Jump to content

২০২৩ সালে বিশ্ব অর্থনীতির পাঁচ ঝুঁকি!


Recommended Posts

২০২৩ সালে বিশ্ব অর্থনীতির পাঁচ ঝুঁকি!

637f791f4420c.jpg
যুক্তরাষ্ট্র
মার্কিন ফেডের আরও হার বৃদ্ধিকে পরের বছর আমেরিকান অর্থনীতির প্রধান ঝুঁকি হিসাবে দেখা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের সম্ভাবনাগুলি মূলত নিয়ন্ত্রকদের ক্রিয়াকলাপ এবং হার বৃদ্ধির গতির উপর নির্ভর করে। ২০২৩ সালের প্রথম দিকে, মার্কিন যুক্তরাষ্ট্রে সুদের হার ৪.৫%-৫% এ পৌঁছাতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, এর প্রভাব পড়বে হাউজিং মার্কেট এবং মোটরগাড়ি শিল্পে। প্রকৃতপক্ষে, বিশ্লেষকরা ৬%-এ সুদের হারের সম্ভাবনাকে উড়িয়ে দেন নি কিন্তু ২০২২ সালের নভেম্বরে মুদ্রাস্ফীতির চাপ কমে যাওয়া সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক প্রবৃদ্ধি মন্থর হওয়ার আশংকা করছেন৷ তবুও, অনেক বাজার অংশগ্রহণকারীরা আশা হারান না৷ অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (OECD) অনুসারে, ২০২৩ সালে মার্কিন অর্থনৈতিক উৎপাদন ০.৫% বৃদ্ধি পাবে। ওয়াল স্ট্রিট জার্নালের সমীক্ষার ভিত্তিতে, উচ্চ মন্দার ঝুঁকি থাকা সত্ত্বেও মার্কিন GDP ০.৪% বৃদ্ধি পাবে।
 
চীন 
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি নেতিবাচক পরিণতির মুখোমুখি হতে পারে যা তার শূন্য কোভিড নিয়ম অনুসরণ করবে। চীনের সরকার ২০২৩ সালে নীতি অনুসরণ করবে বলে আশা করা হচ্ছে। এই আলোকে, চীনা অর্থনীতির সম্ভাবনা বেশ ভয়ঙ্কর বলে মনে হচ্ছে। তবুও, বিশেষজ্ঞরা বলছেন যে বেইজিং তার কঠোর করোনভাইরাস বিধিনিষেধ কিছুটা শিথিল করায় অর্থনীতি পুনরুদ্ধার করবে। চীনের কঠোর কোভিড অবস্থান জাতীয় অর্থনীতিতে একটি বিধ্বংসী ধাক্কা দিয়েছে। তবুও, নতুন ক্ষেত্রে সাম্প্রতিক বৃদ্ধি বিশেষজ্ঞদের সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করতে দেয় না কখন বিধিনিষেধ শিথিল করা হবে বা প্রত্যাহার করা হবে। চীনের সম্পত্তি সংকট চীনের অর্থনীতিতে আরেকটি সমস্যা। বর্তমানে চীনে নির্মাণের গতি স্থানীয় বাজারে চাহিদার তুলনায় অনেক বেশি। এছাড়াও, বড় আকারের কর প্রণোদনাও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে মন্থর অবদান রেখেছে। ফলস্বরূপ, চীনের বাজেট ঘাটতি রেকর্ড ১ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে।
 
রাশিয়া 
ব্যাংক অফ রাশিয়া কঠোর বাহ্যিক বাণিজ্য এবং আর্থিক নিষেধাজ্ঞাগুলিকে জাতীয় অর্থনীতির জন্য অন্যতম প্রধান ঝুঁকি হিসাবে চিহ্নিত করেছে। নিয়ন্ত্রকের মতে, এটি রাশিয়ান অর্থনীতির বৃদ্ধির সম্ভাবনাকে ব্যাপকভাবে হ্রাস করে। অতএব, রাশিয়া ২০২৩ সালে মুদ্রাস্ফীতি এবং বাজেট ঘাটতি বৃদ্ধির সম্মুখীন হতে পারে। বর্তমানে, রাশিয়ার ২০২৫ সাল পর্যন্ত রাষ্ট্রীয় বাজেট ঘাটতি থাকবে বলে অনুমান করা হয়, তবে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন যে বর্তমান ঘাটতি অভ্যন্তরীণ ঋণ গ্রহণ এবং একটি হালনাগাদ রাজস্ব নীতির মাধ্যমে পূরণ করা হবে। যদি বিশ্ব অর্থনীতি মন্দায় প্রবেশ করে, রাশিয়ান রপ্তানি কঠোরভাবে ক্ষতিগ্রস্ত হবে। উপরন্তু, রাশিয়ান পণ্যের চাহিদা কমতে পারে, আমদানি হ্রাস পেতে পারে এবং রুবলের অবমূল্যায়ন হতে পারে। শ্রমশক্তির ঘাটতি রাশিয়ার অর্থনীতির জন্যও ঝুঁকি তৈরি করবে।
 
ইউরোজোন 
EU দেশসমূহের ক্রমবর্ধমান পাবলিক ঋণ এবং উচ্চ জ্বালানি খরচ ২০২৩ সালে ইউরোপীয় অর্থনীতির জন্য সবচেয়ে বড় হুমকি উপস্থাপন করবে। অক্সফোর্ড ইকোনমিক্সের মতে, জার্মানি, ইতালি, ফ্রান্স এবং স্পেন সব থেকে ভারী আঘাতের শিকার হবে। ২০২৩ সালের গোড়ার দিকে মানুষ ইউটিলিটি বিল এবং বিদ্যুতের শুল্ক উল্লেখযোগ্যভাবে বৃদ্ধির সম্মুখীন হবে, যা ফলস্বরূপ ইইউতে ব্যবহারে পতন ঘটাবে। যাইহোক, বিষণ্ণ পূর্বাভাস সত্ত্বেও, ইউরোপ তার উল্লেখযোগ্য গ্যাস মজুদের কারণে জ্বালানি সংকটের বিপর্যয়কর প্রভাব এড়াতে পারে। এটি ইউরোপীয় কারখানাগুলিকে শক্তি খরচের উপর একটি ক্যাপ প্রবর্তনের অনুমতি দেবে না। বার্কলেস অর্থনীতিবিদরা ভবিষ্যদ্বাণী করেছেন যে ইউরোজোনের জিডিপি পরের বছর ১.৩% হ্রাস পাবে। পূর্বে, তারা অর্থনীতিতে ৫% এর মতো সংকুচিত হওয়ার পূর্বাভাস দিয়েছে। ২০২৩ সালে, এই অঞ্চলের অনেক পরিবার এবং কোম্পানি বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নেবে বলে আশা করা হচ্ছে।
 
বৈশ্বিক ঝুঁকি
 ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতিকে আগামী বছরের বিশ্ব অর্থনীতির জন্য সবচেয়ে বড় হুমকি বলা হয়েছে। বিশ্বব্যাংকের মতে, নিয়ন্ত্রকরা সুদের হার বাড়িয়ে ৪% এ উন্নীত করবে এবং ২০২৩ সালে মুদ্রানীতি কঠোর করা অব্যাহত রাখবে। এই আলোকে, মূল্যস্ফীতি আবার ৫% বৃদ্ধি পেতে পারে, যা এই সূচকের গড় দ্বিগুণ। ক্রমাগত হার বৃদ্ধি ২০২৩ সালে বিশ্বব্যাপী GDP -তে ০.৫% মন্থর করতে অবদান রাখবে, যা একটি বিশ্বব্যাপী মন্দার সূত্রপাত এবং উন্নয়নশীল দেশগুলিতে আর্থিক সংকটের সংকেত দেবে। তারপরও, বিশ্লেষকরা আশা হারান না কারণ মার্কিন মুদ্রাস্ফীতি অক্টোবরে মন্থর হয়েছে এবং বিশ্ব অর্থনীতির সম্ভাবনা কিছুটা উন্নত হয়েছে। বিশ্ব অর্থনীতির ছিন্নভিন্ন অবস্থা সত্ত্বেও, ২০২৩ সালে মুদ্রাস্ফীতি হ্রাস অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।
  
ইকোনমিক  নিবন্ধ পেতে ভিজিট করুন: https://ifxpr.com/3iZxaCk
 

*মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
 

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search