7 posts in this topic

প্রাইস অ্যাকশন কি?

 

প্রাইস অ্যাকশন হল একটি স্মার্ট ট্রেডিং পদ্ধতি যেখানে ট্রেডার চার্ট দেখে বুঝতে পারে অনুধাবন করতে পারে বর্তমান মার্কেট অবস্থা কি এবং কোন সময়ে কোন পেয়ারটির অবস্থা কি হতে পারে ইত্যাদি। আসলে প্রাইস অ্যাশন একটা নাম মাত্র আপনি চার্ট দেখে কতটুকু বুঝতে পারছেন কিংবা আরেকজন ট্রেডার ঠিক একই চার্ট দেখে কি অনুধাবন করল এবং সেই মোতাবেক কটুকু সঠিক ট্রেড করতে পারলো তাই বোঝায়।

 

শুধুমাত্র একটি পরিষ্কার Candlestick Chart এ মার্কেট প্রাইজ উঠানামার ভিত্তিতে করা ট্রেডিং সিস্টেমকে Price Action Trading বলে । অর্থাৎ এক্ষেত্রে Moving Average এবং Support - Resistance ছাড়া আপনাকে দ্বিধায় ফেলে দিতে পারে এমন কোন Indicator ব্যবহার করা যাবে না । চার্টে প্রর্শিত মার্কেটের গতিবিধিই এর পরবর্তী দিক- নির্ধারণের জন্য যথেষ্ট । প্রয়োজনে নেই কোন Fundamental Analysis এর।

 

Price Action Trading সর্বদা পরিবর্তনশীল ফরেক্স মার্কেটে একমাত্র স্বীকৃত পদ্ধতি। যা কিনা শুরু থেকে আজ পর্যন্ত একই রকম কার্যকর রয়েছে । অন্যান্য Mechanical Trading System এর সাথে এর প্রধান পার্থক্য হল, এটি খুবই সাধারন এবং সরল। এটি মার্কেটের গতিবিধি পর্যবেক্ষণে আপনাকে রাখবে শান্ত, ধির-স্থির। প্রায় নিশ্চিত লাভের ট্রেড সেটআপে আপনাকে করবে আত্মবিশ্বাসী। সময়ের সাথে সঠিক অনুশীলনে আপনি হয়ে উবেন একজন অভিজ্ঞ ট্রেডার। Market Future PREDICTOR ! ! !

 

stacking.jpg

 

কিভাবে আপনি প্রফিট করতে প্রাইস অ্যাকশন ব্যাবহার করবেনঃ

 

প্রাইস অ্যাকশন বুঝতে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে মুলত আপনি এই বিষয়গুলোর মাধ্যমেই প্রাস অ্যাকশন বুঝবেন।

  • বর্তমান ট্রেন্ডটি কি?
  • ট্রেন্ডটি কি কোন রেঞ্জ ব্লকে আছে কিনা?
  • সাপোর্ট বা রেজিসটেন্স এর কতটুকু কাছাকাছি বর্তমান প্রাইসটি অবস্থান করছে?
  • মার্কেট কি কোন রিভার্স ট্রেডিং এর ফর্ম তৈরি করেছে কিনা?

উপরের চারটি পয়েন্টের সুন্দর সংযোজনই হল প্রাস অ্যাকশন বের করার একটি সহজ পদ্ধতি।

 

আসলে একটি সফল প্রাইস অ্যাকশন বোঝার জন্য সম্পূর্ণ চার্টটি গুরুত্তপুর্নতার সাথে দেখতে হয় প্রতিটি বিষয় অতি সুক্ষতার সাথে দেখে যত বেশি প্রাইস মার্ক করা যায় আপনি ততই প্রাইস গতিবিধি ভালো বুবেন। ফরেক্স প্রাস অ্যাকশনের একটি গুরুত্তপুর্ন বিষয় হল ট্রেন্ড ট্রেডিং প্রাইস অ্যাশন।

 

স্বাভাবিকভাবে আমারা সব ট্রেডাররাই ট্রেন্ড কম-বেশি বুঝি এবং ট্রেড করার সময় সবার প্রথম নজর থাকে বর্তমান ট্রেন্ডটির দিকে। আমার সবাই একটি কন টেল জানি, “Trend is your friend until it bends” আসলেই সত্যি এবং সফল ট্রেড গুলোর পেছনের গল্প হল সঠিক ট্রেন্ড ধরে ট্রেড করা। কিন্তু সস্যা হল সব সময় আমরা সঠিক ট্রেন্ডটি ধরতে পারি না। বেশিরভাগ সয় এমন হয় যে মার্কেট রেঞ্জ বাউন্ড করে মুভ করে ফলে ধরা যায় না বা বুতে অনেক অসুবিধা হয়ে যায় যে বর্তমান ট্রেন্ডটি আসলে কি।

 

Untitled.png

 

 

সাপোর্ট ও রেজিস্টেন্স

 

সাপোর্ট ও রেজিস্টেন্স ব্যাপকভাবে ব্যবহৃত একটি টুল। ট্রেডারদের সাপোর্ট ও রেজিস্ট্যান্স নির্নয় করার জন্য ট্রেডারদের ভিন্ন মতামত থাকতে পারে। চলুন দেখি ...

 

050101.png

কালো যেই লাইনটা দেখছেন সেটাকে প্রাস ধরুন। প্রাইস ১টা পয়েন্টে গিয়ে আবার ফিরে আসছে আবার আর একটা পয়েন্টে গিয়ে দিক পরিবর্তন করছে। যখন প্রাস উপরের দিকে উঠে আর এক পয়েন্টে গিয়ে ঠেকে যায় (মানে সেই পয়েন্ট ভাঙতে পারে না) আর ফেরৎ আসে সেটাকে রেজিস্টেন্স বলে। যখন প্রাইস নিচের দিকে নামে আর এক পয়েন্টে গিয়ে ঠেকে যায় (মানে সেই পয়েন্ট ভাঙতে পারে না) আর ফেরৎ আসে সেটাকে সাপোর্ট বলে।  সাপোর্ট ও রেজিস্টেন্স আপনাকে পরবর্তী মার্কেট কন্ডিশনের পূর্বাভাস দিতে পারে।

একটা জিনিস সবসময় মনে রাখবেন যে সা
পোর্ট ও রেজিস্টেন্স কোন নির্দিষ্ট নম্বর অথবা সংখ্যা নয়।
 

golamnabi likes this

Share this post


Link to post
Share on other sites

প্রিয় সদস্য নিলয়,

বিডিফরেক্সপ্রো'তে আপনাকে স্বাগতম এবং শুভেচ্ছা।  কিন্তু অত্যন্ত দুঃখ এবং ভরাক্রান্ত হৃদয়ে সাথে আপনাকে বলছি, বিডিফরেক্সপ্রো কারো পোস্ট কপি করে না এবং কেউ বিডিফরেক্সপ্রো'র কোন পোস্ট কপি করুক এটাও সমর্থন করে না। কিন্তু আপনার ফোরামে দেখতে পেলাম বিডিফরেক্সপ্রো'র অনেক অনেক পোস্ট কপি করে হুবুহ পোস্ট করা হয়েছে যেখানে রেফারেন্স সরুপ সংগ্রহিত বা জয় নামে লেখা আছে, যা সম্পূর্ণ কপিরাইট নিয়ম বিরোধী। ভাই আমরা অনেক কষ্ট, শ্রম এবং মেধার সমন্বয়ে পোষ্ট করি যা এভাবে কপি হয়ে যাওয়া সত্যি বেদনাদায়ক, আপনার নিজের শ্রমের কষ্টের উপার্জিত কোন কিছু যদি এভাবে পোষ্ট হয় বিষয়টি আপানার জন্য কতটুকু বেদনাদায়ক হবে তা নিজে চিন্তা করলে বুঝতে পারবেন আসা করছি। ভাই আশা করছি আমার বিডিফরেক্সপ্রো থেকে যতগুলো পোষ্ট কপি করেছেন সব গুলো পোস্ট ডিলিট করবেন, এবং আপনার নিজের এবং ফোরামের একত্বতা ধরে রাখবেন। আপনি যেভাবে আপনার পোষ্ট এর সম্মান আশা করেন তেমনি অন্যরাও তাই কারো মেধা এবং শ্রমের অমর্যাদা করবেন না। আশা করি আমি আপনাকে বোঝাতে সক্ষম হয়েছি।

ধন্যবাদ;

Share this post


Link to post
Share on other sites

আপনার ফিডবেকের জন্য ধন্যবাদ ।

খুব দ্রুত এই সকল পোষ্ট সরিয়ে দেয়া পার্রমানেন্টভাবে বিডিপিপল থেকে । 

সাথে থাকার জন্য ধন্যবাদ ।

Share this post


Link to post
Share on other sites

আপনার ফিডবেকের জন্য ধন্যবাদ ।

খুব দ্রুত এই সকল পোষ্ট সরিয়ে দেয়া পার্রমানেন্টভাবে বিডিপিপল থেকে । 

সাথে থাকার জন্য ধন্যবাদ ।

আপনাকে ও আন্তরিক অভিবাদন জানাচ্ছি আপনার সুন্দর সহকারিতার জন্য। ধন্যবাদ;

Share this post


Link to post
Share on other sites

আমি প্রাইস এ্যাকশন সম্পর্কে কিছু আলোচনা করবো । কেন প্রাইস একশন কৌশল ব্যাবহার করা প্রয়োজন : প্রাইস একশন দ্বারা সামষ্টিকভাবে মানবিক আচরনের প্রকাশ ঘটে । এ মানবিক আচরন মার্কেট এ বিভিন্ন প্যাটার্ন গঠন করে । উক্ত প্যাটার্নসমূহ পর্যালোচনা করে মার্কেটের গতি সম্পর্কে ধারনা পাওয়া যায় । এ কারনেই রেজিষ্ট্যান্স লেভেল থেকে প্রাইস বাউন্স করে নিচে নামে এবং সাপোর্ট লেভেল থেকে বাউন্স করে উদ্র্ধমুখী হয় ।

প্রাইস একশন ফরেক্স মার্কেটে বিভন্ন কাঠামো তৈরী করে । এ কাঠামোগুলো পর্যালোচনা করে মার্কেটের গতি সম্পর্কে ধারনা পাওয়া যায় । এ ধারনা শতভাগ সত্য না হলেও 60 ভাগ থেকে 80 ভাগ সত্য হয় ।

প্রাইস একশন মিথ্যা সংকেত কমিয়ে আনে সাহয্য করে Stochastic অথবা CCI indicator এর মত অনেক অনেক ইন্ডিকেটর মিথ্যা সংকেত প্রদান করে । সে ক্ষেত্রে প্রাইস একশন চার্টের ব্যাবহার অনেক বেশি নির্ভরযোগ্য ।

আসলে প্রাইস একশন হল এমন একটা সিষ্টেম যেটাকে বলা হয় যেখানে সব সিষ্টেম ফেল করে সেখান থেকেই প্রাইস একশন এর শুরু । এই সিষ্টেম যে ধরতে পারবে তার কাছে ফরেক্স এর হলি গ্রেইল আর খুজতে হবেনা । কেননা এটাই হল ভালো নির্ভরযোগ্য সিষ্টেম যার উপর নির্ভর করা যায় । ফরেক্স এ প্রাইস একশন অনেক গুরুত্বপূর্ন কারন প্রাইস একশন না বুঝলে মার্কেট সম্পর্কে ভালো ধারনা থাকবেনা । মার্কেটে কি হচ্ছে কখন করলে ভালো হবে কখন করলে ভালো হবেনা ইত্যাদি সম্পর্কে একটা ধারনা থাকে । তাই বলছি প্রাইস একশনকে কেউ অবহেলা করবেননা ।

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন