Jump to content

সপ্তাহ শেষে ডলার ঊর্ধ্বমুখী হতে পারে।


Recommended Posts

সপ্তাহ শেষে ডলার ঊর্ধ্বমুখী হতে পারে।

1032806375.jpg
ডলারের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। ডলার সূচকে 113.00 লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে। ফলে, টানা পঞ্চম সেশনের জন্য বৃদ্ধি পরিলক্ষিত হয়, কিন্তু বিশ্লেষকদের ভবিষ্যদ্বাণী হিসাবে গ্রিনব্যাকের শুধুমাত্র উচ্চতা বজায় রাখার জন্যই নয়, নতুন উচ্চতা অতিক্রম করার জন্যও যথেষ্ট যুক্তি থাকবে?
 
সাম্প্রতিক সংশোধনটি ব্যবসায়ীদেরকে কিছুটা ভয় দেখিয়েছে যারা ডলারের আরও বৃদ্ধির জন্য বাজি ধরছেন, কারণ এটি অনেক নিচে নেমে গেছে। 114.7 এর উচ্চ স্তর থেকে ক্ষতি 4%-এর বেশি। তারপর থেকে, 3.1% বৃদ্ধি পেয়েছে, নিশ্চিতভাবে অন্যান্য বিশ্ব মুদ্রার দুর্বলতার কারণে ক্রেতারা আগের উচ্চতায় ফিরে যেতে সক্ষম হবে।
 
ইউরো, যদিও এটি মঙ্গলবার পুনরুদ্ধারের লক্ষণ দেখিয়েছে, কাউকে অবাক করতে ব্যর্থ হয়েছে এবং এখনও বিবেচনা করার মতো কিছুই নেই। স্বল্প-মেয়াদি নগণ্য স্পাইকের অর্থ কিছুই নয়, কিন্তু সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি এবং নেতিবাচক প্রত্যাশা, শক্তিশালী ডলারের সাথে, 1.9500 এ শুরু করার জন্য সমতার নিচে আরও গভীরে নিমজ্জিত হতে পারে।
 
 
পাউন্ডের জন্য, ছবিটি অস্পষ্ট। ডলারের সাথে সমতা এড়ানো যেতে পারে, তবে ঐতিহাসিক নিম্নমানের পরীক্ষা অসম্ভাব্য।
 
 
মঙ্গলবার মার্কিন লেনদেন শেষে আবারও অস্থিরতা বেড়েছে। ব্রিটিশ মুদ্রার দ্রুত পতন হয়েছে, GBP/USD ক্ষতি 1% ছাড়িয়েছে, 1.0970 স্তরে, ইউরোর বিপরীতে পতন একই পরিমাণ দ্বারা রেকর্ড করা হয়েছে।
 
ব্যাংক অফ ইংল্যান্ডের গভর্নর অ্যান্ড্রু বেইলির ঘোষণার পর পাউন্ডের পতন ঘটেছিল কেন্দ্রীয় ব্যাংক পরিকল্পনা অনুযায়ী শুক্রবার পেনশন সংস্থাগুলির জন্য তার জরুরি সহায়তা শেষ করবে।
 
"একটি পুনঃভারসাম্য করা দরকার, এবং জড়িত তহবিল এবং এই তহবিলগুলি পরিচালনার সাথে জড়িত সমস্ত সংস্থার প্রতি আমার বার্তা হল: আপনার কাছে তিন দিন বাকি আছে," বেইলি বলেছিলেন।
 
 
পাউন্ডের পতন ইঙ্গিত দেয় যে বাজারের খেলোয়াড়রা এখনও আশা করেছিল যে এটি BoE এর পক্ষ থেকে একটি ব্লাফ হয়ে উঠবে, কিন্তু বাস্তবে এটি প্রোগ্রামকে প্রসারিত করবে, কিন্তু তা ঘটেনি। ব্যবসায়ীরা আবারও বাস্তবে নিমজ্জিত।
 
যুক্তরাজ্যে আর্থিক ঝুঁকি আবার বেড়েছে বলে মনে হচ্ছে।
 
 
ING ব্যাংক স্বল্প মেয়াদে 1.1000 এর নিচে এবং তার পরেও একটি নিষ্পত্তিমূলক বিরতি আশা করে। বিক্রেতারা বর্তমানে 1.0000-1.0500 এলাকার জন্য লক্ষ্য করছে। এই স্তরগুলি বছরের শেষের আগে কাজ করা উচিত।
 
এদিকে, মার্কিন শ্রমবাজার তুলনামূলকভাবে শক্তিশালী রয়েছে, যা ফেডারেল রিজার্ভকে উচ্চ গতিতে আর্থিক নীতি কঠোর করার সুযোগ দেয়।
 
অন্যান্য প্রধান কেন্দ্রীয় ব্যাঙ্কগুলির পক্ষে ফেডের সাথে তাল মিলিয়ে চলা কঠিন, বা বরং অসম্ভব - অর্থনৈতিক অবস্থা এর সুযোগ দেয় না। আইএমএফের মতে, বিশ্ব অর্থনীতির প্রায় দুই-তৃতীয়াংশ পরপর অন্তত দুই চতুর্থাংশের জন্য নেতিবাচক প্রবৃদ্ধি দেখাবে। আমরা এই বছরের শেষ এবং পরের শুরুর কথা বলছি।
 
 
 
ট্রেজারি ফলনের বৃদ্ধি স্বল্প মেয়াদে মার্কিন মুদ্রাকে সমর্থন করে চলেছে। 2-বছরের ফলন মঙ্গলবার 0.2 bp কমে 4.302% এ নেমে এসেছে, যেখানে 10-বছরের ফলন 5.5 বিপি বেড়ে 3.937% হয়েছে। 2-10 বছরের বিভাগে বক্ররেখার বিপরীতকরণ কমেছে -36.3 বিপি, এবং সেপ্টেম্বরে সূচকটি -50 বিপি এর নিচে নেমে গেছে। ঋণ বাজার ভবিষ্যতে 12 মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে মন্দার ঝুঁকি বিবেচনা করে চলেছে, তবে সম্ভাবনা কম হয়েছে।
 
বুধবার, ফোকাস থাকবে ভোক্তা মূল্যস্ফীতি প্রতিবেদনের উপর। যদি সূচকগুলি, বিশেষ করে মূল মুদ্রাস্ফীতি, যদি ইঙ্গিত করতে থাকে যে দাম নিয়ন্ত্রণে আনা যাবে না, তবে ডলার একটি ঊর্ধ্বমুখী প্রবণতা বিকাশ করবে। সূচক 115.00-120.00 রেঞ্জে যেতে পারে। এখানে, বৈশ্বিক প্রবণতা ভাঙার সম্ভাবনা রয়েছে।
 
 



 

 

 

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search