Jump to content

Bdforexpro - ফরেক্স সংক্রান্ত আলোচনা,ফরেক্স শিক্ষা, ফরেক্স ট্রেডিং এবং এনালাইসিসের উন্মক্ত এবং অনন্য স্থান। এই ফোরামে রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রী। পোস্ট এর পূর্বে অনুগ্রহ করে ফোরাম নিতিমালা গুলো পড়ে, বুঝে পোস্ট করুন। ধন্যবাদ;

ফরেক্স ট্রেডিং এর যে ৭ টি বিষয় যা আপনাকে কেউ কখনো বলতে চাইবে না;


Recommended Posts

 সফল ট্রেডের জন্য আপনার অনেক বেশি স্মার্ট হওয়ার দরকার পড়বে নাঃ

এই রকম অনেকের কাছে শুনতে পাওয়া যায় যে সফল ট্রেডাররা বুঝি আমাদের চেয়ে অনেক স্মার্ট কিংবা তাদের কাছে আলট্রা কোন থিউরি আছে। তাদের কাছে সুপার হিউম্যান পাওয়ার আছে তাই তারা ফরেক্স ট্রেডিং এ সফল। কিংবা এটাও ভাবনায় আসে যে তারা নিশ্চয় অনেক বড় ডিগ্রিধারি। আসলে ব্যাপারটা ঠিক তেমন নয়, এমন ও অনেক সফল ট্রেডার আছে যারা কলেজ পর্যন্ত পেরোয়নি কিন্তু ফরেক্স ট্রেডিং সফলতার সাথে করে জাচ্ছেন আর ইনকাম করছেন কোটি কোটি টাকা। সফল ট্রেডার হতে হলে আপনাকে মনস্তাত্ত্বিক যোগ্যতা কিংবা আপনার ইচ্ছেটাই যথেষ্ট। আপনাকে বড় ডিগ্রিধারী হতে হবে না। তাই এই সব ভেবে মনকে ভারি না করে নিরাশ না হয়ে স্বাভাবিক ভাবে শুরু করুন।

আপনি স্বাভাবিকভাবে ট্রেডিং ভালো পারেন না এটাই ভাবুন এটাই সত্যিঃ

কিছু মানুষ আছে যারা অনেক কিছু অনেক দ্রুত কম সময়ে আয়ত্ত করে নিতে পারে, কিন্তু আপনি পারেন না, এতে অন্যকে দেখে নিজেকে নিরাশ বা ছোট করে দেখার কোন দরকার নেই, কারন আপনি পারেন না এটাই স্বাভাবিক। তাই শুরুতেই নিজেতে হতাশার মধ্যে ঠেলে না দিয়ে বরং ভাবুন আপনি তাদের মত মানুষ আপনি ও পারবেন, আর একগ্রচিত্তে, ধ্যরজের সাথে শুরু করুন। আপনি ভাবেন আপনিও মানুষ, আপনার ও মস্তিষ্ক আছে যা কাজে লাগাতে হবে। মনে রাখবেন আপনি তাকে দোড়াতে দেখেছেন তাই আপনি দোড়াবেন না, কারন আগে আপনার হাটা শিখতে হবে।

c7ed467e-9add-ddb0-d5fb17ef18a48164-425x

প্রফেশনাল ট্রেডার কখনো % হিসেবে রিটার্ন আশা করেননাঃ

ফরেক্স ট্রেডিং এর একটি বড় গোপনীয়তা হল কখনো % হিসেবে রিটার্ন আশা না করা। কারো কাছ থেকে যদি শুনে থাকেন সে বছর শেষে ১০০% রিটার্ন নেয়, তার মানে কি দাড়ালো, আপনাকেও নিতে হবে আভাবে চিন্তা করবেন না কারন আপনার ট্রেডিং আকুরিসি এবং রিলেভেন্সি তো এ রকম নয়। বরং আপনি চিন্তা করেন যে এভাবে % সেট ট্রেডিং না করে মাসিক ট্রেডিং প্রফিট নিয়ে ট্রেড চালিয়ে যান । প্রতি মাসেই প্রফিট উইথড্র করুন। আপনার ট্রেডিং এর মুল পলিসি থাকবে আভারেজ কতটুকু রিস্ক রেশিওর সাথে কতটুকু গেইন করতে পারছেন। তবে অবশ্যই কখনো রিস্ক রেশিও ছেড়ে জাবেন না।

 সফল ট্রেডার হতে আপনার সময় লাগবেঃ

আপনি কখনোই এটা ভাববেন না যে, ভালো ট্রেডার বা প্রফেশনাল ট্রেডার এর নিশ্চয়ই কোন বুলেট পাওয়ার আছে, কিংবা এমন কিছু আছে যা দিয়ে আপনি নিজেকে সহজে পুলব্যাক করে খুব শিগ্রই সফল ট্রেডার হয়ে জাবেন। তবে আমি আপনাকে নিরাশ বা আশাহত করছি না, তবে এটা সত্যি যে আপনি যদি সফল ট্রেডের হতে চান, কেউ যদি সত্যি সফল ট্রেডার হতে চায় তবে তার জন্য সঠিক পরিশ্রম এবং চেষ্টাই যথেষ্ট। সবার জন্য ফরেক্স ট্রেডিং নয় এটা সত্যি সবাই ফরেক্স ট্রেডিং এ সফল হতে পারবে না যদি না তার মধ্যে এমন উদ্দাম এবং দৃঢ়তা থাকে। এমন অনেককে দেখা যায় খুব উত্তেজনা নিয়ে শিখা শুরু করে খুব কয়েকদিনের মধ্যে আবার ছিটকে যায়, মুলত তারায় লুসার হয়। তাই নিজেকে ঐ দলে অন্তর্ভুক্ত করবেন না।

 কখনো সফল ট্রেডিং বিরক্তিকর মনে হতে পারেঃ

অবাক হচ্ছেন, সফলতার সাথে ট্রেড করতে পারলে আবার বিরক্তির কি আছে, টাকা ইনকাম হলেতো এমন হবে না। আসলে বিশয়টা আপেক্ষিক, কারন প্রতিদিনের একই কাজ এক গেয়ামির একটি দ্বৈত সংকলন। তাই এমন অবস্থায় ভালো ট্রেডের উপর খারাপ প্রভাব পড়ে অনেকটা আপনার নিজের অজান্তে। তাই ভালো বা সফল ট্রেডের হওয়ার মিশনে জোর করে আটকে রাখবেন না নিজেকে, সময় মত রিলেক্সে যান, কিছু সময়ের জন্য অবসরে এক গেয়ামি থেকে দূরে থাকুন।

মনে রাখুন আপনি যত বেশি ইনকাম বাড়াতে চাইবেন আপনার জন্য তা ততবেশি কঠিন হয়ে দাঁড়াবেঃ

সম্ভবত বেশিরভাগ ট্রেডারের ব্যর্থ হওয়ার গল্পটা এখানেই। কিছু দিন যখন একটা ট্রেন্ডে ট্রেড করে সফল হন তখন স্বাভাবিক ভাবে ইচ্ছে হয় ইনকামটাকে আরেকটু বাড়ানোর, আমি তা খারাপ বলছি না, কিন্তু ইনকাম বাড়ানোর জন্য আপনার আরো যে আনুসাংগিক বিষয় গুলোর জোর বাড়ানোর দরকার তা কতটুকু ঠিক রেখেছেন। তাই ট্রেডিং এর জন্য আরো যতটুকু ফোর্স নিচ্ছেন তার সফল প্রয়োগ হচ্ছে কিনা সেদিকে সঠিক দৃষ্টি দিন।

ভালো ট্রেডিং এর জন্য দরকার ফেন্সি সফটওয়্যার বা মাল্টি স্ক্রিনঃ

অনেকে মনে করে থাকেন যে ভালো ট্রেডিং এর জন্য অবশ্যই মাল্টি স্ক্রিন ডিসপ্লেই কিংবা সুপার কোন সফটওয়্যার অত্যাবশ্যক। বলছি এইসব নিয়ে চিন্তা করবেন না, যদি সত্যি মনে করেন ট্রেডিং এর জন্য কিছু দরকার আছে তাহলে আপনি নিশ্চিত থাকুন আপনার ব্রেইন হচ্ছে আপনার সুপার সফটওয়্যার, ইন্ডিকেটর কিংবা আরো যেসব টুলস এর কথা ভাবছেন তার চেয়ে বেশি কিছু।

Link to comment
Share on other sites

  • 3 weeks later...

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

×
×
  • Create New...