Jump to content
Create New...

ফরেক্স ট্রেডিং এর বিভিন্ন সেশন বিস্তারিত (১ম অংশ)।


Recommended Posts

ফরেক্স ট্রেডিং এর বিভিন্ন সেশন বিস্তারিত (১ম অংশ)।

 

বন্ধুরা, আপনারা সবাই জানেন যে, ফরেক্স মার্কেটে ট্রেড করার একটি অন্যতম সুবিধা হল এখানে সপ্তাহে ৫ দিন ( শনি ও রবিবার বাদ দিয়ে ) ২৪ ঘণ্টাই ট্রেড করা যায় বা মার্কেট খোলা থাকে যা পৃথিবীর অন্য কোনো স্টক মার্কেটে দেখা যায় না। ফরেক্স মার্কেটে প্রতিদিনের ট্রেডিংকে তিনটি সেশন এর মাধ্যমে ভাগ করা হয়। যেমন – ইউরোপিয়ান, আমেরিকান ও এশিয়ান সেশন। এগুলো আবার লন্ডন, নিউ ইয়র্ক ও টকিও+সিডনি সেশন নামেও পরিচিত। কারন ফরেক্সে লেনদেন কখনো এক জায়গা বা একয়ই সময়ে হয় না।

 

উদাহরণস্বরূপ – আমরা জানি আমেরিকার সাথে আমাদের ১১-১২ ঘন্টা সময়ের পার্থক্য অথ্যাত আমাদের যখন দিন তখন তাদের রাত, এখন আপনি একজন বাংলাদেশী আর আপনি চাইছেন বাংলাদেশে বসে আমেরিকার সাথে আপনার ব্যবসায়ীক কার্যক্রম পরিচালনা করতে, তাহলে আপনি কি আপনার অফিস আওয়ার ফলো করে তাদের সাথে ব্যবসা করতে পারবেন? উত্তরে অবশ্যই না, কারণ আপনি তাদের সাথে অফিসিয়াল ব্যবসা করতে হলে অবশ্যই তাদের অফিস আওয়ার ফলো করতে হবে ঠিক তেমনি তারাও আপনার অফিস আওয়ার ফলো করতে হবে। আশা করি এতক্ষণে ব্যপারটি আপনার কাছে পরিস্কার হয়ে গেছে।      

 

যখন লন্ডন ট্রেডাররা ট্রেডিং শেষ করে তখন নিউ ইয়র্ক ট্রেডাররা ট্রেডিং শুরু করে। আবার যখন নিউ ইয়র্ক ট্রেডাররা ট্রেডিং শেষ করে তখন সিডনি/টোকিও ট্রেডাররা ট্রেডিং শুরু করে।

 

বিভিন্ন ট্রেডিং সেশন এর বৈশিষ্ট্যঃ প্রত্যেকটা ট্রেডিং সেশনের আলাদা আলাদা বৈশিষ্ট্য রয়েছে। আবার যখন কোন নির্দিষ্ট দেশের সেশন চালু থাকবে তখন ঐ দেশের কারেন্সির লেনদেন বেশি পরিমানে হয়ে থাকে এটাই স্বাভাবিক

 

উদাহরণস্বরূপ - যদি এশিয়ান সেশন খোলা থাকে তবে জাপান এর কোম্পানি গুলো অন্যান্য দেশের সাথে লেনদেন এ লিপ্ত হবে । ফলে জাপান এর কারেন্সি ইয়েন এর লেনদেন বেশি হবে, আবার যখন ইউরোপিয়ান সেশন খোলা থাকবে তখন ইউরোপ এর বিভিন্ন দেশের কোম্পানি গুলো অন্যান্য দেশের সাথে লেনদেন এ লিপ্ত হবে। ফলে ইউরোপ এর কারেন্সি ইউরো এর লেনদেন বেশি হবে। আবার যখন ইউরোপিয়ান সেশন বন্ধ হয়ে যায় তখন ঐ দেশের কোম্পানি গুলো লেনদেন কমিয়ে দে, ফলে ইউরো এর লেনদেন কমে যায়।

সুতরাং একটি নির্দিষ্ট দেশের কারেন্সির লেনদেন, মুভমেন্ট এর ধরণ একটি নির্দিষ্ট সেশন খোলা বা বন্ধের জন্য প্রভাবিত হতে পারে।

 

ফরেক্স ট্রেডিং সেশন:

নিচের চিত্রটি GMT কে অনুসরণ করে সামার ও উইন্টার সিজনে বিভিন্ন সেশন এর খোলা ও বন্ধের সময় দেখানো হল

post-1088-0-93808700-1409650616_thumb.pn

 

উপরের টেবিলটিতে  GMT কে অনুসরণ করে বিভিন্ন ট্রেডিং সেশনের সময় প্রদর্শন করা হয়েছে। আপনি আপনার প্রয়োজনে এর সাথে আপনার অবস্থান অনুযায়ী সময় যোগ/বিয়োগ করে ঠিক করে নি

 

আপনারা জানেন যে, কোন ট্রেডিং সেশনই এক সপ্তাহ ধরে খোলা থাকে না। ট্রেডিং সপ্তাহ সিডনি সেশন দিয়ে শুরু হয় এবং শেষ হয় নিউ ইয়র্ক সেশন এর মাধ্যমে। বিশ্বে আপনার অবস্থান এর উপর নির্ভর করে দিন ও সময় আলাদা হয়। এখন আপনি যদি জাপান এ বাস করেন তবে দিন শুরু হবে সোমবার সকাল থেকে। আবার আপনি যদি ইউরোপ এ বাস করেন তবে দিন শুরু হবে রবিবার বিকেল থেকে।

 

সেশনগুলোর বৈশিষ্ট্য:

সেশন ভেদে প্রত্যেকটি ট্রেডিং সেশনের আলাদা আলাদা বৈশিষ্ট্য রয়েছে। তাহলে আসুন জেনে নেই ট্রেডিং সেশনগুলোর যাবতীয় বৈশিষ্ট্যসমুহঃ  

 

এশিয়ান সেশনঃ

post-1088-0-42070300-1409651112_thumb.pn

এশিয়ান সিডনি সেশন বর্তমানে শুরু হয় ২ GMT তে। শুধুমাত্র সিডনি সেশন এ লেনদেন কম এর ফলে প্রাইস এর উঠা নামা কম। তবে 00 :00 GMT তে টকিও সেশন খুলে গেলে লেনদেন এর পরিমান বেড়ে যায়। US & UK এর তুলনাই এশিয়ান ও অস্ট্রেলিয়ার মার্কেট ছোট হওয়াতে এ সময়ে লেনদেন কম হয়ে থাকে আর এ সম স্প্রেড এর পরিমাণও একটু বেশি হয়।

 

এশিয়ান সেশন এ Aud & Nzd ডলার এবং জাপানিজ Yen এর লেনদেন বেশি পরিমানে হয়। সুতরাং এশিয়ান সেশন এ বেশি ট্রেডেবল কারেন্সিগুলো হল - AUD/USD, AUD/JPY, AUD/NZD, JPY/USD, NZD/JPY NZD/USD.

 

যেহেতু এশিয়ান সেশনে লেনদেনের পরিমান কম ও স্প্রেড এর পরিমান বেশী হয়ে থাকে তাই আমি মনে করি এ সেশনে মোটামুটি লাভ নিশ্চিত না জেনে ট্রেড/অর্ডার না দেওয়াই ভাল। আর এ সেশনে সফল ট্রেড করতে আপনাকে বেশীরভাগ সময়ই ভোর রাত/ভোরে ঘুম থেকে উঠতে হবে আর যদি ভোরে উঠতেই না পারেন তাহলে রাত জেগে বসে থাকতে হবে, তাই এ সেশনে ট্রেড করতে বা করার জন্য সুদৃঢ় চিন্তা-ভাবনা করে অগ্রসর হউন।  

 

অন্য সেশনগুলো সম্পর্কে জানতে চোখ রাখুন আগামী দিনের পোষ্টে.........    

 

ধন্যবাদ।

 

Link to comment
Share on other sites

  • 1 year later...

ধন্যবাদ সুন্দর ভাবে বিভিন্ন ট্রেডিং সেশন আলোচনা করার জন্য ! নতুন পুরাতন আশা করছি ফরেক্স ট্রেডিং সম্পর্কে এবং ভিবিন্ন সেশনে ট্রেডিং সুবিধা অসুবিধা সম্পর্কে জাদের পুর্ন ধারনা নাই কিংবা জানেন না তারা অনেক উপকৃত হবেন, এবং আগের চেয়ে আরো ভালো ট্রেডিং করতে পারবেন। আবারো ধন্যবাদ রয়েল ভাই এবং বিডিফরেক্সপ্রো' 

Link to comment
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

×
×
  • Create New...
Search In
  • More options...
Find results that contain...
Find results in...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search