Jump to content

১৮ সেপ্টেম্বর GBP/USD এর জন্য আউটলুক। COT রিপোর্ট  


Recommended Posts

১৮ সেপ্টেম্বর GBP/USD এর জন্য আউটলুক। COT রিপোর্ট 
এই পেয়ারটির মুভমেন্ট এবং ট্রেডিংয়ের জন্য বিস্তারিত বিশ্লেষণ  তৈরী করেছেন ইন্সটা ফরেক্স টিমের এনালিটিক্যাল এক্সপার্ট পাওলো গ্রেকো (Paolo Greco)। 
GBP/USD পেয়ারের 5M চার্টের বিশ্লেষণ
analytics6507df6326cb9.jpg
শুক্রবার, GBP/USD বৃহস্পতিবার পতনের পরে উচ্চতর সংশোধন করার চেষ্টা করেছে। যাইহোক, এটি 1.2429-1.2445 রেঞ্জে উঠেছে, যেখান থেকে এটি পুনরুদ্ধার করেছে এবং শান্তভাবে একটি নতুন ফ্রিফলে প্রবেশ করেছে। যুক্তরাজ্য কোনো তথ্য প্রকাশ করেনি, এবং মার্কিন প্রতিবেদনে এই জুটির চলাচলে কোনো প্রভাব পড়েনি। উপরের চার্টে দেখা গেছে, ইউএস ট্রেডিং সেশনের শুরুতে বাজারের আবেগের সামান্য বিস্ফোরণ ছিল, এবং ডলার নিচে নেমে গেছে। যাইহোক, এই 20-30 পিপ প্রতিক্রিয়া কোন প্রভাব ছিল না. ফলস্বরূপ, ব্রিটিশ পাউন্ড একটি অপ্রত্যাশিত অবস্থানে ব্যাঙ্ক অফ ইংল্যান্ড এবং ফেডারেল রিজার্ভের মিটিংগুলির কাছে যায়৷ যেহেতু মিটিংয়ের প্রত্যাশায় পাউন্ডের দাম কমছে, তাই আমরা বলতে পারি যে বাজার BoE থেকে একটি দ্বৈত মনোভাব এবং ফেডারেল রিজার্ভের কাছ থেকে একটি "মাঝারিভাবে হাকিস" বক্তৃতা আশা করে। যুক্তরাজ্যে মুদ্রাস্ফীতির প্রতিবেদনও রয়েছে, যা সামগ্রিক পরিস্থিতিকেও প্রভাবিত করতে পারে। শুক্রবার শুধুমাত্র একটি ট্রেডিং সংকেত গঠিত হয়েছিল। 1.2429-1.2445 রেঞ্জ থেকে একটি রিবাউন্ডের ফলে 25-পিপ ড্রপ হয়েছে, এবং যাদের স্বল্প অবস্থান ছিল তারা লাভ পেতে পারে। কিছু না থাকার থেকে এটা ভালো. যদিও, পাউন্ড ঠিক স্থির নয়; কিছু ছোটখাট অস্থিরতা আছে। যাইহোক, আমরা এখনও এমন আন্দোলন থেকে অনেক দূরে রয়েছি যা উচ্চ মুনাফা অর্জন করতে পারে। 
COT রিপোর্ট
analytics6507df6cdaf4c.jpg
GBP/USD-এর উপর সর্বশেষ COT রিপোর্ট অনুসারে, অ-বাণিজ্যিক গোষ্ঠী 4,700 লং পজিশন এবং 4,900 শর্ট পজিশন। এইভাবে, অ-বাণিজ্যিক ব্যবসায়ীদের নেট অবস্থান সপ্তাহে 200টি চুক্তিতে হ্রাস পেয়েছে। নেট পজিশনের সূচকটি গত 12 মাস ধরে ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে এবং উচ্চ রয়ে গেছে, যখন ব্রিটিশ পাউন্ড এখনও তীব্রভাবে পতনের জন্য তাড়াহুড়ো করছে না। তবে গত দুই মাসে পাউন্ড স্টার্লিং এর দাম কমতে শুরু করেছে। পাউন্ড যদি এক বছর আগে বাড়তে থাকে, তাহলে এখন কেন দ্রুত পতন শুরু হবে? সম্ভবত আমরা একটি দীর্ঘায়িত ডাউনট্রেন্ডের একেবারে শুরুতে রয়েছি। ব্রিটিশ মুদ্রা গত বছরের সর্বনিম্ন থেকে মোট 2,800 পিপ লাফিয়েছে। সব মিলিয়ে, এটি একটি শক্তিশালী নিম্নগামী সংশোধন ছাড়াই একটি অত্যাশ্চর্য সমাবেশ হয়েছে। সুতরাং, আরও বৃদ্ধি সম্পূর্ণরূপে অযৌক্তিক হবে। আমরা ঊর্ধ্বমুখী প্রবণতার বিরুদ্ধে নই। আমরা শুধু বিশ্বাস করি GBP/USD-এর প্রথমে একটি ভাল নিম্নগামী সংশোধন প্রয়োজন এবং তারপরে ডলার এবং পাউন্ডকে সমর্থনকারী কারণগুলি মূল্যায়ন করুন। অ-বাণিজ্যিক গ্রুপে বর্তমানে মোট 97,400টি লং এবং 51,100টি শর্টস রয়েছে। আমরা ব্রিটিশ মুদ্রার দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধি সম্পর্কে সন্দিহান রয়েছি, কারণ আমরা এর কোনো মৌলিক এবং সামষ্টিক অর্থনৈতিক কারণ দেখতে পাই না।
1H চার্টে
analytics6507f32f74d00.jpg
H চার্টে, GBP/USD তার নিম্নগামী গতিবিধি অব্যাহত রাখে। পাউন্ড স্টার্লিং এখনও পতনের জন্য প্রস্তুত এবং উপরের দিকে সংশোধন করতে পারে না। ব্যবসায়ীরা এখন আগামী সপ্তাহে ব্যাঙ্ক অফ ইংল্যান্ড এবং FOMC মিটিং এর পাশে বসে আছেন। বৃটিশ পাউন্ড খুব ভালভাবে আরও কমতে পারে কারণ বাজার বর্তমানে সুস্পষ্ট কারণে আপট্রেন্ডে আগ্রহী নয়। 18 সেপ্টেম্বর, ব্যবসায়ীদের নিম্নলিখিত মূল স্তরগুলিতে মনোযোগ দেওয়া উচিত: 1.2188, 1.2269, 1.2349, 1.2429-1.2445, 1.2520, 1.2605-1.2620, 1.2693, 1.27286,3. সেনকাউ স্প্যান বি (1.2594) এবং কিজুন-সেন (1.2452) লাইনগুলিও সংকেতের উত্স হতে পারে, যেমন রিবাউন্ড এবং এই লেভেল এবং লাইনের ব্রেকআউট। মূল্য 20 পিপস দ্বারা সঠিক দিকে চলে গেলে ব্রেকইভেন স্তরে স্টপ লস অর্ডার সেট করার পরামর্শ দেওয়া হয়। ইচিমোকু সূচকের লাইনগুলি দিনের বেলা সরে যেতে পারে, যা ট্রেডিং সংকেত নির্ধারণ করার সময় বিবেচনা করা উচিত। এখানে সমর্থন এবং প্রতিরোধের স্তর রয়েছে যা লাভ লক করতে ব্যবহার করা যেতে পারে। সোমবার, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে কোনও উল্লেখযোগ্য ঘটনা বা প্রতিবেদন নেই। অতএব, আমরা সম্ভবত সক্রিয় ট্রেডিং বা একটি শক্তিশালী ইন্ট্রাডে প্রবণতা দেখতে পাব না। খুব সম্ভবত, মন্থর ট্রেডিং অব্যাহত থাকবে, কারণ সমস্ত গুরুত্বপূর্ণ ইভেন্টগুলি সপ্তাহের শেষের দিকে নির্ধারিত হয়৷ 
 
চার্টের বর্ণনা: সমর্থন এবং প্রতিরোধের মাত্রা হল মোটা লাল রেখা যার কাছাকাছি প্রবণতা শেষ হতে পারে। তারা ট্রেডিং সংকেত প্রদান করে না; কিজুন-সেন এবং সেনকাউ স্প্যান বি লাইন হল ইচিমোকু সূচকের লাইন, 4H থেকে 1H সময়সীমাতে প্লট করা হয়েছে। তারা ট্রেডিং সংকেত প্রদান করে; এক্সট্রিম লেভেল হল পাতলা লাল রেখা যেখান থেকে দাম আগে বাউন্স হয়েছে। তারা ট্রেডিং সংকেত প্রদান করে; হলুদ রেখাগুলি হল ট্রেন্ড লাইন, ট্রেন্ড চ্যানেল এবং অন্য কোন প্রযুক্তিগত নিদর্শন; COT চার্টে সূচক 1 হল প্রতিটি শ্রেণীর ব্যবসায়ীদের জন্য নেট অবস্থানের আকার; COT চার্টে নির্দেশক 2 হল অ-বাণিজ্যিক গোষ্ঠীর জন্য নেট অবস্থানের আকার। 
    
আরো ফরেক্স বিশ্লেষন দেখুন: https://ifxpr.com/46h9Cf8
 
#মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search