Jump to content
Create New...

বিডিফরেক্সপ্রো' ফরেক্স সংক্রান্ত সব আলোচনা, মতামত এবং ফরেক্স শিক্ষা বিষয়ক এক উন্মক্ত এবং অনন্য স্থান। মান সম্মত আলোচনা, প্রতিনিয়ত গুরুত্তপুর্ন সব ট্রেডিং স্ট্রেটিজি এবং এনালাইসিসের মাধ্যমে সঠিক ট্রেডিং গাইডলাইন প্রদান বিডিফরেক্সপ্রো'র অন্যতম প্রধান বৈশিষ্ট। এই ফোরামে রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রী। পোস্ট এর পূর্বে অনুগ্রহ করে ফোরাম নিতিমালা গুলো পড়ে, বুঝে পোস্ট করুন। ধন্যবাদ;

প্রফেশনাল কিছু ট্রেডিং কৌট – জানলে এগিয়ে যাবেন, না জানলে হয়ত অনেক কিছুই হারাবেন !


Recommended Posts

বিশ্বজুড়ে ফলপ্রস এবং নন্দিত বিভিন্ন পেশার মধ্যে ফরেক্স ট্রেডিং অন্যতম। কিন্তু এটা হতে পারে সবচেয়ে কঠিন এবং হতাশাবেঞ্জক ব্যবসা যদি আপনি সঠিকভাবে করতে না পারেন। ভালো ট্রেডের জন্য স্টেটিজিকেল, এনালিটিকেল এবং সেলফ কন্ট্রোল কিছু বিষয় লুকিয়ে থাকে সব সময়। কোন ট্রেডারই চালিকা শক্তি কখনো এক রকম থাকে না যা ট্রেডার টু ট্রেডার এবং টাইম টু টাইম ভিন্ন রকম হবে এটাই একজন মানুষের স্বাভাবিক কথন; আর এই রকম ভারসাম্য হীনতার কারনে কখনো  কখনো ট্রেডের প্রতি মনোযোগ কিংবা দৃষ্টি ক্ষীণ হয় লস হয় ট্রেডিং এ। তখন প্রয়োজন হয় কিছু আশার বানী এককথায় দরকার হয় নতুন স্টেমিনা। হাঁ আজ শেয়ার করছি এমন কিছু প্রফেশনাল ট্রেডার বেক্তির এমন কথা কৌট, উক্তি যা সত্যি আপানকে আপনার ট্রেডিং এ নতুন প্রান ফিরিয়ে দিতে পারে। এবং তৈরি করতে পারে আগের চেয়ে অনেক উদ্দামি এবং সফল ট্রেডার।

 

 In this business if you’re good, you’re right six times out of ten. You’re never going to be right nine times out of ten.” -Peter Lynch

হাঁ, Peter Lynch এর উক্তিটি সবচেয়ে সবার আগে গুরুত্তপুর্ন মনে করছি , কারন এটি আমাদের মনে করিয়ে দেয় যে পৃথিবীর যত বড় ট্রেডারই হউক না কেন যার সব গুলো ট্রেড কখনো পজেটিভ হয় না। বরং ৬০% সফল ট্রেডই হল পজেটিভ ট্রেড। আপনার আরো বিভিন্ন রকম ট্রেডিং স্ট্রেটিজি, মানি ম্যানেজমেন্ট সহ সব কিছু মিলিয়ে আপানার সফলতার ভাগ আরো বাড়িয়ে দিতে পারে।

 

“It takes 20 years to build a reputation and 5 minutes to ruin it. If you think about that, you’ll do things differently.” – Warren Buffett

Warren Buffett এর উক্তিটি অবশ্যই ইনভেস্টমেন্ট সম্পর্কে যা আপনি আপনার ট্রেডিং এ চিন্তা করতে পারেন। উক্তিটি মানি এবং রিস্ক ম্যানেজমেন্ট সম্পর্কে করা হয়েছে। একজন ট্রেডার হিসেবে আপনার মাসের কিংবা বছরের ট্রেডিং সফলতা নষ্ট হয়ে যেতে পারে যদি আপনি সামান্য একটি ট্রেডে অনেক বেশি রিস্ক নিয়ে নেন। এবং সত্যি কথা বলতে এই কাজটি অনেক ট্রেডার হামেশা করে থাকেন। আপনি ভালো ট্রেড করেন, সুন্দর নিয়মতান্ত্রিক ভাবেই আপনার ট্রেড এগিয়ে চলছে , কোন এক সময় আপনার সেই সময় আসে যখন আপনি একটি ট্রেড সেটআপ খবুই ডেম সিউর হয়ে যান এবং বাড়িয়ে ফেলেন ট্রেডিং রিস্ক দ্বিগুণ তিনগুনের ও বেশি।  আর যখন সেটআপটা ফেইল হয় তখন হারিয়ে ফেলেন এতো দিনের এতো অর্জন। তাই এমনটি কখনো করবেন না। সব সময় আপনার ট্রেডকে রিস্ক ফ্রী রাখুন।

top-100-Inspirational-Quotes-of-All-time

“In investing, what is comfortable is rarely profitable.” – Robert Arnott

Robert Arnott - এর খুব সহজ এই কথাটির উপর যদি আমল করতে পারেন, অর্থাৎ আপনার ইনভেস্টমেন্টে যা আপনার জন্য সাবলীল আরামদায়ক তাই অসধারণ ভাবে আপনার জন্য লাভজনক ! উক্তিটিতে সাবলীল বা আরামদায়ক বলতে সঠিক ট্রেডকে বোঝানে হয়নি। বরং ট্রেডিং এর জন্য আপনার হাতিয়ার তথা স্ট্রেটিজি চার্ট বোঝা পড়া কতটূকু আপনার অনুকুলে ছিল তাই বোঝানো হয়েছে। অর্থাৎ একটি ট্রেড ওপেন করার আগে ঠিক আপনি কতটুকু ভালো ভাবে কমফোর্টলি এনালাইসিস করতে পেরে ট্রেডটি ওপেন করেছেন। আপনার একজন বন্ধুকে বললেন বা সিনিয়র কারো কাছে জিজ্ঞেস করে অন্ধের মত একটি ট্রেড ওপেন করে ফেললেন তাই যেন না হয়।

 

The goal of a successful trader is to make the best trades. Money is secondary.” – Alexander Elder

উক্তিটি একটু গভীরভাবে অনুধাবন না করলে হয়ত এর অর্থটাই পাল্টে যেতে পারে। কারন অনেক ট্রেডের বিশেষ করে নতুনদের মাঝে থেকে একটি প্রশ্ন সব সময় শুনতে পাওয়া যায় ট্রেডিং এ সফলতা কিভাবে আসবে? সত্যি যদি ট্রেডিং এ সফলতা আনতে চান তাহলে আগে একজন ভালো ট্রেডার হয়ে উঠুন , টাকা কে দ্বিতীয় অপশনে রাখুন। অবশ্যই আপনার টাকার দরকার আছে তাছাড়া টাকা অর্জনের জন্যই তো ট্রেডিং করছেন। তাই না ! তবে সেই জন্য প্রথমে টাকার পেছনে না ছুটে বরং আগে মার্কেট বুঝুন , ট্রেডিং প্রসেস জানুন, বুলিশ এবং বেয়ারিশ যুদ্ধটা বুঝুন।

 

I’m always thinking about losing money as opposed to making money. Don’t focus on making money, focus on protecting what you have” – Paul Tudor Jones.

বলছেন টাকা ইনকাম করার আগে আপনার যা আছে তার সুরক্ষা নিশ্চিত করেন। কারন সফল ট্রেডিং এর বড়  এবং অন্যতম চাবিকাঠি  হল মুলধনের সুরক্ষা; কারন আপনি তখনি প্রফিট এর কথা চিন্তা করতে পারেন যদি আপনার মুলধন ঠিক থাকে। 

Edited by জয়™
Link to comment
Share on other sites

Its just awesome post ! খুবই গুরুত্তপুর্ন সব কৌট, আসলেই মেনে চললে অনেক কিছু পাওয়া যাবে আর না মানলে সত্যি অনেক কিছুই মিস হয়ে যাবে। ধন্যবাদ জয় ভাই এমন সব গুরুত্তপুর্ন বিসয় নিয়ে আলোচনা করে ট্রেডিং স্কিলকে আরো ডেভেলপ করার জন্য।

:Yes:

Link to comment
Share on other sites

Its just awesome post ! খুবই গুরুত্তপুর্ন সব কৌট, আসলেই মেনে চললে অনেক কিছু পাওয়া যাবে আর না মানলে সত্যি অনেক কিছুই মিস হয়ে যাবে। ধন্যবাদ জয় ভাই এমন সব গুরুত্তপুর্ন বিসয় নিয়ে আলোচনা করে ট্রেডিং স্কিলকে আরো ডেভেলপ করার জন্য।

:Yes:

ধন্যবাদ সামসু ভাই, বিডিফরেক্সপ্রো'র সঙ্গে থাকুন।

Link to comment
Share on other sites

  • 1 year later...

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

  • Similar Content

    • By Mhafiz™
      অনেক ট্রেডারের সাধারণ এবং কমন একটি ট্রেডিং মিথ হল, টপ মার্কেটে লো রিস্ক সেল ট্রেড এবং বটম মার্কেটে লো রিস্ক বায় ট্রেড। কখনো এমন হয় যে আপনি একটি লং ট্রেডে আছেন মার্কেট ও লং কিন্তু সহসায় একটি বিপরীত বাক নিয়ে নিমিষে আপনাকে লসের মুখে ঠেলে দেয় , মুহূর্তেই নষ্ট হয়ে যায় আপনার সম্পূর্ণ ট্রেডিং পরিকল্পনা। আবার এমন ও হয় আপনি দেখতে পাচ্ছেন খুব সুন্দর একটা লং অথবা শর্ট ট্রেন্ড হচ্ছে ঠিক এই জায়গায় যদি একটি ট্রেড ওপেন করা যায় তাহলে নিশ্চিত ভালো একটা প্রফিট নিতে পারবেন কিন্তু আবার ভয় হয় যদি অর্ডার করার পর মার্কেট বিপরীত দিকে চলে যায় ?
       
      কেউ কেউ হয়ত আমার এই লিখার প্রথম দু-তিনটি লাইনেই নিজেদের ট্রেডিং অভিজ্ঞতায় একমত হয়েছেন, যা হউক আজকে আপনাদের সাথে মুলত এই বিষয়গুলো শেয়ার করবো এবং বলার চেস্টা করবো কিভাবে এই সকল পরিস্থিতিতে ট্রেড করবেন কিংবা ট্রেড করা কতটকু লাভ বা লসের।
      পিপস ডাইভারজন্স ট্রেডিং পদ্ধিতিতে আমরা শিখব কিভাবে এই অবস্থায় ট্রেড করা যায়। এবং প্রফিট নিতে পারা যায়।
       

       
       
      ডাইভারজন্স কিঃ
       
      মার্কেট প্রাইস অ্যাকশন মেজার এবং ইন্ডিকেটর এর মুভমেন্টের ভিত্তিতে ডাইভারজন্স ট্রেড করা হয়ে থাকে, পিপস ডাইভারজন্স এর জন্য MACD ও STOCHASTIC এই দুটি ইন্ডিকেটর বেশ গুরুত্তপুর্ন এবং ভালো তবে আপনি চাইলে অন্য  ইন্ডিকেটর দিয়ে ডাইভারজন্স বের করে নিতে পারেন। সঠিক ডাইভারজন্স ব্যাবহারের মাধ্যমে টপ মার্কেটে সেল এবং বটম মার্কেটে বায় ট্রেড করে বেশ ভালো প্রফিট নিতে পারেন সব সময়।
      যারা নিয়মিত ট্রেড করেন তারা খুব ভালো ভাবেই জানেন যে প্রাইস এবং মোমেন্টাম সাধারনত সমানভাবেই এগুতে থাকে, অর্থাৎ, প্রাইস যদি Higher Highs থাকে তাহলে অসসিলেটর (ইন্ডিকেটর) ও Higher Highs তৈরি করে বিপরীতভাবে প্রাইস যদি Lower Lows  থাকে তাহলে অসসিলেটর (ইন্ডিকেটর) ও Lower Lows  তৈরি করে।
       
      কিন্তু...
       
      লাল রঙের মার্ক করা দুটি লাইন যদি সত্যি না হয় অর্থাৎ প্রাইস মুভ এর সাথে সাথে যদি অসসিলেটর মুভিং সমান না থাকে বা বিপরীত দিকে যায় বা কোন পার্থক্য তৈরি করে তাকেই ডাইভারজন্স বলা হয়।
       
      ডাইভারজন্স খুব সুন্দর এবং চমৎকার একটি ট্রেডিং পদ্ধতি তবে এই পার্থক্যটা খুব সুক্ষ যা ভালো ভাবে মননিবেশ না করলে ধরতে পারা যাবে না এবং ভুল ট্রেড করবেন। ডাইভারজন্স ব্যাবহার করে ট্রেন্ডে উইকনেস এবং রিভার্সেল পয়েন্ট ধরে ট্রেড করা যায় এবং সিগনাল দিতে পারা যায়।
       
      আগামী পর্বে আলোচনা করব রেগুলার এবং হিডেন এই দু’ধরনের ডাইভারজন্স সম্পর্কে। ধন্যবাদ।
    • By bmfxanalyst
      আজ EURJPY পেয়ার নিয়ে কথা বলব। এই পেয়ারের ডেইলি চার্টে আমরা দেখতে পাই, বর্তমান ক্যান্ডেলটি একটি স্ট্রং
       সাপোর্ট-রেসিস্ট্যান্স লেভেলকে স্পর্শ করেছে। আজকের দিনের ক্যান্ডেল যদি বেয়ারিশ হয়ে শেষ হয়, অথবা ছবির পিনবার টাইপের হয়েই শেষ হয়, তবে মার্কেটের বড় ধরনের ডাউনের সম্ভাবনা দেখা যাচ্ছে।  

      তবে যদি মার্কেট নিচে নামার সম্ভাবনা তৈরী করে, তবে এর নেক্সট গন্তব্য হবে ১৩১.৭০। কারনে সেখানেও একটা স্ট্রং সাপোর্ট লেভেল দেখা যাচ্ছে।
      সুতরাং, এবার কাজে নেমে পড়ুন! কি বলেন?
      => => => আমি চেষ্ঠা করছি রেগুলার বিডিফরেক্সপ্রো সাইটে আমার ট্রেড এনালাইসিস আপনাদের সাথে শেয়ার করতে। এই লেখাটি আপনি আপনার ফেসবুক গ্রুপ, ফেসবুক ওয়ালে বা আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিন যাতে সকলেই সামান্য হলেও উপকৃত হতে পারে। সকলের সাফল্য কামনায়।
      আমার ফেসবুক পেজে লাইক দিয়েও আমার সঙে থাকতে পারেন। ফেসবুক পেজ লিঙ্কঃ  bmfxanalyst
    • By bmfxanalyst
      আজ আমরা AUDNZD কারেন্সী পেয়ার নিয়ে কথা বলব। ডেইলী চার্টে দেখতে পাচ্ছি যে, পরিস্কার আপট্রেন্ডের পথে রয়েছে মার্কেট।  একই সাথে চার ঘন্টার চার্টে দেখতে পাছি, ডাউন ট্রেন্ড ক্রস করে উপরে যাবার ট্রাই করছে। সুতরাং উপরে যাবার সম্ভাবনা অনেক বেশি। এবার আপনার নিজের এনালাইসিস কি বলছে? একই বলছে তো? একই বলে থাকলে দেরী কেন? সেট আপ নিয়ে নিন। 
      আপনার শুভকামনা। চার্ট টি দেখুনঃ 

    • By bmfxanalyst
      আপাতদৃষ্টিতে দেখে বোঝা যাচ্ছে যে ডলারের পতন থামেনি। আরও বেশ কিছুসময় পতন অব্যহত থাকার সম্ভাবনাও দেখা যাচ্ছে। এদিকে USDCAD পেয়ারে আমরা চার ঘন্টারটাইম ফ্রেমে গেলে কি দেখতেপাই, তা আগে দেখে আসি চলুনঃ

       
      চার্টটিতে আমরা দেখতে পাচ্ছি, লাল বৃত্ত মার্ক করা চিহ্নগুলোতে বারবার পরিস্কার সাপোর্ট আর রেসিস্ট্যান্স লেভেল তৈরি করেছে। ফাইনালি গতকালও সেই লেভেল ক্রস করে আবার রিটেস্ট করেছে। এবার অপেক্ষা রিটেস্ট করা ক্যান্ডেল এর নিচের প্রাইস লেভেল ১.২৫৪০ ক্রস করার। সেই লেভেল ক্রস করলে আমরা আশা করতে পারি, মার্কেট ১.২৪৫০ পর্যন্ত প্রাথমিক ধাপে নেমে যেতে পারে। 
      এবার চুড়ান্ত ফলাফল পর্যন্ত অপেক্ষা 
       
      আপনার যে কোন কিছু জানার থাকে ফেসবুকে আমায় টেক্সট করতে পারেন। আমার ফেসবুক লিংকঃ bmfxanalyst
    • By Mhafiz™
      ফরেক্স ট্রেডিং যারা ভালো পারেন কিংবা ভালো ভাবে নিতে চান অর্থাৎ ফুল টাইম ট্রেডার হিসেবে কাজ করতে চান তাদের অনেকের মনে অনেক প্রশ্ন থাকে যে আসলে আমি কতটুকু জানি বা আদো আমি ফুল টাইম ট্রেডার হিসেবে নিজেকে যোগ্য কিনা ইত্যাদি ইত্যাদি... আসলে এই প্রশ্নের উত্তরে হয়ত অনেক কিছুই বলা যাবে অনেক কিছু লিখা যাবে। তবে কয়েকটি প্রশ্ন নিজেকে নিজে করে তার উত্তরেই আপনি ভাবতে পারেন আপনি আসলেই ফুল টাইম ট্রেডার হওয়ার যোগ্যতা অর্জন করেছেন কি না !
       
      # ১ : আপনি ফরেক্স ট্রেডিং কতটুকু অভিজ্ঞতা অর্জন করেছেন ?
      অভিজ্ঞতা প্রতিটি কাজে খুব গুরুত্তপুর্ন ভুমিকা পালন করে। আপনারা দেখে থাকবেন অর্থবাজার প্রতিনিয়ত  এক একটি সাইকেল এর মাধ্যামে মুভ করে আর ফরেক্স মার্কেট ও তার বিপরিত নয়। তাই আপনি যদি নিয়মিত এবং ধারাবাহিক ভাবে ট্রেড চালিয়ে যেতে চান তাহলে আপনাকেও অবশ্যই ভিবিন্ন সাইকেল সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে হবে;
      যেমন আজ থেকে যদি ৮-১০ বছর আগের ফরেক্স মার্কেট এর চিত্র দেখি তাহলে যারা দেখেছেন তারাও বলতে পারবেন যে কি পরিমান মুভমেন্ট ছিল প্রতি মিনিটে কিংবা প্রতি ২৪ ঘন্টায়। কম না হলে ও ১০০ পিপস এর আপ-ডাউন ছিল প্রতি ঘন্টায় যা ছিল তখনকার মার্কেট এর স্বাভাবিক চিত্র অথচ বর্তমান সময়ে হাই ইমপ্যাক্ট নিউজ ছাড়া খুব একটা ঐ চিত্র দেখা যায় না। তাই বুঝতেই পারছেন আপনি কোন ট্রেন্ডে আছেন কিংবা আগামি দিনের ট্রেন্ডটি কি হতে পারে।

       
      # ২: আপনি কি ট্রেডিংএর যেকোন অবস্থা কে মোকাবেলা করতে প্রস্তুত?
      প্রথমত ফুল টাইম ট্রেডিং অনেক লাভের তা নিঃসন্দেহে , আপনাকে প্রতিটি সময় কাজে লাগাতে হবে এবং ইনকাম করতে হবে যা মোটেই সহজ কোন কাজ নয়। স্বাভাবিক ভাবে আপনি মনিটরিং রাখবেন আপনার কারেন্সিকে যতক্ষণ না সিগনাল পাবেন ততক্ষণ কোন এন্ট্রিতে যাবেন না , এই জন্য দীর্ঘ অপেক্ষা করতে হলে তাও করতে হবে;
      সঠিক সিগনাল পেতে হলে আপনার সব গুলো সেটআপ মিলতে হবে যখনি আপনি আপনার সেটআপ মতে ট্রেন্ড পাবেন তখন আপনার আন্ট্রি এক্সিকিউট হবে।  হয়ত আন্ট্রি নেওয়ার পর কিছু পজেটিভ পিপস  হয়ে আবার রিভার্স করে নেগেটিভ পিপস এ পরিণত হল ,
      এই অবস্থায় আপনি কি করবেন ?
      আপনার সব স্ট্রেটেজি এবং সেটআপ ম্যাচ হওয়ার পরই তো এন্ট্রি নিলেন, আসলেই এটাই হচ্ছে ফরেক্স মার্কেট এর সবচেয়ে কঠিন সময়; তাই ঐ সব সময়ের সঠিক সিদ্ধান্তই আপনাকে চিন্তিত না করে বরং ঐ অবস্থায় আরেকটি যথাযথ সিদ্ধান্ত এবং প্রতিটি ট্রেড থেকে আলাদাভাবে প্রফিট না নিয়ে আভারেজ ইনকাম করে নেওয়া;
       
      # ৩: আপনি কি আপনার রিস্ক ম্যানেজ করতে পারেন ?
      উপরের ঐ কঠিন পরিস্থিতিতে আপনাকে জানতে হবে কিভাবে আপনি আপনার রিস্ক ম্যানেজ করবেন। আপনি নিশ্চিত ভাবে জানেন না যে পরবর্তী  মার্কেটে ঠিক কি ঘটতে চলেছে। তাই আপনাকে উভয় রকম সিদ্ধান্ত নিয়ে প্রস্তুত থাকতে হবে যে মার্কেট আপনার অনুকুলে বা প্রতিকুলে গেলে কি করবেন।
      তাই আপনাকে রিস্ক ম্যানেজিং কিছু প্ল্যান সেট এর মাদ্ধমে ট্রেড সেটআপ করতে হবে; প্রতিটি ট্রেডে কতটুকু রিস্ক নিবেন; কোথায় স্টপ লস সেট করবেন (আদো আপনি স্টপ লস সেট করেন ?) কখন/কিভাবে আপনি ট্রেড থেকে বের হউন; আপনি কি আপনার ট্রেডিং সাইজ বাড়ানোর কথা চিন্তা করছেন; আপনি কি অতিরিক্ত রিস্ক নিতে যাচ্ছেন; তাই উপরের পয়েন্টস গুলো ভাবেন এবং সময় অনুযায়ী সঠিক সিদ্ধান্ত নিন।
       
      # ৪: প্রতিমাসে আপনার কত ইনকাম করার প্ল্যান থাকে ?
      এই প্রশ্নটি অনেকগুলো গুরুত্তপুর্ন প্রশ্নের মধ্যে একটি যা ট্রেডার টু ট্রেডার ভিন্ন হয়ে থাকে; প্রতিমাসে উইথড্র’র চিন্তা না করাটাই ভালো। আপনি যদি আপনার মাসিক লোন পরিশোধ করতে ট্রেডিং করে ইনকাম করতে চান আমার মনে হয় আপনি ট্রেডিং এ ভালো সিদ্ধান্ত নিতে নাও পারেন। বুদ্ধিমানের কাজ ঐ টাই হবে আপনি যদি ফুল টাইম ট্রেডিং কে আপনার নিয়মিত অনন্যাও জবের মত করে চিন্তা করেন এবং লিমিটেশন টা মাথায় রাখেন।
      কারন ফুল টাইম ট্রেডার হিসেবে আপনার ইনকাম সব গুলো মাসে সমান হবে না, কোন মাস খারাপ যাবে, কোন মাস ভালো আবার কোন মাস অনেক ভালো যাবে আবার কোন কোন মাস অনেক খারাপ যাবে এটাই স্বাভাবিক; যদি আপনি আপনার ইনকামটা কে মাসিক রিটার্ন হিসেব না করে ন্যুন্নতম ৬ মাস ধরেন তাহলে আমার মনে হয় আপানার রিটার্নটা অনেক ভালো হবে এবং স্ট্রেসলেস হবে;
       
      # ৫: আপনি কি আপনার ট্রেডিং কে দ্বিতীয় ইনকাম সোর্স হিসেবে ভেবেছেন ?
       
      একজন ফুল টাইম ট্রেডার হিসেবে প্রথমে আপনাকে একটি সামঞ্জস্যপূর্ণ ট্রেডিং করতে জানতে হবে। অর্থাৎ আপানাকে প্রমান করতে হবে যে আপনি প্রতিনিয়ত একটি স্টেবল ইনকাম করতে পারেন। তাই সেই জন্য প্রমান সরুপ প্রথমে প্রথম সোর্স হিসেবে চিন্তা না করে দ্বিতীয় সোর্স হিসেবেই চিন্তা করলে ভালো করবেন।
      মনে রাখবেন যদি দ্বিতীয় সোর্স হিসেবে আপনি প্রমান করতে ব্যর্থ হউন যে আপনি নিয়মিত ভাবে একটি ফ্লেক্সিবল ইনকাম করতে পারেন তাহলে ফুল টাইম ট্রেডার হিসেবে নিজে চিন্তা থেকে বিরত রাখুন নচেত নিজের বিপদ নিজেই ডেকে আনবেন।
       
      সবশেষে এইটুকু বলতে চাই এবং যে কথাটাই ভালো ভাবে মনে গেথে রাখবেন তা হল আপনার ম্যাজিকেল টুলস এবং ফর্মুলায় নির্ভরশীল না হয়ে মার্কেট কি করছে তার দিকে নজর দিন যখনি আপনি তা বুঝবেন তখন মুভ করুন।
×
×
  • Create New...
Search In
  • More options...
Find results that contain...
Find results in...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search