Bdforexpro.com will be sold with its all assets ! - (SEE DETAILS) Interested can Contact !

বিডিফরেক্সপ্রো' ফরেক্স সংক্রান্ত সব আলোচনা, মতামত এবং ফরেক্স শিক্ষা বিষয়ক এক উন্মক্ত এবং অনন্য স্থান। মান সম্মত আলোচনা, প্রতিনিয়ত গুরুত্তপুর্ন সব ট্রেডিং স্ট্রেটিজি এবং এনালাইসিসের মাধ্যমে সঠিক ট্রেডিং গাইডলাইন প্রদান বিডিফরেক্সপ্রো'র অন্যতম প্রধান বৈশিষ্ট। এই ফোরামে রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রী। পোস্ট এর পূর্বে অনুগ্রহ করে ফোরাম নিতিমালা গুলো পড়ে, বুঝে পোস্ট করুন। ধন্যবাদ;

Mhafiz™

ফরেক্স প্রাইস অ্যাকশন ট্রেডিং - [দ্বিতীয় অংশ]

3 posts in this topic

প্রথম পর্বে আলোচনা করেছিলাম ক্যান্ডেলস্টিক প্রাইস ট্রেডিং অ্যাকশন সম্পর্কে। আসলে একটি সফল প্রাইস অ্যাকশন বোঝার জন্য সম্পূর্ণ চার্টটি গুরুত্তপুর্নতার সাথে দেখতে হয় প্রতিটি বিষয় অতি সুক্ষতার সাথে দেখে যত বেশি প্রাইস মার্ক করা যায় আপনি ততই প্রাইস গতিবিধি ভালো বুঝবেন। ফরেক্স প্রাইস অ্যাকশনের একটি গুরুত্তপুর্ন বিষয় হল ট্রেন্ড ট্রেডিং প্রাইস অ্যাকশন।

স্বাভাবিকভাবে আমারা সব ট্রেডাররাই ট্রেন্ড কম-বেশি বুঝি এবং ট্রেড করার সময় সবার প্রথম নজর থাকে বর্তমান ট্রেন্ডটির দিকে। আমার সবাই একটি কমন টেল জানি, “Trend is your friend until it bends ” আসলেই সত্যি এবং সফল ট্রেড গুলোর পেছনের গল্প হল সঠিক ট্রেন্ড ধরে ট্রেড করা। কিন্তু সমস্যা হল সব সময় আমরা সঠিক ট্রেন্ডটি ধরতে পারি না। বেশিরভাগ সময় এমন হয় যে মার্কেট রেঞ্জ বাউন্ড করে মুভ করে ফলে ধরা যায় না বা বুঝতে অনেক অসুবিধা হয়ে যায় যে বর্তমান ট্রেন্ডটি আসলে কি।

কিন্তু ট্রেন্ড প্রাইস অ্যাকশন বিষয়টি যদি আপনার পরিস্কার থাকে তাহলে মার্কেট যতই রেঞ্জ বাউন্ড করুক না কেন আপনি ঠিকই ধরতে পারবেন যে মার্কেট আসলে কোন ট্রেন্ডি। তাই এখন আমরা বুঝতে চেষ্টা করব প্রাইস অ্যাকশন ট্রেন্ড ট্রেডিং। প্রাইস সাথে ট্রেন্ড বুঝতে হলে প্রথমত আপনার চার্টটিকে পরিস্কার করে নিন। তারপর একটি উর্ধগামি বা নিম্নগামী ,আপ ট্রেন্ড বা ডাউন ট্রেন্ড চার্ট দেখতে পাবেন।

post-2-0-11824900-1379478686_thumb.png

প্রথমত নিশ্চিত হউন যে আপনি ঠিক কোন ট্রেন্ডে আছেন, কারন আপনি কোন অরডার দিবেন কিংবা কতটুকু প্রাইস আপ বা ডাউন অ্যাকশনে যাবেন তা বোঝার জন্য ঐ চার্টটিকে আরো কিছু কারুকাজে সাজাতে হবে অর্থাৎ আপনাকে টেন্ড লাইন ড্র টুল দিয়ে লাইন ড্র করতে হবে, এতে করে বর্তমান ট্রেন্ড সম্পর্কে আপনি একটি ক্লিয়ার কন্সেপ্ট পেয়ে যাবেন এবং ছোট/বড় যে কোন ট্রেডের জন্য নিজেকে কনফিডেন্ট করতে পারবেন।

আর এই বিষয়টি ভালো ভাবে বোঝার জন্য সাপোর্ট এবং রেসিস্টেন্স একটি গুরুত্তপুর্ন ভুমিকা রাখবে মুলত এই সাপোর্ট অ্যান্ড রেসিস্টেন্স আর মাধ্যমেই আপনি প্রাইস এর আসল অ্যাকশন মার্ক করবেন এবং সেই মত ট্রেড স্টপ বা প্রফিট সেট পয়েন্ট তৈরি করবেন।

post-2-0-07474800-1379478703_thumb.png

এই রকম একটি আপট্রেন্ড চার্টকে আরো নিখুত ভাবে ভাংলে পেয়ে যাবেন সাপোর্ট ও রেসিসটেন্স সহ আপনার ট্রেড টার্গেটেড এরিয়া এবং ঠিক এই পজিশনে ড্র করে ফেলুন ৩টি করে সাপোর্ট ও রেসিসটেন্স ব্লক যার প্রতিটি পয়েন্ট এক এক করে নির্দেশ দিবে ট্রেন্ড কোন দিকে ছুটছে।

A H Royal likes this

Share this post


Link to post
Share on other sites

অটোমেটিক সাপোর্ট-রেসিস্টেন্স শো করার কেনো ইন্ডিকেটর শেয়ার করলে নতুনদের জন্য ভালো হতো। তাছাড়া ট্রেন্ড লাইন বোঝার জন্য Zigzag একটি ভালো নির্দেশক হিসেবে কাজ করে।

Share this post


Link to post
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন


নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন


এখনি সাইন ইন করুন

  • Similar Content

    • By Mhafiz™
      টেকনিকেল এনালাইসিস টুলস হিসেবে আপনারা অনেক অনেক চার্ট প্যাটার্নে ট্রেড করেছেন ইতিমধ্যে আশা করি, তবে সবগুলো প্যাটার্নে সব সময় ট্রেড করা এবং সব গুলো প্যাটার্ন মনে রেখে সব সময় ট্রেড করাটা ও দুস্কর। কিছু প্যাটার্ন আছে জেগুলো ফরেক্স মার্কেটে খুব প্রচলিত এবং জনপ্রিয় যা প্রায় সময় আপনি পেয়ে থাকবেন, আর যদি ঐসব প্যাটার্ন গুলো ভালো ভাবে আয়ত্তে রেখে ট্রেড করতে পারেন তাহলে আপনি নিশ্চিত থাকুন যে মার্কেট যতই মন্থর থাকুক না কেন আপনি ঠিকই ট্রেড চালিয়ে যেতে পারবেন।  হ্যাঁ আজকে আলোচনা করব তেমনি কিছু প্যাটার্ন এর উপর যেগুলোর আলোচনায় আপনার ট্রেড হবে আরো উন্নত এবং সাফল্যমণ্ডিত।
      আজকে যে প্রকার চার্ট গুলো নিয়ে আলোচনা করব সেগুলো মুলত আপনাকে সাহায্য করবে ট্রেন্ড এর স্থায়িত্ব এবং ট্রেন্ড রিট্রেসমেন্ট বুঝে ট্রেড করতে। তবে এই প্যাটার্নটিতে ট্রেড করতে আপনাকে ফিবানাসি টুলস সম্পর্কে জানতে হবে।
      ABCD – Pattern
      এই প্যাটার্নটি আসলে ABC’র মতই সহজ তাই এর নাম করন টা এমনি, বেশি কথা না বলে আগে চলুন ছবিটি দেখি,
       
      আসুন এইবার দেখি কিভাবে কাজ করে, উপরের ছবি অনুসারে দেখুন এবং মনে রাখবেন, লং এবং শর্ট উভয় ট্রেডের জন্য AB & CD হল LEGs এবং BC হল কারেকশন বা রিট্রেসমেন্ট; এখন আপনি যদি  LEG – AB হিসেবে ফিবনাসি টুলস ব্যাবহার করেন তাহলে রিট্রেসমেন্ট প্রথম লেভেল হিসেবে আপনার প্রথম রিট্রেসমেন্ট BC হবে লেভেল ০.৬১৮; দ্বিতীয় রিট্রেসমেন্ট LEG – CD এর জন্য হবে ১.২৭২; এভাবে; এটা খুবই সিম্পল একটি ফর্মুলা ফিবনাসি রিট্রেসমেন্ট লেভেল হিসেবে আপনি এই হিসেবেটা করে ট্রেড করতে পারবেন।
      ABCD – এই সিম্পল প্যাটার্নটিকে যদি আরো সুন্দর এবং স্ট্রিক করতে চান তাহলে নিচের রুলস গুলো মেনে চলুন;
      AB লাইন এর দৈর্ঘ্য এবং CD লাইন এর দৈর্ঘ্য একই হবে। লাইন A থেকে B প্রাইস তৈরিতে যেটূকু সময় লেগেছে লাইন CD এর জন্য সময়টূকু সমান হতে হবে। প্যাটার্নটিতে ট্রেডিং খুব সহজ কিন্তু যদি ভালো প্র্যাকটিসের মাধ্যমে ব্যাবহার শুরু করেন তাহলে ট্রেডকে আগের চেয়ে অনেক নিরাপদ করে তুলতে পারবেন।

    • By tanvirbd
      ফরেক্সে যারা নতুন এবং ইংরেজিতে একাধিক ইবুক পড়েও Price Action বা Candlesticks Pattern শিখতে ব্যর্থ হয়েছেন তাদের জন্য বাংলায় যথাসম্ভব সহজ ভাষায় "বাংলায় Candlestick Pattern এর সহজ পাঠ” ইবুকটি লেখা হলো। এই ইবুকে বহুল ব্যবহৃত ও কার্যকারিতার ক্ষেত্রে উপরের দিকের ২২টি রিভার্সাল ক্যান্ডেলস্টিক প্যাটার্ন নিয়ে এমনভাবে আলোচনা করা হয়েছে, যাতে মনে রাখা এবং আয়ত্ব করা খুব সহজ হয়। একই সাথে একটি প্যাটার্নের বিপরীত প্যাটার্নটি কি তাও উল্লেখ করা হয়েছে এবং আলোচনার ক্ষেত্রে বিপরীত প্যাটার্নগুলোর ধারাবাহিকতা রক্ষা করা হয়েছে। আশা করি ফরেক্স ট্রেডিংয়ে আসা নতুন ভাইয়েরা এই ইবুকটি ভালোভাবে আয়ত্ব করার মাধ্যমে উপকৃত হতে পারবেন।
       
       
       
      এই বইটি মূলতঃ এর পূর্বে আমারই পোস্ট করা “বাংলায় Candlesticks Chart Pattern” এর নতুন সংস্করণ।
       
      আগের সংস্করণটির ভাষায় কিছুটা জটিলতা থাকায় অনেকের অনুরোধে এবং পরামর্শক্রমে এবার সহজ-সরল করে লিখেছি। বর্ণনার বাহুল্য পরিহার করেছি। আপনাদের ভালো লাগলে এবং কেউ এই ইবুক দ্বারা উপকৃত হলে আমার শ্রম সার্থক বলে মনে করব। কারো ভালো লাগুক অথবা মন্দ লাগুক কমেন্ট জানানোর জন্য আন্তরিক অনুরোধ রইল।
       
      "বাংলায় Candlestick Pattern এর সহজ পাঠ” ইবুকটির নতুন সংস্করণ ডাউনলোড করুন এখান থেকে: Banglai Candlesticks Pattern er Sohoj Path.pdf
    • By tanvirbd


      ফরেক্সে যারা নতুন এবং ইংরেজিতে একাধিক ইবুক পড়েও Price Action বা Candlesticks Chart Pattern শিখতে ব্যর্থ হয়েছেন তাদের জন্য বাংলায় যথাসম্ভব সহজ ভাষায় “বাংলায় Candlesticks Chart Pattern এর সহজ পাঠ” ইবুকটি লেখা হলো। আশা করি ফরেক্সের নতুন ভাইয়েরা উপকৃত হবে। ইবুকটি মূলতঃ নিজের শেখার জন্য নিজেই লিখেছিলাম। ভাবলাম আপনাদেরও কাজে আসতে পারে। তাই সবার জন্য উন্মুক্ত করে দিলাম। ভালো বা মন্দ যেমনই লাগুক, কমেন্টে জানাতে ভুলবেন না। আপনাদের পরামর্শ অবশ্যই শিরোধার্য্য।


      বাংলায় Candlesticks Chart Pattern - ডাউনলোড
    • By nhsajolbd18
      https://www.facebook...iceactionmaster


      ফরেক্স মার্কেটের অন্যতম কার্যকরী ট্রেডিং স্ট্রেটিজি Price Action. কোন Indicator ছাড়া শুধুমাত্র Price Movement দেখে ট্রেডিং করাই Price Action Trading. হাজারো তালগোল পাকানো স্ট্রেটিজির মাঝে নির্দিষ্ট এই স্ট্রেটিজিতে ট্রেড করেলই আপনি ফরেক্সে সফল হতে পারবেন । তাই, Fan Page'র বিজ্ঞাপন নয়, বরং Price Action ট্রেডারদের জন্য একটি Community তৈরির চেষ্টায় আছি । সকলের সহযোগিতায় হয় আমরা লক্ষ্যে পৌঁছেতে পারবো।এরই ধারাবাহিকতায় আমরা প্রতিদিনই কিছু High probable Trade Setup শেয়ার করবো । আশা করি আপনারা আমাদের সাথেই থাকবেন ।
    • By Mhafiz™
      ফরেক্স প্রাইস অ্যাকশন হল এমন এক ধরনের ট্রেডিং স্কিল বা যোগ্যতা যেখানে আপনি মার্কেটের যেকোন চার্টের প্রাইস বুঝতে পারবেন এবং সেই অনুসারে যেকোন টাইম ফ্রেমে ট্রেড করতে পারবেন কোন রকম ইন্ডিকেটর ব্যাবহার ছাড়ায়।

      প্রাইস অ্যাকশন হল একটি স্মার্ট ট্রেডিং পদ্ধতি যেখানে ট্রেডার চার্ট দেখে বুঝতে পারে অনুধাবন করতে পারে বর্তমান মার্কেট অবস্থা কি এবং কোন সময়ে কোন পেয়ারটির অবস্থা কি হতে পারে ইত্যাদি। আসলে প্রাইস অ্যাকশন একটা নাম মাত্র আপনি চার্ট দেখে কতটুকু বুঝতে পারছেন কিংবা আরেকজন ট্রেডার ঠিক একই চার্ট দেখে কি অনুধাবন করল এবং সেই মোতাবেক কতটুকু সঠিক ট্রেড করতে পারলো তাই বোঝায়।

      কিভাবে আপনি প্রফিট করতে প্রাইস অ্যাকশন ব্যাবহার করবেনঃ

      প্রাইস অ্যাকশন বুঝতে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে মুলত আপনি এই বিষয়গুলোর মাধ্যমেই প্রাইস অ্যাকশন বুঝবেন।
      বর্তমান ট্রেন্ডটি কি? ট্রেন্ডটি কি কোন রেঞ্জ ব্লকে আছে কিনা? সাপোর্ট বা রেজিসটেন্স এর কতটুকু কাছাকাছি বর্তমান প্রাইসটি অবস্থান করছে? মার্কেট কি কোন রিভার্স ট্রেডিং এর ফর্ম তৈরি করেছে কিনা? উপরের চারটি পয়েন্টের সুন্দর সংযোজনই হল প্রাইস অ্যাকশন বের করার একটি সহজ পদ্ধতি।
      কোন ধরনের প্রাইস আকশনে ট্রেডাররা ট্রেড করতে পছন্দ করে?

      প্রাইস অ্যাকশন ট্রেডিং এ আপনি যেকোন ফর্মুলায় ট্রেড ওপেন করতে পারেন নিজের পছন্দ অনুযায়ী যেকোন পদ্ধতিতে। তবে বেশিরভাগ ট্রেডার ক্যান্ডেলস্টিক কী ব্যাবহার করে থাকে প্রাইস অ্যাকশনে ট্রেড করার জন্য। তারমধ্যে জনপ্রিয় একটি কী হল ‘পিন বার ক্যান্ডেল’ ।

      পিন বারঃ

      হল একটি রিভার্সেল ট্রেডিং সিগনাল যা যেকোন টাইম ফ্রেমে পেতে পারেন। পিনবার হল একটি স্ট্রং প্রাইস রিভার্সেল সিগনাল যা একটি ক্যান্ডেলের সমন্বয়ে ঘটিত। পিনবার উভয় বায় এবং সেল ট্রেডে ঢুকতে একটি শক্তিশালী পদ্ধতি হিসেবে কাজ করে। মুলত এটি একটি ট্রেন্ড চেঞ্জ সিগনাল।



      যেভাবে পিনবার চিনবেনঃ

      ওপেন বা ক্লোজ হবে পূর্ববর্তী ক্যান্ডেল এর মধ্যে। ক্যান্ডেল বডি’র তুলনায় বার হতে অন্তত তিনগুন বেশি লম্বা। আশপাশের ক্যান্ডেলের চেয়ে এই ক্যন্ডেলের বার অনেক বড় থাকবে।


      সবগুলো পিন বারের সাইজ কখনো একই হবে না, চরিত্র অনুসারে পিন বার নিশ্চিত হয়ে ট্রেড করতে পারেন। বিশেষ করে ট্রেন্ড চেঞ্জ হওয়া বা না হওয়ার বিষয়টাকে নিশ্চিত করতে পিন বারের মত শক্তিশালী প্রাইস অ্যাকশন পদ্ধতির আশ্রয় নিতে পারেন। এটি মুলত সাপোর্ট বা রেজিসটেন্স এর একটি পূর্ণ রুপ এবং ট্রেডে ঢুকার জন্য একটি ভালো প্রটোকল। উপরের চিত্রে দীর্ঘ উইক এ গড়ে উঠা স্পষ্ট একটি সেল রিভার্সেল পিন বার ট্রেন্ড চেঞ্জ নির্দেশ করছে , এইভাবে বায় রিভার্সেল পিন আক্রঅ্যাকশনে সুন্দর সেল ট্রেড করতে পারেন।

      আগামি পর্বে ট্রেন্ড অ্যাকশন ট্রেডিং নিয়ে আলোচনা করব। ধন্যবাদ