Jump to content

EUR/USD: পেয়ারের আউটলুক, ২০ নভেম্বর!


Recommended Posts

EUR/USD: পেয়ারের আউটলুক, ২০ নভেম্বর!
অ্যানালাইসিসটি তৈরী করেছেন ইন্সটা ফরেক্স টিমের  অ্যানালিটিক্যাল এক্সপার্ট Jakub Novak/ জ্যাকুব নোভাক
EUR/USD পেয়ারের 5M চার্টের বিশ্লেষণ 
শুক্রবার EUR/USD কারেন্সি পেয়ার উল্লেখযোগ্য লাভের সাথে সপ্তাহ শেষ করেছে। ইউরোপীয় ইউনিয়ন বা মার্কিন যুক্তরাষ্ট্রে কোন উল্লেখযোগ্য তথ্য বা ঘটনা ছিল না। তাহলে ব্যবসায়ীরা কোন ব্যাপারে মনোযোগ দিতে পারে? মূল্যস্ফীতির রিপোর্ট? এর দ্বিতীয় অনুমান প্রথম থেকে আলাদা ছিল না... মার্কিন যুক্তরাষ্ট্রে বিল্ডিং পারমিট জারি করা রিপোর্ট? পূর্বাভাস থেকে উল্লেখযোগ্য বিচ্যুতির ক্ষেত্রেও এই প্রতিবেদনটি খুব কমই বাজারের প্রতিক্রিয়াকে উস্কে দেয়। এইভাবে, সমস্ত সামষ্টিক অর্থনৈতিক ঘটনা এই জুটির আন্দোলনের উপর প্রায় কোন প্রভাব ফেলেনি। তা সত্ত্বেও, ইউরো মঙ্গলবার একটি উল্লেখযোগ্য ঊর্ধ্বগতির অভিজ্ঞতার পরে একটি বিয়ারিশ সংশোধন শুরু করেনি, যা খুব কমই যৌক্তিক। হ্যাঁ, বাজারে ডলার বিক্রি করার একটি কারণ ছিল, কিন্তু আমরা যতটা দেখেছি ততটা নয়। শুক্রবার শুধুমাত্র একটি ট্রেডিং সংকেত গঠিত হয়েছিল। ইউরোপীয় এবং মার্কিন অধিবেশনের সংযোগস্থলে এটি বেশ কয়েক ঘন্টা সময় নেয়, যা এর দুর্বলতা নির্দেশ করে। তবুও, এই জুটি 1.0868-এর স্তর লঙ্ঘন করেছে, তাই আনুষ্ঠানিকভাবে, ব্যবসায়ীরা লং পজিশন খুলতে পারে। এই সংকেত তৈরি হওয়ার পরে, মূল্য সর্বাধিক 20 পিপস বাড়তে পরিচালিত হয়েছিল এবং ট্রেড ম্যানুয়ালি বন্ধ করা উচিত ছিল। সামান্য মুনাফা পাওয়া গেলেও অনেক ভালো হতে পারত। 
analytics655ae76faa40d.jpg 
COT রিপোর্ট: শুক্রবার, 7 নভেম্বরের জন্য একটি নতুন COT রিপোর্ট প্রকাশ করা হয়। গত 12 মাসে, COT রিপোর্টের ডেটা বাজারে যা ঘটছে তার সাথে সামঞ্জস্যপূর্ণ। বড় ব্যবসায়ীদের নেট পজিশন (দ্বিতীয় সূচক) সেপ্টেম্বর 2022-এ আবার বাড়তে শুরু করে, মোটামুটি একই সময়ে ইউরো বাড়তে শুরু করে। 2023 সালের প্রথমার্ধে, নেট পজিশন খুব কমই বৃদ্ধি পায়, কিন্তু এই সময়ের মধ্যে ইউরো তুলনামূলকভাবে বেশি ছিল। শুধুমাত্র গত তিন মাসে, আমরা ইউরোর পতন এবং নেট পজিশনে পতন দেখেছি, যেমনটা আমরা আশা করেছিলাম। বর্তমানে, নন-কমার্শিয়াল ব্যবসায়ীদের নেট পজিশন এখনও বুলিশ এবং এই প্রবণতা শীঘ্রই গতি হারাতে পারে। আমরা পূর্বে লক্ষ করেছি যে লাল এবং সবুজ রেখাগুলি একে অপরের থেকে উল্লেখযোগ্যভাবে দূরে সরে গেছে, যা প্রায়শই একটি প্রবণতা শেষ হওয়ার আগে। এই কনফিগারেশনটি অর্ধ বছরেরও বেশি সময় ধরে অব্যাহত ছিল, কিন্তু শেষ পর্যন্ত, লাইনসমূহ একে অপরের কাছাকাছি যেতে শুরু করেছে। অতএব, আমরা এখনও সেই দৃশ্যে লেগে থাকি যে ঊর্ধ্বমুখী প্রবণতা শেষ হয়ে গেছে। গত রিপোর্টিং সপ্তাহে, "নন-কমার্শিয়াল" গোষ্ঠীর জন্য লং পজিশনের সংখ্যা 1,700 বেড়েছে, যেখানে শর্ট পজিশনের সংখ্যা 2,000 কমেছে। ফলস্বরূপ, নেট পজিশন 3,700 বৃদ্ধি পেয়েছে। বাই চুক্তির সংখ্যা এখনও নন-কমার্শিয়াল ব্যবসায়ীদের সেল চুক্তির সংখ্যার 89,000 চেয়ে বেশি৷ নীতিগতভাবে, এটি এখন COT রিপোর্ট ছাড়াই স্পষ্ট যে ইউরো তার দুর্বলতা প্রসারিত করতে প্রস্তুত। তবে সংশোধনী পর্ব এখনো শেষ হয়নি। 
analytics655ae7796ec9b.jpg 
1-ঘন্টার চার্টে, এই জুটি আরেকটি সংশোধনমূলক পর্ব প্রদর্শন করেছে। বর্তমান সংশোধনের পাঁচটি পর্যায়ের মধ্যে দুটি দুর্বল মার্কিন প্রতিবেদনের কারণে শুরু হয়েছে। অতএব, আপাতত, আমরা বলতে পারি যে রিপোর্টগুলি ইউরো, বিশেষ করে মার্কিন ডেটাকে বাড়িয়েছে, কারণ ইউরোজোনের রিপোর্টগুলি দুর্বল হয়েছে৷ আপাতত, মাঝারি মেয়াদে নিম্নমুখী প্রবণতা শনাক্ত করার জন্য আমাদের এই জুটির সেনকাউ স্প্যান বি এবং কিজুন-সেন লাইন লঙ্ঘন করার জন্য অপেক্ষা করতে হবে। 20 নভেম্বর, আমরা ট্রেডিংয়ের জন্য নিম্নলিখিত স্তরগুলিকে হাইলাইট করি: 1.0530, 1.0581, 1.0658-1.0669, 1.0768, 1.0806, 1.0868, 1.0935, 1.1012, 1.1092, 1.1137, সেইসাথে সেনক্যু স্প্যান বি (1.0637) এবং কিজুন-সেন (1.0814) লাইনসমূহ। ইচিমোকু ইন্ডিকেটর লাইনগুলি দিনের বেলা স্থানান্তরিত হতে পারে, তাই ট্রেডিং সিগন্যাল সনাক্ত করার সময় এটি বিবেচনা করা উচিত। এছাড়াও অক্জিলিয়ারী সাপোর্ট এবং রেজিস্ট্যান্স লেভেল আছে, কিন্তু তাদের কাছাকাছি সিগন্যাল তৈরি হয় না। সিগন্যাল এক্সট্রিম লেভেল এবং লাইনের "বাউন্স" এবং "ব্রেকআউট" হতে পারে। মূল্য 15 পিপস দ্বারা সঠিক দিকে সরে গেলে একটি ব্রেকইভেন স্টপ লস সেট করতে ভুলবেন না। এটি সম্ভাব্য ক্ষতির বিরুদ্ধে রক্ষা করবে যদি সংকেতটি মিথ্যা বলে প্রমাণিত হয়। সোমবার, ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে কোন উল্লেখযোগ্য অনুষ্ঠানের পরিকল্পনা নেই। EUR/USD সম্ভবত কম অস্থিরতা দেখতে পাবে এবং মূল্য একটি বিয়ারিশ সংশোধন শুরু করতে পারে। যাইহোক, রাতের ট্রেডিং ইতিমধ্যে দেখিয়েছে যে ইউরো আজ বৃদ্ধি পেতে পারে। 
চার্টে সূচকসমূহের ব্যাখ্যা: সাপোর্ট এবং রেজিস্ট্যান্সের মূল্য স্তরগুলি হল মোটা লাল রেখা, যার কাছাকাছি মুভমেন্ট শেষ হতে পারে। এরা কোন ট্রেডিং সংকেত প্রদান করে না। কিজুন-সেন এবং সেনক্যু স্প্যান বি লাইন হল ইচিমোকু সূচকের লাইন যা চার ঘন্টার চার্ট থেকে এক ঘন্টার চার্টে সরানো হয়েছে। তারা শক্তিশালী লাইন। এক্সট্রিম লেভেল হল চিকন লাল রেখা যেখান থেকে মূল্য আগে বাউন্স হয়েছে। এরা ট্রেডিং সংকেত প্রদান করে। হলুদ লাইন হল ট্রেন্ড লাইন, ট্রেন্ড চ্যানেল এবং অন্য যেকোন টেকনিক্যাল প্যাটার্ন। COT চার্টে সূচক ১ প্রতিটি শ্রেণীর ট্রেডারদের নিট পজিশনের পরিমাণ বোঝায়। COT চার্টে সূচক ২ নন-কমার্শিয়াল গোষ্ঠীর নিট পজিশনের পরিমাণ বোঝায়। 
 
ফরেক্স বিশ্লেষন বিস্তারিত দেখুন : https://ifxpr.com/47nbzaW
 
*মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search