Jump to content
Create New...

ফুল টাইম ট্রেডার ভাবার পুর্বে ৫ টি প্রশ্ন নিজেকে নিজে করেছেন তো ???


Recommended Posts

ফরেক্স ট্রেডিং যারা ভালো পারেন কিংবা ভালো ভাবে নিতে চান অর্থাৎ ফুল টাইম ট্রেডার হিসেবে কাজ করতে চান তাদের অনেকের মনে অনেক প্রশ্ন থাকে যে আসলে আমি কতটুকু জানি বা আদো আমি ফুল টাইম ট্রেডার হিসেবে নিজেকে যোগ্য কিনা ইত্যাদি ইত্যাদি... আসলে এই প্রশ্নের উত্তরে হয়ত অনেক কিছুই বলা যাবে অনেক কিছু লিখা যাবে। তবে কয়েকটি প্রশ্ন নিজেকে নিজে করে তার উত্তরেই আপনি ভাবতে পারেন আপনি আসলেই ফুল টাইম ট্রেডার হওয়ার যোগ্যতা অর্জন করেছেন কি না !

 

# ১ : আপনি ফরেক্স ট্রেডিং কতটুকু অভিজ্ঞতা অর্জন করেছেন ?

অভিজ্ঞতা প্রতিটি কাজে খুব গুরুত্তপুর্ন ভুমিকা পালন করে। আপনারা দেখে থাকবেন অর্থবাজার প্রতিনিয়ত  এক একটি সাইকেল এর মাধ্যামে মুভ করে আর ফরেক্স মার্কেট ও তার বিপরিত নয়। তাই আপনি যদি নিয়মিত এবং ধারাবাহিক ভাবে ট্রেড চালিয়ে যেতে চান তাহলে আপনাকেও অবশ্যই ভিবিন্ন সাইকেল সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে হবে;

যেমন আজ থেকে যদি ৮-১০ বছর আগের ফরেক্স মার্কেট এর চিত্র দেখি তাহলে যারা দেখেছেন তারাও বলতে পারবেন যে কি পরিমান মুভমেন্ট ছিল প্রতি মিনিটে কিংবা প্রতি ২৪ ঘন্টায়। কম না হলে ও ১০০ পিপস এর আপ-ডাউন ছিল প্রতি ঘন্টায় যা ছিল তখনকার মার্কেট এর স্বাভাবিক চিত্র অথচ বর্তমান সময়ে হাই ইমপ্যাক্ট নিউজ ছাড়া খুব একটা ঐ চিত্র দেখা যায় না। তাই বুঝতেই পারছেন আপনি কোন ট্রেন্ডে আছেন কিংবা আগামি দিনের ট্রেন্ডটি কি হতে পারে।

money-happyness.jpg

 

# ২: আপনি কি ট্রেডিংএর যেকোন অবস্থা কে মোকাবেলা করতে প্রস্তুত?

প্রথমত ফুল টাইম ট্রেডিং অনেক লাভের তা নিঃসন্দেহে , আপনাকে প্রতিটি সময় কাজে লাগাতে হবে এবং ইনকাম করতে হবে যা মোটেই সহজ কোন কাজ নয়। স্বাভাবিক ভাবে আপনি মনিটরিং রাখবেন আপনার কারেন্সিকে যতক্ষণ না সিগনাল পাবেন ততক্ষণ কোন এন্ট্রিতে যাবেন না , এই জন্য দীর্ঘ অপেক্ষা করতে হলে তাও করতে হবে;

সঠিক সিগনাল পেতে হলে আপনার সব গুলো সেটআপ মিলতে হবে যখনি আপনি আপনার সেটআপ মতে ট্রেন্ড পাবেন তখন আপনার আন্ট্রি এক্সিকিউট হবে।  হয়ত আন্ট্রি নেওয়ার পর কিছু পজেটিভ পিপস  হয়ে আবার রিভার্স করে নেগেটিভ পিপস এ পরিণত হল ,

এই অবস্থায় আপনি কি করবেন ?

আপনার সব স্ট্রেটেজি এবং সেটআপ ম্যাচ হওয়ার পরই তো এন্ট্রি নিলেন, আসলেই এটাই হচ্ছে ফরেক্স মার্কেট এর সবচেয়ে কঠিন সময়; তাই ঐ সব সময়ের সঠিক সিদ্ধান্তই আপনাকে চিন্তিত না করে বরং ঐ অবস্থায় আরেকটি যথাযথ সিদ্ধান্ত এবং প্রতিটি ট্রেড থেকে আলাদাভাবে প্রফিট না নিয়ে আভারেজ ইনকাম করে নেওয়া;

 

# ৩: আপনি কি আপনার রিস্ক ম্যানেজ করতে পারেন ?

উপরের ঐ কঠিন পরিস্থিতিতে আপনাকে জানতে হবে কিভাবে আপনি আপনার রিস্ক ম্যানেজ করবেন। আপনি নিশ্চিত ভাবে জানেন না যে পরবর্তী  মার্কেটে ঠিক কি ঘটতে চলেছে। তাই আপনাকে উভয় রকম সিদ্ধান্ত নিয়ে প্রস্তুত থাকতে হবে যে মার্কেট আপনার অনুকুলে বা প্রতিকুলে গেলে কি করবেন।

  • তাই আপনাকে রিস্ক ম্যানেজিং কিছু প্ল্যান সেট এর মাদ্ধমে ট্রেড সেটআপ করতে হবে;
  • প্রতিটি ট্রেডে কতটুকু রিস্ক নিবেন;
  • কোথায় স্টপ লস সেট করবেন (আদো আপনি স্টপ লস সেট করেন ?)
  • কখন/কিভাবে আপনি ট্রেড থেকে বের হউন;
  • আপনি কি আপনার ট্রেডিং সাইজ বাড়ানোর কথা চিন্তা করছেন;
  • আপনি কি অতিরিক্ত রিস্ক নিতে যাচ্ছেন;

তাই উপরের পয়েন্টস গুলো ভাবেন এবং সময় অনুযায়ী সঠিক সিদ্ধান্ত নিন।

 

# ৪: প্রতিমাসে আপনার কত ইনকাম করার প্ল্যান থাকে ?

এই প্রশ্নটি অনেকগুলো গুরুত্তপুর্ন প্রশ্নের মধ্যে একটি যা ট্রেডার টু ট্রেডার ভিন্ন হয়ে থাকে; প্রতিমাসে উইথড্রর চিন্তা না করাটাই ভালো। আপনি যদি আপনার মাসিক লোন পরিশোধ করতে ট্রেডিং করে ইনকাম করতে চান আমার মনে হয় আপনি ট্রেডিং এ ভালো সিদ্ধান্ত নিতে নাও পারেন। বুদ্ধিমানের কাজ ঐ টাই হবে আপনি যদি ফুল টাইম ট্রেডিং কে আপনার নিয়মিত অনন্যাও জবের মত করে চিন্তা করেন এবং লিমিটেশন টা মাথায় রাখেন।

কারন ফুল টাইম ট্রেডার হিসেবে আপনার ইনকাম সব গুলো মাসে সমান হবে না, কোন মাস খারাপ যাবে, কোন মাস ভালো আবার কোন মাস অনেক ভালো যাবে আবার কোন কোন মাস অনেক খারাপ যাবে এটাই স্বাভাবিক; যদি আপনি আপনার ইনকামটা কে মাসিক রিটার্ন হিসেব না করে ন্যুন্নতম ৬ মাস ধরেন তাহলে আমার মনে হয় আপানার রিটার্নটা অনেক ভালো হবে এবং স্ট্রেসলেস হবে;

 

# ৫: আপনি কি আপনার ট্রেডিং কে দ্বিতীয় ইনকাম সোর্স হিসেবে ভেবেছেন ?

 

একজন ফুল টাইম ট্রেডার হিসেবে প্রথমে আপনাকে একটি সামঞ্জস্যপূর্ণ ট্রেডিং করতে জানতে হবে। অর্থাৎ আপানাকে প্রমান করতে হবে যে আপনি প্রতিনিয়ত একটি স্টেবল ইনকাম করতে পারেন। তাই সেই জন্য প্রমান সরুপ প্রথমে প্রথম সোর্স হিসেবে চিন্তা না করে দ্বিতীয় সোর্স হিসেবেই চিন্তা করলে ভালো করবেন।

মনে রাখবেন যদি দ্বিতীয় সোর্স হিসেবে আপনি প্রমান করতে ব্যর্থ হউন যে আপনি নিয়মিত ভাবে একটি ফ্লেক্সিবল ইনকাম করতে পারেন তাহলে ফুল টাইম ট্রেডার হিসেবে নিজে চিন্তা থেকে বিরত রাখুন নচেত নিজের বিপদ নিজেই ডেকে আনবেন।

 

সবশেষে এইটুকু বলতে চাই এবং যে কথাটাই ভালো ভাবে মনে গেথে রাখবেন তা হল আপনার ম্যাজিকেল টুলস এবং ফর্মুলায় নির্ভরশীল না হয়ে মার্কেট কি করছে তার দিকে নজর দিন যখনি আপনি তা বুঝবেন তখন মুভ করুন।

Link to comment
Share on other sites

Very Informative , Thank you - হা মুল কাজ হিসেবে ফরেক্স ট্রেডিং বেঁছে নেওয়ার আগে উপরের প্রশ্ন গুলোর সঠিক জবাব দেওয়াটা জরুরি বটে, নচেৎ নিজের পায়ে নিজেই কুড়াল মারার সমান হবে। ধন্নবাদ ভাই গুরুত্তপুর্ন সব বিষই তুলে ধরার জন্য।

Link to comment
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

×
×
  • Create New...
Search In
  • More options...
Find results that contain...
Find results in...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search