MontuZaman Posted October 27, 2022 Report Share Posted October 27, 2022 ইউরোপে গ্যাস সস্তা! বুধবার ইউরোপে গ্যাসের বিনিময় মূল্য 5% বেড়েছে, প্রতি 1,000 ঘনমিটারে $1,100-এর কাছে পৌঁছেছে, কিন্তু পরে, বিকেলের লেনদেনের সময়, তারা কিছুটা ধীর হয়ে গেছে এবং কিছুটা হ্রাস পেয়েছে। লন্ডন সময় 11:55 অনুযায়ী, ইউরোপে গ্যাসের দাম $1,051 (+2.56%)। দামের গতিশীলতা পূর্ববর্তী ট্রেডিং দিনের আনুমানিক মূল্য থেকে দেওয়া হয়েছে – প্রতি 1 হাজার ঘনমিটারে $1,021.6। জ্বালানি সংকট উত্তেজনা কমাতে পারে না: এটি এখনও ইইউ দেশগুলির উপর ঝুলে আছে এবং তাদের অর্থনীতিতে অনেক চাপ সৃষ্টি করে। মার্চের শুরুতে, রাশিয়ান শক্তি সরবরাহের উপর নিষেধাজ্ঞার ভয়ের কারণে গ্যাস কোটগুলি টানা চার দিনের জন্য ঐতিহাসিক উচ্চতা আপডেট করেছে। 7 মার্চ মূল্য রেকর্ডে পৌঁছেছিল - $3,892 প্রতি 1 হাজার ঘনমিটারে। এবং তারপর থেকে, যদিও গ্যাসের দাম কমেছে, এটি এখনও একটি অত্যধিক উচ্চ পর্যায়ে রয়েছে। উদাহরণস্বরূপ, আইসিই ডেটার উপর ভিত্তি করে এজেন্সির গণনা অনুসারে সেপ্টেম্বরে নিকটতম ফিউচারের গড় আনুমানিক মূল্য ছিল $2,093, এবং আগস্টে - $2,450 এ। এখন আমরা দেখতে পাচ্ছি যে ইউরোপে স্টকের দাম বেশ উল্লেখযোগ্যভাবে কমে গেছে এবং এটি ইউরোপীয় ভূগর্ভস্থ স্টোরেজ সুবিধাগুলিতে উচ্চ স্তরের গ্যাসের মজুদের কারণে। এটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে যে ইতিমধ্যে 90% এরও বেশি শক্তি সংস্থান পূরণ করা হয়েছে। একটি গুরুত্বপূর্ণ কারণ হল ইউরোপীয় দেশগুলিতে হালকা শরৎ। পূর্বাভাসকরা ভবিষ্যদ্বাণী করেছেন যে এই মাসের শেষ নাগাদ, মহাদেশ জুড়ে আবহাওয়া স্বাভাবিকের চেয়ে বেশি উষ্ণ হবে। তদনুসারে, ইউরোপীয় দেশগুলিতে গরমের মরসুম স্বাভাবিক তারিখের চেয়ে পরে আসবে। এই পরিস্থিতিতে, আপনি আপাতত ভল্টগুলি পূরণ করা চালিয়ে যেতে পারেন। কিন্তু এই সবের সাথে, গরমের মরসুম আসার পর থেকে বিদ্যুৎ বিভ্রাট এবং রেশনিংয়ের ঝুঁকি বহাল থাকে। দামগুলি বৃদ্ধিতে ফিরে আসার প্রতিশ্রুতি দেয় এবং এটি ইতিমধ্যেই ডিসেম্বর এবং জানুয়ারির ফিউচারে স্পষ্ট, যা আজকের নভেম্বরের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি ব্যয়বহুল। ইতিমধ্যে, কার্গো জাহাজগুলি স্পেন, পর্তুগাল, গ্রেট ব্রিটেন এবং অন্যান্য ইউরোপীয় দেশগুলির উপকূলে জমেছে, যা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস দিয়ে কানায় পূর্ণ। এই ট্যাঙ্কারগুলি কোথাও নড়ছে না, এবং কেউ এগুলো আনলোড করছে না। অগাস্টিন প্রেট, কায়রোসের ভাইস প্রেসিডেন্ট (একটি সংস্থা যা বিশ্বব্যাপী শক্তি এবং পরিবেশগত বাজারের বিশ্লেষণ নিয়ে কাজ করে) এই বলে ব্যাখ্যা করেছেন যে "ট্যাঙ্কারগুলি আক্ষরিক অর্থে সমুদ্রের ধারে আবহাওয়ার জন্য অপেক্ষা করছে।" অর্থাৎ, ঠান্ডা আবহাওয়া শুরু হওয়ার সাথে সাথে ইউরোপীয়দের জরুরীভাবে জ্বালানীর প্রয়োজন হলে তাদের আটক করা হচ্ছে। এবং এই ট্যাঙ্কারগুলি আনলোড করা হচ্ছে না, কারণ রাশিয়ান গ্যাস সরবরাহ বন্ধ হওয়ার আতঙ্কে ইউরোপ প্রায় ব্যর্থতার পর্যায়ে গ্যাস মজুত করেছে। ইউরোপীয় ইউনিয়নের লক্ষ্য ছিল 1 নভেম্বরের মধ্যে তার স্টোরেজ সুবিধাগুলিকে 80% শক্তি দিয়ে পূরণ করা। কিন্তু ইউরোপীয়রা, স্পষ্টতই, এটিকে অতিরিক্ত করেছে এবং পরিকল্পনাকে অতিক্রম করেছে এবং নির্ধারিত সময়ের চেয়ে অনেক আগেই। গ্যাস স্টোরেজ ট্যাঙ্কগুলি ইতিমধ্যে 95% পূর্ণ। এবং পণ্যসম্ভার, যা আজ খুব মূল্যবান, আগমন অব্যাহত. পাত্রে থাকা গ্যাসকে -160 ডিগ্রিতে ঠাণ্ডা করা হয় এবং পরিবহন সহজ করার জন্য তরলে পরিণত করা হয়। কিন্তু ইউরোপে পর্যাপ্ত গাছপালা নেই যা তরল জ্বালানিকে আবার গ্যাসে পরিণত করতে পারে। সমস্যা হল যে ইউরোপীয় ইউনিয়ন দীর্ঘদিন ধরে রাশিয়া থেকে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের উপর নির্ভর করে। ইউরোপের তীরে প্লাবিত হওয়া ট্যাঙ্কারগুলি কেবল পুনরায় গ্যাসীকরণের জন্য লাইনে অপেক্ষা করছে। উদাহরণস্বরূপ, জার্মানি এবং নেদারল্যান্ডস ইতিমধ্যেই নতুন রিগ্যাসিফিকেশন টার্মিনাল নির্মাণে বিনিয়োগ করেছে৷ তাদের কেউ কেউ আগামী কয়েক মাসের মধ্যে চালু করার প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু আরেকটি সমস্যা আছে। গ্যাস ব্যবহার করে এমন শিল্প প্রতিষ্ঠানগুলির কার্যকলাপ ইউরোপে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। ইস্পাত এবং সিমেন্ট এন্টারপ্রাইজগুলিতে উত্পাদন খুব তীব্রভাবে হ্রাস পেয়েছে। এলএনজি ঘিরে এমন অবস্থা: ভবিষ্যতে সরবরাহ করা কাঁচামালের দাম বর্তমান মূল্যের চেয়ে বেশি। অর্থাৎ, কেবল ডিসেম্বরে ডেলিভারির জন্য অপেক্ষা করলে, নভেম্বরে নয়, গ্যাস ক্রেতাকে কয়েক মিলিয়ন ডলার বেশি খরচ করতে হবে। ভবিষ্যতে কাঁচামালের বাজারে কী অপেক্ষা করছে তা মূলত ইউক্রেনীয় ফ্রন্টের পরিস্থিতি, আবহাওয়ার পরিস্থিতি, নবায়নযোগ্য শক্তির উত্সের সংখ্যা বৃদ্ধি এবং গ্যাসের বৈশ্বিক চাহিদার উপর নির্ভর করে। #মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না। ইকোনমিক নিবন্ধ পেতে ভিজিট করুন: https://ifxpr.com/3sxVn3R Link to comment Share on other sites More sharing options...
Recommended Posts
Create an account or sign in to comment
You need to be a member in order to leave a comment
Create an account
Sign up for a new account in our community. It's easy!
Register a new accountSign in
Already have an account? Sign in here.
Sign In Now