Jump to content
Create New...

ইউরোপিয়ান স্টক আগস্টের শুরু থেকেই প্রত্যাশিত আত্নবিশ্বাস দেখাচ্ছে


Recommended Posts

ইউরোপিয়ান স্টক আগস্টের শুরু থেকেই প্রত্যাশিত আত্নবিশ্বাস দেখাচ্ছে
490488019.jpg
 
পশ্চিম ইউরোপের মূল স্টক সূচকগুলি সোমবার বৃদ্ধি দেখিয়েছে। বাজারের অংশগ্রহণকারীরা ইউরোজোনে ব্যবসায়িক কার্যকলাপের সর্বশেষ ডেটা বিশ্লেষণ করে এবং এই অঞ্চলের বৃহত্তম কোম্পানিগুলির কর্পোরেট রিপোর্টের একটি নতুন ব্যাচ নিয়ে আলোচনা করছে। সুতরাং, এই বিশ্লেষণ লেখার সময়, ইউরোপের শীর্ষস্থানীয় কোম্পানিগুলির সামগ্রিক সূচক, STOXX ইউরোপ 600, 0.18% বৃদ্ধি পেয়ে 439.07 পয়েন্টে পৌঁছেছে। গত মাসের ফলাফল অনুসারে, এই সূচকটি 7.7% বেড়েছে - দেড় বছরেরও বেশি সময়ের মধ্যে এটা সর্বোচ্চ হার।
সোমবার STOXX 600 এর কোম্পানিগুলোর মধ্যে সেরা ফলাফলগুলি দেখায় ব্রিটিশ ম্যানেজমেন্ট কোম্পানি কুইল্টার পিএলসি (+12.6%), সুইডিশ তেল ও গ্যাস কোম্পানি অরন এনার্জি এবি (+9%) এবং সামরিক সরঞ্জামের জার্মান প্রস্তুতকারক রেইনমেটাল এর সিকিউরিটিজ (+6%)। এদিকে, ব্রিটিশ FTSE 100 বেড়েছে 0.21%, ফ্রেঞ্চ CAC 40 বেড়েছে 0.28%, এবং জার্মান DAX বেড়েছে 0.24%। জুলাইয়ের শেষে, ইউরোপীয় স্টক সূচকগুলি নভেম্বর 2020 থেকে সেরা গতিশীলতা রেকর্ড করেছে এবং যথাক্রমে 3.5%, 8.9% এবং 5.5% বৃদ্ধি পেয়েছে। বৃদ্ধি এবং পতনে যারা শীর্ষে : ব্রিটিশ বহুজাতিক প্রকাশনা এবং শিক্ষামূলক কোম্পানি পিয়ারসন পিএলসি-এর সিকিউরিটিজের মূল্য 6%-এর বেশি বেড়েছে।
এর আগে, কোম্পানিটি একটি মুনাফা রিপোর্ট করেছে যা বছরের প্রথমার্ধে বাজারের প্রত্যাশা ছাড়িয়ে গেছে। বছরের প্রথমার্ধে এর নিট মুনাফা 22% এবং আয় 37% বৃদ্ধি পাওয়া সত্ত্বেও ডাচ ব্রিউইং কোম্পানি হাইনেকেন হ্রাস পেয়েছে 2.3%। 2022 আর্থ বছরের দ্বিতীয় ত্রৈমাসিকের প্রতিবেদন প্রকাশের মধ্যে ব্রিটিশ ব্যাঙ্ক এইচএসবিসি হোল্ডিংস পিএলসি-এর বাজার মূলধন 6%-এর বেশি বৃদ্ধি পেয়েছে। এই অঞ্চলের বৃহত্তম ব্যাঙ্ক তার নেট মুনাফা 62% বৃদ্ধি করেছে এবং 2023 সালে ত্রৈমাসিক লভ্যাংশ প্রদান পুনরায় শুরু করার প্রতিশ্রুতি দিয়েছে। সুদের হার বৃদ্ধির মধ্যে বছরের প্রথমার্ধে নিট মুনাফায় একটি বাস্তব বৃদ্ধির প্রতিবেদন সত্ত্বেও অস্ট্রিয়ান ব্যাংকিং গ্রুপ আরস্টেট গ্রুপ ব্যাংক এজি এর শেয়ারের দাম 0.3% কমেছে।
জার্মান সফ্টওয়্যার প্রস্তুতকারী এসএপি এসই-এর সিকিউরিটির মূল্য 0.6% বেড়েছে। আগের দিন, কোম্পানিটি 500 মিলিয়ন ইউরো মূল্যের একটি শেয়ার পুনঃক্রয় চালু করার ঘোষণা দিয়েছে। বাজারে এখন কী ঘটছে? ইউরোপীয় স্টক মার্কেটের অংশগ্রহণকারীরা এই অঞ্চলের নেতৃস্থানীয় কোম্পানিগুলির আর্থিক বিবৃতিগুলির একটি নতুন অংশের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল। উপরন্তু, বিনিয়োগকারীরা ইউরোজোনের মূল ম্যাক্রো পরিসংখ্যান ডেটা বিশ্লেষণ করছে। ফলে, জুলাইয়ের শেষে, ইউরো অঞ্চলের 19 টি দেশের শিল্প উৎপাদনে ব্যবসায়িক কার্যকলাপ সূচক (পিএমআই) 49.8 পয়েন্টে ছিল। একই সময়ে, বিশ্লেষকরা 49.6 পয়েন্ট পূর্বাভাস দিয়েছেন। জার্মান ইন্ডাস্ট্রিয়াল পিএমআইও প্রাথমিক পরিস্থিতির চেয়ে বেশি প্রদর্শন করেছে - প্রত্যাশিত 49.2 পয়েন্টের বিপরীতে 49.3 পয়েন্ট। জুন মাসে জার্মানিতে খুচরা বিক্রয়ের পরিমাণ বছরে 8.8% কমেছে, এবং মাসিক ভিত্তিতে - 1.6% কমেছে। একই সময়ে, 1994 সালে দেশে খুচরা বিক্রয়ের তথ্য সংগ্রহের শুরুর পর থেকে বার্ষিক পতন ছিল সর্বোচ্চ। যাহোক, বাজার গড়ে 0.2% বৃদ্ধির আশা করেছিল। ইতালীয় পরিসংখ্যান সংস্থা আইএসট্যাট অনুসারে, দেশে জুনে বেকারত্বের হার মে মাসে 8.2% থেকে কমে 8.1%-এ নেমে এসেছে।
চূড়ান্ত পরিসংখ্যান বিশ্লেষকদের পূর্বাভাসের সাথে মিলে গেছে। গত মাসে, ইউরোজোনে উত্পাদন কার্যকলাপ হ্রাস পেয়েছে: এই অঞ্চলের উত্পাদন শিল্পে ব্যবসায়িক কার্যকলাপের সূচক জুনের 52.1 এর তুলনায় 49.8-এ নেমে গেছে। পূর্ববর্তী ট্রেডিং ফলাফল গত শুক্রবার, ইউরোপীয় স্টক এক্সচেঞ্জ সূচকগুলি ইউরো অঞ্চলের কোম্পানিগুলির শক্তিশালী আর্থিক বিবৃতি এবং ম্যাক্রো পরিসংখ্যানের মধ্যে বৃদ্ধি দেখায়। ফলস্বরূপ, ইউরোপের শীর্ষস্থানীয় কোম্পানিগুলির সামগ্রিক সূচক, STOXX ইউরোপ 600, 1.3% বৃদ্ধি পেয়ে 438.29 পয়েন্টে পৌঁছেছে।
 ব্রিটিশ FTSE 100 বেড়েছে 1.06%, ফ্রেঞ্চ CAC 40 বেড়েছে 1.72%, এবং জার্মান DAX বেড়েছে 1.52%। ফ্রেঞ্চ অটোমোটিভ গ্রুপ রেনল্টের সিকিউরিটিজের মূল্য 5.1% বেড়েছে, যদিও আগের দিন কোম্পানিটি বছরের প্রথমার্ধে $1.39 বিলিয়ন নিট ক্ষতির কথা জানিয়েছে। একই সময়ে, রেনল্ট ব্যবস্থাপনা পুরো চলতি বছরের জন্য তার অপারেটিং লাভের পূর্বাভাস বাড়িয়েছে। ব্রিটিশ ব্যাঙ্ক স্ট্যান্ডার্ড চার্টার্ড পিএলসি-এর উদ্ধৃতি 1.7% বেড়েছে যখন কোম্পানি বছরের প্রথমার্ধে 7% প্রাক-কর মুনাফা বৃদ্ধি করেছে। যাহোক, স্ট্যান্ডার্ড চার্টার্ড PLC-এর চূড়ান্ত আর্থিক ফলাফল উল্লেখযোগ্যভাবে বাজারের প্রত্যাশা ছাড়িয়ে গেছে। উপরন্তু, ব্যাঙ্কের ব্যবস্থাপনা $500 মিলিয়ন মূল্যের একটি নতুন সিকিউরিটিজ পুনঃক্রয় প্রোগ্রাম ঘোষণা করেছে এবং বছরের শেষ পর্যন্ত একটি আশাবাদী পূর্বাভাস দিয়েছে। এয়ার ফ্রান্স-কেএলএম শেয়ারের মূল্য 4.4% বৃদ্ধি পেয়েছে। দ্বিতীয় ত্রৈমাসিকে, এয়ারলাইনটি প্রায় আড়াই গুণ রাজস্ব বৃদ্ধি করেছে, কিন্তু তৃতীয় ত্রৈমাসিকের জন্য তার সক্ষমতার পূর্বাভাস কমিয়েছে। ইতালীয় তেল ও গ্যাস কোম্পানি ইএনআই এর শেয়ারের দাম 5.6% বৃদ্ধি পেয়েছে। তেল ও গ্যাসের দাম বৃদ্ধির কারণে এপ্রিল-জুন মাসে কোম্পানির নিট মুনাফা 15 গুণেরও বেশি বেড়েছে।
ফরাসি ব্যাংক বিএনপি পারিবাস এসএ এর বাজার মূলধন 5% বৃদ্ধি পেয়েছে। আগের দিন, কোম্পানিটি 9% নিট মুনাফা বৃদ্ধি করেছে, এবং দ্বিতীয় প্রান্তিকে 8.5% দ্বারা আয় বৃদ্ধি করেছে৷ বিগত ত্রৈমাসিকের ফলাফলের পর বিক্রয় বৃদ্ধির ঘোষণায় ফরাসি বিলাস দ্রব্য প্রস্তুতকারক হার্মিসের সিকিউরিটিগুলি 7.5% বেড়েছে।
 ফরাসি শক্তি কোম্পানি এঞ্জি এর শেয়ার 0.12% বেড়েছে। 2022 সালের প্রথমার্ধে, কোম্পানির নিট মুনাফা দ্বিগুণেরও বেশি হয়েছে। বিনিয়োগকারীরা ইউরোজোনে অর্থনৈতিক প্রবৃদ্ধির মূল তথ্য বিশ্লেষণ করেছেন। ইউরোস্ট্যাট রিপোর্ট করেছে যে বিদায়ী মাসে, ইউরো অঞ্চলে বার্ষিক মুদ্রাস্ফীতির হার একটি ঐতিহাসিক সর্বোচ্চ 8.9% এ ত্বরান্বিত হয়েছে।
2022 সালের দ্বিতীয় ত্রৈমাসিকে, ফরাসি অর্থনীতি ত্রৈমাসিক শর্তে 0.5% বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, বাজার শুধুমাত্র 0.2% বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। গত প্রান্তিকে অর্থনীতির অপ্রত্যাশিত উত্থানের প্রধান কারণ ছিল বৈদেশিক বাণিজ্য। ফলে, রপ্তানির পরিমাণ বেড়েছে 0.8%, আমদানি কমেছে 0.6%। ফ্রান্সে ভোক্তাদের ব্যয়ের মাত্রা মে মাসের তুলনায় জুন মাসে অপ্রত্যাশিতভাবে 0.2% বেড়েছে। একই সময়ে, বিশ্লেষকরা আশা করেছিলেন যে এটি 0.6% হ্রাস পাবে। গত মাসে দেশে ভোক্তাদের মূল্য বার্ষিক পরিপ্রেক্ষিতে 6.8% বেড়েছে, যা সূচক গণনার ইতিহাসে একটি রেকর্ড হয়ে দাঁড়িয়েছে।
এদিকে, 2022 সালের দ্বিতীয় ত্রৈমাসিকে, কাজের দিনের সংখ্যার সামঞ্জস্য করার পর, জার্মান জিডিপি বৃদ্ধি বার্ষিক শর্তে 1.4% হয়েছে। এপ্রিল-জুন মাসে ইতালীয় অর্থনীতি প্রথম ত্রৈমাসিকের তুলনায় 1% এবং বার্ষিক শর্তে 4.6% বৃদ্ধি পেয়েছে। পূর্বে জরিপ করা বিশ্লেষকরা জিডিপি ত্রৈমাসিক শর্তে 0.1% এবং বার্ষিক শর্তে 3.7% বৃদ্ধির পূর্বাভাস দিয়েছেন।
 
 
 
Link to comment
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

×
×
  • Create New...
Search In
  • More options...
Find results that contain...
Find results in...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search