Rayhan07

প্রাইস অ্যাকশান ট্রেডিং শিখুন

4 posts in this topic

পরিচিত হন প্রাইস অ্যাকশান এর সাথে
প্রাইস অ্যাকশান ট্রেডিং খুবই সাধারণ সিস্টেম যা প্রফেশনাল ট্রাডাররা ব্যাবহার করে থাকে। প্রাইস অ্যাকশান ট্রাডিং মূলত বর্তমান প্রাইস ডাটা এবং পরিস্কার চার্ট নিয়ে গঠিত। প্রাইস অ্যাকশান ট্রাডারদের আছে কিছু প্যাটার্ন যা তারা দেখে মার্কেট এর যুক্তিযুক্ত লেভেল গুলোতে।
প্রাইস অ্যাকশান ট্রাডিং সিস্টেম কি?
প্রাইস অ্যাকশান ট্রাডিং হচ্ছে এমন একটি পদ্ধতি যা প্রফেশনাল ফরেক্স ট্রাডাররা ব্যাবহার করে। বেশি ভাগ প্রফেশনাল ট্রাডার লজিকাল পদ্ধতি ব্যাবহার করে যা খুবই সহজ। অন্য দিকে নতুন ফরেক্স ট্রাডাররা ঝুলে থাকে হলি গ্রাইল এর জন্য যা তাদের রাতারাতি বড়লোক বানায় দিবে।
প্রাইস অ্যাকশান ট্রাডিং খুবই লজিকাল এবং পরিস্কার নিয়ম কানুন ট্রেড প্যালেস করার জন্য।অন্য দিকে ইন্ডিকেটর মানিয়ে নিতে পারেনা মার্কেট এর পরিবর্তন এর সময় গুলোকে। আর প্রাইস অ্যাকশান ট্রাডিং সিগন্যাল গঠন করে বর্তমান মার্কেটের পরিস্থিতির উপর।
প্রাইস অ্যাকশান কি?
খুবই সহজ এবং সাধারণ :
প্রাইস অ্যাকশান ট্রেডিং হল এমন একটি দক্ষতা যা প্রাইস পড়তে এবং ট্রেড করতে সাহায্য যে কোন চার্ট এ, যে কোন মার্কেটে, যে কোন টাইমফ্রেমে এবং কোন ইন্ডিকেটর ছারাই। খুবই মৌলিক শর্তাবলী যে প্রাইস অ্যাকশান প্রকাশ করে একটি উপায় যার মাধ্যমে ট্রাডাররা দেখতে পায় মার্কেটে বর্তমানে কি ঘটছে। নির্ধারিত কিছু পেয়ার কি করছে বিশেষ কিছু টাইমফ্রেমে। উধারন, একটি ক্যান্ডলস্টিক বা বার আমাদের দেখাবে কত তুকু উপরে পেয়ার টি গিয়ে ছিল, কতটুকু নিচে পেয়ার গিয়েছিল এবং ওপেনিং ও ক্লসিং প্রাইস। বেশিভাগ প্লাটফর্ম এ আছে ক্যান্ডলস্টিক ও বার এর জন্য বিভিন্ন টাইমফ্রেম যা ১মিনিট থেকে ১মাস পর্যন্ত।
অন্যভাবে যদি চিন্তা করি এর সম্বন্ধে, তবে প্রাইস অ্যাকশান হল যা ট্রাডাররা কি করতেছে এবং কিভাবে তারা ট্রেড করছে, তাই প্রকাশ করে থাকে চার্ট এর মাধ্যমে।
আমরা কি দেখছি চার্টে এবং অন্যরা কি দেকছে তাদের চার্টে, এবং সবাই কি একি ধরণের চিন্তা করছে একি রকম উপকরণ ব্যাবহার এর মাধমে।
নিচে ২টি চার্ট আছে পাশাপাশি, বাম পাশেরটি হচ্ছে পরিস্কার চার্ট যা শুধু প্রাইস বা প্রাইস অ্যাকশান শো করছে। এটি প্রাইস অ্যাকশান ট্রাডাররা ব্যাবহার করে থাকে তাদের ট্রাডিং এর জন্য। ডান পাশের চার্ট ইন্ডিকেটর দিয়ে ভর্তি, এই চার্ট সম্পূর্ণরুপে এলোমেলো এবং কনফিউসিং। প্রাইস অ্যাকশান এর জন্য আমাদের প্রয়োজন পরিস্কার চার্ট যা শুধু প্রাইস ছারা অন্য কিছু শো করবেনা,এমনকি কোন ইন্ডিকেটর ও না।
কিভাবে ট্রেডাররা প্রাইস অ্যাকশান ব্যাবহার করবে প্রফিট করার জন্য?
প্রাইস অ্যাকশান ট্রেডাররা প্রাইস  অ্যাকশান চার্ট হতে সঠিক তথ্য গ্রহণ করা অর্জন করতে পারবে এবং তাদের
তার উপর নির্ভর করে ট্রেডিং সিদ্ধান্ত নিতে পারবে।   
প্রাইস অ্যাকশান ট্রেডারদের আছে key সিগন্যাল যা তারা লক্ষ্য করবে বর্তমান মার্কেটে ট্রেড করার জন্য।
প্রাইস অ্যাকশান ট্রেডারদেরকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করবে, যা তারা প্রাইস দেখার মাধ্যমে পাবে।
  • পেয়ারটি কি ট্রেন্ডে আছে?
  • পেয়ারটি কি রেঞ্জে আছে?
  • প্রাইস কি কোন সাপোর্ট বা রেজিস্টান্স লেভেলের কাছে আসে?
  • প্রাইসে এমন কোন key সিগন্যাল গঠন করছে যা ইঙ্গিত করছে মার্কেট কথায় যেতে পারে?
প্রাইস ডাটা ব্যাবহারের মাধ্যমে প্রাইস অ্যাকশান ট্রেডাররা কৌশল রপ্ত করে কিভাবে সাপ্লাই এবং ডিমান্ড তৈরি করতে হয় তাদের চার্টে, এছারাও তারা জানতে পারে প্রাইস কোন দিকে ব্রেক করবে নাকি রিভার্স করবে, এই তথ্য গুলো ব্যাবহারের  মাধ্যমে ট্রেড লাভ করার সম্ভাবনা বেরে যায়।
প্রাইস অ্যাকশান ট্রেডাররা ধারাবাহিক ভাবে পরিমাপ করতে পারে প্রাইসকে এবং যে কোন সিগন্যাল তারা ব্যাবহার করতে পারে ট্রেড করার জন্য বা ওপেন ট্রেড মেনেজ করার জন্য। প্রাইস অ্যাকশান ট্রেডার ব্যাবহার করে key কেন্ডলস্টিক প্যাটার্ন key  এরিয়াতে তাদের চার্টে ট্রেড এন্টার করার জন্য। যেমন; প্রাইস অ্যাকশান সিগন্যাল হচ্ছে পিনবার।
একটি পিনবারে যা থাকতে হবে;
  • ওপেন এবং ক্লোজ আগের ক্যান্ডলের মধ্যে হতে হবে,
  • ক্যান্ডলের লওয়ার শেড ৩গুন বড় হবে ক্যান্ডলের বডী থেকে,
  • দীর্ঘ শেড থাকবে যা অন্যান্য বার গুলোকে ছারিয়ে যাবে,            আমি প্রাইস অ্যাকশান সম্পর্কে কিছু তথ্য তুলে ধরার চেষ্টা করছি মাত্র তাই আশাকরি কিছু উপকার হবে যারা প্রাইস অ্যাকশান সম্পর্কে জানেননা । বিন্দু মাত্র কারো উপকার হলে আমার লেখা সার্থক হবে ।
 
Basu07 likes this

Share this post


Link to post
Share on other sites

কাজী তরিক (আবির) ar original lekhay image royeche abong ta lekhar sathe upload korle pathoker subidha hoto bujhte, Copy paste- a source ullekh kora uchit noy ki?

Edited by Abu Monsur

Share this post


Link to post
Share on other sites

হ্যাঁ আমারো একমত, কপিরাইট পোস্ট আমি সাপোর্ট করিনা, পোস্টারকে বলছি অনুগ্রহ করে ফোরাম নিতিমালা পড়ে বুঝে পোস্ট করুন। ধন্যবাদ;

Share this post


Link to post
Share on other sites

মডারেটর ভায়ের সাথে আমি ও সম্পূর্ণ একমত, কারন যারা ফরেক্স পোস্ট গুলো লিখেন অনেক কস্ট করে অনেক স্টাডি করে লিখেন, অনেক শ্রম দিতে হয়, আর কেউ যখন তার অনুমতি ছাড়া পোস্ট গুলো কপি করে তা সত্যি অনেক কস্টের এবং বেদনাদায়ক, এটা একটা অপরাধ আমি মনে করি, তাই নিজে শ্রম দিয়ে পোস্ট করুন, কারো পোস্ট কপি করবেন না । ধন্যবাদ;

badal likes this

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন