Jump to content
Create New...

বিডিফরেক্সপ্রো' ফরেক্স সংক্রান্ত সব আলোচনা, মতামত এবং ফরেক্স শিক্ষা বিষয়ক এক উন্মক্ত এবং অনন্য স্থান। মান সম্মত আলোচনা, প্রতিনিয়ত গুরুত্তপুর্ন সব ট্রেডিং স্ট্রেটিজি এবং এনালাইসিসের মাধ্যমে সঠিক ট্রেডিং গাইডলাইন প্রদান বিডিফরেক্সপ্রো'র অন্যতম প্রধান বৈশিষ্ট। এই ফোরামে রেজিস্ট্রেশন সম্পূর্ণ ফ্রী। পোস্ট এর পূর্বে অনুগ্রহ করে ফোরাম নিতিমালা গুলো পড়ে, বুঝে পোস্ট করুন। ধন্যবাদ;

ফরেক্স কি, কেন শিখবো, কতদিন লাগবে? কত টাকা আয়? কত ইনভেস্ট করতে হয়? প্রফেশন হিসেবে কেমন ?


Recommended Posts

ফরেক্স কি, শিখতে কোথায় যাব? কতদিন লাগবে? কত টাকা আয়ের গ্যারান্টি? কত ইনভেস্ট করতে হয়? ইনভেস্ট ছাড়া কি ট্রেড করা সম্ভব? প্রফেশন হিসেবে কেমন, সবাই কি পারবে? এই সবকিছু একটু বুঝিয়ে বলেন।– ট্রেডার , নন-ট্রেডার সবার জন্য।

 

মুল আলোচনায় যাওয়ার আগে হালকা একটু জেনে নেয় ফরেক্স কি এর কি কি সুবিধা আছে এবং প্রফেশন হিসেবে এটা কেমন হতে পারে। বিষয়টা আসলে শেয়ার করছি অনেকজানার ভেতর সামান্য অজানার তাগিতে, বেশ কদিন ধরে একটা প্রশ্ন ফেইস করছি অনেকে ফরেক্স, ফরেক্স শব্দটা শুনতে শুনতে বিরক্ত, যে ফরেক্স শিখতে কোথায় যাব? অনেকে অনেক ধরনের সুবিধার কথা বলছে, কেউ কেউ বলছে ট্রেনিং করলে নিশ্চিত আয়, আবার এটাও অনেকে বলছে মাসে ৫০,০০০-৭০,০০০ টাকা সহ আনলিমিটেড আয়ের ব্যবস্থা ,আবার এমন কাউকে শো করছে যারা নাকি প্রতিমাসে ১,০০,০০০(এক লক্ষ) টাকার চেয়ে বেশী ইনকাম করে ফরেক্স ট্রেডিং এর মাধ্যমে। সব মিলিয়ে বিষয়টা অনেকের কাছে এখনো অস্পষ্ট। তাই আমার ফরেক্স ট্রেডিং এর অভিজ্ঞতা এবং উপরোক্ত সমস্যা ও সম্ভাবনাগুলোর যথাযথ সমাধানের চেষ্টায় এই অভিপ্রায়। আশা করছি আপনাদের ফরেক্স ট্রেডিং অভিজ্ঞতা ও শেয়ার করবেন। তাতে করে মিনিমাম একটা লাভ যে নতুনরা মিসগাইড হবে না।

 

ফরেক্স কিঃ

নতুন ভাবে মনে হয় কাউকে বোঝানোর দরকার নেই যে ফরেক্স কি তারপরও আলোচনার স্বার্থে এবং একেবারে নভিস যারা তাদেরকে বলছি; ফরেক্স হল এমন একটি ট্রেডিং মার্কেট যেখানে একটি মুদ্রার বিপরিতে আরেকটি মুদ্রা কেনাবেচা করে প্রফিট করা যায়। আর এই মার্কেটে ট্রেডিং সুবিধাগুলোও নতুনরা একবার জেনে নিতে পারেন।

 

ফরেক্স শিখতে কোথায় যাব?

খুব সহজ উত্তর হল কোন ফরেক্স ট্রেনিং সেন্টারে চলে যান অথবা আপনার পরিচিত কেউ ফরেক্স জানলে তারকাছ থেকে যেকোনভাবে শিখতে শুরু করুন। আসুন এইবার একটু গভীরে যায়। ট্রেনিং সেন্টারে গিয়ে ফরেক্স শিখলে কেমন হয়। বর্তমানে আমাদের দেশে মোটামুটি সব ফরেক্স ট্রেনিং সেন্টারের সাধারণ ফরেক্স ট্রেডিং এর ট্রেনিং ফি ৮,০০০-১০,০০০ টাকার মধ্যে। সময় ২-৪ সপ্তাহ। ভালো। কোন বিষয় সম্পর্কে ভালো ভাবে জানতে হলে ট্রেনিং আর কোন বিকল্প নেই। নিজে নিজে সবাই সব কিছু পারে না। ট্রেনিং সেন্টারের এই এক মাসের ট্রেনিং এ আপনি ফরেক্স ট্রেডিং রাজ্য একটু পা দিলেন এখন বাকি কাজ আপনার, নিয়মিত অধ্যায়ন এবং চেষ্টায় আপনাকে একজন ট্রেডার রুপে গড়ে তুলতে পারে। সে জন্য দরকার লম্বা একটা সময় নিয়ে অনুশীলন শুরু করা। আর এই কাজটি করতে আপনি ট্রেনিং সেন্টারে জেতে বাধ্য নন, আপনি চাইলে নিজে নিজে বিষয়টা আয়ত্তে আনতে পারেন। তবে রেডিমেইড হলে সময়টা কম লাগে। খেয়াল করুন প্রথমত ফরেক্স কোন ডাক্তার দ্বারা বানানো কোন বড়ি নয় যে এক নিমিষে গুলিয়ে গেয়ে নিলেন অথবা এমন কোন প্যাকেজ নয় যে এক মাসের মধ্যে সব বুঝে গেলেন। ফরেক্স হল একটা “ লং টাইম লার্নিং প্রসেস ফর লাইফ টাইম এন্ড লাইভ আর্নিং ”। অল্প বিদ্যা যেমন ভয়ংকর তেমনি সামান্য কদিনের প্রচেষ্টায় বিষয়টি আয়ত্তে আনার চিন্তাও তেমনি ভয়ংকর। তাহলে আপনি

 

কিভাবে শুরু করবেন?

স্টেপ ১ #

আপনি প্রথমে দেশি-বিদেশি (বাংলাভাষায় ফরেক্স ট্রেনিং এর লেসন পেতে ফরেক্স ক্যাম্পাস অথবা বাংলা ভাষায় ফরেক্স শিখার সম্পূর্ণ লেসন ভিত্তিক বইটি এবং ইংরেজি লেসন এর জন্য www.babypips.com ) যেকোন একটা সাইট মার্ক করেন তারপর প্রতিদিন নির্দিষ্ট একটি সময় বের করেন আপনার রেগুলার রুটিন থেকে তারপর একটু একটু করে স্টাডি শুরু করেন মনে রাখবেন তাড়াতাড়ি করতে গিয়ে লোড নিবেন না। জোর পূর্বক কিছু আয়ত্তে আনার চেস্টা করবেন না। আপনি যদি সময় কে সময় দেন তাহলে সময় আপনাকে সময় দিবে। আপনার স্টাডি কে তিনটি ভাগে ভাগ করে নিন নয়ত তালগোল পাকিয়ে ফেলতে পারেন (বিগেনিং, প্রফেশনাল এবং এডভান্সড এই তিনটি লেভেলে).

স্টেপ ২ #

স্টাডি চালিয়ে যেতে অনেক বিষয় অনেক সময় অস্পষ্ট থাকতে পারে সেই ক্ষেত্রে ফোরামে (www.bdforexpro.com) আপনার সমস্যাটি বা যে বিষয়টি বুঝতে পারছেন না তা জিজ্ঞেস করুন। অনেক অভিজ্ঞ ট্রেডার আছে যারা আপনার সমসাটির ভালো সমাধান দিতে পারবেন।

স্টাডির যখনি ডেমো ট্রেডিং অধ্যায় শেষ করে ফেলবেন তখন থেকেই ডেমো প্র্যাকটিস শুরু করেন। আর পাশাপাশি চালিয়ে যেতে থাকুন আপনার নিয়মিত স্টাডি। নিয়মিত স্টাডি যেভাবে ফিক্সড করেছেন সেভাবে ডেমো ট্রেডিং প্র্যাকটিসটা ফিক্সড করবেন।

 

স্টেপ ৩ #

ধরে নিলাম আপনার ব্যাসিক স্টাডি কোর্স শেষ এখন আপনি মোটামুটি ট্রেড বোঝেন এবং ট্রেড করতে পারেন। তাহলে এখন কি করবেন।

আসলে এখনি আপনি ডিসিশন নিবেন আপনার দ্বারা কি আসলেই ট্রেড সম্ভব? এতদিনের ফরেক্স শেখার অভিপ্রায় কতটা আপনাকে আনন্দ দিতে পেরেছে কিংবা যতটুকু ফরেক্স করেছেন তাতে আপনি কতটুকু হ্যাপি? নিজে নিজে এই প্রশ্নের উত্তরটা নিয়ে নিন, যদি আপনার উত্তরটা হয় আপনি বেশ উপভোগ করছেন এবং এই প্রকার আর্নিং কনসেপ্টটা আপনাকে বেশ আনন্দ দিচ্ছে তাহলে আমি বলব আপনি ফরেক্স করবেন বলে ডিসিশন নিতে পারেন। এবং আপনার পরবর্তী স্টেপ শুরু করুন। আর যদি এতোদিনের প্রচেষ্টায় আপনি নিজেকে এই প্রকার আরনিং সিস্টেম এর সাথে কোপ করাতে পারছেন না, কিংবা বিশয়টা আপনার ঠিক বোধগম্য হচ্ছে না, আপনি ঠিক আনন্দ পাচ্ছেন না তাহলে আমি বলব আপনি জোর করে কিছু করতে যাবেননা, আপনাকে বুঝতে হবে এই প্রকার আর্নিং আপনার জন্য সুইটেবল না, আপনি আর জোর করে বেশিদুর চেষ্টা না করে আপনার পছন্দের অন্য কোন ব্যবসা করুন। কারন প্রথম অবস্থায় যতটুকু বুঝেছেন অন্তত আশা করি অতটুকু বুঝে গেছেন যে এটা একটা আর্ট আপনি যত ভালো-ভাবে আনন্দের সাথে সময় দিতে পারবেন আপনি তত তাড়াতাড়ি সফল হতে পারবেন। তাই আপনার এসেসমেন্ট পিরিয়ড যেহেতু পজিটিভ না তাহলে আপনি এই প্রকার ব্যবসার চিন্তা বাদ দিন। কারন সবাইকে দিয়ে সব কিছু হয় না এটা আপনি ভালো ভাবে জানেন।

 

স্টেপ - ৪ #

ঠিক আছে ধরে নিলাম আপনি ডিসিশন নিয়েছেন আপনি ট্রেড করবেন। তাহলে এখন সময় এসেছে নিজেকে মুল ট্রেডার রুপে তোলার। আপনি স্টুডেন্ট কিংবা, চাকুরীজীবী। আপনার স্বাভাবিক কাজকর্মের বাইরে প্রতিদিন ১-২ ঘন্টা সময় বের করে নিন যেহেতু বিষয়টাতে আপনি বেশ আগ্রহি এবং ইনজয় করছেন।

এইবার হল আপনার দ্বিতীয় এসেসমেন্ট:- আমি খুব করে ভালো লাগার প্রতি মনোযোগ দিচ্ছি, কারন জোর করে করা কাজের ফলাফল ভালো হয় না। এইবার আপনার স্বাভাবিক কাজকর্ম ঠিক রেখে সম্পূর্ণ অপশনাল একটি বিষয় হিসেবে ফরেক্স প্র্যাকটিস করুন, অতিদ্রুত এই মার্কেট থেকে রিটার্ন আশা করতে যাবেন না। অতিরিক্ত একটি বিষয় হিসেবে এগুতে থাকেন এক পর্যায়ে আপনি যখন আবিষ্কার করবেন না আপনি ভালো ট্রেড করছেন এবং আপনার ৪-৬ মাসের রেগুলার অনুশীলন যদি আপনাকে সার্বিকভাবে পজেটিভ রেজাল্ট দেয় তাহলে আপনি ইনভেস্ট আর কথা চিন্তা করতে পারেন।

 

স্টেপ - ৫ #

মুলত আপনি এখন জেনে গেলেন যে ফরেক্স ট্রেডিং এর অনেক গুলো ফর্মুলা এবং অনেক স্ট্রেটিজি আছে। তেমনি আপনি আরো জানলেন যে একেকটি বিষয় দিয়ে একেকভাবে স্ট্রেটিজি তৈরি করা যায়। কিন্তু সবগুলো বিষয় দিয়ে একসাথে আবার ট্রেড করা সম্ভব নয়। তাই এখন আপনার কাজ হল ডিসিশন নেওয়া যে কোন স্টাইলে রেগুলার ট্রেড করবেন। আপনি জানেন যে মুলত ট্রেড করার ফর্মুলা তিনটাঃ

  • টেকনিক্যাল এনালাইসিস
  • ফান্ডামেন্টাল এনালাইসিস
  • এবং ক্যান্ডেলস্টিক এনালাইসিস ।

মুলত বেশিরভাগ ট্রেড হয়ে থাকে টেকনিক্যাল এনালাইসিস স্ট্রেটিজিতে এবং এই স্ট্রেটিজিই সবচেয়ে বড় এবং সময় সাপেক্ষ।

 

স্টেপ - ৬ #

ধরে নিলাম আপনি টেকনিক্যাল এনালাইসিস স্ট্রেটিজিতে ট্রেড করবেন বলে স্থির করলেন তাহলে এইবারকার লক্ষ্য হল টেকনিক্যাল টার্মস গুলো শেখা। আপনি ইতিমধ্য জেনে গেছেন যে ট্রেন্ড পাওয়ার ট্রেডিং এর জন্য বিশেষ পদ্ধতি হল ট্রেন্ড সনাক্ত করে ট্রেড করা সেই জন্য অনেক অনেক টুল এবং স্টাডি করতে হবে আপনাকে। আর তাই শুরু করে দিন বিভিন্ন প্যাটার্ন ড্রয়িং, অ্যান্ডস্ট্যান্ডিং এবং এক্সিকিউশন । এতে করে প্যাটার্ন সম্পর্কে আপনার ভালো ধারণা চলে আসবে তারপর এডভান্স পিভট পয়েন্ট এবং ফিভনাসি রিট্রেসমেন্ট নিয়ে কাজ শুরু করে দিন

 

post-2-0-00019000-1361203353_thumb.jpg

 

স্টেপ - ৭ #

এই স্টেপে আপনি আরো একধাপ এগুবেন চার্ট নিয়ে, এতক্ষণ পর্যন্ত আপনি জেনে গেলেন প্যাটার্ন ড্রয়িং পূর্বক তাকে নিশ্চিত করতে হয় কিভাবে ফিভনাসি দিয়ে। এখন মুলত সেই কাজটি আবার করবেন আগের চেয়ে বেশী স্ট্রেনথ নিয়ে। চলে আসুন Trading Classic Chart Patterns ধরে, মুলত বইটী ফলো করার মাধ্যমে আপনি পরিষ্কার হয়ে যাবেন যে চার্ট প্যাটার্ন গুলো কতদুর কাজ করে কতটা ইফেক্টিভলি বিভিন্ন মার্কেট সিচুয়েশনে। আপনার রেফারেন্সে ভালো কোন চার্ট প্যাটার্ন বই থাকলেও সেটা ফলো করতে পারেন। মুলত উদ্দেশ্য একটাই। চার্ট প্যাটার্ন শেখার সাথে সাথে সবগুলো প্যাটার্ন একসাথে মাথায় নিতে যাবেন না এতো করে ভয়ংকর অবস্থা হতে পারে। তাই সামান্য কয়েকটা প্যাটার্ন আয়ত্তে আসার পর এগুলো দিয়ে নিজে নিজে ৪-৫ টা স্ট্রেটিজি দাড় করান এবং ডেমো ট্রেডিং এর মাধ্যমে এদের ট্রেডিং সাকসেস মার্ক করুন। এইভাবে এগুতে থাকুন।

 

স্টেপ – ৮ #

এইবার একটু সহজ স্বচ্ছ পথে এগুই , ইনডিকেটর MACD নিশ্চয়ই পেয়েছেন, একেবারে মামুলি ভাবার দরকার নাই এই ইনডিকেটরটাকে, কারন আপনি হয়ত জানেন না এই ইন্ডিকেটরের কত পাওয়ার, আপনি জেনে খুশি হবেন অনেক অনেক এক্সপার্ট ট্রেডার যারা ফরেক্স থেকে অনেক বেশি টপ ইনকাম করছেন তাদের প্রিয় ট্রেডিং স্ট্রেটিজি কিন্তু MACD কে নিয়ে। তাই প্যাটার্ন যখন বুঝে নিয়েছেন এইবার MACD এর সাথে একটু মাথা খাটিয়ে স্ট্রেটিজির সুচনা করুন এবং নিয়মিত ট্রেড করুন। মনে রাখবেন আপনি ফরেক্স মার্কেটে ট্রেড করার জন্য হাজার হাজার স্ট্রেটিজি পাবেন সবগুলোর রশাতলে যদি নিজেকে ফেলেন তাহলে আপনার আর ট্রেড করতে হবে না, তাই এতো স্ট্রেটিজি এক্সপার্ট হওয়ার দরকার নেই।

 

স্টেপ - ৯ #

আপনি অনেকদুর চলে এসেছেন এখন এতদূর পর্যন্ত যখন এসেছেন তাহলে নিশ্চয় ট্রেডও ভালো করছেন। তাহলে আপনি জেনে রাখুন যে আপনি দ্বিতীয় এসেসমেন্টেও পাশ করেছেন সো ফরেক্স আপনি করতে পারেন। এটা ফাইনাল। এখন সময় এসেছে এক্সপার্ট হওয়ার। সেটা কিভাবে সম্ভব? আসলে বিষয়টা খুব বেশী কঠিন নয় আপনার জন্য। এক্সপার্ট ট্রেডিং মানে কি? এটা কি কোন পদক বা কোন স্বীকৃতি? এক্সপার্ট ট্রেডিং হল আপনি ভালো ট্রেড করেন আপনার ম্যাক্সিমাম ট্রেডই প্রফিট করে এবং আপনি মার্কেট সম্পর্কে খুব ভালো জ্ঞান রাখেন এবং মার্কেট ভলাটিলিটি বুঝেন এবং সেই মতে ট্রেড করতে পারেন। এখন এই সব গুলো বিষয় কিন্তু আপনি এক রকম এনালাইসিসে পাবেন না, আপনাকে সেইজন্য জ্ঞান রাখতে হবে কারেন্সি ফলিং এবং রাইসিং ইস্যু সম্পর্কে যা আপনি ফান্ডামেন্টাল এনালাইসিসে অনেকটুকু পেয়ে যাবেন, মনে রাখবেন ফান্ডামেন্টাল এনালাইসিস মানে কিন্তু শুধু ইকোনমিক ক্যালেন্ডার রিড করতে পারা নয় বরং কি কি কারনে কারেন্সি ফ্লাকচুয়েট হয় তা ও জানা অর্থাৎ ইকোনমিক ডাটা পয়েন্ট সম্পর্কে জ্ঞান রাখাকে বুঝায়। তাই বুঝতে পারছেন আপনার টেকনিক্যাল এনালাইসিসের সাথে সাথে ফান্ডামেন্টাল এনালাইসিস কতটা জুরুরি।

আসুন এইবার আরেকটা কমন এনালাইসিস সম্পর্কে জানতে হবে আপনাকে, নিজেকে যদি ফরেক্স এক্সপার্ট রুপে গড়ে তুলতে চান। সেটি হল ক্যান্ডেলস্টিক এনালাইসিস । একেবারে মামুলি ভাবার দরকার নেই ক্যান্ডেলস্টিক এনালাইসিসকে কারন অনেক ভিন্ন নেগেটিভ মতামত আছে ক্যান্ডেলস্টিক ভিবিন্ন প্যাটার্ন সম্পর্কে আমি নিজেও অস্বীকার করছি না, তবে কিছু ফর্মুলা দিতে পারি যাতে করে আপনার ট্রেড সাকসেস হতে পারে, খেয়াল করুন যখন আপনি টেকনিক্যাল এনালাইসিস করে ট্রেডে ঢুকতে জান তখন যদি সাথে সাথে আপনার ক্যান্ডেলস্টিক প্যাটার্নটা ও একটু মিলিয়ে নিতে পারেন তাহলে কিন্তু আপনার ট্রেডটা নেগেটিভ হওয়ার কথা নয়। এখন হয়ত মেজাজ খারাপ হয়ে যাচ্ছে বা ভাবছেন এতো এনালাইসিস করতে করতেতো আর ট্রেড ই করা হবে না, প্রারতপক্ষে এখন এমন মনে হলেও আসলে ব্যাপারটা তা নয়। কারন আপনি বিভিন্ন এনালাইসিস সম্পর্কে যখন ভালো ধারনা নিয়ে আসবেন তখন একটা অর্ডারে বিভিন্ন এনানলাইসিস দিয়ে অর্ডারকে পজেটিভ করা কয়েক সেকেন্ডের ব্যাপার মাত্র তাই খাবড়াবেন না বস।

 

স্টেপ - ১০ #

হ্যাঁ, আপনি অনেক কিছুই জেনে গেছেন ফরেক্সে। তো এখন কি আর তাহলে শেখার কিছু নাই? শুধুই ট্রেড করবেন আর বেশী বেশী ডলার কামাতে থাকবেন? আমি আপনার স্বাদটাকে গুড়িয়ে দিচ্ছি না, তবে একটু মনে করিয়ে দিতে চাইছি যে ফরেক্স ট্রেডিং মার্কেট সারা বছর এক রকম থাকে না, আপনি যে স্ট্রেটিজিতে এখন ট্রেড করে প্রফিট নিচ্ছেন সেই একই স্ট্রেটিজি কিন্তু আরেকটি সময় অর্থাৎ বছরের অন্য আরেকটি মাসে সেই কাজ নাও দিতে পারে বা পুরোপুরি আপনার টার্গেট ফিল নাও করতে পারে কিংবা ট্রেড আপনার অর্ডারের বিপরীতে চলে যেতে পারে। তাহলে সারা বছর ট্রেড কিভাবে করবেন? নো-টেনশন বস ! আমি এমন বললে ও সব সময় এমন ঘটে না তবে একেবারে যে ঘটেনা তা কিন্তু নয় তাই একটু সাবধান করে দিলাম। এই ক্ষেত্রে সিমপ্লি আপনি সারা বছরকে তিনটা ভাগে ভাগ করে ফেলুন। যেমনঃ

  • অক্টোবর-জানুয়ারি,
  • ফেব্রুয়ারি-মে
  • এবং জুন-সেপ্টেম্বার।

খেয়াল করলে কিংবা ভালো ট্রেডিং এক্সপিরিয়েন্স হয়ে গেলে নিজেও ধরে ফেলতে পারবেন যে সারা বছরে মার্কেট যতই ভালো বা খারাপ থাকুক না কেন ৩-৪ টি টাইম সার্কেল আর বাইরে রিয়াক্ট করে না। তাই বাৎসরিক চার্ট ধরে আইডিয়াটা নিয়ে ফেলুন। হাঁপিয়ে উঠেছেন এতো সব স্টেপ ক্লিয়ার করতে করতে, আসলে আপনি তো বস একদিনে এগুলো করতে যাবেন না এবং পারবেনও না। তাই শেখার মাঝখানে যদি কিছুটা হলেও ক্লান্তি এসে যায় কিংবা একটু করে বিরক্তি কাজ করে তাহলে একটা শর্ট ব্রেক নিয়ে নেন, কারন বিরক্তির শিক্ষা আপনাকে আরো বিরক্ত করে ফেলবে তাই, রিফ্রেশ হয়েই আবার শুরু করেন তবে প্রতিদিন সামান্য করে এগিয়ে গেলে বিরক্ত হওয়ার কথা নয় বরং কিউরিসিটি আরো বেড়ে যাবে। কারন ফরেক্স হচ্ছে একটা টোটাল আর্ট যেখানে আপনার মেধার একটা চরম মূল্য পাওয়া যায়।

অবশ্য এতদূর আশার আগেই আপনি আপনার সাধ্যমত এমাউন্ট ইনভেস্ট করে অনেক অনেক ট্রেড করে ফেলেছেন আশা করি, তারপর ও রিকমন্ডিশন হিসেবে বলতে চাই, ভালো রিটার্ন চাইলে ভালো ইনপুট দিতে হবে। আমি বলছি না আপনি ৫০০,১০০০,২০০০ বা ৫০০০ ডলার দিয়ে ট্রেড শুরু করতে হবে শুধু বলতে চাই আপনি ট্রেড বুঝে গেছেন তাই আপনার সব দিক চিন্তা করে আপনার মত করে ইনভেস্ট করুন, হতে পারে সেটা $১০০০০ বা তারও বেশী। আপনার সব এনালাইসিস আর পাশাপাশি ইনভেস্টটা একটা বিরাট ফেক্টর, হ্যাঁ, আপনার কাছে হিউজ এমাউন্ট থাকতে পারে ইনভেস্ট করার মত কিন্তু আপনাকে ব্যাবহার করতে জানতে হবে রিস্কফ্রী ভাবে। আর আপনি যখন আমার আলোচনার এই পর্যায় পর্যন্ত শেখা শেষ করে ফেলতে পারবেন তাহলে আমি সিউর আপনাকে আর বলে দিতে হবে না আপনাকে কত ইনভেস্ট করতে হবে।

 

ইনভেস্ট ছাড়া কি ট্রেড করা সম্ভব?

উত্তরটা আমি খুব সিমপ্লি দিতে চাই, ইনভেস্ট ছাড়া ট্রেড করা সম্ভব নয় বস ! যখন এই মার্কেটে আছেন তখন শুনে থাকতে পারেন যে ফরেক্সের বিভিন্ন সাইট আছে যেখানে পোস্ট করলে বোনাস ডলার দেয় যা দিয়ে ট্রেড করতে পারা যায় কিংবা কোন কোন ব্রোকার তাদের ব্র্যান্ড প্রোমোশনের জন্য ৫-১০ ডলার বোনাস দিয়ে থাকে। বিষয়টা সত্যি, এই সুযোগটা অনেকেই নিয়ে থাকে কিন্তু আপনি একজন প্রফেশনাল ট্রেডার কিংবা ভালো ডিসিপ্লিন এবং আনকন্ডিশনাল ট্রেডিং এর জন্য এমন চিন্তা করার দরকার নেই। বিষয়গুলো অনেকের কাছে অনেক পছন্দের হলে ও প্রকৃতপক্ষে এই উপায়ে ট্রেডিং মানি কালেকশন করতে গেলে মুল ট্রেডিং এর প্রতি আপনার ভালো লাগাটা হারিয়ে ফেলতে পারেন এবং আপনার বিজনেস সেন্টিমেন্টটা হারিয়ে যাবে আর কন্ডিশন অব্লাইজড করতে করতে আপনি বিরক্তই হবেন তাই এই সকল বিষয়ের প্রতি আসক্তি না রেখে সরাসরি ট্রেডে আসুন। এটাকে একটা বিজনেস হিসেবে চিন্তা করুন, সুযোগ সন্ধানী হওয়ার দরকার নেই। আর যেহেতু ব্যবসা-ই করতে বসছেন সো ইনভেস্ট ছাড়া প্রফিট হয় না সেটাতো জানেন, তা-ই মাথায় রাখুন।

যারা এখনো ফরেক্স এর কিছুই জানেন না কিন্তু আমার এই লিখাটা পড়েছেন তাদেরকেও বলছি আশা করছি আপনারা নতুন একটা ব্যবসার কনসেপ্ট পেয়েছেন এখন এই নতুন ব্যবসার জন্য আপনি কিভাবে এগুতে চান আপনার সব কিছু চিন্তা-ভাবনা মাথায় রেখে একটা প্ল্যান করুন ঠিক কিভাবে শুরু করতে চান। নিশ্চয়ই জানেন কোন কিছুর সুন্দর একটা শুরুই হল ঐ বিষয়ের অর্ধেক সমাপ্ত। এখন পর্যন্ত যারা ফরেক্স ট্রেড করে হয়রান, বিরক্ত, লুসার তাদের হিস্টোরি একটু রিসার্চ করুন দেখবেন তারা এলোমেলো ট্রেড করেছে কিংবা রিস্ক ম্যানেজমেন্ট কিংবা মুল বিষয়গুলোর পর্যাপ্ত অনুশীলন ছাড়াই ট্রেড শুরু করেছেন। তাই আপনাদের বলছি স্বাভাবিক আর কয়টা ব্যাবসার মতই এটা চিন্তা করুন, ব্যবসার সফলতার মূলে যেমন রয়েছে কঠিন পরিশ্রম এবং অদ্ধাবসায়। হাঁ ফরেক্স যেহেতু একটি ভিন্ন ধারার ব্যবসা এখানে পরিশ্রম হল আপনার মেধার পরিশ্রম। তাই ব্যবসাটি সবার কাছে গ্রহণযোগ্য নয় এবং সবাই পারে না। অতিমাত্রায় উৎসাহিত হয়ে এক্সিডেন্ট করতে জাবেন না, কিংবা কারো কাছে রাতারাতি বড়লোক হওয়ার মেথড হিসেবে এই ব্যবসাকে চিন্তা করবেন না।

ফরেক্স কি ফুল-টাইম না পার্টটাইম, প্রফেশন হিসেবে কেমনঃ

বিষয়টা খুবই গুরুত্বপূর্ণ কারন অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে ফুল-টাইম ফরেক্স ট্রেডাররা সারাদিন সময় দিয়ে যে পরিমান ইনকাম করেন পার্টটাইম ট্রেডাররাও তা করতে পারেন। তাছাড়া ফরেক্সের টোটাল ট্রেডারদের ৬৫%+ হল পার্টটাইম ট্রেডার। তাছাড়া ফুল-টাইম ট্রেডাররা খুব ভালো মেন্টাল প্রেসার নিয়ে থাকেন যে কারণে তারা কিছুটা অলস প্রকৃতির হয়ে থাকে। অন্য কিছু খুব একটা তাদের ধারা হয় না হয়ে উঠেনা । শুরুর দিকে ফুল-টাইম হিসেবে নেওয়ার প্রয়োজন নেই। মুলত ফুল-টাইম এবং পার্টটাইম ট্রেডিং এর মুল পার্থক্য হল প্রেসার, আপনি কত বেশী প্রেসার নিতে পারছেন। তাই বিষয়টাকে খুব বেশী জটিল করে না দেখে নিজের সেন্টিমেন্ট অনুসারে এগুতে থাকুন। আপনি ফরেক্স তিন ধরনের ক্যারিয়ারে বেশ ভালো সুবিধা করতে পারেন।

  • প্রফেশনাল ট্রেডার বা ইন্সটিটিউশনাল ট্রেডার।
  • ফরেক্স এনালিস্ট বা কারেন্সি রিসার্চার
  • E.A ডেভেলপার

এছাড়া ও রেগুলেটর এবং এক্সচেঞ্জ ম্যানেজার সহ নানা রকম আকর্ষণীয় পোস্টে অনেক হাই লেভেল জব করতে পারেন।

আপনি দক্ষ ট্রেডিং এ যদি একজন ভালো এনালিস্ট হতে পারেন তাহলে ট্রেডিং ছাড়াও আপনার জন্য আরেকটি বিশাল সম্ভাবনা আছে তা এনালিস্ট হিসেবে কাজ করা। সব ব্রোকারের, ভিবিন্ন ফরেক্স সার্ভিস প্রোভাইডারদের একটি বিশাল সেক্টর হচ্ছে কারেন্সি এনালাইসিস মুলত যে যত বেশী এবং যত ভালো ইফেক্টিভ এনালাইসিস গ্রাহকদের উপহার দিতে পারবে সেই তত ভালো মার্কেট দখল করতে পারবে আর সকল ফরেক্স প্রতিষ্ঠানের লং-জাম্প কিন্তু এই এক বিষয়তে হয়। তাই যদি নিজেকে একজন দক্ষ এনালিস্ট হিসেবে গড়ে তুলতে পারেন তাহলে ফরেক্স প্রতিষ্ঠান গুলো আপনাকে লুফে নিবে এবং হাই রাইজ সেলারি দিবে যা হতে পারেন মাসিক ৩-৫ লক্ষ টাকা। আপনি আপনার ঘরে বসেই কাজটি চালিয়ে যাবেন আপনার দায়িত্ব অনুসারে যেভাবে আপনি আপনার ঘরে বসে ট্রেড করেন। তাই এই সেক্টরে সম্ভাবনা অনেক।

 

ফরেক্স মার্কেটে সফলতার মূল হল আপনার বিষয় হলঃ

ধ্যর্য + বিনম্রতা + শিক্ষা = সফলতা

তাই অনেকে অনেক সময় নিয়ে ট্রেড করছেন এবং ভিবিন্ন উপায়ে এনালিস্ট স্কিল তৈরি করছেন যেমনঃ চার্ট প্যাটার্ন, পিভট পয়েন্ট, ভিফনাসি রিট্রেস্মেন্ট, এলিয়ট ওয়েভ সহ নানা বিষয়ের গাণিতিক ব্যাখ্যাগুলো নিয়ে রিসার্চ করছেন এবং প্রাইস মুভমেন্ট বোঝার ক্ষমতা অর্জন করছেন। তাই যদি টার্গেট থাকে এনালিস্ট হবেন তাহলে তাহলে প্রথম থেকেই নিজের ট্রেডের ফর্মুলা গুলো নোট ডাউন করে রাখুন আপডেট করুন এবং প্রত্যেকটি স্ট্রেটেজির লজিক গুলোর একটি রুপ দাড় করান এইভাবে এগুতে পারেন। আসলে আপনি কিন্তু এনালিস্ট কারন আপনার প্রত্যেকটা ট্রেডে কিন্তু এনালাইসিস দরকার হচ্ছে যেভাবে আপনি ট্রেডে ঢুকেন। তাই বিষয়টার প্রতি সব সময় জোর দিন । অনুশীলন করতে করতে এক পর্যায়ে আপনি পেয়ে যাবেন আপনার টার্গেটেড এরিয়া। তবে ঐ অবস্থানে পৌছাঁতে আপনাকে ৩-৫ বছর বা তার ও বেশী সময়ের একটা মাইল ফলক অতিক্রান্ত করতে হবে নিয়মিত অধ্যায়নের সাথে । তাই স্বাভাবিক ভাবেই কয়েকবছর ট্রেড করতে থাকুন ঐ সব বিষয়গুলো’র মাধ্যমে।

 

কিছু স্ট্রেইট কথাঃ মানলে সুফল পাবেন না মানলে দুর্ভোগে পড়তে হতে পারে।

 

১। লোন করে ট্রেড করবেন না।

২। টার্গেট ফিল করার জন্য ফোর্স ট্রেড করবেন না।

৩। লাইভ ট্রেডে যত টাকা ইনভেস্ট করবেন ঠিক তত দিয়েই ডেমো ট্রেড করুন।

৪। Yes বা No ফাংশনে ট্রেড অর্ডার করবেন না।

৫। মাঝে মাঝে ট্রেড থেকে বিরতি নিন।

৬। কম্পিটিশন করবেন না।

৭। সবগুলো ট্রেডের রেকর্ড রাখুন, পজেটিভ এবং নেগেটিভ ট্রেড কম্পেয়ার করুন। নেগেটিভ ট্রেড পর্যালোচনা করে শুধরে নিন।

৮। পরপর দুটি ট্রেডে পজেটিভ রেসাল্ট পেয়ে ৩ নাম্বার ট্রেডে ভলিয়ম বাড়িয়ে দিবেন না।

৯। মনে না চাইলে ইচ্ছের বিরুদ্ধে ট্রেড করবেন না।

১০। ট্রেড ওপেন করার আগে মিনিমাম ৫ মিনিট চার্ট এনালাইসিস করুন।

Edited by জয়™
Link to comment
Share on other sites

  • 4 weeks later...

অসাধারণ আর্টিকেল!!!! নতুন থেকে যেকোন লেভেল এর ট্রেডারদের জন্য উপকারী বলে আমি মনে করি। ধন্যবাদ জয় ভাই, এমন একটি অসাধারণ আর্টিকেল উপহার দেয়ার জন্য, তাও আবার বাংলা ভাষায়!

Link to comment
Share on other sites

খুবই গুরুত্বপূর্ণ পোষ্ট সবার কাজে লাগবে। ধন্যবাদ জয় ভাই এমন একটি সময় উপযোগী এবং অসম্ভব প্রয়োজনীয় একটি লিখা পোষ্ট করার জন্য ।

Link to comment
Share on other sites

ফরেক্স এ চার্ট বুঝা বড় ফেক্টর। তাই চার্ট বুঝার জন্য ভিডিও টিউটরিয়াল থাকলে ভালো হয়। পড়ার সাথে যদি ভিডিও থাকে তবে বুঝতে সুবিধা হয়।

Link to comment
Share on other sites

ফরেক্স এ চার্ট বুঝা বড় ফেক্টর। তাই চার্ট বুঝার জন্য ভিডিও টিউটরিয়াল থাকলে ভালো হয়। পড়ার সাথে যদি ভিডিও থাকে তবে বুঝতে সুবিধা হয়।

this is so nice

Link to comment
Share on other sites

  • 2 weeks later...

ফরেক্স কি, শিখতে কোথায় যাব? কতদিন লাগবে? কত টাকা আয়ের গ্যারান্টি? কত ইনভেস্ট করতে হয়? ইনভেস্ট ছাড়া কি ট্রেড করা সম্ভব? প্রফেশন হিসেবে কেমন, সবাই কি পারবে? এই সবকিছু একটু বুঝিয়ে বলেন।– ট্রেডার , নন-ট্রেডার সবার জন্য।

*ভিফনাসি রিট্রেস্মেন্ট, এলিয়ট ওয়েভ

*Yes বা No ফাংশনে ট্রেড অর্ডার করবেন না।

*ইনডিকেটর MACD - এ সব জানার ব্যাপারে লিংক শেয়ার ...................

Link to comment
Share on other sites

  • 2 weeks later...
  • 2 weeks later...

ধন্যবাদ এত সুন্দর করে বুজিয়ে লিখার জন্ন।নতুনরা অনেক উপকৃত হবে । ফরেক্স নিয়ে কোন ট্রেনিং সেন্টার আসে কি ? থাকলে কি রকম খরচ পরে .................. কত দিন লাগে শিখতে ?

Link to comment
Share on other sites

  • 1 month later...
  • 1 month later...

সঠিক বলেছেন। ফরেক্স যতই সেনসিটিভ হউক না কেন, সাধনা এবং একাগ্রতার সঠিক সন্নিবেশন ঠিকই সাফল্য দিতে বাধ্য তার প্রমান আজকের বড় বড় ট্রেডাররা যাদের শুরুটা কিন্তু অতি সামান্য কিন্তু চেষ্টা এবং ইচ্ছা এবং সেই অনুযায়ী পরিশ্রম আজ পৈছে দিয়েছে সাফল্যর সুউচ্চ শিখরে। তাই নতুন পুরাতন সবাইকে বলছি, লেগে থাকলে ভাগী হবেন, যদি সত্যি ফরেক্স ট্রেডে সফল হতে চান তাহলে ছেড়ে দিবেন না।

Link to comment
Share on other sites

  • 1 month later...

ফরেক্স এমন একটি ব্যবসা যে ব্যবাসায় সাফল্য একদিনে আসে না। যত দিন যাবে তত মার্কেট সম্পর্কে ধারনা বেশি জম্মায়, এর ফলে যারা বেশি দিন ধরে এ ব্যবসায় সাধে যাড়িত তারা বেশি আয় করে। যারা অল্প সময়ে বেশি লাভ করতে চাই তারা ঝড়ে যায়।

Link to comment
Share on other sites

  • 5 weeks later...
  • 4 weeks later...

ফরেক্স হল মানি এক্সচেঞ্জ বিজনেস । আপনি এই মার্কেট এ মুদ্রা ক্রয় বিক্রয় করতে পারেন। তা ছাড়া ফরেক্স এ চার্ট বুঝা বড় ফেক্টর। তাই চার্ট বুঝার জন্য ভিডিও টিউটরিয়াল থাকলে ভালো হয়। আসলে ফরেক্স শিখার জন্য ডিম করার দরকার অন্তত ৬ মাশ । তা ছাড়া আপনি ভাল Trade জানলে ১০ ডলার দিয়ে স্টার্ট করতে পারেন ।

Link to comment
Share on other sites

  • 4 months later...

আপনার টিপসগুলো খুবই সুন্দর। কিন্তু একজন নতুন মেম্বার হিসেবে আমি কোথায় একাউন্ট খুলব, কিভাবে কোথায় কি কি করব বুঝতে পারছি না। আশা করে আমায় সাহায্য করবেন।

Link to comment
Share on other sites

Guest ddj foysal

আমি ফরেক্স করতে আগ্রহি , এ ক্ষেত্রে আমি প্রথমে কি অনুসরণ করতে পারি ।

Link to comment
Share on other sites

আমি ফরেক্স করতে আগ্রহি , এ ক্ষেত্রে আমি প্রথমে কি অনুসরণ করতে পারি ।

 

আপনি যদি সত্যি আগ্রহি হউন, তাহলে তাড়াহুড়ো না করে একদম ধীরেসুস্থে নিয়মিত ভাবে স্টাডি করতে পারেন নিজের মত করে একটা সময় বের করে নিন, রুটিনের মত যা আপনি নিয়মিত ভাবে পালন করবেন। তারপর একটি করে লেসন শেষ করুন দৈনিক, একসাথে সম্পূর্ণ বইটি শেষ করার চিন্তা করবেন না। আপনার ফরেক্স শিক্ষার সম্পূর্ণ একটি বই বিডিফরেক্সপ্রো দিচ্ছে সুম্পুরন ফ্রীতে এবং বাংলা ভাষায়। তাই আস্তে আস্তে এগুতে থাকুন। আশা করছি ভালো ভাবেই শিখতে পারবেন। 

 

বইটির লিঙ্কঃ http://www.bdforexpro.com/files/file/15-ফরেক্স-বিগেনার-টু-প্রো/

Link to comment
Share on other sites

  • 3 weeks later...
  • 4 weeks later...
  • 2 weeks later...
Guest ইমরান

ধন্যবাদ এই পোষ্ট এর মাধ্যমে নতুনদের অনেক কিছু শিক্ষার আছে। ন

Link to comment
Share on other sites

  • 2 months later...
Guest RidoyFX

Each and every post of Joy via, is really awesome and experienced. I think these posts will help us very much to know about Forex and its Future. Cheer up Joy vai, and best wishes for bdforexpro.com :wub: :wub: :wub:

Link to comment
Share on other sites

  • 2 weeks later...

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

  • Similar Content

    • By Mhafiz™
      অনেক ট্রেডারের সাধারণ এবং কমন একটি ট্রেডিং মিথ হল, টপ মার্কেটে লো রিস্ক সেল ট্রেড এবং বটম মার্কেটে লো রিস্ক বায় ট্রেড। কখনো এমন হয় যে আপনি একটি লং ট্রেডে আছেন মার্কেট ও লং কিন্তু সহসায় একটি বিপরীত বাক নিয়ে নিমিষে আপনাকে লসের মুখে ঠেলে দেয় , মুহূর্তেই নষ্ট হয়ে যায় আপনার সম্পূর্ণ ট্রেডিং পরিকল্পনা। আবার এমন ও হয় আপনি দেখতে পাচ্ছেন খুব সুন্দর একটা লং অথবা শর্ট ট্রেন্ড হচ্ছে ঠিক এই জায়গায় যদি একটি ট্রেড ওপেন করা যায় তাহলে নিশ্চিত ভালো একটা প্রফিট নিতে পারবেন কিন্তু আবার ভয় হয় যদি অর্ডার করার পর মার্কেট বিপরীত দিকে চলে যায় ?
       
      কেউ কেউ হয়ত আমার এই লিখার প্রথম দু-তিনটি লাইনেই নিজেদের ট্রেডিং অভিজ্ঞতায় একমত হয়েছেন, যা হউক আজকে আপনাদের সাথে মুলত এই বিষয়গুলো শেয়ার করবো এবং বলার চেস্টা করবো কিভাবে এই সকল পরিস্থিতিতে ট্রেড করবেন কিংবা ট্রেড করা কতটকু লাভ বা লসের।
      পিপস ডাইভারজন্স ট্রেডিং পদ্ধিতিতে আমরা শিখব কিভাবে এই অবস্থায় ট্রেড করা যায়। এবং প্রফিট নিতে পারা যায়।
       

       
       
      ডাইভারজন্স কিঃ
       
      মার্কেট প্রাইস অ্যাকশন মেজার এবং ইন্ডিকেটর এর মুভমেন্টের ভিত্তিতে ডাইভারজন্স ট্রেড করা হয়ে থাকে, পিপস ডাইভারজন্স এর জন্য MACD ও STOCHASTIC এই দুটি ইন্ডিকেটর বেশ গুরুত্তপুর্ন এবং ভালো তবে আপনি চাইলে অন্য  ইন্ডিকেটর দিয়ে ডাইভারজন্স বের করে নিতে পারেন। সঠিক ডাইভারজন্স ব্যাবহারের মাধ্যমে টপ মার্কেটে সেল এবং বটম মার্কেটে বায় ট্রেড করে বেশ ভালো প্রফিট নিতে পারেন সব সময়।
      যারা নিয়মিত ট্রেড করেন তারা খুব ভালো ভাবেই জানেন যে প্রাইস এবং মোমেন্টাম সাধারনত সমানভাবেই এগুতে থাকে, অর্থাৎ, প্রাইস যদি Higher Highs থাকে তাহলে অসসিলেটর (ইন্ডিকেটর) ও Higher Highs তৈরি করে বিপরীতভাবে প্রাইস যদি Lower Lows  থাকে তাহলে অসসিলেটর (ইন্ডিকেটর) ও Lower Lows  তৈরি করে।
       
      কিন্তু...
       
      লাল রঙের মার্ক করা দুটি লাইন যদি সত্যি না হয় অর্থাৎ প্রাইস মুভ এর সাথে সাথে যদি অসসিলেটর মুভিং সমান না থাকে বা বিপরীত দিকে যায় বা কোন পার্থক্য তৈরি করে তাকেই ডাইভারজন্স বলা হয়।
       
      ডাইভারজন্স খুব সুন্দর এবং চমৎকার একটি ট্রেডিং পদ্ধতি তবে এই পার্থক্যটা খুব সুক্ষ যা ভালো ভাবে মননিবেশ না করলে ধরতে পারা যাবে না এবং ভুল ট্রেড করবেন। ডাইভারজন্স ব্যাবহার করে ট্রেন্ডে উইকনেস এবং রিভার্সেল পয়েন্ট ধরে ট্রেড করা যায় এবং সিগনাল দিতে পারা যায়।
       
      আগামী পর্বে আলোচনা করব রেগুলার এবং হিডেন এই দু’ধরনের ডাইভারজন্স সম্পর্কে। ধন্যবাদ।
    • By bmfxanalyst
      আজ EURJPY পেয়ার নিয়ে কথা বলব। এই পেয়ারের ডেইলি চার্টে আমরা দেখতে পাই, বর্তমান ক্যান্ডেলটি একটি স্ট্রং
       সাপোর্ট-রেসিস্ট্যান্স লেভেলকে স্পর্শ করেছে। আজকের দিনের ক্যান্ডেল যদি বেয়ারিশ হয়ে শেষ হয়, অথবা ছবির পিনবার টাইপের হয়েই শেষ হয়, তবে মার্কেটের বড় ধরনের ডাউনের সম্ভাবনা দেখা যাচ্ছে।  

      তবে যদি মার্কেট নিচে নামার সম্ভাবনা তৈরী করে, তবে এর নেক্সট গন্তব্য হবে ১৩১.৭০। কারনে সেখানেও একটা স্ট্রং সাপোর্ট লেভেল দেখা যাচ্ছে।
      সুতরাং, এবার কাজে নেমে পড়ুন! কি বলেন?
      => => => আমি চেষ্ঠা করছি রেগুলার বিডিফরেক্সপ্রো সাইটে আমার ট্রেড এনালাইসিস আপনাদের সাথে শেয়ার করতে। এই লেখাটি আপনি আপনার ফেসবুক গ্রুপ, ফেসবুক ওয়ালে বা আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিন যাতে সকলেই সামান্য হলেও উপকৃত হতে পারে। সকলের সাফল্য কামনায়।
      আমার ফেসবুক পেজে লাইক দিয়েও আমার সঙে থাকতে পারেন। ফেসবুক পেজ লিঙ্কঃ  bmfxanalyst
    • By bmfxanalyst
      আজ আমরা AUDNZD কারেন্সী পেয়ার নিয়ে কথা বলব। ডেইলী চার্টে দেখতে পাচ্ছি যে, পরিস্কার আপট্রেন্ডের পথে রয়েছে মার্কেট।  একই সাথে চার ঘন্টার চার্টে দেখতে পাছি, ডাউন ট্রেন্ড ক্রস করে উপরে যাবার ট্রাই করছে। সুতরাং উপরে যাবার সম্ভাবনা অনেক বেশি। এবার আপনার নিজের এনালাইসিস কি বলছে? একই বলছে তো? একই বলে থাকলে দেরী কেন? সেট আপ নিয়ে নিন। 
      আপনার শুভকামনা। চার্ট টি দেখুনঃ 

    • By bmfxanalyst
      আপাতদৃষ্টিতে দেখে বোঝা যাচ্ছে যে ডলারের পতন থামেনি। আরও বেশ কিছুসময় পতন অব্যহত থাকার সম্ভাবনাও দেখা যাচ্ছে। এদিকে USDCAD পেয়ারে আমরা চার ঘন্টারটাইম ফ্রেমে গেলে কি দেখতেপাই, তা আগে দেখে আসি চলুনঃ

       
      চার্টটিতে আমরা দেখতে পাচ্ছি, লাল বৃত্ত মার্ক করা চিহ্নগুলোতে বারবার পরিস্কার সাপোর্ট আর রেসিস্ট্যান্স লেভেল তৈরি করেছে। ফাইনালি গতকালও সেই লেভেল ক্রস করে আবার রিটেস্ট করেছে। এবার অপেক্ষা রিটেস্ট করা ক্যান্ডেল এর নিচের প্রাইস লেভেল ১.২৫৪০ ক্রস করার। সেই লেভেল ক্রস করলে আমরা আশা করতে পারি, মার্কেট ১.২৪৫০ পর্যন্ত প্রাথমিক ধাপে নেমে যেতে পারে। 
      এবার চুড়ান্ত ফলাফল পর্যন্ত অপেক্ষা 
       
      আপনার যে কোন কিছু জানার থাকে ফেসবুকে আমায় টেক্সট করতে পারেন। আমার ফেসবুক লিংকঃ bmfxanalyst
    • By Mhafiz™
      ফরেক্স ট্রেডিং যারা ভালো পারেন কিংবা ভালো ভাবে নিতে চান অর্থাৎ ফুল টাইম ট্রেডার হিসেবে কাজ করতে চান তাদের অনেকের মনে অনেক প্রশ্ন থাকে যে আসলে আমি কতটুকু জানি বা আদো আমি ফুল টাইম ট্রেডার হিসেবে নিজেকে যোগ্য কিনা ইত্যাদি ইত্যাদি... আসলে এই প্রশ্নের উত্তরে হয়ত অনেক কিছুই বলা যাবে অনেক কিছু লিখা যাবে। তবে কয়েকটি প্রশ্ন নিজেকে নিজে করে তার উত্তরেই আপনি ভাবতে পারেন আপনি আসলেই ফুল টাইম ট্রেডার হওয়ার যোগ্যতা অর্জন করেছেন কি না !
       
      # ১ : আপনি ফরেক্স ট্রেডিং কতটুকু অভিজ্ঞতা অর্জন করেছেন ?
      অভিজ্ঞতা প্রতিটি কাজে খুব গুরুত্তপুর্ন ভুমিকা পালন করে। আপনারা দেখে থাকবেন অর্থবাজার প্রতিনিয়ত  এক একটি সাইকেল এর মাধ্যামে মুভ করে আর ফরেক্স মার্কেট ও তার বিপরিত নয়। তাই আপনি যদি নিয়মিত এবং ধারাবাহিক ভাবে ট্রেড চালিয়ে যেতে চান তাহলে আপনাকেও অবশ্যই ভিবিন্ন সাইকেল সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে হবে;
      যেমন আজ থেকে যদি ৮-১০ বছর আগের ফরেক্স মার্কেট এর চিত্র দেখি তাহলে যারা দেখেছেন তারাও বলতে পারবেন যে কি পরিমান মুভমেন্ট ছিল প্রতি মিনিটে কিংবা প্রতি ২৪ ঘন্টায়। কম না হলে ও ১০০ পিপস এর আপ-ডাউন ছিল প্রতি ঘন্টায় যা ছিল তখনকার মার্কেট এর স্বাভাবিক চিত্র অথচ বর্তমান সময়ে হাই ইমপ্যাক্ট নিউজ ছাড়া খুব একটা ঐ চিত্র দেখা যায় না। তাই বুঝতেই পারছেন আপনি কোন ট্রেন্ডে আছেন কিংবা আগামি দিনের ট্রেন্ডটি কি হতে পারে।

       
      # ২: আপনি কি ট্রেডিংএর যেকোন অবস্থা কে মোকাবেলা করতে প্রস্তুত?
      প্রথমত ফুল টাইম ট্রেডিং অনেক লাভের তা নিঃসন্দেহে , আপনাকে প্রতিটি সময় কাজে লাগাতে হবে এবং ইনকাম করতে হবে যা মোটেই সহজ কোন কাজ নয়। স্বাভাবিক ভাবে আপনি মনিটরিং রাখবেন আপনার কারেন্সিকে যতক্ষণ না সিগনাল পাবেন ততক্ষণ কোন এন্ট্রিতে যাবেন না , এই জন্য দীর্ঘ অপেক্ষা করতে হলে তাও করতে হবে;
      সঠিক সিগনাল পেতে হলে আপনার সব গুলো সেটআপ মিলতে হবে যখনি আপনি আপনার সেটআপ মতে ট্রেন্ড পাবেন তখন আপনার আন্ট্রি এক্সিকিউট হবে।  হয়ত আন্ট্রি নেওয়ার পর কিছু পজেটিভ পিপস  হয়ে আবার রিভার্স করে নেগেটিভ পিপস এ পরিণত হল ,
      এই অবস্থায় আপনি কি করবেন ?
      আপনার সব স্ট্রেটেজি এবং সেটআপ ম্যাচ হওয়ার পরই তো এন্ট্রি নিলেন, আসলেই এটাই হচ্ছে ফরেক্স মার্কেট এর সবচেয়ে কঠিন সময়; তাই ঐ সব সময়ের সঠিক সিদ্ধান্তই আপনাকে চিন্তিত না করে বরং ঐ অবস্থায় আরেকটি যথাযথ সিদ্ধান্ত এবং প্রতিটি ট্রেড থেকে আলাদাভাবে প্রফিট না নিয়ে আভারেজ ইনকাম করে নেওয়া;
       
      # ৩: আপনি কি আপনার রিস্ক ম্যানেজ করতে পারেন ?
      উপরের ঐ কঠিন পরিস্থিতিতে আপনাকে জানতে হবে কিভাবে আপনি আপনার রিস্ক ম্যানেজ করবেন। আপনি নিশ্চিত ভাবে জানেন না যে পরবর্তী  মার্কেটে ঠিক কি ঘটতে চলেছে। তাই আপনাকে উভয় রকম সিদ্ধান্ত নিয়ে প্রস্তুত থাকতে হবে যে মার্কেট আপনার অনুকুলে বা প্রতিকুলে গেলে কি করবেন।
      তাই আপনাকে রিস্ক ম্যানেজিং কিছু প্ল্যান সেট এর মাদ্ধমে ট্রেড সেটআপ করতে হবে; প্রতিটি ট্রেডে কতটুকু রিস্ক নিবেন; কোথায় স্টপ লস সেট করবেন (আদো আপনি স্টপ লস সেট করেন ?) কখন/কিভাবে আপনি ট্রেড থেকে বের হউন; আপনি কি আপনার ট্রেডিং সাইজ বাড়ানোর কথা চিন্তা করছেন; আপনি কি অতিরিক্ত রিস্ক নিতে যাচ্ছেন; তাই উপরের পয়েন্টস গুলো ভাবেন এবং সময় অনুযায়ী সঠিক সিদ্ধান্ত নিন।
       
      # ৪: প্রতিমাসে আপনার কত ইনকাম করার প্ল্যান থাকে ?
      এই প্রশ্নটি অনেকগুলো গুরুত্তপুর্ন প্রশ্নের মধ্যে একটি যা ট্রেডার টু ট্রেডার ভিন্ন হয়ে থাকে; প্রতিমাসে উইথড্র’র চিন্তা না করাটাই ভালো। আপনি যদি আপনার মাসিক লোন পরিশোধ করতে ট্রেডিং করে ইনকাম করতে চান আমার মনে হয় আপনি ট্রেডিং এ ভালো সিদ্ধান্ত নিতে নাও পারেন। বুদ্ধিমানের কাজ ঐ টাই হবে আপনি যদি ফুল টাইম ট্রেডিং কে আপনার নিয়মিত অনন্যাও জবের মত করে চিন্তা করেন এবং লিমিটেশন টা মাথায় রাখেন।
      কারন ফুল টাইম ট্রেডার হিসেবে আপনার ইনকাম সব গুলো মাসে সমান হবে না, কোন মাস খারাপ যাবে, কোন মাস ভালো আবার কোন মাস অনেক ভালো যাবে আবার কোন কোন মাস অনেক খারাপ যাবে এটাই স্বাভাবিক; যদি আপনি আপনার ইনকামটা কে মাসিক রিটার্ন হিসেব না করে ন্যুন্নতম ৬ মাস ধরেন তাহলে আমার মনে হয় আপানার রিটার্নটা অনেক ভালো হবে এবং স্ট্রেসলেস হবে;
       
      # ৫: আপনি কি আপনার ট্রেডিং কে দ্বিতীয় ইনকাম সোর্স হিসেবে ভেবেছেন ?
       
      একজন ফুল টাইম ট্রেডার হিসেবে প্রথমে আপনাকে একটি সামঞ্জস্যপূর্ণ ট্রেডিং করতে জানতে হবে। অর্থাৎ আপানাকে প্রমান করতে হবে যে আপনি প্রতিনিয়ত একটি স্টেবল ইনকাম করতে পারেন। তাই সেই জন্য প্রমান সরুপ প্রথমে প্রথম সোর্স হিসেবে চিন্তা না করে দ্বিতীয় সোর্স হিসেবেই চিন্তা করলে ভালো করবেন।
      মনে রাখবেন যদি দ্বিতীয় সোর্স হিসেবে আপনি প্রমান করতে ব্যর্থ হউন যে আপনি নিয়মিত ভাবে একটি ফ্লেক্সিবল ইনকাম করতে পারেন তাহলে ফুল টাইম ট্রেডার হিসেবে নিজে চিন্তা থেকে বিরত রাখুন নচেত নিজের বিপদ নিজেই ডেকে আনবেন।
       
      সবশেষে এইটুকু বলতে চাই এবং যে কথাটাই ভালো ভাবে মনে গেথে রাখবেন তা হল আপনার ম্যাজিকেল টুলস এবং ফর্মুলায় নির্ভরশীল না হয়ে মার্কেট কি করছে তার দিকে নজর দিন যখনি আপনি তা বুঝবেন তখন মুভ করুন।
×
×
  • Create New...
Search In
  • More options...
Find results that contain...
Find results in...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search