Jump to content
Create New...

ব্যাংক অফ ইংল্যান্ডের মিটিং নিয়ে বার্কলেস এবং গোল্ডম্যান এর পূর্বাভাস। পাউন্ডের পতনের সাথে মে মাসের পরিস্থিতির পুনরাবৃত্তি সম্ভব


Recommended Posts

ব্যাংক অফ ইংল্যান্ডের মিটিং নিয়ে বার্কলেস এবং গোল্ডম্যান এর পূর্বাভাস। পাউন্ডের পতনের সাথে মে মাসের পরিস্থিতির পুনরাবৃত্তি সম্ভব

742666957.jpg
পাউন্ড একটি সুপার কোয়ার্টারের জন্য অপেক্ষা করছে, যখন বাজারের খেলোয়াড়রা ব্যাংক অফ ইংল্যান্ড কতটা নমনীয় বা কঠোর হবে তা বোঝার চেষ্টা করছে।সুতরাং, এই সপ্তাহের গুরুত্বপূর্ণ ঘটনার আগে কিভাবে পাউন্ড ট্রেড করবেন? বৈঠকটি কি গুরুত্বপূর্ণ হবে নাকি ট্রেডাররা বেশিরভাগই উপেক্ষা করবে, যেহেতু দাম ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি অন্তর্ভুক্ত করেছে। এটিই মূল দৃশ্যকল্প। ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধিও ঘটতে পারে, সেক্ষেত্রে পাউন্ড পতনের সাথে প্রতিক্রিয়া দেখাতে পারে। এই সপ্তাহে অস্ট্রেলিয়ান ডলারের সাথে যেমন ঘটেছে কেন্দ্রীয় ব্যাংক নীতি কঠোর করার গতিতে মন্থরতার ইঙ্গিত দেয়ার পর নিম্নগামী প্রবণতা আরও তীব্র হবে। আমরা কেবল আত্মবিশ্বাসের সাথে বলতে পারি যে বৃহস্পতিবার হার বৃদ্ধি হবে। বছরের শেষ নাগাদ ১০০ বেসিস পয়েন্টের অতিরিক্ত বৃদ্ধি প্রত্যাশিত, এর পরে ব্যাংক অফ ইংল্যান্ড বিরতি নেবে৷ এভাবে বছরের শেষ নাগাদ ব্যাংক রেট হবে ২.২৫%। যাইহোক, আগস্টের মিটিংয়ে পরবর্তী পদক্ষেপের সমন্বয় করা হতে পারে। এই ধরনের খবর পাউন্ডের অস্থিরতা বাড়াবে।
জুলাইয়ের দ্বিতীয়ার্ধে এবং আগস্টের শুরুতে ডলার এবং ইউরো উভয়ের বিপরীতে পাউন্ডের দাম ভালোভাবে বেড়েছে। মুদ্রার জন্য গুরুতর পরীক্ষাটি ঘোষিত হার বৃদ্ধির আকার এবং মুদ্রাস্ফীতি ও অর্থনৈতিক বৃদ্ধির পূর্বাভাসের সাথে যুক্ত। মিটিংয়ের প্রাক্কালে পাউন্ডের আচরণ ঊর্ধ্বমুখী গতি শেষ হয়ে গেছে, বুধবার তেমন কোনো গতিশীলতা ছাড়াই GBP/USD পেয়ার ব্যবসা করছে। আগের দিন, বিনিময় হার দ্রুত 1.2158 স্তরের নিম্ন-সীমায় নেমে আসে। এদিকে, 1.2135 স্তরে শক্তিশালী সমর্থন অক্ষত রয়েছে। পাউন্ড, দৃশ্যত, একটি একত্রীকরণ পর্যায়ে প্রবেশ করেছে এবং সম্ভবত, এখনও 1.2040-1.2255 এর রেঞ্জে ট্রেড করবে, যেখানে সাম্প্রতিক সেশনগুলিতে এটি অবস্থান করেছে। UOB অনুসারে, GBP/USD-এর বৃদ্ধি এখনও সম্ভব, কোটটি 1.2300 বা তার উচ্চ স্তরে বাড়তে পারে, তারপর রোলব্যাকের ঝুঁকি থাকবে। মুদ্রা কৌশলবিদরা লিখেছেন যে তারা পাউন্ডের জন্য এত শক্তিশালী পুলব্যাক আশা করেননি, সর্বোচ্চ এটি 1.2280 স্তর পর্যন্ত পতন ঠিক ছিল। যে যাই বলুক না কেন, GBP এর নিম্নগামী গতি বাড়ছে, যার ফলস্বরূপ কোটটি 1.2100 স্তরে পতন হওয়ার ঝুঁকি রয়েছে, কিন্তু এটি আজ ঘটবে না। এখন, কারিগরি বিশ্লেষকদের হিসাবে, GBP/USD পেয়ারটি বুলিশ চ্যানেলের সমর্থন লাইনের ঠিক উপরে স্থিতিশীল হয়েছে। এটি 1.2340 এবং 1.2490 এর লক্ষ্য সহ বৃদ্ধির জন্য এক ধরণের সংকেত। যাইহোক, আপনার সতর্ক থাকবেন। 1.2115-1.2077 এর সাপোর্ট এরিয়ার নিচে একটি ব্রেকডাউন এবং স্থিতিশীলতা এই ঊর্ধ্বমুখী মুভমেন্ট বাতিল করবে এবং কোটটিকে নিচে নামিয়ে দেবে। সমর্থন স্তরসমূহ 1.2095, 1.2050, 1.1955 এ অবস্থিত। প্রতিরোধ স্তরসমূহ 1.2235, 1.2325, 1.2375 এ অবস্থিত। বার্কলেস এবং গোল্ডম্যান শ্যাক্সের পূর্বাভাস উভয় ব্যাংকের মুদ্রা বিশ্লেষকরা ৫০ বেসিস পয়েন্ট হার বৃদ্ধির অপেক্ষা করছেন, এদিকে, তারা হারের সিদ্ধান্ত এবং অর্থনৈতিক পূর্বাভাসের ঘোষণার পরে পাউন্ডের পতনকে অস্বীকার করেন না। বৃটিশ কেন্দ্রীয় ব্যাংকের হাকিশ পদ্ধতির পক্ষে বিষয়টি হলো এই যে শেষ বৈঠকে, ব্যাংক অফ ইংক্যান্ড বাজারের প্রত্যাশা পূরণ করেনি, এবং পাউন্ডকে পতনের ঝুঁকির মুখে ফেলেছে।
আগস্টের বৈঠকে, এটিকে পুনর্বাসন করা উচিত এবং দেখানো উচিত যে ব্যাংক এখন মুদ্রাস্ফীতির প্রবণতা দূর করার প্রয়াসে সিদ্ধান্তমূলকভাবে কাজ করতে প্রস্তুত। সাধারণভাবে, ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধির ঘটনাটি পাউন্ডের একটি ছোট র্যালিকে উস্কে দিতে পারে, যখন ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি র্যালির চেয়ে বড় পরিমাণে একটি সেল-অফের দিকে পরিচালিত করবে। এদিকে, বিশ্লেষকদের মতে, উভয় মুভমেন্টই, স্বল্পমেয়াদী প্রকৃতির হবে। বার্কলেস আগস্ট এবং মে মিটিংগুলির মধ্যে একটি সমান্তরাল চিত্র দেখছে। মে পলিসি আপডেটের পুনরাবৃত্তি হতে পারে, যখন কেন্দ্রীয় ব্যাংক রেট বাড়িয়েছিল এবং অনেকগুলি পূর্বাভাস প্রকাশ করেছিল যা নির্দেশ করে যে মুদ্রাস্ফীতি মধ্য মেয়াদে ২% লক্ষ্যের নিচে নেমে আসবে। অপরদিকে বছরের শেষ নাগাদ অর্থনৈতিক প্রবৃদ্ধি নেতিবাচক হয়ে যাবে। আমাদের মনে রাখা উচিৎ, পাউন্ডের পতন হয়েছে এবং নিম্নগামী প্রবণতা কয়েক সপ্তাহ ধরে চিহ্নিত করা হয়েছে। তারপর থেকে অনেক জল গড়িয়েছে, এবং GBP/USD বিনিময় হার এই সপ্তাহে 1.2200 স্তরে ফিরে এসেছে। বার্কলেস ২৫ বেসিস পয়েন্ট এর শুধুমাত্র একটি অতিরিক্ত বৃদ্ধি আশা করে, যা সেপ্টেম্বরে হওয়া উচিত। এদিকে, স্থবিরতার ঝুঁকি বা ভবিষ্যতের বৃদ্ধির জন্য নমনীয় পূর্বাভাসের উল্লেখ পাউন্ডের উপর চাপ সৃষ্টি করবে। গোল্ডম্যান শ্যাক্স লিখেছেন, "আমরা আগেই বলেছি যে মুদ্রাস্ফীতি কমানোর জন্য ব্যাংক অফ ইংল্যান্ডের আরও ভারসাম্যপূর্ণ পদ্ধতির ফলে পাউন্ডের উৎপাদনশীলতা হ্রাস পাবে এবং আমরা বৃহস্পতিবারের সভায় এই কৌশল থেকে সম্পূর্ণ প্রস্থান আশা করি না।" তবুও, বেশিরভাগ কৌশলবিদ স্বীকার করেন যে ৫০ বেসিস পয়েন্ট হার বৃদ্ধি কেন্দ্রীয় ব্যাংকের পদ্ধতিতে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন চিহ্নিত করবে। ফেডারেল রিজার্ভের একটু বেশি ভারসাম্যপূর্ণ কৌশলে ফিরে আসা ব্যাংক অফ ইংল্যান্ডের গুরুত্ব বাড়াবে না।
 
 
 



 

 

 

Link to comment
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

×
×
  • Create New...
Search In
  • More options...
Find results that contain...
Find results in...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search