Jump to content

৯ নভেম্বরে EUR/USD পেয়ারের পরিস্থিতি এবং ট্রেডিং সংকেত। COT প্রতিবেদন। বাজার পরিস্থিতি বিশ্লেষণ। কোন কারণ ছাড়াই ইউরোর মূল্য বাড়ছে।


Recommended Posts

৯ নভেম্বরে EUR/USD পেয়ারের পরিস্থিতি এবং ট্রেডিং সংকেত। COT প্রতিবেদন। বাজার পরিস্থিতি বিশ্লেষণ। কোন কারণ ছাড়াই ইউরোর মূল্য বাড়ছে।

EUR/USD পেয়ারের বিশ্লেষণ, 5-মিনিটের চার্ট
1729492305.jpg
ইউরো/ডলার পেয়ারের মূল্য মঙ্গলবার ঊর্ধ্বমুখী মুভমেন্ট অব্যাহত রেখেছে এবং আরও 80 পয়েন্ট যোগ করেছে। আবার কোনো কারণ ছাড়াই এটি ঘটেছে। এই পেয়ার দিনের বেশিরভাগ সময়ই বরং শান্তভাবে লেনদেন করেছিল, কিন্তু মার্কিন ট্রেডিং সেশনে এটির মূল্য কয়েক ঘন্টার মধ্যে বেড়ে যায়। এইভাবে, ইউরো অবশেষে বৃদ্ধি পাচ্ছে, কিন্তু এই বৃদ্ধি ব্যাখ্যা করা অত্যন্ত কঠিন। একদিকে, এটি ইউরোর জন্য ভাল যে কেবলমাত্র কোন নির্দিষ্ট কারণ থাকলেই এটি বাড়তে সক্ষম। এটি এখনও নতুন ঊর্ধ্বমুখী প্রবণতা আশা করার কারণ দেয়। অন্যদিকে, নতুন দীর্ঘায়িত পতনের আগে এই বৃদ্ধি কি "ত্বরান্বিত" হবে না? স্মরণ করুন যে অনেক সম্মানিত বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে এই পেয়ারের দরপতন হবে, এবং আগামী বছরও তা অব্যাহত থাকবে! সাধারণভাবে, পরিস্থিতি অদ্ভুত এবং অস্পষ্ট।
 
গতকাল মাত্র দুটি ট্রেডিং সংকেত গঠিত হয়েছিল। প্রথমে, এই পেয়ারের মূল্য 1.0019 এর স্তর এবং তারপরে 1.0072 এর স্তর ব্রেক করেছে। অতএব, প্রথম সংকেতে ট্রেডারদের লং পজিশন ওপেন করতে হয়েছিল এবং 1.0072 স্তরের উপরে লং পজিশন ক্লোহ করতে হয়েছিল, যা তাদের কমপক্ষে 55 পয়েন্টের লাভ এনেছিল। যদিও ইউরোর বর্তমান মুভেমেন্ট অদ্ভুত, এটি এখনও আপনাকে টাকা উপার্জন করতে দিচ্ছে, যার অর্থ সবকিছু ঠিক আছে।
 
COT প্রতিবেদন
1507090958.jpg
2022 সালে, ইউরোর জন্য কমিটমেন্ট অফ ট্রেডার্স (COT) প্রতিবেদন আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠছে। বছরের প্রথম ভাগে, প্রতিবেদনগুলো পেশাদার ট্রেডারদের মধ্যে বুলিশের সেন্টিমেন্টের ইঙ্গিত দেয়। তবে, ইউরো আত্মবিশ্বাসের সাথে পতন হচ্ছিল। তারপরে, বেশ কয়েক মাস ধরে, প্রতিবেদনগুলো বিয়ারিশ সেন্টিমেন্টকে প্রতিফলিত করেছিল এবং ইউরোরও দরপতন হচ্ছিল। এখন, নন কমার্শিয়াল নেট পজিশন আবারও শক্তিশালী হয়েছে। ইউরো 500 পিপ যোগ করে 20 বছরের সর্বনিম্ন স্তর থেকে ঊর্ধ্বমুখী হতে সক্ষম হয়েছে। বিশ্বের কঠিন ভূ-রাজনৈতিক পরিস্থিতির মধ্যে মার্কিন ডলারের উচ্চ চাহিদার মাধ্যমে এটি ব্যাখ্যা করা যেতে পারে। এমনকি যদিও ইউরোর চাহিদা বাড়ছে, গ্রিনব্যাকের উচ্চ চাহিদা ইউরোকে বাড়তে বাধা দেয়।
 
প্রদত্ত সময়ের মধ্যে, নন কমার্শিয়াল ট্রেডারদের দ্বারা শুরু করা লং পজিশনের সংখ্যা 13,000 বৃদ্ধি পেয়েছে, যেখানে শর্ট অর্ডারের সংখ্যা 17,000 হ্রাস পেয়েছে। ফলস্বরূপ, নেট পজিশন 30,000 কন্ট্র্যাক্ট বৃদ্ধি পেয়েছে। যাইহোক, এটি খুব কমই পরিস্থিতিকে প্রভাবিত করতে পারে যেহেতু ইউরো এখনও তলানিতে রয়েছে। উপরের চার্টের দ্বিতীয় সূচকটি দেখায় যে নেট পজিশন এখন বেশ ঊর্ধ্বমুখী, কিন্তু এই পেয়ারের মুভেমেন্টের একটি চার্ট রয়েছে এবং আমরা দেখতে পাচ্ছি যে ইউরো আবার এই আপাতদৃষ্টিতে বুলিশ ফ্যাক্টর থেকে উপকৃত হতে পারে না। লংয়ের সংখ্যা 106,000 দ্বারা শর্টস সংখ্যা ছাড়িয়েছে, কিন্তু ইউরো এখনও নিম্নমুখীভাবে ট্রেড করছে। সুতরাং, বাজার পরিস্থিতি পরিবর্তন না করেই নন কমার্শিয়াল ট্রেডারদের নেট পজিশন বাড়তে পারে। আমরা যদি ট্রেডারদের সমস্ত বিভাগ জুড়ে ওপেন করা লং এবং শর্টসের সামগ্রিক সূচকগুলি দেখি, তাহলে আরও 23,000 শর্টস রয়েছে (617,000 বনাম 594,000)।
 
EUR/USD পেয়ারের বিশ্লেষণ, 1-ঘন্টার চার্ট
882040306.jpg
আপনি দেখতে পাচ্ছেন যে এই পেয়ারের মূল্য এক ঘন্টার চার্টে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, 24-ঘন্টার টাইম্ফ্রেমে ইচিমোকু ক্লাউডকে অতিক্রম করেছে, সেইসাথে 4-ঘন্টার টাইমফ্রেমে সমস্ত ইচিমোকু লাইনগুলিকে অতিক্রম করেছে৷ এখন পর্যন্ত, মুভমেন্টটি আত্মবিশ্বাসী বলে মনে হচ্ছে, তবে এটি একটি মৌলিক বা সামষ্টিক অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করা খুব কঠিন। এটি আমাদের বিভ্রান্ত করে যে এই পেয়ার কোন কারণে বাড়ছে। আমরা ধরে নিতে পারি যে এগুলি গত সপ্তাহের প্রতিধ্বনি, তবে এই ক্ষেত্রে এটি আরও যৌক্তিক হবে যদি পেয়ার বৃদ্ধির পরিবর্তে দরপতন হয়। বুধবার, এই পেয়ার নিম্নলিখিত স্তরে ট্রেড করতে পারে: 0.9844, 0.9945, 1.0019, 1.0072, 1.0124, 1.0195, 1.0269, সেইসাথে সেনকো স্প্যান বি (0.9900) এবং কিজুন-সেন 09 লাইন (05)। ইচিমোকু সূচকের লাইনগুলি দিনের বেলা সরে যেতে পারে, যা ট্রেডিং সংকেত নির্ধারণ করার সময় বিবেচনা করা উচিত। এছাড়াও সাপোর্ট এবং রেজিস্ট্যান্স স্তর রয়েছে, তবে এই স্তরগুলির কাছাকাছি সংকেত তৈরি হয় না। এক্সট্রিম লেভেলের বাউন্স এবং ব্রেকআউট সংকেত হিসাবে কাজ করতে পারে। স্টপ-লস অর্ডার সম্পর্কে ভুলবেন না, যদি মূল্য সঠিক দিক থেকে 15 পিপ কভার করে। এটি একটি ফলস সংকেত ক্ষেত্রে ক্ষতি থেকে আপনি সুরক্ষা দেবে. ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে কোন গুরুত্বপূর্ণ ইভেন্টের পরিকল্পনা করা হয়নি। এইভাবে, ট্রেডারদের প্রতিক্রিয়া জানানোর জন্য কিছুই থাকবে না, তবে একই সময়ে, এই পেয়ার অস্থিতিশীল পদ্ধতি এবং প্রবণতায় ট্রেডিং চালিয়ে যেতে পারে।
 
ট্রেডিং চার্টে আমরা কী দেখতে পাচ্ছি:
মূল্যের সাপোর্ট এবং রেজিস্ট্যান্স স্তরগুলি হল পুরু লাল রেখা, যার কাছাকাছি মুভমেন্ট শেষ হতে পারে। এগুলো ট্রেডিং সংকেত প্রদান করে না।
 
কিজুন-সেন এবং সেনকাউ স্প্যান বি লাইন হল ইচিমোকু সূচকের লাইন, 4-ঘন্টা থেকে এক ঘন্টার চার্টে সরানো হয়েছে। তারা শক্তিশালী লাইন.
 
এক্সট্রিম লেভেল হল পাতলা লাল রেখা যেখান থেকে মূল্য আগে বাউন্স হয়েছে। এগুলো ট্রেডিং সংকেত প্রদান করে।
 
হলুদ লাইন হল ট্রেন্ড লাইন, ট্রেন্ড চ্যানেল এবং অন্য কোন প্রযুক্তিগত নিদর্শন।
 
COT চার্টে সূচক 1 প্রতিটি শ্রেণীর ট্রেডারদের নেট পজিশনের আকার প্রতিফলিত করে।
 
COT চার্টে সূচক 2 নন কমার্শিয়াল গ্রুপের নেট পজিশনের আকার প্রতিফলিত করে।
 
 
*এখানে পোস্ট করা মার্কেট বিশ্লেষণ আপনার সচেতনতা বৃদ্ধির জন্য প্রদান করা হয়, ট্রেড করার নির্দেশনা প্রদানের জন্য প্রদান করা হয় না।
 
বিভিন্ন পেয়ারের ফরেক্স আনাল্যসিসগুলো পেতে এই লিঙ্কটি  ভিজিট
 
 



 

 

 

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search