Rayhan07

ফিবোনাচ্চি এক্সটেনশন (Fibonacci Extension) সম্পর্কে কিছু আলোচনা

1 post in this topic

ফিবোনাচ্চি এক্সটেনশন (Fibonacci Extension)
ফিবো এক্সটেনশন আমরা ব্যাবহার করে থাকি একটা সম্ভাব্য পয়েন্ট বের করতে, যেখানে প্রাইস যেতে পারে। আমরা ফিবো রিট্রেসমেন্টের মত করেই ফিবো এক্সটেনশন ড্র করে থাকি। যদি প্রাইস ট্রেন্ড ডায়রেকশনে মুভ করে থাকে তাহলে আমরা আগ্রিম সাপোর্ট ও রেজিস্টেন্স জোন পেয়ে থাকি।
ধরুন আমরা আপট্রেন্ড দেখতে পাচ্ছি। সুইং লো থেকে সুইং হাই পর্যন্ত ফিবো ড্র করলাম। আমরা দেখতে পাচ্ছি যে ৫০% আমদের জন্য ভাল একটা এন্ট্রি পয়েন্ট। এখন আমরা ফিবো এক্সটেনশন ড্র করি। ফিবো এক্সটেনশন ড্র করার জন্য সুইং লো থেকে সুইং হাই পর্যন্ত টানি।

তারপর ধরুন আমরা এখন চার্টে ফিবো এক্সটেনশন লেভেলগুলো দেখতে পাচ্ছি। ফিবো এক্সটেনশন লেভেল ৬১.৮% থেকে শুরু হয়। আমরা দেখতে পাচ্ছি যে প্রাইস ফিবো এক্সটেনশন লেভেলগুলো ভেঙে আবার রিট্রেস করছে। চার্ট দেখলে আমরা দেখতে পাচ্ছি যে আমরা ২৫০ এর বেশি পিপসের প্রফিটে থাকতাম। এখন আপনি এই পর্যায়ে ট্রেড ক্লোজ করে দিতে পারেন অথবা আরো লাভের আশায় ট্রেড ধরে রাখতে পারেন। আপনি এখানে যেই ডিসিসনই নেন, আপনার ট্রেড প্রফিটেবল অবস্থায় ক্লোজ হত।

যদি আপনি ট্রেড ধরে রাখতেন, তাহলে দেখি কি হত। ধরুন চার্টে আমরা দেখতে পারলাম যে ০% ফিবো রিটেসমেন্ট এবং ৬১.৮% ফিবো এক্সটেনশন একটা সাপোর্ট জোন তৈরী করেছে। এটা ব্রেক করতে পারে কিন্তু যদি এটা ব্রেক না করে তাহলে আমরা আরো অনেক পিপ প্রফিট করতে পারি। ধরুন এটা ব্রেক করতে পারে কিন্তু যদি এটা ব্রেক না করে তাহলে আমরা আরো অনেক পিপ প্রফিট করতে পারি। এটা আপনার চিন্তার বিষয় যে আপনি ট্রেড ধরে রাখার রিস্ক নিবেন নাকি ট্রেড ক্লোজ করে দিবেন। মনে রাখবেন ২ টার যেই ডিসিশনই নেন না কেন আপনি এখানে লাভবান।
আপনি যদি আরো প্রফিটের আশায় ট্রেড ধরে রাখতেন তাহলে দেখছেন যে প্রাইস ১৬১.৮% ফিবো এক্সটেনশন ও ব্রেক করে গেছে।
ফিবো এক্সটেনশনের কিছু সমস্যা আপনাদের জানা দরকার:
* ফিবো এক্সটেনশন লেভেলগুলো যেভাবে সাপোর্ট ও রেজিস্টেন্স প্রদান করার কথা তা করেনা। যে কোন সময় একটা সাপোর্ট ও রেজিস্টেন্স কাজ না করতে পারে।
* অন্য একটা সমস্যা হল ফিবো এক্সটেনশন ড্র করতে সুইং হাই ও সুইং লো নির্ধারন করা। আপনি যা করতে পারেন তা হল যেখানে ফিবো   রিট্রেসমেন্ট ড্র করেছেন, সেখানেই ফিবো এক্সটেনশন ড্র করেন। অথবা পূর্বের ৩০ টা ক্যান্ডেলের মধ্য থেকে সুইং লো এবং সুইং হাই বেছে নিন।
* এখানে কোন সঠিক নিয়ম নেই। সময়ের সাথে সাথে আপনি আরো ভাল ডিসিশন নিতে শিখবেন।

 আজ এই পর্যন্ত আশাকরি বুঝবেন ।

Mithun Sarker likes this

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন