Jump to content

পাউন্ডের জন্য নতুন ভাবনা। সমতা বাতিল হয়েছে


Recommended Posts

পাউন্ডের জন্য নতুন ভাবনা। সমতা বাতিল হয়েছে

211899292.jpg
ব্রিটিশ পাউন্ড নতুন রেকর্ড সর্বনিম্ন স্তরে পতনের মাধ্যমে বাজারকে চমকে দিতে পেরেছে। নতুন পূর্বাভাসের একটি হোস্ট প্রদর্শিত হয়েছে, যা অনুযায়ী ডলারের বিপরীতে বিনিময় হার সমতায় পৌঁছানো উচিত। এখন, ব্রিটিশ কর্তৃপক্ষের সংশোধিত পদক্ষেপ এবং বিশ্লেষকদের নতুন চেহারা বিবেচনায় নিয়ে, স্টার্লিং ইউরোপীয় মুদ্রার ভাগ্যকে এড়াতে পারে, যা কেবল ডলারের সাথে সমতায় পৌঁছেনি, বরং অনেক নিচে নেমে গিয়েছে।
 
নতুন সপ্তাহের শুরুতে ইউরোর বিপরীতে পাউন্ডের দাম বেড়েছে এবং ডলারের বিপরীতে স্থিতিশীল রয়েছে। কারণ যুক্তরাজ্যের আর্থিক ফ্রন্টে ইতিবাচক খবর দিগন্তে রয়েছে। এছাড়াও, ব্যাংক অফ ইংল্যান্ড দেশীয় মুদ্রা বাজারের স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য একটি নতুন প্রক্রিয়া তৈরির ঘোষণা করেছে।
 
আর্থিক কর্তৃপক্ষ কি সম্পর্কে কথা বলছেন?
ট্রেজারিকে রাজস্ব নীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ আপডেট এবং স্বাধীন অর্থনৈতিক পূর্বাভাসের প্রকাশ ৩১ অক্টোবর স্থগিত করা উচিত, যেখানে আগে এটি ছিল ২৩ নভেম্বর। সরকারের অর্থনৈতিক কর্মসূচি যে যৌক্তিক তা সময়ের আগেই বাজারকে জানানোর চেষ্টা করছে কর্তৃপক্ষ।
 
তবে ব্রিটেনের আর্থিক সম্ভাবনা নিয়ে ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের অনিশ্চয়তা দীর্ঘ সময়ের জন্য উন্নীত হওয়ার সম্ভাবনা রয়েছে।
 
যাই হোক না কেন, কিন্তু এই ধরনের খবর ইতিবাচকভাবে স্বল্প মেয়াদে বাজারের খেলোয়াড়দের কাছ থেকে পাওয়া গেছে।
 
নভেম্বরের পরিবর্তে অক্টোবরে পূর্বাভাস প্রকাশ করা "স্বর্ণমুদ্রা সংক্রান্ত অনিশ্চয়তাকে হ্রাস করে। তবে, ব্যয় কমাতে মন্ত্রিসভার সম্মতি এবং 5 বছরের জন্য মধ্যমেয়াদী বাজেটের নিয়ম স্থগিত করার বিষয়ে আস্থা পাওয়া এই সিদ্ধান্তকে সূক্ষ্ম করে তোলে। "পানমুর গর্ডনের অর্থনীতিবিদদের মতে।
 
ব্যাংক অফ ইংল্যান্ডের এর চিন্তাসমূহ
কেন্দ্রীয় ব্যাংক তার দৈনিক জরুরী নিলামের আকার দ্বিগুণ করার অভিপ্রায় ঘোষণা করেছে, যেখানে এটি ৫ বিলিয়ন থেকে ১০ বিলিয়ন পাউন্ড পর্যন্ত দীর্ঘমেয়াদী সরকারী সিকিউরিটিজ ক্রয় করবে।
 
ব্যাংকিং সেক্টরকে তার পেনশন গ্রাহকদের ভবিষ্যতে যে তারল্যের প্রয়োজন হতে পারে তা প্রদানের জন্য একটি নতুন ব্যবস্থাও চালু করা হয়েছে।
 
ব্যাংক অফ ইংল্যান্ড তার পদক্ষেপের মাধ্যমে দেখায় যে এটি চাপের লক্ষণগুলির প্রতি মনোযোগী এবং প্রয়োজনে প্রতিক্রিয়া জানাবে। এতে ব্রিটিশ সম্পদের নিরাপত্তার বিষয়ে বিনিয়োগকারীদের মধ্যে উত্তেজনা হ্রাস পাওয়া উচিত।
 
ব্যাংক অফ ইংল্যান্ডের বিশেষজ্ঞরা বলছেন, "পাউন্ডের সংকট এড়াতে সম্ভাব্য সবকিছু করছে।" বিশৃঙ্খল বাজারে পাউন্ড চরম ওঠানামা এবং বর্ধিত অস্থিরতার জন্য বিশেষভাবে সংবেদনশীল।
 
স্মরণ করুন যে স্থানীয় বন্ডের পতনের পটভূমিতে সেপ্টেম্বরের শেষে পাউন্ড সবচেয়ে শক্তিশালী চাপের মধ্যে ছিল, যা বন্ডের ফলন বৃদ্ধির দিকে পরিচালিত করেছিল।
 
ব্যাংক অফ ইংল্যান্ডের হস্তক্ষেপের পর বিনিময় হার স্থিতিশীল হতে শুরু করে। নতুন সপ্তাহের শুরুতে, GBP/USD পেয়ার 1.0345 চিহ্ন থেকে পুনরুদ্ধার করে 1.1000 মার্কের উপরে ট্রেড করছে।
 
স্বর্ণের বাজারে কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপের পর স্বল্প মেয়াদে পাউন্ড বেড়ে 1.1500 এ পৌঁছেছে।
 
গোল্ডম্যান শ্যাক্স মন্তব্য করেছেন, "আমরা বিশ্বাস করি যে যুক্তরাজ্যের পেনশন পরিকল্পনায় ব্যর্থতার কারণে মূলধন বাড়াতে কিছু উল্লেখযোগ্য কিন্তু অস্থায়ী প্রত্যাবাসন যুক্তরাজ্যে ফিরে এসেছে।"
 
সাধারণভাবে, তার ক্রিয়াকলাপের মাধ্যমে, কেন্দ্রীয় ব্যাংক সংকেত পাঠায় যে এটি বাজারে অস্থিতিশীলতা মোকাবেলায় যথেষ্ট শক্তি ব্যবহার করবে।
 
পাউন্ডের পূর্বাভাস
বাজেটের পরিবর্তন পাউন্ডের জন্য গুরুত্বপূর্ণ। ING আশা করছে GBP/USD 1.1000 এর নিচে নেমে যাবে কারণ ডাউনট্রেন্ড ঝুঁকি বেশি থাকবে।
 
নিম্নগামী আন্দোলন প্রাসঙ্গিক থাকবে, প্রতিযোগীদের ঝুড়ির বিপরীতে ডলারের আরও বৃদ্ধি বিবেচনায় নিয়ে। পাউন্ড সামষ্টিক অর্থনৈতিক প্রকাশনা দ্বারা পরীক্ষা করা হবে।
 
কর্মসংস্থান তথ্য সপ্তাহের প্রধান ইভেন্ট হবে। বেকারত্ব আবার বাড়বে বলে আশা করা হচ্ছে, কিন্তু আপাতত ব্যাংক অফ ইংল্যান্ড শ্রমিকের অভাবের প্রিজমের মাধ্যমে পরিস্থিতি দেখবে। নভেম্বরে, কেন্দ্রীয় ব্যাংক ১০০ বেসিস পয়েন্ট হার বাড়াতে পারে।
 
ক্রেডিট সুইস 1.0345 নিম্নস্তরের পুনরায় পরীক্ষার জন্য অপেক্ষা করছে।
 
বিশ্লেষকরা মন্তব্য করেন, "সমর্থন 1.1057 এ পরিলক্ষিত হয়, তারপরে সেপ্টেম্বরের শেষে 1.0933-এ বেসের শীর্ষ থেকে মূল্য সমর্থন দেখা যায়। নিচে , যেমন আমরা দেখতে পাই, এটি হ্রাসকে আরও গতি দিতে হবে, এবং পরবর্তী সমর্থন 1.0786 এ প্রত্যাশিত, তারপর 1.0539 এবং অবশেষে, হার সর্বনিম্ন 1.0345-এ যাবে।"
 
এদিকে, 1.1186-এ রেজিস্ট্যান্স প্রত্যাশিত, এবং 1.1500-এ একটি নতুন রেজিস্ট্যান্স টেস্ট পেতে 1.1227-এর উপরে রিটার্ন প্রয়োজন। তবে, বিক্রেতারা এখানে অবশ্যই সক্রিয়।
 
পাউন্ডের দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি হিসাবে, এটি ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে এটি এখনও ডলারের সাথে সমতা এড়ানো উচিত। একই সময়ে, সাম্প্রতিক গ্লোবাল রিচ সমীক্ষা অনুসারে, স্টার্লিং ঐতিহাসিক মান দ্বারা অবিশ্বাস্যভাবে দুর্বল থাকবে। এই বছরের শেষ পর্যন্ত এবং পরবর্তী প্রথম দিকে দুর্বলতা স্পষ্টভাবে দৃশ্যমান হবে।
 
পাউন্ডের পুনরুদ্ধারের লক্ষণ এই মুহুর্তে লক্ষণীয়, তবে 1.2000 চিহ্নের বেশি ঊর্ধ্বমুখী মুভমেন্টের কোন লক্ষণ এবং কারণ নেই এবং পরবর্তী বছরেও থাকবে না।
 
২০২৩ সালের মাঝামাঝি থেকে সতর্কতার সাথে পুনরুদ্ধারের বিষয়ে চিন্তা করা সম্ভব হবে।
 
 



 

 

 

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search