ার সম্ভাবনা অনেক বেশী থাকে।

2014-04-21-MrSmartMrStrong2.thumb.jpg.f9

রুলস ৪ঃ ট্রেডিং এর জন্য মুল লার্নিং পিরিয়ডেই দক্ষতা অর্জন করে নিন;

বেশীরভাগ ট্রেডার ট্রেড শুরু করে, তারপর লার্ন করে। বুঝতে পারে না যে ট্রেড শুরু করার আগে যে দক্ষতা দরকার তা ট্রেড শুরু করার পর ক্ষতি ছাড়া আসে না। লার্নিং এর ক্ষেত্রে যখন দুতিনটি টুলস এর মাধ্যমে বায়/সেল সিগন্যাল পেয়ে যায় তখন ই লার্নিং বন্ধ করে দেয়। বডি বিল্ডিং এর ক্ষেত্রে যেমন , মাসল, শোল্ডার, চেস্ট, থাই সব নানা অঙ্গের সঠিক অনুশীলন জরুরি, মাসল বড় করতে কার্লিং মারার সময় উভয় হাতের ব্যাল্যান্স যেমন জরুরি নচেৎ একটা মাসল বড় আরেকটা ছোট হয়ে যাবে, এবং ব্যায়ামটাই অনর্থক মনে হবে।  ঠিক তেমনি ট্রেডিং লার্নিং এর সময় মৌলিক বিষয়গুলোতে দক্ষতা নিয়েই ট্রেড শুরু করতে হবে;

রুলস ৫ঃ যেকোন কিছুই ঘটতে পারে সবসময় এই মানসিক প্রস্তুতি রাখা।

যেহেতু এটা একটা বর্ডারলেস মার্কেট, এখানেই বৃত্তই দেখবেন সীমারেখা দেখবেন না। অর্থাৎ মার্কেটটি যেহেতু সম্পূর্ণ এনালাইসিস এবং অর্থনৈতিক নির্ভর তাই এইখানে মুদ্রার প্রভাবে অনেক সময় অনেক কিছুই ঘটতে পারে। তাই ট্রেডের ক্ষেত্রে সব সময় নিজের লিমিট/রিস্ক ঠিক রেখে ট্রেড করুন। আপনার ক্ষমতার বাইরে থেকে কিছুই চিন্তা করবেন না বা করবেন না।

রুলস -৬ঃ  দৌড়ানোর আগে হাটার অভ্যাস করুন;

হেডলাইন দেখেই অনেক কিছু বুঝে নিয়েছেন আসা করছি, হ্যাঁ আমি তাই বলছি শুরুতেই কখনো এক লাফে গাছের গোড়া থেকে আগায় উঠতে চেষ্টা করবেন না। আস্তে আস্তে ছোট ছোট ট্রেড থেকে শিক্ষা নিয়ে নিজের ট্রেডিং স্ট্রেটিজি সফলতা, অভিজ্ঞতা কে এক সুতোই বেঁধে আস্তে আস্তে সব গুলো সিড়ি বেয়ে উপরে উঠতে থাকুন। এতে করে আপনার কিছু বাদ পড়ার সম্ভবনা থাকবে না, আর যার সুফল আপনি এখনকার চেয়ে পরে আরো ভালো পাবেন।

উপরের পয়েন্টস গুলো খুব কার্যকরীভাবে নিজের ভেতর চিন্তা করুন এবং যদি মনে হয় যে আপানার মাঝে এমন কিছু আছে তাহলে ভুল থেকে শিখে সঠিক নিয়মে এগুতে থাকুন অবশ্যই সফল হবেন।

vision2t4, ekhra, HOSSINWZ and 2 others like this

Share this post


Link to post
Share on other sites

Sotti Osadaron Akti Post Thonnobad Joy Bahi...........!!!

Share this post


Link to post
Share on other sites
OctaFX is best - অক্টা এফ এক্স ব্রোকারঃ
ব্রোকারঃ OctaFX (অক্টা এফ এক্স)
পেমেন্ট মেথডঃ Bkash,mcash,BD local payment system,লিবার্টি রিসার্ভ, মানিবুকার্স, পেপাল, ক্যাশ ইউ, পারফেক্ট মানি, ক্রেডিট কার্ড, ব্যাংক ট্রান্সফার
সর্বনিম্ন ডিপোজিটঃ Mini - $5 (৫ ডলার), ECN - $50 (৫০ ডলার)
সর্বনিম্ন ট্রেড সাইজঃ Mini - ০.০১ লট, ECN - ০.১ লট
লটের ধরনঃ স্ট্যান্ডার্ড লট (১ লট = $১০/পিপস)
লিভারেজঃ ১:১ থেকে ১:৫০০
স্প্রেডঃ EURUSD - সর্বনিম্ন ০.২ পিপস, সাধারনত ০.৮ পিপস (ফিক্সড নয়, মার্কেট ভোলাটাইল থাকলে বেশি হতে পারে)
রেগুলেশনঃ IFSA (St. Vincent and Grenadines), 19776 IBC 2011
প্রাইস ডিজিটঃ ৫ ডিজিট
স্ক্যাল্পিং: সমর্থন করে
EA: সমর্থন করে
এক্সিকিউশন টাইপঃ ইনস্ট্যান্ট মার্কেট এক্সিকিউশন
রিকোটসঃ নেই
সুবিধাঃ
মেটাট্রেডার ৪ ট্রেডিং প্লাটফর্ম
লো স্প্রেড
50% ডিপোজিট বোনাস
ইসলামিক অ্যাকাউন্ট
ফোন ট্রেডিং
অ্যাফিলিয়েট প্রোগ্রাম
কোন রিকোটস নেই
১ ক্লিক এক্সিকিউশন https://www.octafx.com/?refid=838855

Share this post


Link to post
Share on other sites

ফরেক্সে এ ট্রেড করার সময় অতি লোভ করার ফলে বেশির ভাগ একাউন্ট জিরো হয়ে যায়। নিয়ম মেনে ট্রেড না করলে ফরেক্স থেকে ভালো কিছু করা সম্ভব না। 

Share this post


Link to post
Share on other sites

আলোচনাটি ভালো লাগলো খুবই গুরুত্তপুর্ন কিছু ইস্যু; আসলে সঠিকভাবে ফরেক্স জ্ঞান না থাকার কারনে অনেকেই অনেক কম সময়ে ট্রেড থেকে শরে পড়ে। তাই ভালো ট্রেডের ক্ষেত্রে যতবেশি সম্ভব স্টাডি করা এবং ভালো ভাবে ট্রেডের ডিসিপ্লিন গুলো আয়ত্তে আনা। ধন্যবাদ ভাই এমন চমৎকার এবং সুন্দর গুরুত্তপুরন ট্রেড বিষয়ক আলোচনার জন্য; 

Share this post


Link to post
Share on other sites

:wow:Nice Post and trading psychology, I see its really good for all traders for good and profitable and discipline trading.

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন