অতনু সাগর

ট্রেন্ডলাইন স্ট্র্যাটেজী, লং টার্ম ট্রেডারদের এক পরশপাথর যেন!

2 posts in this topic

ফরেক্সে আমরা সবাই সফল হতে চাই। 

আর এ সফলতার উদ্দেশ্যে আমরা যারা এ মার্কেটে কাজ করি তারা সবাই কোন না কোন একটা নির্দিষ্ট প্যাটার্ণ খুজে ফিরি। যাকে ফলো করে আমরা নিয়মিত প্রফিট পেতে পারি। কিন্ত এই প্যাটার্নের গড়মিল থাকার কারনে আমরা কোন স্ট্র্যাটেজীতেই ভালোভাবে সফল হতে পারিনা। আমরা সবাই জানি ফরেক্স মার্কেট সবসময় কোন না কোন ট্রেন্ড লাইন ধরে চলে। তারপরও আমরা নিজেরা ট্রেন্ড লাইন আঁকতে পারিনা বা চার্ট দেহে বের করতে পারিনা। এটা আমাদেরই ব্যার্থতা। আপনি যদি ট্রেন্ড লাইন আকা শিখতে পারেন তবে আপনি ধরে নিতে পারেন যে ফরেক্স মার্কেটে আপনি ৫০% কাজ শিখে গেছেন। এখন শুধু বাকী আছে ট্রেন্ড লাইন ধরে ধরে সাপোর্ট আর রেসিস্ট্যান্স মিলিয়ে ট্রেড করতে থাকা। 

trendline1.gif             Vervoort_Fig1.gif

উপরের এমন ট্রেন্ড লাইনগুলো দেখে অনায়াসেই আপনি বলে দিতে পারবেন মার্কেটের মুভমেন্ট কোন দিকে যাচ্ছে বা যেতে পারে। তবে একটা কথা অবশ্যি আপনাকে মনে রাখতে হবে আপনি ট্রেন্ড লাইন ধরে ট্রেড করতে চাইলে আপনার জন্য লং টার্মের ট্রেড করাই উত্তম। তাতে ঝুঁকীর পরিমান থাকে না বললেই চলে। আর ঝঁকি কিছু থাকলেও তা অনেক কমে যায়। 

এমন কার্যকরী ট্রেন্ড লাইন আকা ও এর স্ট্র্যাটেজী সম্পর্কে জানতে অনেক আর্টিকেল ইতোমধ্যে লেখা হয়েছে। আপনি চাইলে অনলাইনে বা ইউটিউব থেকেও অনেক ভিডিও টিউটোরিয়াল পেয়ে থাকবেন। শেখার মনোভাব নিয়ে একটু প্র্যাকটিস করুন। ফরেক্স মার্কেট আপনার হাতে এসে যাবে। আর এ জন্য আপনার পর্যাপ্ত ধৈর্য্য আর শেখার আকাঙ্ক্ষা থাকতে হবে। 

এবার আসি তাদের কথায় যারা এসব কিছুই করতে পারেন না। যারা ট্রেন্ড লাইনও আঁকতে পারেন না। তাই বলে কি আপনারা ট্রেড করবেন না? অবশ্যই করবেন। আমি সম্প্রতি একটা ইন্ডিকেটর পেয়েছি যা ২৫০ ইউএস ডলার পেইড করার মাধ্যমে আমাকে কিনতে হয়েছে। আপনারা চাইলে এটাও নিতে পারেন আমার কাছ থেকে। সকলের সুবিধার স্বার্থে নাম মাত্র মুল্যে আমি কার্যকরী ইন্ডিকেটরটা আপনাদের দেবার চেষ্ঠা করব, যদি আপনারা এটা পেতে চান আর কি। 

11642043_503957629753371_518327395_o.jpg

11656120_503957636420037_408489891_o.jpg

আমি শুধুমাত্র দুইটা পেয়ারের একটা হিসাব দিলাম ১ ঘন্টার ক্যান্ডেলে গত ১৩ই এপ্রিল থেকে ২২ জুন পর্যন্ত। এটি নিজে থেকেই ট্রেন্ড লাইন বের করে ট্রেড নেবার এন্ট্রি পয়েন্ট ইন্ডিকেট করবে। আপনি শুধু একে ফলো করবেন। 

সবচেয়ে সুবিধা হলো, ইন্ডিকেটরটি সকল মেজর ও ক্রস পেয়ারে সমানভাবে কাজ করে। যারা অন্যান্য কাজের পাশাপাশি ফরেক্স করতে চান বা ফরেক্স কে পার্টাইম হিসেবে নিয়েছেন তাদের জন্য এটা অত্যান্ত মুল্যবান হবে বলে আমি মনে করি। 

সর্বোপরি সবাইকে একটা কথাই বলতে চাই, নিজে নিজে শেখার কোন বিকল্প নেই। আপনি শেখার চেষ্ঠা করুন, জানার চেষ্ঠা করুন। ফরেক্স মার্কেট আপনাকে অনেক কিছু দিবে। 

সকলের সর্বোময় সাফল্য কামনায় ..................

যারা আমার সঙ্গে যোগাযোগ করতে চান তাদের জন্যঃ

ফেসবুকে আমিঃ  https://www.facebook.com/otonu.shagor

আমার ফেসবুক গ্রুপঃ https://www.facebook.com/groups/321449841392778/requests/?notif_t=group_r2j

আমার হোয়াটস এপঃ +8801674149512

স্কাইপীঃ otonu.shagor

 

Share this post


Link to post
Share on other sites

হ্যাঁ, ভালো ট্রেডিং এর জন্য এবং সফল ট্রেডার হিসেবে ট্রেন্ডলাইন কত গুরুত্তপুর্ন একটি বিষয় তা কেবল যারা বুঝে তারাই জানে, আর যারা এখনো ট্রেন্ডলাইন বুঝেন না তাদেরকে বলছি আর দেরি করবেন না কারন আপনার ট্রেডের ৫০% সফলতা লুকিয়ে আছে সঠিক ট্রেন্ডলাইনে ট্রেডের উপর। ধন্যবাদ অতনু সাগর  ট্রেন্ডলাইন নিয়ে আপনার এমন অসামান্য আলোচনার জন্য।

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন

  • Similar Content

    • By habib07
      ফরেক্স বিশ্লেষণ এবং পর্যালোচনা: EUR/USD এর বিশ্লেষণ (৩০ নভেম্বর, ২০২০)
       EUR/USD
      ইউরো শুক্রবারের মার্কেটে 49 পয়েন্ট বৃদ্ধি পেয়েছে, এবং ইউরো ট্রেন্ডে লক্ষ্যমাত্রা 1.2010/40। উক্ত লক্ষ্যমাত্রায় পৌঁছাতে ব্যর্থ হতে পারে, কারণ ডেইলি চার্টে মার্লিন অসসিলেটর থেকে সম্ভাব্য রিভার্সেল ট্রেন্ড সম্ভাবনা দেখা যাচ্ছে।

       এছাড়াও, সাপ্তাহিক টাইম ফ্রেমের ভিত্তিতে মার্লিন অসসিলেটর নিম্নমুখী চ্যানেলে রয়েছে। এছাড়াও তিনটি সংখ্যার রেঞ্জ তৈরি হচ্ছে, যেখান থেকে ঊর্ধ্বমুখী ট্রেন্ড চলমান থাকার বিষয়ে সন্দেহ তৈরি হচ্ছে।

      আমরা মনে করছি ট্রেন্ডর বিষয়ে সন্দেহজনক সময়টা এখন যাচ্ছে। চার-ঘণ্টা চার্টে শক্তিশালী ঊর্ধ্বমুখী ট্রেন্ড রয়েছে, কিন্তু মার্লিন অসসিলেটর এখন অতিবিক্রয় অঞ্চলে পৌঁছেছে এবং সংকেত লাইন রেঞ্জ থেকে বেরিয়ে উপরের দিকে এসেছে, যা ফলস এক্সিট হতে পারে। আমরা এখন পর্যবেক্ষণ করছি। এখন ক্রয় করা ঠিক হবে না, কারণ যথেষ্ট বিলম্ব হয়ে গিয়েছে এবং বিক্রি করার সদ্ধান্তও তাড়াতাড়ি হয়ে যাবে, অপেক্ষা করাই ভালো।
      ইউরোপিয় ইউনিয়ন ব্রেক্সিট আলোচনার আরও একটি সময়সীমা নির্ধারণ করেছে, ৪ ডিসেম্বর। উভয় পক্ষ হয়ত শেষ সময় পর্যন্ত আলোচনা করে উভয়ের জন্য একটি সম্মানজনক ফলাফল বের করার চেষ্টা করবে, যদিও আলচনা করার এখন আর কিছু বাকি নেই।
      *মার্কেট আনাল্যসিস  ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন
    • By habib07
      ইনডিকেটর আনাল্যসিস। EUR/USD পেয়ারের দৈনিক পর্যালোচনা নভেম্বর 26, 2020
       প্রবণতা আনাল্যসিস (চিত্র 1)।
      আজ, 1.1915 (গতকালের ডেইলি ক্যান্ডেল ক্লোজিং) এর লেভেল থেকে, মার্কেট ঐতিহাসিক রেসিস্ট্যান্স লেভেল (নীল বিন্দু লাইন) 1.1945 লক্ষ্য নিয়ে উর্ধ্বমুখী যাওয়া অব্যহত রাখতে পারে। এই লেভেলটি পরীক্ষা করার সময়, 1.1999 এর লক্ষ্য নিয়ে আরও উর্ধ্বমুখী কাজ করা উচিত যা বলিঞ্জার লাইন ইনডিকেটরের (কালো বিন্দুযুক্ত রেখা) উপরের সীমা। এই লেভেল থেকে, নিম্নগামী কাজ সম্ভব।
      চিত্র: 1 ( প্রতিদিনের চার্ট)।

      বিস্তারিত আনাল্যসিস:
      ইনডিকেটর আনাল্যসিস – ঊর্ধ্বমুখী ফিবনাচি লেভেল – ঊর্ধ্বমুখী
      ভলিউম – ঊর্ধ্বমুখী
      ক্যান্ডেলস্টিক আনাল্যসিস – ঊর্ধ্বমুখী
      ট্রেন্ড অ্যানালিসিস – ঊর্ধ্বমুখী
      বলিঙ্গার লাইন – ঊর্ধ্বমুখী
      সাপ্তাহিক চার্ট – ঊর্ধ্বমুখী
      উপসংহার:
      আজ, 1.1915 (গতকালের ডেইলি ক্যান্ডেল ক্লোজিং) এর লেভেল থেকে, মার্কেট 1.1945 - ঐতিহাসিক রেসিস্ট্যান্স লেভেল (নীল বিন্দু লাইন) এর টার্গেট নিয়ে উর্ধ্বমুখী হতে পারে। এই লেভেলটি পরীক্ষা করার সময়, 1.1999 এর লক্ষ্য নিয়ে আরও উর্ধ্বমুখী কাজ করা উচিত যা বলিঞ্জার লাইন সূচকের (কালো বিন্দুযুক্ত রেখা) উপরের সীমা। এই লেভেল থেকে, নিম্নগামী কাজ সম্ভব। বিকল্প পরিস্থিতি: ঐতিহাসিক রেসিস্ট্যান্স লেভেল 1.1945 (নীল বিন্দুযুক্ত রেখা) যখন উর্ধ্বমুখী হয় এবং পরীক্ষা করার সময়, মুল্য 1.1897 - একটি 14.6% পুলব্যাক লেভেল (লাল বিন্দু লাইন) এর টার্গেটে নীচের দিকে অগ্রসর হতে শুরু করবে।
      *মার্কেট আনাল্যসিস  ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন
       
    • By habib07
      ইনডিকেটর বিশ্লেষণ। GBP / USD কারেন্সি পেয়ারের দৈনিক পর্যালোচনা 24/11/2020
       গতকাল, এই পেয়ারটি উপরের দিকে গেছে এবং ঐতিহাসিক রেসিস্ট্যান্স লেভেল 1.3393 (নীল বিন্দু লাইন) এ পরীক্ষা করেছে এবং তারপরে নীচে গিয়ে 1.3321 এর লেভেলে বন্ধ হয়ে গেছে। আজ উর্ধ্বমুখী গতিবিধি অব্যহত থাকতে পারে। মার্কেট সংবাদ 15:00 ইউটিসি (মার্কিন ডলার) তে প্রত্যাশিত।
      ট্রেন্ড আনাল্যসিস  
      (চিত্র 1)
      আজ, মার্কেট 1.3321 (গতকালের দৈনিক ক্যান্ডেলস্টিকের সমাপ্তি) থেকে 1.3393 এর টার্গেট নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করবে যা ঐতিহাসিক রেসিস্ট্যান্স লেভেল (নীল বিন্দুযুক্ত রেখা)। যদি এই লেভেলে পৌঁছে যায়, তবে 1.3436 টার্গেট নিয়ে 161.8% (নীল বিন্দু লাইন) এ কাজ অব্যহত রাখবে।

       চিত্র: 1 ( প্রতিদিনের চার্ট)।
      বিস্তারিত আনাল্যসিস :
      ইনডিকেটর আনাল্যসিস  – আপ
      ফিবনাচি লেভেল – আপ
      ভলিউম – আপ
      ক্যান্ডেলস্টিক আনাল্যসিস  – আপ
      ট্রেন্ড অ্যানালিসিস – আপ
      বলিঙ্গার লাইন – আপ
      সাপ্তাহিক চার্ট – আপ
      উপসংহার: আজ, 1.3321 (গতকালের দৈনিক ক্যান্ডেলের সমাপ্তি) এর লেভেল থেকে মুল্য 1.3393 এর টার্গেট নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করবে যা ঐতিহাসিক রেসিস্ট্যান্স লেভেল (নীল বিন্দুযুক্ত রেখা)। যদি এই লেভেলে পৌঁছে যায়, তবে 161.8% (নীল বিন্দু লাইন) এর টার্গেট 1.3436 নিয়ে কাজ অব্যহত রাখুন। অসম্পূর্ণ দৃশ্য: 1.3336 টার্গেট নিয়ে একটি উর্ধ্বমুখী গতিবিধি হল রেসিস্ট্যান্স লাইন (সাদা বোল্ড লাইন)। যদি এই লাইনটি পৌঁছে যায়, তবে 14.6% (লাল বিন্দুযুক্ত রেখা) এর লেভেলে পিছনে ফিরে যেতে 1.3290 এর টার্গেট নিয়ে কাজ করুন।
      *মার্কেট আনাল্যসিস  ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন
    • By habib07
      ইনডিকেটর আনাল্যসিস। GBP/USD কারেন্সি পেয়ারের দৈনিক পর্যালোচনা নভেম্বর 23, 2020
       ট্রেন্ড আনাল্যসিস
      (চিত্র 1)।
       আজ, মার্কেট 1.3280 (প্রতি শুক্রবারের দৈনিক ক্যান্ডেল বন্ধ) থেকে 1.3322 - রেসিস্ট্যান্স লাইন (সাদা সাহসী রেখা) এর টার্গেট থেকে উপরে উঠতে পারে। এই লাইনটি পরীক্ষা করার সময়, উর্ধ্বমুখী গতিবিধি 1.3436 - 161.8% (নীল বিন্দুযুক্ত রেখা) এর টার্গেট লেভেলসহ অব্যহত থাকবে।

       চিত্র: 1 ( এক দিনের চার্ট)।
      বিস্তারিত আনাল্যসিস:
      ইনডিকেটর আনাল্যসিস – আপ
      ফিবনাচি লেভেল – আপ
      ভলিউম – আপ
      ক্যান্ডেলস্টিক আনাল্যসিস – ডাউন
      ট্রেন্ড অ্যানালিসিস – আপ
      বলিঙ্গার লাইন – আপ
      সাপ্তাহিক চার্ট – আপ
      সাধারণ উপসংহার:
      আজ, মুল্য 1.3322 - রেজিস্ট্যান্স লাইন (সাদা বোল্ড লাইন) এর টার্গেট নিয়ে উপরে উর্ধ্বমুখী হতে পারে। এই লাইনটি পরীক্ষা করার সময়, উর্ধ্বমুখী গরিবিধি 1.3436 - 161.8% (নীল বিন্দুযুক্ত রেখা) এর টার্গেটসহ অব্যহত থাকবে। বিকল্প পরিস্থিতি: 1.3280 (গত শুক্রবারের দৈনিক ক্যান্ডেলস্টিকের সমাপ্তি) এর লেভেল থেকে, মুল্য 1.3322 - রেসিস্ট্যান্স লাইন (সাদা বোল্ড লাইন) এর টার্গেট নিয়ে এগিয়ে যেতে পারে। এই লাইনটি পরীক্ষা করার সময়, 1.3234 - একটি 14.6% পুলব্যাক লেভেলের (লাল বিন্দুযুক্ত রেখা) - টার্গেট নিয়ে নীচের দিকে কাজ করুন।
      *মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন
    • By habib07
      GBP/JPY এর ইলিয়ট ওয়েভ বিশ্লেষণঃ ১৯ নভেম্বর ২০২০   

      ওভারনাইট ট্রেডিং এর ঝুঁকিবিহীন দৃষ্টিভঙ্গি সংশোধনমূলক আকারকে 140.32 থেকে পরিবর্তিত হয়েছে এবং আরও নীচের দিকে  চাপ 136.20 এর দিকে গভীরতর সাব-ওয়েভ সংশোধন করে প্রত্যাশা করা হচ্ছে। একবার এই সংশোধন 136.20 এর কাছাকাছি হয়ে গেলে, পুনর্নির্বাচিত উল্টো চাপটি 138.87 এর দিকে এবং শেষ পর্যন্ত 142.72 এর উপরে প্রত্যাশা করা যায়।
      134.85 এর ট্রেন্ডলাইন-সাপোর্ট নীচে কেবল একটি অপ্রত্যাশিত ব্রেক আমাদের বুলিশ দৃষ্টিভঙ্গির মাথায় রাখতে  বাধ্য করবে।
      R3: 138.87
      R2: 138.22
      R1: 137.78
      Pivot: 137.48
      S1: 137.16
      S2: 136.77
      S3: 136.20
      ট্রেডিং পরামর্শ
      137.45 তে আমাদের স্টপটি ২০০ পিপসের বিশাল প্রফিট হিট করেছে। আমরা 136.40 বা 137.95 এর ব্রেকটিতে পাউন্ড আবার বাই করব।
      *মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
      বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট করুন