Jump to content
Create New...

ফিবনাচ্চি (Fibonacci) দিয়ে যেভাবে ট্রেড করবেন।


Recommended Posts

বন্ধুরা, আপনারা অনেকেই ফিবনাচ্চি (Fibonacci) সম্পর্কে জানেন আর অনেকে হয়তো জানেন না ফিবনাচ্চি (Fibonacci) দিয়ে অনেকেই ট্রেড করেন আর অনেকে হয়তো ফিবনাচ্চি (Fibonacci)  সম্পর্কে ভালোভাবে অবগত না  মূলত ফিবনাচ্চি (Fibonacci)  হলো লং টাইম ট্রেড করার জন্য, বিশেষ করে যারা সাপ্তাহিক বা মাসিক ট্রেড করে থাকে তারাই ফিবনাচ্চি (Fibonacci) ব্যবহার করে থাকেন। ফিবনাচ্চি (Fibonacci) দিয়ে পৃথিবীর অনেক ট্রেডারই তাদের সাকসেস ট্রেড পদ্ধতি খুঁজে পেয়েছে এটা অস্বীকার করা অসম্ভব তেমনিই অনেক ট্রেডার আবার ফিবনাচ্চিকে(Fibonacci) তাদের ট্রেডের মূল উপাদান হিসেবে বেছে নিয়েছে। সুতারাং আজকে আমি আপনাদের সাথে ফিবনাচ্চি (Fibonacci) দিয়ে কিভাবে ট্রেড করবেন তাই শেয়ার করবো। তাহলে আসুন জেনে নেই ফিবনাচ্চি (Fibonacci) ট্রেডিং পদ্ধতি।

 

যে ভাবে ফিবনাচ্চি (Fibonacci) ট্রেডিং এবং এর সাথে প্রয়োজনীয় ইন্ডিকেটর সেটাপ করবেনঃ

টাইম ফ্রেম – ৪ঘন্টা।

পেয়ার – যে কোনো।

ইন্ডিকেটর সেটাপঃ

মনে রাখবেন ফিবনাচ্চি-ই(Fibonacci) আমাদের প্রধান উপকরণ। বাকী ইন্ডিকেটরগুলো শুধুমাত্র আমাদেরকে সহযোগিতা করবে।

EMA100 – Green (আপট্রেন্ড এর জন্য)।

SMA150 – Red (ডাউনট্রেন্ড এর জন্য)।

RSI (14) – ডে চার্ট এ

আমারা ফিবনাচ্চি’র (Fibonacci) যে Retracement Levels গুলো ব্যবহার করবো সেগুলো হলো – ২৩.৬, ৩৮.২, ৬১.৮, ও ৭৫ এ।  

 

স্টপ লস যেভাবে দিবেন

এ পদ্ধতিতে আমারা প্রায় ১০০পিপস স্টপ লস দিবঅথবা বাই এর ক্ষেত্রে ফিবনাচ্চি’র (Fobonacci) লেভেল ০.২৩ এর নিচে আর সেল এর ক্ষেত্রে ফিবনাচ্চি’র (Fobonacci) লেভেল .৭৫ এ দিতে পারেন।

 

টেক প্রফিট যেভাবে দিবেন

এ পদ্ধতিতে কোনো নির্দিষ্ট স্থানে টেক প্রফিট না দিয়ে দেখে শুনে ট্রেড ক্লোজ করলে ভালো হয়। তবে উক্ত কারেন্সির মার্কেট ট্রেন্ড দেখে ১৫০-২০০ পিপস দিতে পারেন।

 

ফিবনাচ্চি (Fibonacci) আঁকার নিয়ম –

বর্তমান মার্কেট এর কাছাকাছি (Price Wave) তরঙ্গ থেকে ৫০ পিপস উপরে ও ৫০পিপস নিচের (সর্বমোট ১০০পিপস) হাই/লো রেট বাছাই করুন। এবং ঐ ১০০ পিপস রেট এর মধ্যে ফিবনাচ্চি (Fibonacci) আঁকুন।

ফিবনাচ্চি (Fibonacci) লেভেল যখন .৩৮ ও .৬১ এর মধ্যে মার্কেট (Price Wave) তরঙ্গের সৃষ্টি হয় তখন আমরা সেটাকে Must Channel Area বলি।

 

ট্রেড এ এন্ট্রি করার নিয়ম –

ট্রেড এ এন্ট্রি করার জন্য সবসময় নিচের ইন্ডিকেটর গুলোর নিয়ম অনুস্মরণ করুন।

EMA এবং SMA যে নির্দেশনা দিবে সেটা অনুস্মরণ করুন। যেমনঃ EMA এবং SMA এর দুটি লাইনের মধ্যে যখন দেখবেন সবুজ( EMA) লাইনটি উপরে তখন বুঝে নিবেন যে মার্কেট আপট্রেন্ড আর লাল ( SMA) লাইনটি উপরে থাকলে ডাউনট্রেন্ড

RSI নির্দেশনা – RSI লেভেল ৫০ এর নিচে হলে সেল ট্রেড করুন আর RSI লেভেল ৫০ এর উপরে হলে বাই ট্রেড করুন।

 

আমরা একটি তরঙ্গে ফিবনাচ্চি (Fibonacci) আঁকার পর মার্কেট রেট ১০০পিপস উপরে/নিচে গিয়ে  যখন আরেকটি মার্কেট তরঙ্গের সৃষ্টি হবে (যেটাকে Must Channel Area বলে) শুধুমাত্র সে তরঙ্গেই পদ্ধতিতে ট্রেড ওপেন করবেন

যদি বর্তমান মার্কেট এর পুরো ক্যান্ডেলটি (সেডো সহ) ফিবনাচ্চি (Fibonacci) .২৩ লেভেল এর নিচে ক্লোজ হয় তাহলে আমরা সেল ট্রেড ওপেন করবো, যদি ঐ অবস্থায় আপনার বাই ট্রেড থাকে তাহলে আমার মতে সেটা ক্লোজ করে দেয়াই ভালো নতুবা আপনার লস এর পরিমান আরো অনেক বেড়ে যেতে পারে।  

আর যদি বর্তমান মার্কেট এর পুরো ক্যান্ডেলটি (সেডো সহ) ফিবনাচ্চি (Fibonacci) .৭৫ লেভেল এর উপরে ক্লোজ হয় তাহলে আমরা বাই ট্রেড ওপেন করবো, যদি ঐ অবস্থায় আপনার সেল ট্রেড থাকে তাহলে আমার মতে সেটা ক্লোজ করে দেয়াই ভালো নতুবা আপনার লস এর পরিমান আরো অনেক বেড়ে যেতে পারে।  

 

নিচে চিত্রের সাহায্যে  ফিবনাচ্চি (Fibonacci) ট্রেড দেখানো হলঃ

post-1088-0-01290400-1391869296_thumb.pn

 

এ পদ্ধতিতে ট্রেড করার বিধি-নিষেধঃ

  • মার্কেট ট্রেন্ডকে গুরুত্ব দিন।
  • স্টপ লস ব্যবহার করুন।
  • মার্কেট ওপেনিং ও ক্লোজিং ডে তে এ পদ্ধতিতে ট্রেড থেকে বিরত থাকুন।
  • অবশ্যই মানি ম্যানেজমেন্ট করবেন যেহেতূ এ পদ্ধতিতে ট্রেড করতে হলে স্টপলস এর পরিমান বেশী ব্যবহার করতে হয়। এজন্য আমি বলবো ট্রেড ভলিউম কমিয়ে করুন।  

জরুরীঃ ফিবনাচ্চি (Fibonacci) আঁকার পর যখন একবার ১০০পিপস এর বেশী একটা তরঙ্গ হয়ে যাবে তখন আবার নতুন করে পরবর্তী তরঙ্গে নতুন ফিবনাচ্চি (Fibonacci) আঁকুন।

 

ধন্যবাদ।

Link to comment
Share on other sites

অনেক গুরুত্তপুর্ন এবং চমৎকার একটি ট্রেডিং পদ্ধিতি, যদিও অনেকের কাছে এই পদ্ধতিটি কিছুটা কঠিন কিন্তু  সুন্দর উপস্থাপনে আশা করি এই পদ্ধিতিতে ট্রেড করার আকাঙ্ক্ষা জোগাবে। ধন্যবাদ।  

Link to comment
Share on other sites

Guest আসিফ

ফিবনাসি দিয়ে ট্রেড দিয়ে কতটুকু ভালো ফলাফল পাওয়া যায় তা  জানিনা, তবে রিট্রেসমেন্ট গুলো আরো ডিটেইল করে লিখলে ভালো হত । আশা করি পরবর্তী পোস্টে বিষয়টা মাথায় রাখবেন। সুন্দর পোস্ট জন্য ধন্যবাদ। 

Link to comment
Share on other sites

Fibonacci trading amar mone hoi khub akta valo result paoya jaina, ami try korechilam koyakbar, khb akty valo falafol payni. fibonacci expert der kace request keo fibonacci diya valo trade tricks janle share korben, plz

Link to comment
Share on other sites

Fibonacci trading amar mone hoi khub akta valo result paoya jaina, ami try korechilam koyakbar, khb akty valo falafol payni. fibonacci expert der kace request keo fibonacci diya valo trade tricks janle share korben, plz

Fibonacci Diye Trade korte hole long time trade korte hobe. thanks.

Link to comment
Share on other sites

Is after every 4 hour new fibonacci lebel be created. Pls explain details how and when fibonacci lebel tbe creat. I think it will work very good.

 

ফিবনাসি লেভেল হচ্ছে ট্রেন্ড এর একটা ম্যাথম্যাটিক্যাল টার্মস বা লেভেল। যা একটি চার্ট এর গতানগতিক ধারা প্রকাশে সাহায্য করে। আর ফরেক্স ট্রেডিং ও যেহেতু একটি চার্ট নির্ভর এনালাইসিস মার্কেট তাই এইখানেও এই ধারাটি আবশ্যক এবং গুরুত্তপুর্ন ভুমিকা রাখে। সাধারনভাবে ফিবনাসি যে কোন টাইমফ্রেমে লেভেল তৈরি করতে পারে। তবে শর্ট টাইম লেভেল থেকে লং টাইম লেভেল গুলোর এনালাইসিস অনেক পিউর এবং গভীর হয়। তাই এই ক্ষেত্রে ভালো এজিউম পেতে ৪ ঘন্টার লেভেল অনুসরণ করুন। 

Link to comment
Share on other sites

  • 3 years later...

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

×
×
  • Create New...
Search In
  • More options...
Find results that contain...
Find results in...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search