9 posts in this topic

আমরা যারা অনেকদিন ধরে ট্রেড করছি এবং ভিবিন্ন কারেন্সি সম্পর্কে মোটামুটি আইডিয়া আছে তারা হয়ত একটা বিষয় লক্ষ করেছেন যে কিছু কিছু কারেন্সি আছে যেগুলোর সাথে সাথে অন্য কিছু কারেন্সি সম্পর্কিত, অর্থাৎ একটি কারেন্সি যখন মার্কেট লং এ যায় বিপরীতভাবে আরেকটি কারেন্সি মার্কেট শর্ট এ যায়। আবার দেখবেন একটি কারেন্সি লং এ গেলে সাথে সাথে অন্য আরেকটি কারেন্সি ও লং এ যায়, কারেন্সি একটি দ্বারা আরেকটি কপি হয়। যেমন লক্ষ করবেন EUR/USD এবং USD/CHF হল তেমনি দুটি কারেন্সি পেয়ার যাদের একজন মার্কেটের যেদিকে যাবে অপরজন তার বিপরীত দিকে অবস্থান নিবে, আবার EUR কারেন্সির সাথে কিছু কারেন্সি তাকে ফলো করবে, এই বিষয়টাকেই বলা হচ্ছে কারেন্সি কো-রিলেশন বা পারস্পরিক সম্পর্কযুক্ত কারেন্সি। এই রকম অনেক কারেন্সি পেয়ার আছে যারা একেক জনের একেক জনের সাথে সম্পর্কযুক্ত। এতে করে ট্রেডারদের যা লাভ তা হল অর্ডার করার ক্ষেত্রে মিসগাইড হয় না, ট্রেডার যখন একাধিক কারেন্সি নিয়ে এক সাথে ট্রেড করে তখন এই পদ্ধতি তাকে সাহায্য করবে যে কোন কারেন্সির প্রভাব কোন কারেন্সির সাথে কত বেশী, কোণ কারেন্সির অর্ডার কোনটি হলে ভালো হয় এবং ট্রেড পজেটিভ থাকবে এইভাবে ট্রেড ওপেন করতে সাহায্য করে।

 

ভিবিন্ন কারেন্সির সাথে ভিবিন্ন কারেন্সির সম্পর্কের কিছু ধারা আছে অর্থাৎ কিছু কারেন্সি অন্য কারেন্সির সাথে ১০০% সম্পর্কযুক্ত আবার কিছু তার ও কম। কিছু কারেন্সি Opposite Directional আবার কিছু আছে Same Directional. ভিবিন্ন কারেন্সির সম্পর্ক বোঝার জন্য আমরা তিন ধরণের সংকেত ব্যাবহার করব।

যেমন,

পজেটিভ কোরিলেশনঃ ( +1 )

প্লাস ওয়ান , এই সংকেত যেসব কারেন্সি পেয়ারের সাথে দেখবো আমরা বুঝে নিব যে ঐ দুটি কারেন্সি Same Directional. অর্থাৎ একটি যেদিকে যাবে অপরটিও সেদিকেই যাবে।

নেভেটিভ কোরিলেশনঃ ( -1 )

মাইনাস ওয়ান , এই সংকেত যেসব কারেন্সি পেয়ারের সাথে দেখবো আমরা বুঝে নিব যে ঐ দুটি কারেন্সি Opposite Directional. অর্থাৎ একটি যেদিকে যাবে অপরটি তার বিপরীত দিকে যাবে।

নো কোরিলেশনঃ ( 0 )

শূন্য , এই সংকেত যেসব কারেন্সি পেয়ারের সাথে দেখবো আমরা বুঝে নিব যে ঐ দুটি কারেন্সির একটির সাথে আরেকটির কোন সম্পর্ক নাই। তারা তাদের যেকোন ডিরেকশনে স্বাধীন।

আমরা মানবজাতি যেমন নিজেরদের ভেতর সারাবছর সম্পর্ক এক রকম রাখতে পারিনা, তেমনি কারেন্সি গুলোর পারস্পরিক সম্পর্ক সারা বছর এক থাকে না, সময়ে সময়ে তার কিছু পরিবর্তন থাকে, কম বেশী হয়।

 

নিচের ভিবিন্ন কারেন্সির কোরিলেশন চার্টগুলো দেখুন...

 

EUR/USD Correlations:

post-2-0-96291700-1364307451_thumb.png

AUD/USD Correlations:

post-2-0-77097700-1364307446_thumb.png

EUR/GBP Correlations:

post-2-0-92039600-1364307448_thumb.png

EUR/JPY Correlations:

post-2-0-46928900-1364307450_thumb.png

GBP/USD Correlations:

post-2-0-88709900-1364307453_thumb.png

NZD/USD Correlations:

post-2-0-68252900-1364307455_thumb.png

USD/CAD Correlations:

post-2-0-07631800-1364307457_thumb.png

USD/CHF Correlations:

post-2-0-70815400-1364307458_thumb.png

USD/JPY Correlations:

post-2-0-21163300-1364307460_thumb.png

উদহারনঃ ১ #

EUR/USD Correlation, চার্টে দেখুন USD/JPY -0.23 এই পেয়ারে কারেন্সি কো-রিলেশন কি?

হ্যাঁ, এই পেয়ারে কারেন্সি কো-রিলেশন Opposite Directional. অর্থাৎ EUR/USD এর সাথে USD/JPY কারেন্সি বছরের প্রথম সপ্তাহে খুব বেশী বিপরীত ট্রেন্ডে যাবে না, ১০০ তে ২৩ % এর মত বিপরীত মুভমেন্ট থাকবে। যা বছরের শেষের দিকে ৬৯% পর্যন্ত যাবার ইঙ্গিত আছে । আবার USD/CHF এর সাথে মোটামুটি সারাবছর জুড়েই ১০০% বিপরীত মুভমেন্টে যাবার ইঙ্গিত আছে ।

 

উদহারনঃ ২ #

এইবার আসুন, GBP/USD Correlation, চার্টে দেখুন EUR/USD 0.94 এই পেয়ারে কারেন্সি কো-রিলেশন কি?

হ্যাঁ, এই পেয়ারে কারেন্সি কো-রিলেশন Same Directional. অর্থাৎ GBP/USD এর সাথে EUR/USD কারেন্সি বছরের প্রথম সপ্তাহে ভালো সঙ্গী হবে (একই দিকে যাবে), ১০০ তে ৯৪ % এর মত একই মুভমেন্ট থাকবে। যা বছরের শেষের একটু কমে ৮৮% পর্যন্ত থাকবে। মোটামুটি সারা বছর জুড়েই GBP/USD এর সাথে EUR/USD কারেন্সির একই মুভমেন্ট থাকবে কিছুটা বেশী বা কম এর মাধ্যমে।

 

আজ আপাতত এইটুকুই থাকবো, আগামীদিন এই Currency Correlations নিয়ে আরো কিছু নিয়ে আসবো। সঙ্গেই থাকুন। নিজের ফরেক্স অভিজ্ঞতা শেয়ার করুণ, অন্যকে ভালো ট্রেড করতে সাহায্য করুণ।

 

ধন্যবাদ ।

Edited by জয়™
FOREX LEARNER and blackrose like this

Share this post


Link to post
Share on other sites

ধন্যবাদ । নতুন কিছু জানলাম ........................................................... :D :lol:

Share this post


Link to post
Share on other sites

জিনিসটা একটা ভিডিও-তে দেখেসিলাম ভাল বুঝিনাই এবার বুজলাম ফাটাফাটি । নতুন মেম্বার হলেও আপনি বিশাল একটা বিষয় শেয়ার করলেন আপনাকে ধন্যবাদ।

Share this post


Link to post
Share on other sites

আপনি লিখেছেন-কিছু কিছু কারেন্সি আছে যেগুলোর সাথে সাথে অন্য কিছু কারেন্সি সম্পর্কিত, অর্থাৎ একটি কারেন্সি যখন মার্কেট লং এ যায় বিপরীতভাবে আরেকটি কারেন্সি মার্কেট শর্ট এ যায়। আবার দেখবেন একটি কারেন্সি লং এ গেলে সাথে সাথে অন্য আরেকটি কারেন্সি ও লং এ যায়, কারেন্সি একটি দ্বারা আরেকটি কপি হয়। যেমন লক্ষ করবেন EUR/USD এবং USD/CHF হল তেমনি দুটি কারেন্সি পেয়ার যাদের একজন মার্কেটের যেদিকে যাবে অপরজন তার বিপরীত দিকে অবস্থান নিবে, আবার EUR কারেন্সির সাথে কিছু কারেন্সি তাকে ফলো করবে, এই বিষয়টাকেই বলা হচ্ছে কারেন্সি কো-রিলেশন বা পারস্পরিক সম্পর্কযুক্ত কারেন্সি। এই রকম অনেক কারেন্সি পেয়ার আছে যারা একেক জনের একেক জনের সাথে সম্পর্কযুক্ত। এতে করে ট্রেডারদের যা লাভ তা হল অর্ডার করার ক্ষেত্রে মিসগাইড হয় না, ট্রেডার যখন একাধিক কারেন্সি নিয়ে এক সাথে ট্রেড করে তখন এই পদ্ধতি তাকে সাহায্য করবে যে কোন কারেন্সির প্রভাব কো ন কারেন্সির সাথে কত বেশী, কোণ কারেন্সির অর্ডার কোনটি হলে ভালো হয় এবং ট্রেড পজেটিভ থাকবে এইভাবে ট্রেড ওপেন করতে সাহায্য করে। আবার লক্ষ্য > টার্গেট কারেন্সি > প্রিপারেশন > টাইমফ্রেম > স্ট্রেটিজি > মেজর ইভেন্ট এবং সতর্কতা । টপিকসে “কারেন্সি সিলেকশন করার ক্ষেত্রে কো-রিলেটেড কারেন্সি বাদ দিয়ে কারেন্সি সিলেক্ট করুন।” লিখেছেন। আমার প্রশ্ন একাধিক কারেন্সি নিয়ে এক সাথে ট্রেড একাধিক ট্রেড ওপেন করার ক্ষেত্রে কারেন্সি সিলেকশন করার ক্ষেত্রে কো-রিলেটেড কারেন্সি সিলেক্ট করা উচিত নয় কী?

blackrose and Mhafiz™ like this

Share this post


Link to post
Share on other sites

আমার প্রশ্ন একাধিক কারেন্সি নিয়ে এক সাথে ট্রেড একাধিক ট্রেড ওপেন করার ক্ষেত্রে কারেন্সি সিলেকশন করার ক্ষেত্রে কো-রিলেটেড কারেন্সি সিলেক্ট করা উচিত নয় কী?

আসলে একাদিক কারেন্সি নিয়ে ট্রেড করার কোন বিধি নিষেধ নেই, কারেন্সি Sam directional and opposite directional দুটি আলাদা আলদা বিষয়, অনেকে দুটির মধ্য তালগোল পাকিয়ে ফেলে এবং দুদিক থেকে দুটি কারেন্সিতে ট্রেড ওপেন করে যার কারনে কি হয়, একটি ট্রেড প্রফিট এ যায় আবার আরেকটি লসে অথবা দুটি ট্রেডই লাভ এ যায় অথবা দুটিই লসে যায়। তাই মুল বিষয়টিকে লক্ষ্য রেখে ট্রেড অপেন করতে বলেছি অর্থাৎ যে কারেন্সিতেই ট্রেড ওপেন করেননা কেন কারেন্সির সম্পর্কটা মনে রাখবেন যাতে করে আপনার সবগুলো ট্রেড এক দিকে না যায়, এই ক্ষেত্রে হয় আপনি টোটাল লাভে থাকবেন অথবা টোটাল লসে থাকবেন।

তাই মার্কেট এবং কারেন্সি দেখে আপনি সিধান্ত নিন যে কোন ট্রেডটা কোন দিকে ওপেন করবেন এবং কোন্টার সাথে কোন টার সম্পর্ক কেমন। বেস বিশটি যদি আপনি ধরে ফেলতে পারেন তাহলে আসা করি লস করবেন না, এবং একটি ট্রেড দিয়ে আরেকটি কাভার করতে পারবেন।

Share this post


Link to post
Share on other sites
অনেক অনেক ধন্যবাদ। আপনার মূল্যবান উপস্থাপনা আমাদের অনেক উপকারে আসে।..............................................................................................................

Share this post


Link to post
Share on other sites
অনেক অনেক ধন্যবাদ। আপনার মূল্যবান উপস্থাপনা আমাদের অনেক উপকারে আসে।..............................................................................................................

Share this post


Link to post
Share on other sites

অসংখ্য ধন্যবাদ বিষয়টা পরিস্কার ভাবে বুঝিয়ে দেবার জন্য।

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন